ঘরে তৈরি খুব সহজ এবং সুস্বাদু নান রুটি রেসিপি মুখে লেগে থাকার মত স্বাদ"ভিডিও" @shy-fox 10% beneficiary"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

20220604_190533_mfnr.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমি ভালো নেই কারণ সীতাকুণ্ডে ঘটে যাওয়া ঘটনার জন্য।কন্টেইনার ডিপো বিস্ফোরণের কারণে অনেক স্বপ্ন এই আগুনের লেলিহানে নিভে গেছে। যাদের মাধ্যমে আমরা লাইভে বিস্ফোরণের ঘটনাটি দেখেছিলাম তারাও এখন আর পৃথিবীতে বেঁচে নেই। আমি মনে করি এর জন্য দায়ী কর্তৃপক্ষ যখন ফায়ার সার্ভিস আগুন নিবানোর জন্য এসেছে তখন তারা জিজ্ঞেস করেছিল কন্টিনারের মধ্যে কোন কেমিক্যাল আছে কিনা? তখন তারা অস্বীকার করেছিল। যদি সত্যি কথা বলতো তাহলে আজ এত মানুষ নিহত বা আহত হতো না। ৪০০ উপরে নিহত হয়েছে কিন্তু নিউজের মধ্যে খুবই অল্প সংখ্যক নিহত হয়েছে বলছে। আসলে আমার কোন ভাষা নাই যে আমি বলবো। এছাড়াও বিস্ফোরণের আহত-নিহতের অবস্থা দেখে সত্যিই একদমই মন ভালো নেই আমার।

যাইহোক প্রতিবারের মতো আজকেও আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার তৈরি করা রেসিপিটি ভালো লাগবে।আমার আজকের রেসিপি ঘরে তৈরি খুব সহজে এবং সুস্বাদু ভাবে নান রুটি রেসিপি।

আমরা চট্টগ্রামে সকালের অথবা বিকেলে নাস্তা হিসেবে খুবই জনপ্রিয় নান রুটি।সকালে চা অথবা মুরগির মাংস,বুটের দিয়ে আমরা চট্টগ্রামবাসীর নান রুটি খেতে খুবই পছন্দ করি। এছাড়াও এখন শুধু চট্টগ্রামে যে নান রুটি তৈরি করা হয় সেটি কিন্তু নয় এখন প্রতিটা জেলাতেই নান রুটি তৈরি করা হয়। তবে ঘরে তৈরি করে খেতে বেশ দারুন লাগে।অনেক দিন চিন্তা করছি ঘরে তৈরি করা নান রুটি রেসিপি শেয়ার করব কিন্তু হয়ে উঠেছে না।আসলে ঘরে তৈরি করা যেকোনো রেসিপি অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যসম্মত হয়। আমি চেষ্টা করি সব সময় আমার রেসিপিগুলো ইউনিক এবং সুস্বাদু করে ঘরে তৈরি করার জন্য। যাইহোক আমার তৈরি করা নান রুটি রেসিপি টি আপনাদের কেমন লাগবে জানিনা।আশা করি আমার রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

ভিডিও লিং:

তাহলে চলুন, ঘরে খুব সহজে সুস্বাদু ভাবে তৈরি করার নান রুটি রেসিপির প্রতিটি ধাপ আপনাদের মাঝে ভিডিওর মাধ্যমে শেয়ার করি।

উপকরণ সমূহ"

  • ময়দা- ৩ কাপ।

  • তরল দুধ-১ কাপ।

  • ঘি-২ চা চামচের মত।

  • সয়াবিন তেল-২ চা চামচের মত।

  • গুঁড়া দুধ- ২ চামচ।

  • চিনি -২ চামচ।

  • ইস্ট -২ চা চামচ।

  • লবণ স্বাদ মত।

20220604_144524.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220606-223049_Gallery.jpgScreenshot_20220606-223849_Video Player.jpgScreenshot_20220606-223858_Video Player.jpgScreenshot_20220606-223901_Video Player.jpg

Screenshot_20220606-223957_Video Player.jpg

প্রথমে আমি নান রুটি তৈরি করার জন্য তিন কাপ ময়দা একটি বাটিতে নিলাম। দুই চা চামচ ইস্ট দিয়ে দিলাম, ইস্ট দেওয়া হলে,একে একে সব উপকরণ দিয়ে দিব।ঘি, সয়াবিন তেল, চিনি গুঁড়া, দুধ লবণ। এবার আমি হাতের সাহায্যে ভালো করে সব উপকরণ গুলো মাখিয়ে নিব শুকনো শুকনো।শুকনো মাখানো হয়ে গেলে,এবার আমি হালকা গরম দুধ দিয়ে ভালো করে মাখিয়ে রুটির ডো তৈরী করে নিব। তবে নানরুটির ডো সাধারণ রুটির ডো থেকে একটু নরম হবে।ডো তৈরি করা হয়ে গেলে, এবার আমি একটা প্লাস্টিকের কাগজ দিয়ে নান রুটির ডো ঢেকে রেখে দিব এক ঘন্টার জন্য।

বন্ধুরা, নান রুটি তৈরি করার সময় ইস্ট তিন কাপ ময়দার সাথে দু চা-চামচ দিবেন আর না হলে ইস্ট বেশি হলে নান রুটি খেতে তেমন স্বাদ হবেনা আর তেমন ভাল লাগবে না। এছাড়া হালকা গরম দুধ অথবা হালকা গরম পানি দিয়ে নান রুটি ডো তৈরি করতে পারেন।

২য় ধাপ"

Screenshot_20220606-231912_Gallery.jpg20220604_175308_mfnr.jpg

20220604_180415_mfnr.jpg

এক ঘন্টা পর নানরুটির ডো ফোলের দ্বিগুণ হয়ে যাবে, দেখতেই পাচ্ছেন কেম ফোলে গেছে।এবার আমি নান রুটি তৈরি করার জন্য গোল গোল করে বলের মত তৈরী করে নিব। গোল বলের মতো তৈরি করা হলে, এবার আমি বেলুনি দিয়ে রুটি তৈরি করব তবে আমরা সচরাচর যে রুটি তৈরি করি পাতলা সেরকম না মাঝারি মোটা করে নান রুটিগুলো তৈরী করে নিলাম।

৩য় ধাপ"

20220604_180415_mfnr.jpg20220604_180605_mfnr.jpgScreenshot_20220606-224339_Video Player.jpg20220604_182515_mfnr.jpg

20220604_190311_mfnr.jpg

সব গুলো নান তৈরি করা হয়ে গেলে, এবার আমি চুলায় একটি প্যান বসালাম,প্যান গরম হলে নান রুটি প্যানে দিয়ে একদম চুলার মাঝারি আঁচে ভেজে নিব। মাঝারি আঁচে নান রুটি ভাজা হলে ফোলে উঠবে এছাড়াও ভিতরে কাঁচা থাকবে না। বেশি আঁচে যদি নান রুটি ভাজা হয়,তাহলে উপরের দিকটা লাল হয়ে যাবে ভিতরের দিক কাঁচা থেকে যাবে। এবার আমি সবগুলো নানরুটি ভেজে নিলাম। এখন দেখতে নানরুটি গুলো অনেক লোভনীয় লাগছে তাইনা? এছাড়াও এই নান রুটি গুলো নরম তুলতুলে হয় খেতেও বেশ দারুন লাগে। দোকানের নান রুটি থেকেও ঘরে তৈরি করা নান রুটি খুবই সুস্বাদু।

20220604_190533_mfnr.jpg

তৈরি হয়ে গেল খুবই সহজ এবং সুস্বাদু ঘরে তৈরি করা নান রুটি রেসিপি।এবার গরম গরম নান রুটি রেসিপি পরিবেশন করব মুরগির মাংসের মাখা ঝোল তরকারি দিয়ে। নরম তুলতুলে নান রুটি গরম গরম মুরগির মাখা ঝোল দিয়ে খেতে এত যে টেস্ট তা বলে বুঝাতে পারব না।

বন্ধুরা,আমার তৈরি করা নান রুটি রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু কর্তৃপক্ষ যদি তখন বলতো তাহলে হয়তো ফায়ার সার্ভিসের লোকেরা অন্যভাবে আগুন নেভানোর পদক্ষেপ গ্রহণ করত। আর নিউজে সব সময় সব খবর ঠিক ভাবে দেয় না। আমরা এখন শুধু তাদের আত্মার মাগফিরাত কামনা করতে পারি। যাইহোক আপনার আজকের নান রুটি রেসিপি দেখে খুব ভালো লাগলো। আমার কাছে নান রুটি খেতে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে নান রুটি তৈরি করা দেখিয়েছেন। আপনার ভিডিওতে নান রুটি তৈরির ধাপ খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। আমি একদিন আপনার রেসিপি দেখে বাসায় তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপু এত মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও একবার এই কমিউনিটিতে নান রুটির রেসিপি শেয়ার করেছি। আমার খুবই পছন্দের একটি খাবার 😋 তুলতুলে নরম নান রুটি। আমিও অনেকটা এভাবেই তৈরি করেছিলাম।জাস্ট তখন ঘি দেওয়া হয় নি। দেখেই বোঝা যাচ্ছে ভীষণ মজাদার হয়েছে আপু। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। নান রুটি আমি বাইরে থেকে অনেক কিনে খেয়েছি কিন্তু বাসায় কখনো তৈরি করিনি আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

নান রুটি আমার খুবই প্রিয়। আমি মাঝে মাঝেই রেস্টুরেন্টে গিয়ে নান রুটি খাই। তবে বাসায় কখনো তৈরি করে খাওয়া হয়নি। আজকে আপনার রেসিপি দেখে আমিও এই রেসিপি শিখে নিলাম। অনেক সুন্দর ভাবে আপনি আপনার রেসিপি উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে নান রুটি খাওয়া হয়েছে ।কিন্তু এভাবে ঘরে তৈরি করে কখনো খাওয়া হয়নি ।তবে আপনার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে ।আশা করি খেতে অনেক সুস্বাদু হবে ।শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

আপু আপনার তৈরি নান রুটি রেসিপি টি সত্যিই চমৎকার হয়েছে। আপনার নান রুটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। এভাবে এত সহজেই বাড়িতে তৈরি করা যায় নান রুটি এটি আমার জানা ছিল না ।আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার রেসিপির একজন ভক্ত আমি আপু। বিয়ে করার পর যদি দেখি বউ রান্না করতে পারে না, তখন আপনার এই রেসিপি পোস্ট গুলো তাকে দেখিয়ে বলবো এই নাও রিতা আপুর রান্না ফলো করো। 😋🥰
অনেক ভাল ছিল আজকের নান রুটির রেসিপিটি। রেস্টুরেন্ট এ গ্রিল এর সাথে খেতে দারুন লাগে। ধন্যবাদ ঘরে বানিয়ে দেখানোর জন্য

 2 years ago 

কি বলেন আপু!! ৪০০ নিহত হয়েছে! খবরে দেখি বলে ৩৮ জন। কতো রকমের বাটপারি নিউজ দেয় দেখেন খবরে। যারা নিহত হয়েছে সবার রুহের আত্নার মাগফেরাত কামনা করছি । নান রুটি চট্রগ্রাম এর খেয়েছি। মিষ্টিমিষ্টি হালকা লাকড়ির চুলায় রান্না করে খেতে মজায় লাগে। আর হালকা মুরগীর গোশতের ঝোল হলে তো কথায় নেই।

 2 years ago 

আপনি খুবই সুন্দর নান রুটি তৈরি করেছেন। আপনার তৈরি করা নান রুটি গুলো একদম দোকানের নান রুটির মতই দেখাচ্ছে। খুব সুন্দর ভাবে ভিডিওর মাধ্যমে আপনি রেসিপিটি তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

নান রুটি আমার কাছে খুবই প্রিয়। তাই অনেক সময় ইচ্ছা থাকা সত্ত্বেও রেস্টুরেন্টে গিয়ে খাওয়ার সময় থাকেনা। নান রুটির রেসিপিটি আমার জানা ছিল না তাই কখনো বাসায় নান রুটি করা হয়নি। এখন আপনার রেসিপি দেখে এভাবে বাসায় নান রুটি করে খাওয়া যাবে। নান রুটি তৈরি রেসিপির ভিডিওটি দিয়ে আপনি আরো সহজ করে দিয়েছেন।
ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67003.49
ETH 3502.34
USDT 1.00
SBD 2.87