বিকেলের নাস্তা ঝাল ঝাল মুলার পাকোড়া রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220307_123914.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকের রেসিপিটি সত্যিই আমার কাছে অনেক স্পেশাল কারণ গতকালকে ডিস্কর্ড সার্ভারে আমার প্রিয় দাদা এবং হাফিজ ভাইয়ের সাথে যখন কথা বল ছিলাম। তখন হাফিজ ভাইয়া বারবার মুলার জুসের কথা বলছিল, মুলার জুস এতটাই ফেমাস হয়ে গিয়েছে আমাদের ডিস্কর্ড সার্ভারে কি আর বলব,আর এই মুলা এতোটা ফেমাস হয়েছে আমাদের প্রিয় হাফিজ ভাইয়ের জন্য😊।

মুলা নিয়ে কথা বলতে বলতে হাফিজ ভাইয়া কে আমি বলেছিলাম তাহলে কালকে আমি মুলার একটি রেসিপি তৈরি করব আর আপনাদের মাঝে শেয়ার করব।তখন হাফিজ ভাইয়া, আমার এই কথা শুনে বলে তাহলে করে ফেলেন। আমাদের সবার প্রিয় চোখের মনি @rme দাদাও বলেছেন রেসিপিটি তৈরি করলে মজা হবে। ধন্যবাদ জানাই @HafizUllah ভাইয়া,আমাদের প্রিয় দাদা,কে তারা যদি আমাকে না বলতেন বা তাদের থেকে যদি উৎসাহ না পেতাম হয়তো আমি মুলার পাকোড়া কখনোই তৈরি করতাম না,আর এতো সুস্বাদু পাকোড় খেতে পারতাম না😊

আমি শুনেছি আমার প্রিয় দাদা ঝাল খেতে খুব পছন্দ করে,আমিও খুব ঝাল খেতে পছন্দ করি। তাই আজকের মুলার পাকোড়া রেসিপি তৈরি করেছি একদম ঝাল ঝাল করে আশাকরি দাদা, হাফিজ ভাইয়া এবং আপনাদের ভালো লাগবে এই রেসিপিটা।

অনেক কথা বলে ফেলেছি তাহলে চলুন কিভাবে মুলার পাকোড়া তৈরি করেছি।তা আপনাদের মাঝে শেয়ার করি।

20220307_112639.jpg

মুলার পাকোড়া তৈরির উপকরণপরিমাণ
মুলা১-টি।
ডিম১-টি।
পেঁয়াজ৩-৪ টি।
রসুন বাটা১- চা চামচ ।
আদা বাটা১-চা চামচ।
কাঁচা মরিচ৬-৭ টি।
ম্যাজিক মসলা গুঁড়াপরিমাণ মতো।
জিরা,ধনিয়া গুঁড়াহাফ চামচ।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
চালের গুঁড়া১-কাপ।
লবণস্বাদ মতো।
ধনে পাতা কুচিপরিমাণ মতো।
সয়াবিন তেল২-কাপ।

20220307_120757.jpg

20220307_121028.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220307_113618.jpg
20220307_114016.jpg

প্রথম ধাপে আমি আস্ত মুলা পানি দিয়ে ধুয়ে নিয়ে ছুরির সাহায্যে মুলার উপরের খোসা ছিলে নিলাম।মুলা ছিলা হলে, এবার গ্রেটার মেশিন দিয়ে মুলার টুকরো গুলো আমি কুচি করে নিলাম এভাবে।

২য় ধাপ"

20220307_114033.jpg20220307_114047.jpg

20220307_114621.jpg

মুলা কুচি করা হলে, এবার আমি অল্প লবণ দিয়ে ভালো করে মুলা কুচি মাখাব ৩ মিনিটের মত।৩ মিনিট মুলার কুচি মাখানোর পর,মুলা কুচি এরকম নরম হবে এবং মুলার কুচি থেকে পানি বের হবে।

বন্ধুরা, আগে থেকেই বলে রাখি মুলার পাকোড়া তৈরি করার সময় মুলা কুচিগুলো হাতের সাহায্যে মাখানোর আগে,হাতে একটা গ্লাভস ব্যবহার করবেন।না হলে প্রচন্ড রকমের হাত জ্বালা করবে। আমি এই ভুলটা করেছি তাই প্রচণ্ড হাত জ্বালা করেছিল😭

৩য় ধাপ"

20220307_114632.jpg

20220307_114942.jpg

লবণ মাখানোর ফলে মুলা কুচি থেকে যে পানি বের হয়েছে এবার আমি এই পানি হাতের সাহায্যে চেপে ফেলে দিব এবং মুলা কুচি গুলো একটি বাটিতে নিব।

৪র্থ ধাপ"

20220307_121047.jpg20220307_121054.jpg

20220307_121126.jpg

মুলা কুচি থেকে পানি চেপে ফেলে দেওয়ার পর,এবার আমি একটি বাটিতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, এবং আদা-রসুন বাটা দেওয়া হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া মুলা কুচির সাথে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া, ম্যাজিক মসলা এবং স্বাদমতো লবণ দিয়ে।এবার হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিব সব গুলো উপকরণ ।

৫ম ধাপ"

20220307_121214.jpg

20220307_121247.jpg

সবগুলো মসলা এবং মুলা কুচি ভালো করে মাখানো হলে, এবার আমি একটি হাঁসের ডিম ভেঙ্গে দিলাম মুলার পাকোড়ার উপকরণের সাথে। এখন আমি আবার সব উপকরণের সাথে ডিম মাখিয়ে নিব।

বন্ধুরা, মুলার পাকোড়া তৈরি করার সব উপকরণের ফটো তোলা হয়েছে। ভুল করে ডিমের ফটো তোলা হয়নি😔।

৬ষ্ঠ ধাপ"

20220307_121308.jpg

20220307_121414.jpg

ডিমের সাথে সব উপকরণের মাখানো হলে,এবার চালের গুঁড়া মুলার পাকোড়া সাথে দিয়ে দিবো। অল্প অল্প করে চালের গুড়া দিয়ে এবার মাখিয়ে নিব। মাখানো হয়ে গেলে, এভাবে আমি পাঁচ মিনিট রেখে দিব।

৭ম ধাপ"

20220307_121600_mfnr.jpg20220307_121814_mfnr.jpg

20220307_122007_mfnr.jpg

৫ মিনিট পর আমি চুলাই একটি প্যানে ২ কাপ পরিমাণ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে, হাতের সাহায্যে ছোট ছোট করে মুলার পাকোড়া গুলো প্যানে দিয়ে দিলাম।এবার আমি চুলার মাঝারি আঁচে মুলার পাকোড়া গুলো ভেজে নিব ১০ মিনিট ।

৮ম ধাপ"

20220307_122347_mfnr.jpg

20220307_123032_mfnr.jpg

১০ মিনিট পর পাকোড় গুলো লাল লাল ভাজা হলে, এবার তেল থেকে পাকোড়া গুলো একে একে তেল তুলে নিব।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু মজাদার মুলার পাকোড়া,মুলার পাকোড়া গরম গরম টমেটোর সসের সাথে খেতে সত্যিই অনেক সুস্বাদু।আমি কখনো মুলার পাকোড়া খাইনি এই প্রথম তৈরি করলাম খুবই সুস্বাদু খেতে।

20220307_123906.jpg

বন্ধুরা, আমার তৈরি করা মুলার পাকোড়া রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

বাহ,খুব সুন্দর হয়েছে মুলার পাকোড়াটি।আমিও কিছুদিন আগে মুলার পাকোড়া রেসিপি শেয়ার করেছিলাম।তবে সেটি লাল মুলা ছিল।খুবই ভালো লাগে এই মুলার পাকোড়া খেতে আমার।তাছাড়া আমিও ঝাল খুব পছন্দ করি।আপনার রেসিপিটা খুব সুন্দর ও লোভনীয় হয়েছে আপু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বিকেলের নাস্তায় আপনি অনেক মজাদার একটি মুলার পাকোড়া রেসিপি আমাদের সকলের মাঝে খুবই চমৎকার ভাবে শেয়ার করেছেন আপু। আপনার এই মুলার পাকোড়া রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। যদিও আমি কখনো মুলার পাকোড়া রেসিপি খাইনি তবে আপনার এই রেসিপি দেখে আমার খেতে ইচ্ছে করছে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ধাপে ধাপে ধাপে রেসিপিটি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

বিকেলের নাস্তা আমরা সাধারণত ঝাল কিছু পছন্দ করি।তাই আমি মুলার রেসিপিটি তৈরি করলাম আমার কাছে ভালো লেগেছে। আশা করি আপনি ঘরে এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে ভাইয়া। ভাইয়া আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার খুব ভালো লেগেছে আশা করি ভাইয়া সব সময় পাশে থাকবেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাকোড়া রেসিপি অনেক খেয়েছি তবে মুলার পাকোড়া রেসিপি আজও কখনো খাওয়া হয়নি। তবে আপনার এই পাকোড়া রেসিপি দেখে অনেক খেতে ইচ্ছে করছিল যাইহোক আপনার তৈরি করা রেসিপি টা মনে হয় খেতে খুব সুস্বাদু হবে । সব মিলিয়ে রেসিপিটা আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার রেসিপিটি দেখেছেন আশা করি আপনি শিখে নিয়েছেন। বাসায় তৈরি করে আপনি অবশ্যই খেয়ে দেখবেন । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আশা করি আপনি সব সময় পাশে থাকবেন।

 2 years ago 

বিকেলের নাস্তা ঝাল ঝাল মুলার পাকোড়া রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে আপু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আমিও শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া আপনি শিখে নিয়েছেন তার জন্য অনেক ধন্যবাদ।আশা করি আপনি বাসায় তৈরি করে খেয়ে নেবেন আপনার ইচ্ছে পূরণ হয়ে যাবে । ভাইয়া আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন তার জন্য অসংখ্য ধন্যবাদ।

পাকোড়া নামটিই লোভনীয়। তবে মুলার কখনো খাওয়া হয় নাই। যদি কখনো সুযোগ হয়।খাওয়ার চেষ্টা করব। ভাল ছিল।

 2 years ago 

ওয়াও আপু আপনি অনেক লোভনীয় একটি পাকোড়া রেসিপি মাঝে মাঝে শেয়ার করেছেন। আমার কাছে তেলেভাজা জিনিস গুলো খেতে বেশ ভালো লাগে। আপনার মূলার তৈরি পাকড়াও দেখে খেতে ইচ্ছে করছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার রেসিপিটি দেখেছেন আশা করি আপনি শিখে নিয়েছেন। বাসায় তৈরি করে আপনি অবশ্যই খেয়ে দেখবেন । আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন আমার অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আশা করি আপনি সব সময় পাশে থাকবেন।

 2 years ago 

ট্যাগটা আমি কোনভাবে হয়তো মিস করেছি তাই এখানে আসতে আমার দুদিন সময় লেগে গেলো। তবে ঠিক ঠিক মুলোর ঘ্রানটা আমি পেয়েছি, আহ কি স্বাদ আর কি ঘ্রাণ। আমি সত্যি মুগ্ধ আপনার চমৎকার রেসিপি এবং মুলোর প্রতি ভালোবাসা দেখে। জয় মুলার জয়।

 2 years ago 

ভাইয়া,দুদিন পরে দেখলও সমস্যা নাই আপনি যে আমার রেসিপি টা দেখেছেন এটাই আমার অনেক বড় পাওয়া।ধন্যবাদ ভাইয়া, জয় হোক মুলা মুলার রেসিপি😊

 2 years ago 

অনেক ধরনের পাকোড়া খাওয়া হয়েছে। কিন্তু কখনই মুলার পাকোড়া খাইনি। কিন্তু আপনার আজকের মুলার পাকোড়া দেখে বোঝা যাচ্ছে যে এটা খেতে খুবই মজা। আর কালার টাও খুবই সুন্দর। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বিকেলের নাস্তা আমরা সাধারণত ঝাল কিছু পছন্দ করি।তাই আমি মুলার রেসিপিটি তৈরি করলাম আমার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর হবে ঝাল ঝাল একটি মুলার পাকোড়া তৈরি করেছেন আপু। বাঁধাকপির পকোড়া আমি অনেক খেয়েছি কিন্তু কোনদিন মুলার পাকোড়া তৈরি করে খাওয়া হয়নি। আশা করি আপনার এই ধাপগুলো অবলম্বন করে খুব তাড়াতাড়ি আমি মুলার পাকোড়া তৈরি করে খাব। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পকোড়া তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

বিকেলের নাস্তা আমরা সাধারণত ঝাল কিছু পছন্দ করি।তাই আমি মুলার রেসিপিটি তৈরি করলাম আমার কাছে ভালো লেগেছে। ভাইয়া আপনি বাসায় তৈরি করে খেয়ে দেখেন আশা করি আপনারও ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago (edited)

আপু আপনি বিকালের নাস্তা হিসেবে দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার এই রেসিপি দেখে লোভ সামলাতে পারছি না। আমি কম বেশি সবধরনের পাকোড়া খেয়েছি তবে এই মুলার পাকোড়া খাওয়া হয় নি। আপনার পাকোড়ার কালার দেখতে অসাধারণ হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

প্রথমে আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যগুলো আমার অনেক ভালো লেগেছে আপু।আশা করি আপনি বাসায় এই রেসিপিটি তৈরি করবেন এবং দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74