চিংড়ি মাছ কাঁকরোল আলুর সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220420_140629.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় মোটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি চিংড়ি মাছ দিয়ে কাঁকরোল আলুর সুস্বাদু ভুনা রেসিপি।

কাঁকরোল কে বলা হয় স্বর্গীয় ফল কাঁকরোলে রয়েছে অনেক পুষ্টিগুণ আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী। কাঁঁকরোলে রয়েছে ভিটামিন ডি এছাড়াও অন্যান্য পুষ্টি গুণ রয়েছে।এছাড়াও কাঁকরোল খেলে ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই আমাদের প্রয়োজন কাঁকরোলের সিজনে কাঁকরোল খাওয়া।আমি কাঁকরোল খেতে খুবই পছন্দ করি, তবে কচি কাঁকড়া খেতে বেশ ভালো লাগে। আমি কাঁকরোল দিয়ে মুরগির মাংস রান্না করলে অথবা চিংড়ি মাছ দিয়ে ভুনা করলে শুধু খেতেই ইচ্ছে করে এছাড়া কাঁকরোল দিয়ে আলু দিয়ে ডিম দিয়ে ভাজি করলে খেতে খুবই ভালো লাগে। আমি আলু কম পছন্দ করি তারপরও মাঝেমধ্যে ঘরে কেউ আসলে তাদের জন্য আলু দিয়ে রান্না করে থাকি। তারপরও পছন্দের জিনিস বলে কথা🥰 আজকে দুপুরে খাওয়ার জন্য কাঁকরোল দিয়ে আলু দিয়ে চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এতো সুস্বাদু এবং পুষ্টিকর রেসিপিটি শেয়ার করি আশা করি আপনাদের ভালো লাগবে।

চিংড়ি মাছ দিয়ে আলুর কাঁকরোল ভুনা কিভাবে তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220420_122853.jpg

20220420_124206.jpg

উপকরণপরিমাণ
কাঁকরোল২৫০ গ্রাম।
আলু৪-টি।
চিংড়ি মাছ১০০-গ্রাম।
পেঁয়াজ৩-টি।
কাঁচা মরিচ৫-৬ চামচ।
লাল মরিচ গুঁড়া১- চামচ।
হলুদহাফ চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১-চামচ।
লবণস্বাদ মতো।
সয়াবিন তেল৬ চামচ ।

20220420_124601.jpg

20220420_124850.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220420_124114.jpg20220420_124617_mfnr.jpg20220420_124655.jpg

20220420_124915.jpg

প্রথমে আমি আলুর খোসা গুলো ছিলে গোল গোল করে কেটে নিব।আলুগুলো কাটা হয়ে গেলে, কাঁকরোল গুলো গোল গোল করে কেটে চিংড়ি মাছ গুলো পরিষ্কার করে কেটে নিয়ে।এবার আমি কাঁকরোল আলু চিংড়ি মাছ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে আলাদা করে নিব। কাঁকরোল, আলু,চিংড়ি মাছ ধুয়া হলে, এবার চুলায় একটি প্যানে ৬ চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো প্যানে দিয়ে দিলাম।এবার চুলা মাঝারি আঁচে পেঁয়াজ কুচি কাঁচামরিচ টুকরো হালকা ভেজে নিব।

২য় ধাপ"

20220420_124930.jpg20220420_125026.jpg

20220420_125036.jpg

পেঁয়াজ হালকা ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা চিংড়ি মাছগুলো পেঁয়াজ কুচির সাথে ভেজে নিব। চিংড়ি মাছ এবং পেঁয়াজ কুচি ভালো করে ভাজা হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া প্যানে দিয়ে দিব। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

৩য় ধাপ"

20220420_125129.jpg20220420_125206.jpg

20220420_125310.jpg

সব মশলা প্যানে দেওয়া হলে, এবার আমি চুলার মাঝারি আঁচে মসলাগুলো চিংড়ি মাছের সাথে ভাল করে ভেজে নেওয়া হলে।এবার ধুয়ে রাখা কাঁকরোল এবং আলুগুলো প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মশলার সাথে মিশিয়ে নিব।এবার চুলার মাঝারি আঁচে একটা ঢাকনা দিয়ে ঢেকে আলু কাঁকরোল এবং চিংড়ি মাছ ভুনা করবো ১৫-২০ মিনিটের মত। ভুনা করার সময় কিছুক্ষণ পর পর ঢাকনা উঠিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে দিতে হবে না হলে মসলা পুড়ে যেতে পারে।

৪র্থ ধাপ"

20220420_131037.jpg20220420_131726.jpg

20220420_134008_mfnr.jpg

কাঁকরোল আলু সিদ্ধ হয়ে এলে, চুলার আঁচ কমিয়ে চামচের সাহায্যে কিছুক্ষণ পরপর নেড়েচেড়ে কাঁকরোল আলু এবং চিংড়ি মাছ লাল লাল করে ভুনা করব।চিংড়ি মাছ আলু লাল লাল করে ভুনা হলে, আমি এবার চুলা বন্ধ করে দিব।

চিংড়ি মাছ দিয়ে আলু কাঁকরোলের ভুনা রেসিপি গরম গরম ভাত অথবা পোলাও সাথে খেতে কিন্তু বেশ দারুন লাগে। তবে আমি গরম ভাতের সাথে চিংড়ি মাছ দিয়ে আলু কাঁকরোলের ভুনা খেতে খুবই পছন্দ করি।

20220420_140629.jpg

বন্ধুরা,আমার রান্না করা চিংড়ি মাছ দিয়ে আলু কাঁকরোলে ভুনা রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ আমার কাছে ভীষণ ভালো লাগে খেতে। আমি মনে করি চিংড়ি মাছ সবার প্রিয় একটা খাবার। তবে কাকরোল দিয়ে কখনো শ্রেণীর মাছের রেসিপি খাওয়া হয় নাই। আপনি খুব সুন্দর করে কাকরোল দিয়ে চিংড়ি মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা আমার কাছে অনেক ইউনিক লেগেছে। সেইসাথে উপস্থাপনা অনেক ভাল ছিল আপনার। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago (edited)

কাঁকরোল কে বলা হয় স্বর্গীয় ফল কাঁকরোলে রয়েছে অনেক পুষ্টিগুণ আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী।

একদম রাইট কথা আপু মনি, কাঁকরোল সত্যি অনেক উপকারী মানব দেহের জন্য, আর আপনার আজেকের চিংড়ি মাছ কাঁকরোল আলুর সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি আমার খুবই ভালো লেগেছে, আপনার প্রতিনিয়ত ইউনিক রেসিপি গুলো আমার খুবই ভালো লাগে আপু মনি, আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইলো, এভাবেই প্রতিনিয়ত ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু।ধন্যবাদ আপু,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰🥰

 2 years ago 

আপনি দারুন দক্ষতায় চিংড়ি মাছ কাঁকরোল আলুর সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি অনেক সুন্দর করে করেছেন। আমার ভীষণ ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল এবং আমার ভীষণ ভালো লাগলো রেসিপি দেখে

 2 years ago 

ভাই, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাই,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

আপনি চিংড়ি মাছ কাঁকরোল আলুর ভুনা রেসিপিটা চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

ওয়াও! এত সুস্বাধু খাবার চোখের সামনে এরকম ঘুবঘুর করলে কি ভাল লাগে, কি যে করি, কি যে করি। আপু আপনি পারেনও এতো সুস্বাদু খাবার এভাবে সবার সামনে দেখাতে হয়। হাহাহাহাহা মজা করলাম ভালোই লেগেছে রেসিপিটি। তবে এটি আমি তৈরি করব আমার অনেক পছন্দ হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হাহাহা ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

চিংড়ি মাছের লোভনীয় ভুনা রেসিপি প্রস্তুত করেছেন দেখেই জিভে জল চলে আসলো এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমার তো ইচ্ছে করতেছে একটু তুলে গরম ভাতে খেতে শুরু করে

 2 years ago 

ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

ওয়াও! চিংড়ি মাছ, কাঁকরোল ও আলু দিয়ে চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার এই রেসিপি দেখে সত্যিই জিভে জল চলে আসলো 😋। মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। আমি মাঝে মাঝেই কচি কাঁকরোল ভাজি করে খাই। আপনার এই রেসিপি তৈরির প্রসেস দেখে আমিও শিখে নিলাম। একদিন বাসায় ট্রাই করে দেখবো। লোভনীয় একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো আপু।

 2 years ago 

ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

চিংড়ি মাছ কাঁকরোল আলুর সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

 2 years ago 

কাঁকরোল খেলে ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আপনি একদম ঠিক বলেছেন আপু কাঁকরোল অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ এবং উপকারী একটি সবজি। আপনি খুবই চমৎকার ভাবে কাকরোল দিয়ে চিংড়ি মাছ ভুনা করার একটি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। এর আগে আমি এই ধরনের রেসিপি খাইনি তাই আপনার তৈরি করা এই রেসিপিটি আমার কাছে ইউনিক একটা রেসিপি বলে মনে হয়েছে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।ভাইয়া, চিংড়ি মাছ দিয়ে কাকরোল রেসিপি সত্যি অনেক সুস্বাদু ।ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।🥰

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48