সুস্বাদু বাঁধাকপির ঝাল পাকোড়া "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভাল আছি।

IMG_20211109_214048_mfnr.jpg

শীত এলে মজার মজার সবজি উঠে বাজারে যেগুলো শীতের সময় ছাড়া পাওয়া যায় না। আবার কিছু সবজি আছে শীত ছাড়াও পাওয়া যায় তবে শীতে যে স্বাদ পাওয়া যায় সবজি গুলোতে। সেই স্বাদ টা অন্য ঋতুতে পাওয়া যায় না। শীতের সুস্বাদু সবজির মধ্যে বাঁধাকপি, ফুলকপি, শিম এই তিনটি সবজি আমার খুব প্রিয়।

তবে বাঁধাকপি আমি খুবই পছন্দ করি খেতে। বাঁধাকপি দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু রেসিপি তৈরি করা যায়।যেমন বাঁধাকপি ভাজি।বাঁধাকপি ভর্তা,বাধাকপি পাকোড়া।

বিকেলে চায়ের সাথে একই রকমের নাস্তা খেতে সব সময় ভালো লাগে না।একটু ঝাল নাস্তা হলে,নাস্তা করার মজাটাই আলাদা হয়। সত্যি বলতে কি, আমি ঝাল খেতে খুবই পছন্দ করি।আজকে বিকালে বাঁধাকপি দিয়ে পাকোড়া তৈরি করেছি প্রচন্ড রকমের ঝাল দিয়ে। ঝাল না হলে খাবারের স্বাদের যেনো পূর্ণতা পায় না। যারা ঝাল পছন্দ করে এই নাস্তাটি খুবই পছন্দ করবে

বন্ধুরা, আজকে আমি বিকেলে নাস্তার জন্য বাঁধাকপির ঝাল পাকোড়া তৈরি করেছি।তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপিটি শেয়ার করি।এক কাপ গরম চা একটি বাঁধাকপির ঝাল পাকোড়া খেতে অনেক ভালোই লাগেছে।

তাহলে চলুন, কিভাবে আমি বাঁধাকপি পাকোড়া রেসিপিটি তৈরি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20211109_195045.jpg

বাঁধাকপির পাকোড়া তৈরি করতে যা যা উপকরণ লেগেছে "

  • ছোট একটি বাঁধাকপির অর্ধেকটা।
  • এক কাপ ময়দা।
  • পেঁয়াজ তিনটি।
  • কাঁচা মরিচ সাত-আট টি।
  • রসুন বাটা হাফ চামচ।
  • হলুদ গুঁড়া হাফ চামচ।
  • ম্যাগি ম্যাজিক মসলা গুঁড়া এক চামচ।
  • সয়াবিন তেল হাফ কাপ।
  • ধনে পাতা কুচি।
  • স্বাদ মতো লবণ।

IMG_20211109_210934.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ"

প্রথমে আমি বাঁধাকপি টা দুই টুকরো কেটে নিলাম। এবার অর্ধেক বাঁধাকপি চিকন চিকন কুচি করে কেটে নিলাম।তারপর পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে একটি প্লেটে নিলাম।

বন্ধুরা,বাঁধাকপির পাকোড়া তৈরি করতে চাইলে বাঁধাকপি চিকন কুচি করে নিতে হবে। না হলে পাকোড়া ভাজার সময় উপরে দিকটা ভাজা হয়ে যাবে ভিতরে বাঁধাকপি কাঁচা থেকে যাবে।

IMG_20211109_205723.jpg

IMG_20211109_211007.jpg

* দ্বিতীয় ধাপঃ

বাঁধাকপি ভালো করে ধুয়া হলে, এবার আমি বড় একটি বাটিতে বাঁধাকপি কুচিগুলো ঢেলে দিলাম।এবার আমি ধুয়ে রাখা বাঁধাকপি কুচি গুলোতে একে একে সব মসলা ঢেলে দিলাম। পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি,ধনেপাতা কুচি, ম্যাজিক মসলা গুড়া,হলুদ গুঁড়া,রসুন বাটা এবং স্বাদ মতো লবণ।সব মশলা দেওয়া হলে, আমি হাতের সাহায্যে বাঁধাকপি এবং সব মসলা একসাথে মেখে নিলাম তিন মিনিটের মত।

বন্ধুরা, আগে থেকে বলে রাখা ভাল, যদি পাকোড়া তৈরি করার সময় ম্যাজিক গুঁড়া মসলা দিয়ে পাকোড়া তৈরি করেন তাহলে লবণের পরিমাণ টা একটু কম দিবেন। কারণ ম্যাজিক গুঁড়া মসলার ভিতরে লবণ দেওয়া থাকে।

IMG_20211109_211235_mfnr.jpg

IMG_20211109_211254_mfnr.jpg

* তৃতীয় ধাপঃ

সব মসলার সাথে বাঁধাকপি মাখানো হলে,বাঁধাকপি নরম হয়ে যাবে।এবার আমি এক কাপ পরিমাণ ময়দা মাখানো বাঁধাকপির সাথে দিয়ে দিলাম। এবার আমি মাখানো বাঁধাকপির সাথে ময়দা ভালো করে মেখে নিলাম।

বন্ধুরা, বাঁধাকপির ঝাল পাকোড়া তৈরি করতে আমি পানি ব্যবহার করেনি।সব মসলার সাথে যখন বাঁধাকপি তিন মিনিটের মতো মাখানো হয়েছে। তখন বাঁধাকপি নরম হয়ে যাওয়াতে তাতে আর পানি দেওয়া লাগে নি।

IMG_20211109_211405.jpg

IMG_20211109_211530_mfnr.jpg

* চতুর্থ ধাপঃ

পাকোড়ার জন্য বাঁধাকপি সব মশলা এবং ময়দা মাখানো হলে। এবার আমি চুলায় একটি প্যানে হাফ কাপ পরিমাণ সয়াবিন তেল দিলাম। তেল গরম হতে হতে আমি বাঁধাকপি পাকোড়া গুলো তৈরি করে রেখে দিলাম।তেল গরম হলে একটি একটি করে প্যানে বাঁধাকপি ঝাল পাকোড়া দিয়ে দিলাম। চুলার মাঝারি আঁচে বাঁধাকপির ঝাল পাকোড়া ভাজবো।

IMG_20211109_211711_mfnr.jpg

IMG_20211109_211916_mfnr.jpg

IMG_20211109_211955_mfnr.jpg

* পঞ্চম ধাপঃ

বাঁধাকপির ঝাল পাকোড়া প্যানে দেয়া হলে,পাকোড়া হালকা বাদামী রং হয়ে এলে একপাশ আমি উলটে দিব।এবার আমি বাঁধাকপি ঝাল পাকোড়া গুলো লাল লাল করে ভেজে নিলাম এইভাবে।

বন্ধুরা,আমার তৈরি করা বাঁধাকপির ঝাল পাকোড়া ভাজতে 15 মিনিট সময় লেগেছে। চুলার আঁচ বেশি দিয়ে পাকোড়া বাজা হলে। পাকড়ার উপরের পাশ ভাজা হবে কিন্তু ভিতরে কাঁচা থেকে যাবে।তাই আমি চুলার মাঝারি আঁচে বাঁধাকপির পাকোড়া ভেজে নিয়েছি।লাল লাল ভাজা হলে বাঁধাকপির ঝাল পাকোড়া গুলো তেল থেকে তুলে নিলাম।

IMG_20211109_212423_mfnr.jpg

IMG_20211109_213428_mfnr.jpg

বন্ধুরা, আমার তৈরি করা বাঁধাকপির ঝাল পাকোড়া আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

বছরের যেকোনো সময় বাঁধাকপি পাওয়া গেলেও শীতকালের বাঁধাকপি একটা আলাদা স্বাদ হয়।আর বাঁধাকপি খেতে আমার ভাল লাগে। বাঁধাকপির তরকারি খেয়েছি কিন্তু কোনদিন এইভাবে বাঁধাকপির ঝাল পাকোড়া খাইনি।আপনার এই রেসিপিটা আমার দারুন লেগেছে। আমিও একবার করে দেখার চেষ্টা করব।অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

 3 years ago 

আপু,ঘরে বাঁধাকপি পাকোড়া তৈরি করে খেয়ে দেখবেন।আশাকরি আপনার অনেক ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ঠিকই বলেছেন শীত আসলেই যেন অনেক সবজির আসল স্বাদ পাওয়া যায়। পাতাকপি ফুলকপি এগুলোর আসল কিন্তু শীতেই পাওয়া যায়। পাতাকপির পকোড়াটা অনেক সুন্দর তৈরি করেছেন। দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে। এবং আপনার উপস্থাপনা টাও অনেক ভালো হয়েছে। ভালো পোস্ট ছিল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আমি বাঁধা কপি ভাজি খেয়েছি।
তবে কখনো বাঁধা কপি ভর্তা কিংবা বাঁধা কপির ঝাল পাকোড়া খাইনি। আমি নিজেও অনেক বেশি ঝাল পছন্দ করি। সেই কারণে ঝাল পাকোড়া দেখেই লোভ লাগছে।
আপনার রেসিপিটি খুব সুন্দর লেগেছে আমার কাছে।

 3 years ago 

জি আপু, বাঁধাকপি দিয়ে ভর্তা তৈরি করা যায় এবং বাঁধাকপির ভর্তা খুবই সুস্বাদু। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপু আমিও এভাবে বাঁধাকপির পাকোড়া বানিয়ে খাই শীতকালে। কিন্তু আমি এর সঙ্গে একটি ডিম যোগ করি এবং চালের গুঁড়ো দিয়ে বানাই। ময়দা দিয়ে এভাবে কখনও করিনি। এর পরে একবার ময়দা দিয়ে চেষ্টা করব আপনার রেসিপি দেখে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

খুব সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। বিকালের নাস্তা হিসেবে পারফেক্ট রেসিপি। বাঁধাকপি দিয়ে যেখানে কিছুই আমার খুব ভালো লাগে।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর মন্তব্য করার জন্য😊😊

 3 years ago 

বাঁধাকপির ঝাল পাকোড়া দেখেই খেতে ইচ্ছা করছে। দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপু। পাকোড়া খেতে কমবেশি সবাই পছন্দ করে। তবে বাঁধাকপি দিয়ে পাকোড়া তৈরি আমি কখনো খাইনি। আমি অবশ্যই বাসায় তৈরি করব। ধন্যবাদ আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

বাঁধাকপির এরকম একটি খাবারের নাম আমি প্রথম শুনলাম তবে ফটো গুলো দেখ এবং বিস্তারিত পরে বুঝলাম আপনার খাবরটা খুব সুস্বাদু হবে সেইসাথে আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর একটি রেসিপি তুলে ধরার জন্য, পাকোরা বাংগালীদের পছন্দের একটি খাবার, আর সেই পাকোরা যদি শাঁক সবজি দিয়ে তৈরি হয় তাহলে সেটা অন্য পযার্য়ে চলে যায় যা বলে বুঝানো যাবে না, আপনাকে শুভ কামনা থাকলো আপু, আপনার পাকোরার রেসিপিটি আমার খুব পছন্দের।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে আপু আপনার পাকোরার রেসিপি টি। এই রেসিপি টি আমার খুবই পছন্দের। অনেক সহজ ভাবেই আপনি রেসিপি টি উপস্থাপন করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

নতুন সবজির নতুন রেসিপি কার নাহ ভালো লাগে। বাধাকফির তৈরি জাল পোকড়া খেতে তো খুবই মজা হবে দেখছি।শেয়ার করার জন্য ধন্যবাদ আপু। 😍

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66394.28
ETH 3309.98
USDT 1.00
SBD 2.70