তিনটি উপকরণ দিয়ে ঘরে তৈরি সুস্বাদু পুডিং রেসিপি 😋😋"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20211220-223803_Picsart.jpg

IMG-20211220-WA0059.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি নতুন এবং সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি গরুর দুধ দিয়ে ডিম দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি।

অনেকদিন হয়ে গেল গরুর দুধ হাঁসের ডিম দিয়ে পুডিং তৈরি করে খাওয়া হয় না।আমার খুবই পছন্দের এই পুডিং।
পুডিং তৈরি করা একটু ঝামেলা সচরাচর তাই ঘরে তৈরি করা হয় না।তবে ঝামেলা হলেও যখন খেতে ইচ্ছে করে সেই ঝামেলার কথা মনে থাকে না। কারণ পুডিং ঘরে তৈরি করে খাওয়ার স্বাদটাই আলাদা। এখন অবশ্য বিভিন্ন রেস্টুরেন্টে বিভিন্ন ফ্লেভারের পুডিং তৈরি করে থাকে। তবে আমি পুডিং রেস্টুরেন্টে খেতে পছন্দ করি না। কারণ রেস্টুরেন্টের পুডিং কতটা স্বাস্থ্যকর অথবা কেমন করে তৈরি করেছে সেই চিন্তা করে কখনো রেস্টুরেন্টে গিয়ে খাওয়া হয়না😔

রেস্টুরেন্টে পুডিং খাওয়ার কি প্রয়োজন?
যদি ঘরে কিছু উপকরণ থাকে তাহলে ঘরেই রেস্টুরেন্টের স্বাদে পুডিং তৈরি করে খাওয়া যায়।ঘরের তৈরি করা পুডিং স্বাস্থ্যকর এবং অনেক বেশি সুস্বাদু। তবে পিওর গরুর দুধ দিয়ে আর হাঁসের ডিম দিয়ে যদি পুডিং তৈরি করা হয়।তাহলে শুধু খেতে ইচ্ছে করবে কোন ফ্লেভারের প্রয়োজন হবেনা। গরুর দুধ এবং হাঁসের ডিমের ঘ্রাণে স্বাদ আরো বহুগুণে বেড়ে যাবে।

আমি অবশ্য আগে পুডিং তৈরি করতে পারতাম না। ছোটবেলায় আমার মাকে দেখতাম গরুর দুধ হাঁসের ডিম দিয়ে অথবা যেকোনো ডিম দিয়ে পুডিং তৈরি করতেন।প্রায় সময় পুডিং তৈরি করার সময় পাশে দাঁড়িয়ে দেখতাম কিভাবে তৈরি করে। মায়ের থেকেই আমি শিখেছি কিভাবে পুডিং তৈরি করতে হয়।আমার প্রতিটি রান্না আমার মায়ের থেকেই শেখা।সত্যি কথা বলতে কি মেয়েরা মায়ের থেকেই রান্না শিখে থাকে।

আজকে আমি ঘরে গরুর দুধ এবং হাঁসের ডিম দিয়ে পুডিং তৈরি করেছি।তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করে।

তাহলে দেরী কেন?
কিভাবে আমি গরুর দুধ হাঁসের ডিম দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি তৈরি করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG-20211220-WA0035.jpg

উপাদানপরিমাণ
দুধ২৫০ গ্রাম।
ডিম৩ টি।
চিনি৩ কাপ।

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20211220-WA0037.jpg

IMG-20211220-WA0049.jpg

IMG-20211220-WA0050.jpg

প্রথমে আমি একটি বড় বাটিতে হাঁসের ডিম তিনটি ভেঙ্গে নিলাম।এবার কাপ চিনি হাঁসের ডিমের সাথে ঢেলে দিলাম। ডিম,চিনি একসাথে নেওয়া হলে এবার হ্যান্ড বিটার দিয়ে ভালো করে চিনি ডিম মিশিয়ে নিব।

বন্ধুরা,আপনারা চাইলে এই পুডিং তৈরি করার জন্য ব্রয়লার মুরগির ডিম দিতে পারেন। তবে আমি হাঁসের ডিম দিয়ে সুস্বাদু পুডিং তৈরি করেছি কারণ হাঁসের ডিম আমার খুবই পছন্দের একটি ডিম।

২য় ধাপ"

IMG-20211220-WA0034.jpg

IMG-20211220-WA0036.jpg

IMG-20211220-WA0031.jpg

ডিম চিনি একসাথে ভালো করে মেশান হলে, এবার আমি নরমাল ঠান্ডা দুধ ডিম চিনির সাথে ঢেলে দিলাম।এখন আবার আমি বিটার দিয়ে মিশিয়ে নিলাম।

৩র্থ ধাপ"

IMG-20211220-WA0052.jpg

IMG-20211220-WA0033.jpg

IMG-20211220-WA0039.jpg

দুধ,চিনি,ডিম মিক্স করা হয়ে গেলে,এবার চুলায় একটি হাড়িতে হাফ কাপ চিনি 1 কাপ পানি দিয়ে দিলাম। এবার চুলার মাঝারি আঁচে চিনি দিয়ে ক্যারামেল তৈরি করে নিব।ক্যারামেলের রং গারো বাদামী রং হলে চুলা বন্ধ করে দিব।

৪র্থ ধাপ"

IMG-20211220-WA0048.jpg

IMG-20211220-WA0038.jpg

IMG-20211220-WA0047.jpg

ক্যারামেল তৈরি হলে গরম গরম এমন একটি বাটিতে ঢেলে দিলাম।এখন ক্যারামেল ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করব।ক্যারামেল ঠান্ডা হলে ডিম,চিনি,দুধ মেশানো মিক্স ঢেলে দিলাম।

বন্ধুরা,ক্যারামেল গরম গরম থাকা অবস্থায় যে পাত্রে পুডিং তৈরি করা হবে সে পাত্রে ঢেলে দিতে হবে। ক্যারামেল ঠান্ডা হয়ে গেলে শক্ত হয়ে যাবে।তাই গরম গরম ঢেলে পাত্রের চারিপাশে ঘুরিয়ে নিতে হবে।এবার ঠাণ্ডা হলে পুডিং তৈরি করার জন্য যে মিক্স সেটি ঢেলে দিতে ।

৫ম ধাপ"

IMG-20211220-WA0046.jpg

IMG-20211220-WA0041.jpg

IMG-20211220-WA0043.jpg

IMG-20211220-WA0042.jpg

এবার আমি চুলায় একটি হাড়িতে পরিমাণমতো পানি দিলাম। এখন ক্যারামেল দেওয়া পাত্রে পুডিং তৈরি মিক্স হাঁড়িতে পাত্রটি বসিয়ে দিলাম।এবার একটি ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে চুলার মাঝারি আঁচে পুডিং তৈরি করব 30 মিনিট।

৬ষ্ঠ ধাপ"

IMG-20211220-WA0051.jpg

IMG-20211220-WA0045.jpg

IMG-20211220-WA0055.jpg

30 মিনিট পর সুস্বাদু পুডিং তৈরি হয়ে গেলে, এবার আমি চুলা বন্ধ করে পুডিংয়ের পাত্রটি হাড়ি থেকে তুলে নিলাম। এবার আমি ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করব।

৭ম ধাপ"

IMG-20211220-WA0054.jpg

IMG-20211220-WA0056.jpg

IMG-20211220-WA0059.jpg

সুস্বাদু পুডিং ঠান্ডা হলে একটি প্লেটে আমি ঢেলে নিলাম।

এবার আমি পুডিং ছুরির সাহায্যে কেটে পরিবেশন করব।

IMG_20211220_220904_mfnr.jpg

বন্ধুরা, আমার তৈরি করা পুডিং যদি আপনাদের ভালো লাগে। অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

সবাই ভাল থাকবেন,ধন্যবাদ।।

Sort:  
 3 years ago 
3 টি উপকরণ দিয়ে পুডিং তৈরি করেছেন খুবই ভালো ভাবে। এগুলো খুবই ভালো লাগে। আপনি প্রয়োজনীয় উপকরণগুলো সঠিকভাবে দিয়েছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু আর এগুলো খেতে খুবই ভালো লাগে। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 
জি আমার ছোট ভাইটি তোমার এত সুন্দর মন্তব্য পড়ে আমার খুবই ভালো লেগেছে। তোমাকে জানাই আমার মন থেকে ভালোবাসা এবং অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

তিনটি উপকরণ দিয়ে ঘরে তৈরি সুস্বাদু পুডিং রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা

 3 years ago 
জি ভাইয়া ডিম দুধ দিয়ে পুডিং খুবই সুস্বাদু একদিন ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্য করার জন্য।
 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি দেখলাম। দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছিল।আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমরা বাঁচাতে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 
জ্বী আপু অনেক সুস্বাদু হয়েছে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।
 3 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে পুডিং তৈরি করেছেন। প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।সব শেষে পুডিংয়ের ছবি দেখে আমার জিহ্বায় জল চলে আসছে। দেখতে খুব লোভনীয় লাগছে,যদি একটু টেস্ট করতে পারতাম 😋। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু 💚

 3 years ago 
জি ভাইয়া আপনি যদি চট্টগ্রামে কখনও আসেন বোনটির বাসায় আসবেন।অবশ্যই আপনাকে তৈরি করে খাওয়াবো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্যের জন্য

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Visita nuestro Discord

 3 years ago 

পুডিং আমি সব থেকে বেশি পছন্দ করি আপনার পুডিং এর কালার অনেক সুন্দর হয়েছে আপু দেখেই তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 
ভাইয়া আপনার কমেন্টটি পড়ে খুবই খারাপ লাগছে আপনাকে ফেলে সুস্বাদু পুডিং খেতে হয়েছে। যাইহোক ভাইয়া আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

আপনার পুডিং তৈরি খুবই দারুণ ছিল এবং আপনার ৩ টি উপকরণ দিয়ে খুব সুন্দর করে পুডিং তৈরি করেছেন। যা দেখেই বুঝা যাচ্ছে খুবই মজাদার হয়েছে। ফুডিং খুবই মজাদার একটি খাবার যা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। আপনার ফুডিং রেসিপিটি দারুন লেগেছে এবং প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 
জি ভাইয়া,অনেক সুস্বাদু হয়েছে।অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্যের জন্য।
 3 years ago 

আপু আপনার পুডিং রেসিপি টি দারুণ হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে ডিম, দুধ ও চিনি দিয়ে দারুণ মজাদার পুডিং তৈরি করেছেন। পুডিং তৈরির ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 
ঘরে কিছু উপকরণ যদি থাকে সুস্বাদু ভাবে পুডিং তৈরি করা যায়।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য
 3 years ago 

তিন টি উপকরণ দিয়ে আপনি অনেক সুন্দর করে একটা পোডিং তৈরি করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার এত সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

পুডিং দেখেই তো খেতে ইচ্ছে করতেছে আপু। পুডিং আমার খুব পছন্দের একটি খাবার। আমি প্রায়ই এটি তৈরি করে থাকি। আমাদের পরিবারের সবাই পুডিং খেতে পছন্দ করে। অনেক সুন্দর করে আপনি পুডিং তৈরি করার রেসিপি শেয়ার করেছেন আপু।

 3 years ago 
জি আপু আমারও খুবই পছন্দের এই রেসিপিটি।আমি প্রায় সময় গরুর দুধ হাঁসের ডিম দিয়ে তৈরি করে খেয়ে থাকি। অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81