ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-01-26_23-34-53-726.jpg

IMG-20220126-WA0047.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে নতুন এবং সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি শিমের বিচি দিয়ে ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংসের সুস্বাদু তরকারি।

শীতের দিনের সবজি শিম, তবে এখন সারা বছরই আমাদের দেশে শিম পাওয়া যায়। কিন্তুু শিমের বিচি আলাদা করে সারা বছর পাওয়া যায় না।শুধুমাত্র শীতের কালে এই সুস্বাদু শিমের বিচি পাওয়া যায়।শিমের যেকোনো রেসিপি খেতে অনেক সুস্বাদু। শিমের বিচি তে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী ।শিমের বিচি দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু রেসিপি রান্না করা যায়। যেমন ছুরি শুটকি,লইট্টা শুটকি আরো অন্যান্য মাছ দিয়ে শিমের বিচি দিয়ে সুস্বাদু রেসিপি রান্না করা যায়। তবে আমি আজকে শিমের বিচি দিয়ে মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে সুস্বাদু তরকারি রান্না করেছি।

তাই ভাবলাম আপনাদের সাথে সুস্বাদু রেসিপিটি শেয়ার করি। কিভাবে আমি শিমের বিচি দিয়ে মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে সুস্বাদু তরকারি রান্না করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি চলুন ।

IMG-20220126-WA0003.jpg

IMG-20220126-WA0001.jpg

উপাদানপরিমাণ
শিমের বিচি৫০০ গ্রাম।
ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংসপরিমাণ মতো।
পেঁয়াজ২-টি।
রসুন বাটা২-চামচ।
আদা বাটাদেড় চামচ।
কাঁচা মরিচ৩-৪ টি।
লাল মরিচ গুঁড়া২- চামচ।
হলুদ গুঁড়াদেড় চামচ।
জিরা,ধনিয়া২-চামচ।
এলাচি দারুণ লবঙ্গ গোলমরিচ তেজপাতা১- চামচ।
সয়াবিন তেল৪- চামচ।
ধনে পাতাপরিমাণ মতো।
লবণস্বাদ মতো।

IMG-20220126-WA0005.jpg

IMG-20220126-WA0035.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20220126-WA0002.jpg

IMG-20220126-WA0004.jpg

প্রথমে আমি শিমের বিচিগুলো পরিষ্কার পানিতে ভিজিয়ে রাখব 15 মিনিট।15 পর শিমের বিচির উপরের খোসা গুলো তুলে ফেলে দিব।এবার আমি শিমের বিচি পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। মুরগির হাড় যুক্ত মাংস আলাদা ভাবে ধুয়ে নিলাম।

২য় ধাপ"

IMG-20220126-WA0016.jpg

IMG-20220126-WA0006.jpg

মুরগির হাড় যুক্ত মাংস,শিমের বিচি পরিষ্কার পানি দিয়ে ধুয়া হলে,এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ দিয়ে দিলাম।এবার আমি চামচের সাহায্যে পেঁয়াজ কুচি কাঁচা মরিচ ভেজে নিব।

৩য় ধাপ"

IMG-20220126-WA0032.jpg

IMG-20220126-WA0011.jpg

পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে,এবার আমি আদা-রসুন বাটা হাড়িতে দিয়ে দিলাম।এবার চুলার মাঝারি আঁচে আদা-রসুন বাটা পেঁয়াজের সাথে ভাল করে ভেজে নিব এইভাবে।

৪র্থ ধাপ"

IMG-20220126-WA0009.jpg

IMG-20220126-WA0010.jpg

আদা,রসুন,পেঁয়াজ ভাজা হলে,আমি একে একে সব মসলা গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া,এলাচি, দারুচিনি, লবঙ্গ,গোলমরিচ,তেজপাতা গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মসলার গুঁড়া হাড়িতে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে সব মসলার গুঁড়া চুলার মাঝারি আঁচে ভেজে নিব কিছুক্ষণ।

৫ম ধাপ"

IMG-20220126-WA0008.jpg

IMG-20220126-WA0034.jpg

মসলাগুলো ভাজা হলে,আমি পরিমাণমতো পানি দিয়ে দিব। মসলাগুলো কষানোর জন্য।মসলাগুলো কষানো হলে, এবার আমি ধুয়ে রাখা ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস হাড়িতে দিয়ে দিলাম।এবার নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে নিলাম।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220126-WA0041.jpg

IMG-20220126-WA0038.jpg

ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস মসলার সাথে মাখানো হলে,ধুয়ে রাখা শিমের বিচি গুলো আমি হাড়িতে দিয়ে দিলাম। এবার আমি শিমের বিচি গুলো মুরগির মাংস মসলার সাথে ভাল করে মাখিয়ে নিয়ে 5 মিনিট কষাব।

বন্ধুরা,খেয়াল রাখতে হবে শিমের বিচি মুরগির মাংস কষানো সময়। চুলার আঁচ একদম মাঝারিতে রাখতে হবে এবং কিছুক্ষণ পরপর চামচ দিয়ে নেড়েচেড়ে দিতে হবে।নাহলে মসলাগুলো পুড়ে যেতে পারে মসলা পুড়ে গেলে তরকারির স্বাদ থাকে না।

৭ম ধাপ"

IMG-20220126-WA0012.jpg

IMG-20220126-WA0042.jpg

মুরগির হাড় যুক্ত মাংস এবং শিমের বিচি কষানো হলে, মুরগির মাংস এবং শিমের বিচির সিদ্ধ হওয়ার জন্য আমি পরিমান মত পানি দিবো। এবার আমি চুলার মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করবো 20 মিনিট।

৮ম ধাপ"

IMG-20220126-WA0043.jpg

IMG-20220126-WA0037.jpg

20 মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখব শিমের বিচি সেদ্ধ হয়েছে কিনা।তরকারির স্বাদ ঠিক হয়েছে কিনা যদি তরকারির স্বাদ এবং শিমের বিচি সিদ্ধ হয়ে তাহলে ধনে পাতা কুচি ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করে দিব।

ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে শিমের বিচি সুস্বাদু তরকারি ভাত পোলাও এবং রুটির সাথে খেতে অনেক ভালো লাগে। তবে আমি গরম গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

IMG-20220126-WA0047.jpg

বন্ধুরা,আমার রান্না করা ব্রয়লার মুরগি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

আপনি সিমের বিচি দিয়ে বয়লার মুরগির মাংস রান্না করেছেন। ছবি দেখে মনে হচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। শিমের বিচি আমার খুব প্রিয় তবে বয়লার মুরগির মাংস আমি খাই না। আপনার ধাপ গুলো খুব সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ধন্যবাদ আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে ইউনিক রেসিপি শেয়ার করেছেন ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি এর আগে কখনো খাইনি। আমিও শিখে নিলাম বাসায় তৈরি করে খাবো ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সবসময় এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য । আমি খেয়ে দেখেছি আমার কাছে ভালো লেগেছে আপনি বাসায় রান্না করে খেয়ে দেকবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

অসাধারণ নতুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।খুব ভালো লাগ্ল।আমি এইরকম রেসিপি প্রথম দেখলাম।শিমের বিচির সাথে মুরগির মাংস।এক কথায় অসাধারণ।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।আপনার ভালো লাগাটাই আমার কাজের প্রতি আরও আগ্রহ বেড়ে দিয়েছেভাইয়া ।আমি যেন সামনে আরো সুন্দর সুন্দর রেইসিপি উপহার দিতে পারি দোয়া করবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বয়লার মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে সিমের বিচি রান্না করার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সবসময় এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য । আমি খেয়ে দেখেছি আমার কাছে ভালো লেগেছে আপনি বাসায় রান্না করে খেয়ে দেকবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

বয়লার মুরগির মাংস সিমের বিচি দিয়ে আপনি অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। আমার খুব ভালো লেগেছে আপনার এই রেসিপিটি। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আমার কাছে নতুন একটি রেসিপি,সিমের বিচি দিয়ে যে এমন রান্না করা যায় আগে কখনো জানা ছিল না। আজকে আপনার রেসিপির মাধ্যমে জেনে গেলাম এখন নিজেও তৈরী করতে পারব।দেখেই বুজা যাচ্ছে আপনার রেসিপি অনেক মজার ছিল।আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

ওয়াও শিমের বিচি। শিমের বিচি আমার পছন্দের একটি খাবার। বাড়িতে সব সময় শিমের বিচি ভাজা করে খেতাম। কিন্তু আজকে মাংসের সাথে দেখে একটা ভালো লাগলো। আমি কখনো এভাবে খাইনি। খেতে অনেক সুন্দর হয় তাইনা আপু। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু আপনার ডৈরি করা রান্নাটা আজকেই প্রথম দেখলাম। মাংসের সাথে অনেক কিছু মিশিশে রান্না করে খাওয়া হয়েছে। কিন্তু শিম বিচি দিয়ে কখনো খাওয়া হই নেই। তবে আপনার রেসেপিটি দেখে অনেক লোভনীয় মনে হইতেছে। তাছাড়া রেসেপিটিও অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভ কামনা রইলো আপু

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 
  • বাহ আপু দারুণ একটি ইউনিক রেসিপি ছিল। শীমের বিচি বেশ মজাদার একটি খাবার যদি আপনি খেতে পারেন। আমার দারুণ লাগে। বয়লারের হাড় যুক্ত মাংসের সাথে শীমের এই রেসিপি খুবই ভালো হয়েছে। এবং রেসিপি টি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপিটি আমার কাছে ইউনিক মনে হয়েছে । রেসিপিটি তৈরি অন্য রকম একটি আইডিয়া আমি দেখলাম। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর করে ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস দিয়ে শিমের বিচির সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দোয়া করবেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65359.95
ETH 3492.90
USDT 1.00
SBD 2.51