দুধ ডিম এবং সাবুদানা দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি "benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-04-12_19-24-23-165.jpg

20220411_235115_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় মোটামুটি ভালো আছি।

আজকে আমার খুবই আনন্দ লাগছে কারণ আমি যে পরিবারে সদস্য ❤ আমার বাংলা ব্লগ❤ কমিউনিটির আমার এবং সবার প্রিয় @blacks দাদার জন্মদিন।আমি একজন সাধারন ইউজার হিসাবে ছোট দাদার জন্মদিন উপলক্ষে মন থেকে ভালোবাসা জানাই।ছোট দাদার জীবন হাসি খুশি খুশি হোক এবং তার দীর্ঘ আয়ু কামনা করি।আর দাদা যেন সুন্দর সুন্দর কবিতা আমাদের উপহার দেয় সেই আশা করি❤

যাইহোক চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি সাবুদানা, ডিম এবং দুধ দিয়ে পুডিং তৈরি রেসিপি।

আমরা সকলেই জানি দুধ ডিমের পুষ্টি সম্বন্ধে,তবে দুধ ডিমে যে পুষ্টি রয়েছে সেটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী ছোট বড় সবাই ডিম দুধ খাওয়া খুবই জরুরী। তবে সাবুদানার মধ্যে কিছু পুষ্টি রয়েছে যা আমাদের জন্য খুবই প্রয়োজন। সাবুদানা তে রয়েছে ক্যালসিয়াম যা আমাদের শরীরের হাড়ের জন্য খুবই উপকারী। আপনারা হয়তো মোটামুটি সবাই জানেন গত সপ্তাহে আমি একটি দুর্ঘটনার কারণে পা ভেঙ্গে ফেলেছি। তাই ডাক্তার আমাকে বলেছে দুধ এবং ডিম বেশি করে খাওয়ার জন্য সব সময় একই রকমের খানা খেতে ভালো লাগে না। তাই চিন্তা করলাম একটু অন্যরকম ভাবে খাওয়া হলে হয়ত মুখের রুচি একটু বাড়বে।

পায়ে হাড় যে পরিমাণে ভেঙেছে হাঁটাচলা করতে সমস্যা হয়ে যায়। তারপরও ঘরে কেউ না থাকার কারণে নিজের সংসারে কাজ নিজেকে সম্পন্ন করতে হয়। যাইহোক অনেক কথা বলে ফেলেছি আজকে ইফতারের জন্য সাবুদানা দুধ এবং ডিম দিয়ে পুডিং তৈরি করেছি। ইফতারের সময় ফ্রিজের ঠান্ডা ঠান্ডা পুডিং খেতে কিন্তু অনেক স্বাদ লাগে।

তাহলে আর বেশি কথা না বাড়িয়ে চলুন, কিভাবে সাবুদানা দুধ এবং ডিম দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

উপকরণপরিমাণ
দুধ২৫০- গ্রাম ।
সাবুদানা১-কাপ।
হাঁসের ডিম৩- টি ।
চিনি২- কাপ ।

IMG-20220412-WA0005.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20220412-WA0006.jpgIMG-20220412-WA0007.jpgIMG-20220412-WA0009.jpg

IMG-20220412-WA0011.jpg

প্রথমে আমি সাবুদানা গুলো পরিষ্কার করে ধুয়ে একটি বাটিতে নিলাম। সাবুদানা গুলো পরিষ্কার করে ধুয়া হলে, একটি হাড়িতে পরিমাণমতো পানি দিয়ে সাবুদানা গুলো সিদ্ধ করব মাঝারি ভাবে।হালকা সিদ্ধ হলে,আমি চুলা বন্ধ করে দিয়ে সাবুদানার পানিগুলো একটি ছাঁকনি দিয়ে ছেঁকে নিব। এইভাবে।

২য় ধাপ"

IMG-20220412-WA0010.jpgIMG-20220412-WA0014.jpg

IMG-20220412-WA0016.jpg

সাবুদানা গুলো সিদ্ধ করা হয়ে গেলে, এবার আমি হাফ কাপ পরিমাণ চিনি এবং অল্প পানি দিয়ে পুডিং তৈরি করব যে বাটিতে আমি সেই বাটিতে ক্যারামেল তৈরি করে নিব।চুলার মাঝারি আঁচে ক্যারামেলের কালার হালকা বাদামি রং হলে, চুলার আঁচ কমিয়ে নেড়েচেড়ে গারো কালার করে নিব এই ভাবে।

৩য় ধাপ"

IMG-20220412-WA0012.jpgIMG-20220412-WA0015.jpg

IMG-20220412-WA0017.jpg

ক্যারামেল তৈরি হয়ে গেলে, এবার আমি একটি বাটিতে তিনটি হাঁসের ডিম ভেঙ্গে হ্যান্ড বিটার মেশিন দিয়ে নেড়েচেড়ে ডিম গুলো ফেটিয়ে নিভ এভাবে।

৪র্থ ধাপ"

IMG-20220412-WA0018.jpg

IMG-20220412-WA0021.jpg

ডিম ফেটিনো হয়ে গেলে,এবার আমি ২৫০ গ্রাম তরল দুধ ডিমের সাথে দিয়ে আবার নেড়েচেড়ে ভাল করে মিশিয়ে নিব।

৫ম ধাপ"

IMG-20220412-WA0020.jpgIMG-20220412-WA0023.jpg

IMG-20220412-WA0024.jpg

ডিমের সাথে দুধ মেশানো হয়ে গেলে, এবার আমি দেড় কাপ পরিমাণ চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিব। মেশানো হয়ে গেলে, একটা ছাঁকনি দিয়ে ছেঁকে দুধ ডিম গুলো একটি বাটিতে নিব। এবার আমি সিদ্ধ করে রাখা সাবুদানা গুলো দুধের সাথে দিয়ে ভালো করে মিশিয়ে নিব।মেশানো হয়ে গেলে ক্যারামেল করা বাটিতে সবগুলো উপকরণ একসাথে ঢেলে দিব।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220412-WA0025.jpg

IMG-20220412-WA0028.jpg

চিনি দুধ ডিম এবং সাবুদানা মেশানো হয়ে গেলে, এবার আমি চুলায় একটি হাড়িতে পরিমাণমতো পানি দিলাম। পানি দেওয়া হলে, সব উপকরণ মেশানো বাটি হাড়ির মধ্যে রেখে একটি ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট পুডিং তৈরি করব।

৭ম ধাপ"

20220411_234851_mfnr.jpg

20220411_235101_mfnr.jpg

৩০ মিনিট পর দুধ ডিম এবং সাবুদানার দিয়ে তৈরি করা পুডিং তৈরি হয়ে গেলে,আমি চুলা বন্ধ করে হাড়িতে থেকে বাটি নামিয়ে নিব।বাটি নামানো হয়ে গেলে, ফ্রিজে আধা ঘন্টার জন্য রেখে দিব।আধাঘন্টা পর একটি প্লেটে পুডিং ঢেলে ইফতারের সময় পরিবেশন করব।

বন্ধুরা, তৈরি হয়ে গেল আমার খুবই পছন্দের একটি রেসিপি ডিম দুধ এবং সাবুদানা দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি।এই পুডিং ঠান্ডা ঠান্ডা ইফতারের সময় খেলে সত্যি শরীর সতেজ হয়ে যায়।আমার রেসিপি টি যদি আপনাদের ভালো লাগে অবশ্যই ঘরের ট্রাই করে দেখবেন।

20220411_235324_mfnr.jpg

আমার রেসিপিটি যদি আপনাদের ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

উফ! খুবই লোভনীয় ছিলো আপনার তৈরি করা কেকটি। কেক খাওয়ার মাঝে একটা আলাদা মজা আছে। আমার কেকের কথা মনে হলেই কেক টাউনের কেক খেতে চলে যাই। অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, কেক খাওয়ার মধ্যে আলাদা একটা মজা রয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আল্লাহু কিভাবে পা ভেঙেছে তাতো জানিনা আজ জানলাম খুবই খারাপ লাগলো শুনে ।দোয়া করি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।
ডিমের পুডিং খেয়েছি কিন্তু কখনো সাবুদানা দিয়ে এভাবে পুডিং তৈরি করে খাইনি আপনার সাবুদানার পুডিং কিন্তু দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে ।খুব সুন্দর করে আপনি রেসিপি শেয়ার করেছেন আপনার কাছ থেকে শিখে নিয়েছি আপু।

 2 years ago 

আপু, সিড়ি থেকে পরে পা ভেঙে গেছে দোয়া করবেন।আপু, এই পুডিং টি একবার তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

image.png


সুন্দর একটি রেসিপি বানিয়ে আমাদের সঙ্গে শেয়ার করেছেন আপু।পুডিং খেতে আমি অনেক ভালবাসি। মাঝে মাঝে বাসায় বানিয়ে খাই। সুন্দরভাবে রেসিপির প্রস্তুত প্রণালি শুরু থেকে শেষ পর্যন্ত বর্ণনা করার জন্য অনেক অনেক ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।।


image.png

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

দুধ ডিম এবং সাবুদানা দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি তৈরি করেছেন দেখেই আমার খেতে ইচ্ছে করছে। আপনার এই পোস্টটি দেখে আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া,আপনার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যি খুশি হয়েছি।ভাইয়া, এই রেসিপিটি ঘরে ট্রাই করে দেখবে আশা করি ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া💖

 2 years ago 

দারুন রেসিপি 😋
দেখে লোভ সামলাতে পারছিনা 😋
এক টুকরো অন্তত আমি পাওনা রইলাম 😉
খুব সহজে করে দেখিয়েছেন।
আমিও চেষ্টা করবো ইনশাআল্লাহ 🤎

 2 years ago 

এক টুকরো না পুরো পুডিং কেকে আপনাকে খাওয়াবো ভাবী নিয়ে আমার বাসায় চলে আসেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কি দেখালেন আপু, লোভ লেগে গেলো তো, এতো রাতে কই পাই বলেন তে!! মোট কথা অসাধারন হয়েছে।

 2 years ago 

ভাইয়া,আমার তৈরি করার রেসিপি টি আপনার ভাল লেগেছে শুনে সত্যিই অনেক খুশি হয়েছি। ভাইয়া, তাহলে এই বোনের বাসায় চলে আসেন আপনার এই বোনটি পুডিং কেক তৈরি করে খাওয়াবে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

একদিন দাওয়াত দেন, চলে যাবো

 2 years ago 

ভাইয়া ঈদে আসেন আপনার আমমুকে নিয়ে সত্যি খুশি হব আসলে🥰

 2 years ago 

আপু আপনার পা ভাঙ্গার কথা শুনে মনটা খারাপ হয়ে গেলো, দোয়া করি তারাতাড়ি সুস্থ হয়ে উঠেন।
আপু আপনার রেসিপিটি কিন্তু আমার খুবই ভালো লেগেছে, অনেক লোভ লেগে গেছে আপু, আপনি অনেক সুন্দর করে ডিমের পুডিং রেসিপি তৈরি করেছেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago (edited)

জি ভাইয়া,দোয়া করবেন তারাতারি সুস্থ হতে পারি যেন।ভাইয়া, আপনার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যি খুশি হয়েছি।ভাইয়া, এই রেসিপিটি ঘরে ট্রাই করে দেখবে আশা করি ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া,💖

 2 years ago 

আপু আপনার পা ভাঙ্গার কথা শুনে খুব খারাপ লাগছে। দোয়া করি তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন। আপনার আজকের রেসিপিটি ও খুবই লোভনীয় হয়েছে। পুডিং অনেকবার খেয়েছি কিন্তু এভাবে সাবুদানা দিয়ে কখনো তৈরি করা হয়নি। তবে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হবে খেতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপু,দোয়া করবেন।আপু আপনার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যি খুশি হয়েছি।আপু, এই রেসিপিটি ঘরে ট্রাই করে দেখবে আশা করি ভালো লাগবে।ধন্যবাদ আপু💖

 2 years ago 

আপু আপনার সাবু দানার পুডিং দেখতে অসাধারণ হয়েছে। আমার অনেক পছন্দের একটি রেসিপি।প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমিও মাঝে মাঝে পুডিং তৈরি করে থাকি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

দুধ ও ডিম দিয়ে সাবুদানার অসাধারণ একটি পুডিং আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। সব সময় দুধ ও ডিম দিয়ে পুডিং খেয়েছি। কিন্তু এভাবে কখনও সাবুদানা দিয়ে পুডিং খাইনি। আপনার কাছ থেকে নতুন এবং ইউনিক একটা রেসিপি শিখে নিলাম আপু। আমি অবশ্য এটি একদিন বাসায় চেষ্টা করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago (edited)

আপু,আপনার এত সুন্দর মন্তব্য পড়ে সত্যি খুশি হয়েছি।আপু, এই রেসিপিটি ঘরে ট্রাই করে দেখবে আশা করি ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া💖

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32