খুব সহজে সুস্বাদু ইলিশ ভুনা "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

চলে এসেছি,নতুন এবং সুস্বাদু একটি রেসিপি নিয়ে। রেসিপিটি হচ্ছে ইলিশ মাছের ভুনা।

IMG_20211030_144036.jpg

ইলিশ আমাদের জাতীয় মাছ।ইলিশ মাছের নাম শুনলে জিবে জল আসে না, এমন বাঙালি খুব কম আছে।ইলিশ দিয়ে বাঙালির ঘরে ঘরে সুস্বাদু রান্না তৈরি হয়ে থাকে।তার মধ্যে আমার জানা মতে।সর্ষে ইলিশ, ভাপা ইলিশ, দই ইলিশ, ভাজা ইলিশ, ইলিশের ভর্তা, ইলিশ ভুনা,আরও যে কত কিছু। আমাদের বাঙালির রান্নাঘরে ইলিশের পদের যেনো শেষ নেই।

এতো সব সুস্বাদু রান্নার মধ্যে ইলিশ মাছের সবচেয়ে বেশি পছন্দের রেসিপি হচ্ছে।ইলিশ মাছ ভুনা, সরষে ইলিশ, আমার খুবই পছন্দের । আমি ইলিশ মাছ ভুনা খেতে খুবই পছন্দ করি। কারন ভুনা ইলিশ মাছের কাঁটার ভয়টা খুবই কম থাকে। মচমচে ইলিশ ভুনা আর ঘন মসুর ডাল হলে,আর কিছু আমার লাগে না খুবই সুস্বাদু খেতে ইলিশ ভুনা। ছাড়াও ইলিশ স্বাদে যেমন অনন্য তেমনি ইলিশ মাছে রয়েছে পুষ্টিগুণেও।

আজকে আমি ঘরে সুস্বাদু ইলিশ ভুনা করেছে। তাই ভাবলাম আপনাদের সাথে ইলিশ ভুনা রেসিপি শেয়ার করি।

তাহলে চলুন,আমি কি ভাবে ইলিশ ভুনা করেছি তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211030_122826.jpg

IMG_20211030_122822_mfnr.jpg

ইলিশ ভুনা উপকরণসমূহ"

  • ইলিশ মাছ 250 গ্রাম।
  • পেঁয়াজ ছয়টি।
  • কাঁচা মরিচ পাঁচ-ছয়টি।
  • রসুন বাটা এক চামচ।
  • লাল মরিচ হাফ চামচ।
  • হলুদ গুড়া হাফ চামচ।
  • জিরা,ধনিয়া গুঁড়া এক চামচ।
  • সয়াবিন তেল পাঁচ চামচ।
  • ধনে পাতা কুচি।
  • লবণ স্বাদ মত।

IMG_20211030_134554.jpg

প্রস্তুত প্রণালীঃ

*প্রথম ধাপ

প্রথমে আমি ইলিশ মাছ গুলো পরিষ্কার করে মাঝারি আকারের টুকরো করে ধুয়ে একটা প্লেটে নিলাম। এবার আমি ইলিশ মাছের টুকরোগুলো তে অল্প হলুদ এবং অল্প লবণ ছিটিয়ে হাতের সাহায্যে মাখিয়ে নিলাম।ইলিশ মাছের টুকরোগুলো লবণ হলুদ মাখানো হলে, দুই মিনিটের জন্য রেখে দিলাম।

IMG_20211030_125403.jpg

IMG_20211030_125656.jpg

IMG_20211030_125739.jpg

* দ্বিতীয় ধাপঃ

দুই মিনিট পর,এবার আমি চুলায় একটি প্যানে তিন চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে হলুদ,লবণ মাখানো ইলিশ মাছের টুকরোগুলো চুলার মাঝারি আঁচে হালকা ভেজে নিলাম।

IMG_20211030_132522_mfnr.jpg

IMG_20211030_132616_mfnr.jpg

* তৃতীয় ধাপঃ

ইলিশ মাছের টুকরোগুলো হালকা ভাজা হলে।আমি আরেকটি প্যানে দুই চামচ সয়াবিন তেল দিলাম এবং ইলিশ মাছ ভাজার পর যে তেল ছিল সেগুলো প্যানে ঢেলে দিলাম।
তেল গরম হলে থেঁতো করা পেঁয়াজ কুচি,রসুন বাটা, এবং কাঁচা মরিচে টুকরো করা প্যানে দিলাম। এবার থেঁতো করা পেঁয়াজ কুচি,রসুন বাটা এবং কাঁচামরিচের টুকরো চুলার মাঝারি আঁচে হালকা ভেজে নিলাম।

IMG_20211030_134729_mfnr.jpg

IMG_20211030_135030_mfnr.jpg

* চতুর্থ ধাপঃ

থেঁতো করা পেঁয়াজ কুচি, রসুন বাটা, কাঁচা মরিচের টুকরা হালকা ভাজা হলে। একে একে মসলার গুঁড়া প্যানে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, জিরা, ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

সব মসলার গুঁড়া প্যানে দিয়ে, চামচের সাহায্যে মসলা নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিলাম।এবার মসলা কষানোর জন্য হাফ কাপ পরিমাণ পানি দিলাম।

চুলার মাঝারি আঁচে মসলা গুলো কষাবো।মসলা কষানো হয়ে গেলে ভেজে রাখা ইলিশ মাছের টুকরোগুলো প্যানে দিয়ে দিলাম।

IMG_20211030_135125_mfnr.jpg

IMG_20211030_135213_mfnr.jpg

IMG_20211030_135354_mfnr.jpg

IMG_20211030_135435_mfnr.jpg

* পঞ্চম ধাপঃ

এবার আমি ইলিশ মাছের টুকরোগুলো প্যানে দিয়ে চামচের সাহায্যে একটু নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিলাম।এবার চুলার মাঝারি আঁচে আমি ইলিশ মাছ ভুনা রান্না করব।ইলিশ মাছের ঝোল একটু শুকিয়ে এলে। আমি ধনেপাতা কুচি ইলিশ মাছের ভুনারর উপর ছিটিয়ে দিলাম। এবার চুলার একদম কম আঁচে ইলিশ মাছ ভুনা করব 7 মিনিট।

তবে বন্ধুরা, ইলিশ মাছ ভুনা করার সময় একটু খেয়াল রাখতে হবে। কিছুক্ষণ পরপর নেড়েচেড়ে দিতে হবে।না হলে ইলিশ মাছে দেওয়া মসলা পড়ে যেতে পারে। আর মসলা পড়ে গেলে ইলিশ মাছ ভুনা খেতে স্বাদ লাগবে না।

IMG_20211030_140013_mfnr.jpg

IMG_20211030_140403_mfnr.jpg

* ষষ্ঠ ধাপ

সাত মিনিট পর চুলা বন্ধ করে দিলাম। এখন ইলিশ মাছ ভুনা দেখতে অনেক সুস্বাদু লাগছে তাইনা?

বন্ধুরা,আপনারা হয়তো বলতে পারেন কেন আগে ইলিশ মাছ ভেজে নিয়েছি? আমি আগে ইলিশ মাছ ভেজে নিয়েছি কারণ হচ্ছে ভুনা করার সময় বেশিক্ষণ সময় যেনো না লাগে।তাই আমি হালকা ভেজে নিয়েছি। আপনারা চাইলে না ভেজে ফ্রাইপ্যানে ভুনা করে নিতে পারেন।

IMG_20211030_143744_mfnr.jpg

ইলিশ মাছ ভুনা গরম ভাত অথবা পোলাওর সাথে খেতে খুবই ভালো লাগে।

তবে আমাদের চট্টগ্রামের মানুষ ইলিশ মাছ ভুনা,মসুর ডাল গরম ভাত দিয়ে খেতে খুবই পছন্দ করে।আমিও তার ব্যতিক্রম নয়। আমিও গরম ভাতের সাথে মসুর ডাল দিয়ে ইলিশ মাছ ভুনা খেতে খুবই পছন্দ করি।

আমার রান্না করা, ইলিশ মাছ ভুনা আপনাদের কেমন লেগেছে জানিনা?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আমাকে ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

আপনার ইলিশ মাছের ভুনা রেসিপিটি খুবই চমৎকার হয়েছে ।দেখতে খুবই মজাদার লাগছে। খেতে নিশ্চয়ই অনেক টেস্টটি হয়েছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে বর্ণনা করে বুঝিয়ে দিয়েছেন ।এটা আমার কাছে খুবই ভাল লেগেছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপু তোমার রেসিপি দেখে জীবে পানি চলে এসেছে।
তোমার সব গুলো রেসিপি আমার অনেক ভালো লাগে।
ইলিশ মাছের ভুনা দেখেই ইচ্ছে করছে খেয়ে ফেলি।

ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার ইলিশ মাছের রেসিপি খুবই সুন্দর হয়েছে। একসাথে অনেক গুলো ইলিশ রান্না করেছেন। ইলিশ মাছ খাওয়া যদিও আমার নিষেধ তবুই মাঝে মাঝে খাওয়া হয়।শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

বাহ! আপনার ইলিশ মাছের ভুনা তো দারুন করেছেন। দেখতে অনেক ভাল লাগছে । তবে আমি মসুর ডাল দিয়ে ইলিশ মাছ কখনো খাইনি। এইটা ঠিক কথা বলেছেন, ইলিশ ভুনা গরম ভাতের সাথে খেতে দারুন লাগে। তাছাড়া ইলিশ এমন একটা মাছ যে গরম বা ঠান্ডা যেকোনো ভাতেই ভাল লাগে।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া ইলিশ মাছ গরম ভাত বলেন ঠান্ডা ভাত বলেন যে ভাত হোক না কেন খেতে অনেক সুস্বাদু।তবে ভাইয়া ইলিশ ভুনা শুকনো ডাল দিয়ে খেতে খুব ভালো লাগে।তাই ডালের কথা উল্লেখ করেছি।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

বাহ অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ইলিশ ভুনা আমার খুবই ভালো লাগে। আপনি আপনার তৈরি রেসিপি টা অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইলো আপু

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ মাছের ভুনা আমার খুব প্রিয় তাই আপনার ভুনা দেখে জিভে জল এসে গেল। আর যাই হোক আপনি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করায়। আমাদের বোঝার অনেক সুবিধা হয়েছে তাই আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

অসংখ্য ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ মাছ ভুনা এমন একটি মাছ ভুনা যেটা দেখলে যে কারোরই খেতে ইচ্ছে করবে। আমারও একই! আমিও কারো বিপরীতে নই।আমার ক দেখে খেতে ইচ্ছে করছে আর গরম ভাত দিয়ে ইলিশ মাছ ভাজা খেতে যে কতটা দারুন হবে তা ভাবলেই মুখে পানি চলে আসছে। অনেক ভালো হয়েছে আপু।

 3 years ago 

সংখ্যা ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

আপু অসাধারণ হয়েছে আপনার রেসিপি, আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ ভুনা রেসিপিটি দেখে খেতে ইচ্ছা করছে। সত্যি ইলিশ মানে বাঙালির মনে খুশির জোয়ার। তার সঙ্গে যদি হয় ইলিশ দিয়ে এমন স্বাদের রেসিপি তাহলে খেতে ভীষণ মজা ।আপু রেসিপিটি অনেক সুন্দর তৈরি করেছেন ।শুভেচ্ছা নিবেন

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ মাছ আমার অনেক পছন্দের। আপনার রেসিপি দেখেই জিহ্বায় জল চলে এসেছে। খুবই সুন্দর আলোচনা করেছেন রেসিপি সম্পর্কে।
শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 69425.42
ETH 3746.80
USDT 1.00
SBD 3.77