একদম বিভিন্ন স্বাদের,লাউ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু তরকারি"

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম

কেমন আছেন সবাই?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি।

আজকে আমি একদম নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।

আমার আজকের রেসিপি নাম হচ্ছে, তেল ছাড়া লাউ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু তরকারি।
20211005_140206.jpg

আমরা সচরাচর খাবারের তেল দিয়ে সব তরকারি রান্না করে থাকি। তবে আজকে আমি একদম ভিন্ন রকম ভাবে লাউয়ের তরকারি রান্না করেছি।
লাউয়ের তরকারি টা খেতে অনেক সুস্বাদু। যারা তেল খেতে পছন্দ করে না তাদের জন্য অনেক উপকারী এই তরকারিটি।

লাউ আমাদের দেশের একটি জনপ্রিয় সবজি যা অনেকের কাছেই প্রিয় একটি সবজি। লাউ সাধারণত শীতকালে চাষ করা হয় তবে এখন প্রায় সারা বছরই আমাদের দেশে লাউ চাষ করা হয়। লাউ একই সঙ্গে সুস্বাদু এবং পুষ্টিকর একটি সবজি। কারণ লাউয়ে প্রচুর পরিমাণ ভিটামিন, গুরুত্বপূর্ণ খনিজ এছাড়াও অনেক প্রাকৃতিক পুষ্টিগুণ রয়েছে। লাউ মাছের তরকারি , লাবড়া, নিরামিষ, ভাজি, বড়া, সালাদ এবং বিভিন্ন তরকারি হিসেবেও খাওয়া হয়।
এছাড়া লাউয়ের পাতা ও ডগা শাক হিসেবে খাওয়া আমরা খেয়ে থাকি।

সবজির তালিকায়, লাউ আমার খুব প্রিয় একটি সবজি। আমার লাউ শাক খুব পছন্দের একটি শাক।

সচরাচর তেল ছাড়া লাউয়ের তরকারি রান্না করে বিশেষ করে শোল মাছ অথবা টাকি মাছ দিয়ে। চট্টগ্রামে বিশেষ করে সাগরের মাছ পাওয়া যায়।খুব একটা বেশি মিষ্টি জলের মাছ পাওয়া যায় না।তাই আমি তেলাপিয়া মাছ দিয়ে লাউয়ের তরকারি রান্না করেছি।
আমি সুস্বাদু লাউরের তরকারিটি রান্না শিখেছি আমার মায়ের থেকে। আমার মা খুব যত্নসহকারে এরকম লাউয়ের তরকারি রান্না করে।আমার মায়ের হাতের রান্না গুলো একদম আলাদা এবং খুব মজাদার।

তাহলে চলুন,কিভাবে সুস্বাদু লাউয়ের তরকারি রান্না করেছি।তা আপনাদের ধাপে ধাপে ছবি এবং লেখার মাধ্যমে শেয়ার করি।

20211005_140339.jpg

খাবারের তেল ছাড়া লাউ এবং তেলাপিয়া মাছের সুস্বাদু তরকারি রান্না করতে যা যা উপকরণ লেগেছে।

*লাউ -1 টি,

*তেলাপিয়া মাছ -1 টি,

*দুটি পেঁয়াজ কুচি ,

*কাঁচা মরিচ পাঁচ-ছয়টি,

*লাল মরিচ গুঁড়া -1 চা চামচ,

*হলুদ গুঁড়া 1/3 চামচ,

*জিরা,ধনিয়া গুঁড়া 1/2 চামচ,

* ধনে পাতা কুচি,

*লবণ স্বাদ মতো,

20211005_144548.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথমে আমি লাউয়ের খোঁশা ছিলার আগে, পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিব। তারপর লাউটি পাতলা পাতলা করে টুকরো করে নিব। লাউ টুকরো করা হলে, এবার আমি তেলাপিয়া মাছ পরিষ্কার করে তিন টুকরো করব এবং ভালো করে পানি দিয়ে ধুয়ে নিব ।

বন্ধুরা, সবজি কাটার আগে যদি সবজি ধুয়ে কাটা হয়।তাহলে সবজির পুষ্টিগুণ বজায় থাকে।তাই আমি লাউ আগে ধুয়ে নিয়েছি।
20211005_224412.jpg

লাউ এবং তেলাপিয়া মাছ কুটা হয়ে গেলে। এবার আমি চুলায় একটি হাড়ি দিব।হাড়িতে পেঁয়াজ কুচি,কাঁচামরিচ টুকরো,তেলাপিয়া মাছ,একে একে সব মসলা গুঁড়া এবং লবণ দিব। সব মসলার গুঁড়া দেওয়া হয়ে গেলে পরিমাণ মত পানি দিব। তারপর চুলার মাঝারি আঁচে মাছ এবং সব মশলা কষাবো তিন মিনিট।
20211005_231614.jpg

20211005_232126.jpg

তিন মিনিট পর মসলা কষানো হয়ে গেলে, টুকরো করে রাখা লাউ হাড়িতে দিয়ে দিব।এখন আমি চামচের সাহায্যে লাউয়ের টুকরো গুলো নেড়েচেড়ে মাসলার সাথে মিশিয়ে নিব।
20211005_233326.jpg

এবার আমি পরিমাণমতো পানি দিব। লাউ এবং তেলাপিয়া মাছের তরকারি রান্না করার জন্য ।পানি দেওয়া হয়ে গেলে একটা ঢাকনা দিয়ে ঢেকে রান্না করবো লাউ সিদ্ধ হওয়া পর্যন্ত।
20211005_233726.jpg

লাউ সিদ্ধ হয়ে এলে,তরকারির ঝোল লাউয়ের গায়ে গায়ে হলে।ধনেপাতা লাউয়ের তরকারি উপর ছিটিয়ে চুলা বন্ধ করে দিব। লাউয়ের তরকারিতে যদি ধনেপাতা না দেয়া হয়,তাহলে যেন লাউয়ের তরকারি স্বাদটা লাগে না।

20211005_233713.jpg

কেমন হয়েছে? আমার রান্না করা তেল ছাড়া লাউ এবং তেলাপিয়া মাছের তরকারি।

আমার রান্না করা লাউ এবং তেলাপিয়া মাছের তরকারি। যদি আপনাদের ভালো লাগে। ঘরে অবশ্যই রান্না করে খেয়ে দেখবেন।

ধন্যবাদ।
@rita135

Sort:  
 3 years ago 

সবজি আমার খুবই পছন্দের। আমি গরুর গোশত মুরগির গোশত এগুলো দিয়ে খুব একটা ভাত খেতে পারি না কিন্তু লাউ সবজি পেলে আর কথা নেই। আপনার রেসিপি টা খুব সুন্দর হয়েছে। আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভেচ্ছা অবিরাম

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য

 3 years ago 

আপনার পোস্ট অসাধারণ সন্দুর হয়েছে।নতুন কিছু শিখতে পারলাম।ছবি গুলো অনেক সন্দুর হয়েছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

লাউ দিয়ে তেলাপিয়া মাছের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া

আপু আপনার রেসিপিটা অনেক সুন্দর দেখাচ্ছে।মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপু আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

রেসিপিটা অনেক সুন্দর দেখাচ্ছে।মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপু আপনার জন্য শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64118.79
ETH 3390.14
USDT 1.00
SBD 2.51