কয়েক রকমের দেশি মাছ দিয়ে আলুর সুস্বাদু ভুনা রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

20220311_224025_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি আলু দিয়ে কয়েক রকমের দেশি মাছের ভুনা রেসিপি ।

আমি চট্টগ্রামে থাকি আপনারা সবাই জানেন।চট্টগ্রামে বেশিরভাগই সামুদ্রিক মাছ পাওয়া যায়।সচারাচর দেশি মাছগুলো পাওয়া যায় না।আমার খুবই পছন্দের দেশী মাছ তবে দুঃখের বিষয় দেশি মাছ গুলো বাজারে তেমন একটা পাওয়া যায় না। আর যা-ই পাওয়া যায় সেগুলো চাষের মাছ এ মাছগুলো খেতে কিন্তু একদমই স্বাদ না।গতকাল পাশে একটি পুকুর থেকে কিছু দেশি মাছ ধরা হয়েছিল। দেশি মাছ গুলো দেখে সত্যিই খেতে ইচ্ছে করছিল তাই কিনে নিলাম।ভাবলাম এই দেশি মাছ গুলো দিয়ে কিছু তৈরি করব। মনে হল আলু দিয়ে দেশী মাছ গুলো যদি ভুনা করি তাহলে খেতে অনেক স্বাদ হব

যে কথা সেই কাজ দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য দেশি মাছ আলু দিয়ে সুস্বাদু ভুনা তৈরি করে ফেলেছি।
তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।
তাহলে চলুন, কয়েক রকমের দেশি মাছ আলু দিয়ে সুস্বাদু ভুনা রেসিপি কিভাবে আমি তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি ।

20220311_195512.jpg

20220311_195506_mfnr.jpg

উপকরণপরিমাণ
কয়েক রকমের দেশি মাছ৫০০ গ্রাম।
আলু১-টি।
টমেটো১-টি।
পেঁয়াজ২- টি।
কাঁচা মরিচ৫-৬ টি ।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়া১/২ চামচ ।
জিরা,ধনিয়া গুঁড়া১- চামচ।
সয়াবিন তেল৮-চামচ।
লবণস্বাদ মতো।
ধনে পাতাপরিমাণ মতো।

20220311_202313_mfnr.jpg

20220311_202326_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220311_202943_mfnr.jpg

20220311_212206.jpg

প্রথমে আমি দেশি মাছ গুলো ভালো করে কেটে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি বাটিতে নিলাম। এবার অল্প হলুদ গুঁড়া অল্প লবণ দিয়ে ধুয়ে রাখা মাছে দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নেব।

বন্ধুরা,এখানে যে দেশি মাছ গুলো রয়েছে আমি অনেকগুলো মাছের নাম জানি না। তাই আমি দেশি মাছ হিসেবে আপনাদের মাঝে পরিচয় করিয়ে দিলাম 🤭

২য় ধাপ"

20220311_210055_mfnr.jpg20220311_210230_mfnr.jpg

20220311_210521_mfnr.jpg

মাছ গুলোর মধ্যে হলুদ লবণ মাখানো হলে, এবার চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে,হলুদ লবণ মাখানো মাছ গুলো একটি একটি করে প্যানে দিয়ে দিলাম।চুলার মাঝারি আঁচে মাছগুলো লাল লাল এবং মচমচে ভাজা করব।লাল লাল ভাজা হলে চুলা বন্ধ করে দিব।

৩য় ধাপ"

20220311_211345_mfnr.jpg20220311_211441_mfnr.jpg

20220311_211611_mfnr.jpg

মাছগুলো ভাজা হলে,এবার আমি চুলায় একটি হাড়িতে আবার চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ টুকরো হাড়িতে দিয়ে দিলাম। এবার ধুয়ে রাখা আলুর টুকরোগুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।

৪র্থ ধাপ"

20220311_211710_mfnr.jpg

20220311_212239_mfnr.jpg

চুলার মাঝারি আঁচে পেঁয়াজ কুচি এবং আলুর টুকরোগুলো ভাজা ভাজা করব এইভাবে।

৫ম ধাপ"

20220311_212249_mfnr.jpg20220311_212316_mfnr.jpg

20220311_212356_mfnr.jpg

পেঁয়াজ কুচি এবং আলুর টুকরোগুলো ভাজা হলে,এবার আমি টুকরো করে রাখা টমেটোর টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম। টমেটোর টুকরোগুলো হাড়িতে দেওয়া হলে, একে একে আমি সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিব। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা হাড়িতে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে মসলাগুলো আলু টমেটো সাথে ভাল করে ভেজে নিব চুলার মাঝারি আঁচে দুই মিনিট।

৬ষ্ঠ ধাপ"

20220311_212440_mfnr.jpg

20220311_215018_mfnr.jpg

আলু টমেটো সব মসলার সাথে ভাজা হলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে দিব আলু সিদ্ধ হওয়ার জন্য।আলু সিদ্ধ হয়ে তরকারির ঝোল হালকা শুকিয়ে এলে,এবার আমি ভেজে রাখা দেশি মাছ গুলো দিয়ে দিলাম হাড়িতে।

৭ম ধাপ"

20220311_215142_mfnr.jpg

20220311_215214_mfnr.jpg

ভাজা মাছ গুলো হাড়িতে দিয়ে এবার আমি চামচের সাহায্যে আলতোভাবে নেড়েচেড়ে মাখিয়ে নিয়ে পাঁচ মিনিটের মতো রান্না করবো। পাঁচ মিনিট পর দেশি মাছ আলু দিয়ে ভুনা রেসিপি হয়ে এলে,এবার ধনে পাতা কুচি দিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে আমি চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু দেশি মাছ আলুর সুস্বাদু ভুনা রেসিপি।এই রেসিপি গরম গরম ভাতের সাথে পরিবেশন করলে অনেক সুস্বাদু লাগে।

20220311_224025_mfnr.jpg

বন্ধুরা,আমার রান্না করা দেশি মাছ আলু দিয়ে ভুনা রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে মাছের ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম কয়েক প্রকার মাছের ভুনা রেসিপি একত্রে খেতে খুবই সুস্বাদু লাগে বিশেষ করে এর মধ্যে যদি আলু যোগ করা হয় তাহলে আরো বেশি সুস্বাদু লাগে। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটু রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লাগলে অবশ্যই বাসায় রান্না করে খেয়ে দেখবেন।আপনার জিভে আর জল আসবেনা।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ঠিক বলেছেন আপু চাষের মাছের স্বাদ একদমই ভালো লাগে না। আপনার আজকের রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। পাঁচমিশালী মাছগুলো আমার কাছে ভালই লাগে । আর পাঁচমিশালী মাছগুলো এভাবে রান্না করলে খেতে আরো বেশি মজা লাগে। ধন্যবাদ আপনাকে এতো সুস্বাদু রেসিপি আমার সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

সত্যি আপু দেশি মাছ গুলো খেতে বেশ সুস্বাদু লাগে ।জি আপু রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

দেশী মাছ দিয়ে সবজি রান্নার রেসিপিটি বেশ আর্কষনীয় ছিল । আমার কাছে ভালো লেগেছে । শুভেচ্ছা রইলো আপনার জন্য ।

 3 years ago 

জি ভাইয়া, সবজি দিয়ে মাছ রান্না করলে আর্কষনীয় এবং সুস্বাদু হয়। আমার রেসিপি আপনার ভালো লেগেছে শুনে সত্যি খুব আনন্দ লাগছে।ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

ওয়াও আপু আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। দেখে অনেক লোভনীয় লাগছে। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

সত্যি আপু দেশি মাছ গুলো খেতে বেশ সুস্বাদু লাগে ।জি আপু রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

দেশি মাছ দিয়ে আলু ভুনা রেসিপি সত্যি অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে আপনার রেসিপিটি উপস্থাপন করেছেন। রেসিপি তৈরি ধাপ গুলো অনেক সুন্দর হয়েছে। ভালো লাগলো আমার কাছে শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 3 years ago 

দেশি ছোট মাছ গুলো আমার কাছে খুব খুব ভালো লাগে আর সেই মাছগুলো যদি এভাবে ভাজি করে আলুর সাথে রান্না করা যায় তাহলে তো এর কোনো জুড়ি নেই। নিজেদের পুকুরের মাছ হলে তো.... আসলে কি বলব আপনার রেসিপি দেখে আমার তো জিভে জল চলে এসেছে কিছু বলার নেই অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি।অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লাগলে অবশ্যই বাসায় রান্না করে খেয়ে দেখবেন।আপনার জিভে আর জল আসবেনা।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপু তোমার রান্না সব সময় আমার কাছে অনেক বেশি প্রিয়।আর আজকে তুমি কয়েক রকমের দেশি মাছ দিয়ে টমেটো ও আলু দিয়ে মজাদার রেসিপি টা তৈরি করেছ।দেখেই তো জিভে পানি চলে এসেছে। আপু রেসিপি কালার টা দেখে আরও বেশি লোভ লাগছে। অসংখ্য ধন্যবাদ আপু, আপু তোমার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 3 years ago 

ওয়াও আপু আপনি খুব যত্নসহকারে কয়েক রকমের দেশি মাছ দিয়ে আলুর সুস্বাদু ভুনা রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লাগলে অবশ্যই বাসায় রান্না করে খেয়ে দেখবেন।আপনার জিভে আর জল আসবেনা।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু ।দেশি দেশি ছোট মাছ দিয়ে এ ধরনের রেসিপি তৈরি করার জন্য ।আপনার রেসিপি দেখে আমার এখনই খেতে ইচ্ছে করতেছে ।আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।আপনার রান্নার পদ্ধতিটি আমাকে ভালো লাগলো।আপনার রেসিপিটি খেতে মনে অনেক সুস্বাদু হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অবশ্যই আপনি বাসায় রেসিপিটি তৈরি করে খেয়ে নেবেন আপনার খাওয়ার ইচ্ছাটা পূরণ হয়ে যাবে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 3 years ago 

দেশি মাছের স্বাদই অন্যরকম।আমার কাছে দেশি ছোট ছোট মাছ খুবই ভালো লাগে। আপু আপনার আজকে আলু দিয়ে দেশি মাছের রেসিপি টা মনে হচ্ছে খেতে খুব দারুন হয়েছে। সুন্দর করে রেসিপিটা আপনি উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সত্যি আপু দেশি মাছ গুলো খেতে বেশ সুস্বাদু লাগে ।জি আপু রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে।আপনার মন্তব্য গুলো অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 62068.40
ETH 2417.32
USDT 1.00
SBD 2.56