মোসাম্বির আম এবং গরুর দুধ দিয়ে তৈরি করা খুবই সুস্বাদু এবং পুষ্টিকর পুডিং রেসিপি"benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220509-000436_CollageArt.jpg

20220508_234107_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আর ভালো থাকেন আমি সব সময় এই দোয়া করি।

চলে এসেছি আবারও আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি ,মোসাম্বির আমের রস এবং গরুর দুধ দিয়ে সুস্বাদু পুডিং রেসিপি নিয়ে।

বাংলাদেশি প্রতিটা অঞ্চলে প্রচন্ড রকমের গরম পড়ছে।এই গরমে প্রত্যেকটা মানুষ হাঁপিয়ে উঠেছে আমিও কিন্তু তার ব্যতিক্রম নয়।এই গরমে ঠাণ্ডা ঠাণ্ডা কোন কিছু খেতে কিন্তু মন্দ হয় না।আসলে ঠান্ডা ঠান্ডা খাওয়ার কথা চিন্তা করে মাথায় আসলো ঘরে মোসাম্বির আম এবং গরুর দুধ আছে তাহলে এই গুলো দিয়ে তৈরি করে ফেলি পুডিং রেসিপি।এই পুডিং ফ্রিজে রেখে ঠাণ্ডা ঠাণ্ডা খেতে কিন্তু বেশ দারুন লাগে। এই পুডিং আমি কখনো তৈরি করে নি। আমার শশুর বাড়িতে ভাড়া থাকে যে আন্টির কথা অনেকবার রেসিপির মধ্যে বলেছিলাম সে আন্টির ঘরে ঈদের দিন খেয়ে ছিলাম এই সুস্বাদু পুডিং টি।

তখন আন্টিকে জিজ্ঞেস করেছি এই রেসিপিটি কিভাবে তৈরি করেছে ওনার থেকে জেনে। আজকের এই রেসিপিটি আমি ঘরে তৈরি করলাম মোসাম্বির আমের রস এবং দুধ দিয়ে এই পুডিং রেসিপি। এই পুডিং রেসিপি টি যেমন সুস্বাদু এছাড়াও অনেকটাই পুষ্টিগুণে ভরপুর।আপনারা জানেন মোসাম্বির আম এবং গরুর দুধে রয়েছে প্রচুর প্রচুর প্রাকৃতিক গুন। যে কথা সেই কাজ বিকেলে শুরু করে দিলাম আম মোসাম্বিরের রস এবং গরুর দুধ দিয়ে পুডিং তৈরি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।আশা করি আমার তৈরি করা পুডিং রেসিপি টি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন,মোসাম্বির আমের রস এবং গরুর দুধ দিয়ে কিভাবে আমি সুস্বাদু পুডিং রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

উপকরণপরিমাণ
মোসাম্বির২-টি।
পাকা আম২-টি।
আগার আগার পাউডার২-চামচ।
চিনি২-কাপ।
তরল দুধ২৫০-গ্রাম ।

20220508_222352_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220509-002624_CollageArt.jpg

প্রথমে আমি পাকা আমের খোসা ছিলে প্লেটে নিব। আমের খোসাগুলো ছিলা হলে, মোসাম্বির গুলো ছুরির সাহায্যে মাঝারি আকারের টুকরো করে নিলাম। মোসাম্বির টুকরো করা হলে, এবার আমি হাতের সাহায্যে পাকা আম চেপে রস নিয়ে নিবো। পাকা আমের রস নেওয়া হলে, এবার মোসাম্বিরের রস চেপে নিব।

২য় ধাপ"

20220508_223305_mfnr.jpg20220508_223420_mfnr.jpg

20220508_223427_mfnr.jpg

মোসাম্বির আমের রস হাতের সাহায্যে চেপে নেওয়া হলে, এবার আমি একটি ছাকনিতে রস গুলো ছেকে নিব একটি গ্লাসে এভাবে।

৩য় ধাপ"

20220508_223554.jpg20220508_223600.jpg

20220508_223626.jpg

মোসম্বির রস আমের রস ছাকা হলে,এবার আমি চুলায় একটি হাঁড়িতে মোসাম্বির এবং আমের রস ঢেলে দিব। মোসাম্বির এবং আমের রস ঢেলে দেওয়ার পর আমি এক কাপ পরিমাণ পানি মোসাম্বির এবং আমে রসের সাথে পানি মিশিয়ে নিব।এখন চুলার মাঝারি আঁচে আমি রস গরম করবো মোসাম্বির আমের রস বলক না উঠা পর্যন্ত।

৪র্থ ধাপ"

20220508_223741_mfnr.jpg20220508_223908.jpg

20220508_224320.jpg

রস বলক ওঠার পর এবার ১ কাপ চিনি মোসাম্বির এবং আমের রসের সাথে ঢেলে দিব। এবার মোসাম্বির এবং আমের রসের সাথে চিনি দেওয়া হলে, আমি এক চামচ আগার আগার পাউডার ঢেলে দিয়ে সাথে সাথে চামচের সাহায্যে নেড়েচেড়ে দিব। না হলে, এই পাউডার গুলো এক সাথে চাক হয়ে যাবে।এবার চুলার মাঝারী আঁচে পাঁচ মিনিট আমি এই উপকরণ গুলো গরম করবো।মোসাম্বির এবং আমের রস ঘন হয়ে এলে আমি চুলা বন্ধ করে দিব।

৫ ম ধাপ"

20220508_224416_mfnr.jpg20220508_224952.jpg

20220508_224959.jpg

এবার একটি পাত্রে রেখে দিবো মুসাম্বির আম এবং আগারাগার দিয়ে তৈরি করা জেলে টি পাত্রে রেখে ২০ মিনিটের জন্য ফ্রিজে রেখে দিবো ঠান্ডা হওয়ার জন্য। ফ্রিজে রাখা হলে, আবার হাড়িতে হাফ কেজি পরিমাণ গরুর দুধ দিবো।গরুর দুধ গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করব।

৬ষ্ঠ ধাপ"

20220508_225523.jpg20220508_225553.jpg

20220508_225631.jpg

দুধ গরম হলে, আমি এক কাপ পরিমাণ চিনি দিয়ে দিবা। চিনি দেওয়া হলে, আবার এক চামচ আগার আগার পাউডার দিয়ে নেড়েচেড়ে দুধ ঘন হয়ে এলে, চুলা বন্ধ করে দেবো।

৭ম ধাপ"

20220508_225832_mfnr.jpg20220508_225859_mfnr.jpg

20220508_230007_mfnr.jpg

২০ মিনিট হয়ে এলে, এবার আমি ফ্রিজ থেকে মুসাম্বির আম এবং আগার আগার পাউডার দিয়ে তৈরি করা জেলির পাএটি বের করে নিব। এবার ছুরির সাহায্যে জেলির উপর কেটে টুকরো করে নিব এইভাবে।

৮ম ধাপ"

20220508_230226_mfnr.jpg20220508_230233_mfnr.jpg

20220508_230327_mfnr.jpg

মোসাম্বির আম দিয়ে তৈরি করা জেলির টুকরো যেগুলো পাত্র থেকে একটি প্লেটে নিব।জেলির টুকরোগুলো দেখতে অনেক লোভনীয় লাগছে তাইনা?এবার টুকরোগুলো আবার আমি আরেকটি পাত্রে ঢেলে দিব।

৯ম ধাপ"

20220508_230404.jpg20220508_230427.jpg

20220508_230507.jpg

মোসাম্বির আম দিয়ে তৈরি করা জেলি গুলো পাত্রে ঢালা হলে, এবার আমি হালকা ঠান্ডা হওয়া দুধ টুকরো করা জেলির উপর ঢেলে দিব। এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে জেলির সাথে মিশিয়ে নিব।

১০ম ধাপ"

20220508_233127_mfnr.jpg20220508_233229_mfnr.jpg

20220508_233357_mfnr.jpg

এবার আমি মোসাম্বির আম এবং দুধ দিয়ে তৈরি করা পুডিং পাত্রটি ফ্রিজে রেখে দিব ১ ঘন্টার জন্য।১ ঘন্টা পর ঠাণ্ডা হলে, একটি প্লেটে ঢেলে দিব।

১১তম ধাপ"

20220508_233407.jpg20220508_234204_mfnr.jpg

20220508_234100_mfnr.jpg

প্লেটে ঢালা হলে, এবার আমি ছুরির সাহায্যে টুকরো করে নিব। মোসাম্বির আম এবং দুধের পুডিং খেতে কিন্তু বেশ সুস্বাদু।

মোসাম্বির আম এবং দুধ দিয়ে সুস্বাদু পুডিং রেসিপিটি অনেক সুস্বাদু ও পুষ্টিকর ঠান্ডা ঠান্ডা খেলে বেশ ভালই লাগে খেতে।

20220508_234100_mfnr.jpg

বন্ধুরা,আমার তৈরি করা মোসাম্বির আম এবং দুধ দিয়ে পুডিং রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

পুডিং খেতে আমি অনেক ভালোবাসি আপু। আরে রেসিপিটা অনেক পুষ্টিকর এবং সুস্বাদু হয়। মোসাম্বির ফলের নাম আজকে প্রথম শুনলাম। তবে দেখতে কিছুটা মালটার মত লাগছে। অনেক ধরনের পুডিং খেলেও, আপনি যেভাবে তৈরি করেছেন সেরকম পুডিং কখনো খাওয়া হয়নি। রেসিপির প্রস্তুত প্রণালি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

আপনার পুডিং রেসিপি দেখেই বোঝা যাচ্ছে যে এটাকে অবশ্যই পুষ্টিকর একটি খাবার হবে। কেননা এখানে গরুর দুধ এবং আম দুটোই আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আর এইরকম পুডিং কখনোই খাওয়া হয়নি তবে আপনার এই পুডিং রেসিপি দেখে টা শিখে নিলাম বাসায় ট্রাই করে দেখতে হবে।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর করে সুন্দর একটি পুডিং রেসিপি তৈরি করেছেন। আমার দেখে তো জিভে পানি এসে গেল। আমার ভিষণ খাইতে ইচ্ছা করতেছে। আপনার উপস্থাপনা টা অনেক সুন্দর হয়েছে। আপনার মত করে আমিও একদিন ট্রাই করব বাসায়। সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

দেখতে যেমন সুন্দর খেতেও হয়তো তেমনি স্বাদ হয়েছে । এই গরমে এমন ঠান্ডা পুডিং খাবার হিসেবে অতুলনীয় । আমি নিজেও কখনো আম, মোসাম্বির এই পুডিং তৈরি করে দেখিনি । তবে এবার চেষ্টা করতেই হবে । রেসিপি যেহেতু পেয়েই গেলাম ।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

সবসময়ই নতুন কোন রেসিপি থাকলে সেটার প্রতি আগ্রহ একটু বেশি থাকে। আপনার শেয়ার করা পুডিং রেসিপি টা একদম নতুন লেগেছে আমার কাছে। আমের জেলি ও গরুর দুধের পুডিং দেখে বেশ লোভনীয় মনে হচ্ছে একটু টেস্ট করে দেখতে পারলে মনের তৃপ্তি হতো 😋

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

মোসাম্বির আম এবং গরুর দুধ দিয়ে তৈরি করা খুবই সুস্বাদু এবং পুষ্টিকর পুডিং এটি।😋
আমার দেখেই খেতে ইচ্ছে করছে 😋
ভাবছি তৈরি করবো খুব তাড়াতাড়ি।

 2 years ago 

ভাইয়া, তারাতারি তৈরি করে ইলমাকে খাবেন।এই রেসিপি কিন্তু বাচ্চারা খুব পছন্দ করবে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago (edited)

জি আপু আমি উপকরণগুলো ব্যাবস্থা করে অবশ্যই তৈরি করবো বাসায় 🤗

 2 years ago 

পুডিং কখনো বাসায় রান্না করে খাওয়া হয় নাই। তবে আপনার আম এবং দুধ দিয়ে পুডিং এর রেসিপি দেখে জিভে জল চলে আসলো। দেখেই মনে হয় অর্ধেক ভোজন হয়ে গেল। খুব ভালো লাগলো আপু আপনার রেসিপিটি । সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

খুব চমৎকার পুডিং আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি অত্যন্ত দক্ষতার সহকারে চমৎকারভাবে এবং গরুর দুধ আর আম দিয়ে পুডিং তৈরি করেছেন এবং আমাদের মাঝে প্রস্তুত প্রণালি দুর্দান্তভাবে উপস্থাপন করেছেন। দেখে খুব ভালো লাগলো। এত অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

এভাবে কখনো পুডিং প্রস্তুত করে খাওয়া হয়নি রেসিপিটি নতুন এবং ইউনিক মনে হচ্ছে আমার কাছে তবে খেতে খুব সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে বাসায় ট্রাই করে দেখতে হবে একবার

 2 years ago 

এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

 2 years ago 

আপু আপনি খুব লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আমারতো দেখে খুব খেতে ইচ্ছা করছে । মুসাম্বির আমের জেলি ও গরুর দুধ দিয়ে পুডিং তৈরি করেছেন। এটা আমি আগে কখনো খাইনি আপনার এই ছবিটা দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু। আপনি খুব সুন্দর করে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আমি অবশ্য এটা একদিন বাসায় ট্রাই করে দেখব। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু এই রেসিপি টি অনেক সুস্বাদু ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য 🥰

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74