ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20211228-180736_Picsart.jpg

IMG_20211228_000246_mfnr.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালোই আছি।

শীতকালীন সবজি শিম পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে।এই সবজিটির তরকারি শীতকালে খেতে পছন্দ করে প্রতিটা মানুষ। শিম আমাদের দেশে সারা বছরই পাওয়া যায় তবে শীতকালে খেতে অনেক সুস্বাদু। শিম দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু রেসিপি তৈরি করা হয়ে থাকে আমরা প্রতিটা মানুষই জানি। তবে আমরা অনেকেই জানিনা শিমের বিচি দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করা যায় এটি খুবই সুস্বাদু।

চট্টগ্রামের মানুষে শীতের দিনে শিমের বিচি দিয়ে সুস্বাদু রেসিপি তৈরি করে।যেমন মুরগির হাড় যুক্ত মাংস, চেওয়া মাছ,এছাড়াও ছুরি শুটকি দিয়ে শিমের বিচি রান্না করে থাকে।
তবে শিমের বিচি দিয়ে ছুরি শুটকির তরকারি আমার খুবই ভালো লাগে। ছোটবেলায় নানার বাড়িতে গেলে আমার নানু ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি রান্না করে দিতেন। ছুরি শুটকি,শিমের বিচি, টমেটো,ধনেপাতা দিয়ে রান্না করলে শুধু খেতে ইচ্ছে করে।

এই সময় শিমের বিচি গুলো পরিপক্ক হয়। এখন প্রতিটা সবজি বাজারে শিমের বিচি বিক্রি করে। তাই আজকে বাজার থেকে শিমের বিচি কিনে নিয়ে এসেছিলাম ছুরি শুটকি দিয়ে রান্না করে খাওয়ার জন্য।তাই ভাবলাম আপনার সাথে সুস্বাদু রেসিপি টি শেয়ার করি।

তাহলে চলুন, কিভাবে আমি ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি রান্না করেছি।তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211227_214933.jpg

IMG_20211227_231854_mfnr.jpg

উপাদানপরিমাণ
শিমের বিচি৫০০ গ্রাম।
ছুরি শুটকি১ টি।
পেঁয়াজ১ টি।
রসুনঅর্ধেক টি।
কাঁচা মরিচ৫-৬ টি।
লাল মরিচ গুঁড়াহাফ চামচ।
হলুদ গুঁড়া১ চামচ।
জিরা,ধনিয়া, গুঁড়া১ চা চামচ,
সয়াবিন তেল৪ চামচ।
লবণ স্বাদপরিমাণ মতো।
ধনে পাতাপরিমাণমতো

IMG_20211227_232848.jpg

IMG_20211227_233313.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG_20211227_231900_mfnr.jpg

IMG_20211227_232019_mfnr.jpg

IMG_20211227_232342_mfnr.jpg

IMG_20211227_232840_mfnr.jpg

প্রথমে আমি শিমের বিচি গুলো কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে। শিমের বিচির উপরের খোসা গুলো তুলে নিব।সাথে কয়েকটা কচি শিম দিয়ে দিব। এবার আমি ছুরি শুটকি মাঝারি আকারের টুকরো করে গরম পানিতে ভিজিয়ে রেখে দিলাম। কিছুক্ষণ পর শিমের বিচি এবং ছুরি শুটকি পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলাম।

শিমের বিচি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখলে সিমের বিচি উপরে খোসা ছিলতে বেশিক্ষণ সময় লাগে না। তাই আমি পানিতে ভিজিয়ে রেখেছিলাম।

২য় ধাপ"

IMG_20211227_232948_mfnr.jpg

IMG_20211227_233021_mfnr.jpg

শিমের বিচি,ছুরি শুটকি ভালো করে ধুয়া হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি, রসুন কুচি এবং কাঁচা মরিচের টুকরো হাড়িতে দিয়ে দিলাম।এবার পেঁয়াজ কুচি,রসুন কুচি,কাঁচামরিচ টুকরো চুলার মাঝারি আঁচে হালকা ভেজে নিব।

৩য় ধাপ"

IMG_20211227_233103_mfnr.jpg

IMG_20211227_233116_mfnr.jpg

পেঁয়াজ,রসুন এবং কাঁচা মরিচের টুকরো হালকা ভাজা হলে, কেটে রাখা টমেটোর টুকরো এবং ছুরি শুটকির টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম।

৪র্থ ধাপ"

IMG_20211227_233355_mfnr.jpg

টমেটো টুকরো, ছুরি শুটকির টুকরোগুলো হাড়িতে দেওয়া হলে, আমি কিছুক্ষণ পেঁয়াজ, রসুন,কাঁচা মরিচের সাথে টমেটোর টুকরো এবং ছুরি শুটকি টুকরোগুলো ভেজে নিব।

৫ম ধাপ"

IMG_20211227_233420_mfnr.jpg

IMG_20211227_233453_mfnr.jpg

টমেটো টুকরোগুলো হালকা নরম হলে, একে একে সব মসলার গুঁড়া আমি হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা,ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মসলার গুঁড়া হাড়িতে দেয়া হলে, এবার আমি চামচ দিয়ে মশলা গুঁড়া কিছুক্ষণ ভেজে নিব।

৬ষ্ঠ ধাপ"

IMG_20211227_233556_mfnr.jpg

IMG_20211227_233633_mfnr.jpg

এখন ধুয়ে রাখা শিমের বিচি এবং কয়েকটি শিম হাড়িতে দিয়ে দিলাম।এবার আমি শিমের বিচি গুলো চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে নিলাম।মাখানো হলে চুলার মাঝারি আঁচে শিমের বিচি গুলো মসলার সাথে কষাবো 5 মিনিট।

৭ম ধাপ"

IMG_20211227_233736_mfnr.jpg

IMG_20211227_235804_mfnr.jpg

মসলা কষানো হলে, এবার আমি পরিমাণমতো পানি দিলাম শিমের বিচি গুলো সিদ্ধ হওয়ার জন্য।এবার চুলার মাঝারি আঁচে আমি শিমের বিচি গুলো রান্না করবো। শিমের বিচি ঝোল হালকা শুকিয়ে এলে সিমের বিচি সিদ্ধ হলে, আমি চুলার আঁচ একদম কমিয়ে দিব।

৮ম ধাপ"

IMG_20211227_235904_mfnr.jpg

IMG_20211227_235926_mfnr.jpg

শিমের বিচি সিদ্ধ হয়ে শিমের বিচির তরকারি ঝোল হালকা শুকিয়ে এলে।এবার আমি ধনেপাতা কুচি তরকারি উপর ছিটিয়ে দিলাম। এখন চামচ দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিলাম।

IMG_20211228_000246_mfnr.jpg

ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু লাগে।এই ছাড়াও নান রুটি দিয়ে খেতে খুবই ভালো লাগে।
তবে আমি গরম ভাত দিয়ে খেতে খুবই পছন্দ করি।

বন্ধুরা,আমার রান্না করা ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি কেমন হয়েছে?
যদি ভাল লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

আপু আপনি খুবই সুন্দর ভাবে ছুরি শুটকি দিয়ে শিমের বিচির তরকারি আমাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করেছেন, দেখে মনে হচ্ছে খেতে ভালো হবে, এমনকি পরিবেশনটা খুবই সুন্দর ছিল, কিন্তু দুর্ভাগ্যের বিষয় আমি ব্যক্তিগতভাবে শুটকি মাছের ঘ্রাণ সহ্য করতে পারিনা। ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

জি ভাইয়া,ছুরি শুটকি দিয়ে শিমের বিচি রান্না করলে অনেক সুস্বাদু হয়।অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপু শীতের ভিতর এরকম রেসিপি দেখতে খেতে ইচ্ছে করে। আপনার ছুরি শুটকি রেসিপি অনেক সুন্দর হয়েছে এবং প্রতিটি স্টেপ গঠনমূলক করেছেন যা খুব সহজেই তৈরি করা যাবে। ধন্যবাদ আপু আমাদের সাথে আপনার এই অসাধারণ রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্য করে পাশে থাকার জন্য

 3 years ago 

আপু আপনার রেসিপিটি আমার অনেক ভালো লেগেছে। দেখতে দারুন লাগছে সব থেকে বড় কথা হচ্ছে শিমের বিচি টমেটো আমার প্রিয় সবজি ।আজকের রেসিপি অত্যন্ত স্বাস্থ্যকর একটি রেসিপি বলে আমার মনে হয়েছে। আপনি এত সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন যা আমাকে মুগ্ধ করেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 years ago 

জি আপু ঠিক,বলেছেন এই রেসিপিটি স্বাস্থ্যকর।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আমি শিমের বিচি রান্না করে খেয়েছি। কিন্তু কখনো শুটকি মাছ দিয়ে রান্না করে খাওয়া হয়নি। সীমের বীচি আমার কাছে খুবই পছন্দের। আপনার আজকের সিমের বিচি দিয়ে শুটকি মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই চমৎকার হয়েছে। একেবারে নতুন আপনার রেসিপিটি আমার কাছে। দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে এত মজাদার রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

তাহলে আপু দেরি কেন আপু?আজকেই ঘরে শিমের বিচি দিয়ে ছুরি শুটকির তরকারি রান্না করে খেয়ে দেখেন আশা করি আপনার অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

শিমের বিচির রেসিপি অনেক মজা লাগে আর এর সঙ্গে আপনি দিয়েছেন ছুরি শুটকি তাহলে তো অসাধারণ। আপনার রেসিপির কালার টি দেখে মনে হচ্ছে অনেক মজাদার ও সুস্বাদু ছিল। শুভ কামনা রইলো আপু।

 3 years ago 

জি আপু,খুব সুন্দর কালার এসেছে শিমের বিচি ছুরি শুটকি রান্না করা তরকারির। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

বাহ্ খুব সুন্দর করে আপনি ছুরি শুটকি দিয়ে শিমের বিচির সুস্বাদু তরকারি রেসিপি "আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং প্রতিটি ধাপ আমার কাছে খুবই ভালো লেগেছে। এবং তরকারিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য। ভাল থাকবেন। সুস্থ থাকবেন। শুভকামনা সবসময়♥♥

 3 years ago 

আপু আপনাকে আমার মন থেকে ভালোবাসা এবং শুভেচ্ছা রইল এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

♥♥

 3 years ago 

শুটকি মাছের সাথে শিমের বিচির রেসিপি খাওয়া হয়নি তবে আপনার রেসিপি তৈরি দেখে খুব লোভনীয় মনে হচ্ছে। শিমের বিচিতে তে প্রচুর পরিমাণে উদ্ভিদ আমিষ থাকে। পুষ্টিগুণে ভরা মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া, একদিন রান্না করে খেয়ে দেখবেন আশাকরি আপনার খুবই ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া মূল্যবান মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

হুম চেষ্টা করব 😊

 3 years ago 

আপু শিমের বিচি আমার অনেক পছন্দের একটি খাবার। তবে আমাদের বাসায় এটি বড় মাছ অথবা মাছের মাথা দিয়ে রান্না করা হয়। ছুরি শুঁটকি দিয়ে কখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে ‌মজাই হবে। আমি আম্মুকে বলবো এভাবে একদিন রান্না করতে। অনেক শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

আপু,ছুরি শুটকি দিয়ে রান্না করে খেয়ে দেখবেন আশাকরি আপনার অনেক সুস্বাদু লাগবে। অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 
  • শীতকালের সবজি দিয়ে যেকোনো রেসিপির খেতে খুবই মজা লাগে। আপনি শীতকালে সিম দিয়ে খুবই সুন্দর শুটকি মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।
 3 years ago 

ভাইয়া এতো সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপনি অনেক মজাদার এবং সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি। ছুরি শুটকি দিয়ে সিমের বিচি রান্না করলে খুবই সুস্বাদু লাগে যেটা আপনার পোস্ট দেখেই বোঝা যাচ্ছে। আমার কাছে সিমের বিচি গুলো খেতে খুবই সুস্বাদু লাগে বিশেষ করে শিমের বিচি আলু দিয়ে ভাজলে সবথেকে বেশি সুস্বাধু মনে হয়। আপনি অনেক চমৎকার ভাবে আপনার রেসিপিটি আমাদের সকলের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য আপনার কাছ থেকে পরবর্তীতে ওই রকম মজাদার রেসিপি আশা করব।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার মন্তব্য পড়ে ভাল কাজ করার উৎসাহ যোগায় মনে🥰🥰

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 61779.77
ETH 2434.59
USDT 1.00
SBD 2.62