বিকেলের নাস্তা পাউরুটি এবং মুরগির মাংস দিয়ে চিকেন বল রেসিপি"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-03-23_13-04-49-571.jpg

20220322_142526.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আর ভালো থাকেন আমি সব সময় এই দোয়া করি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি বিকালের নাস্তার রেসিপি নিয়ে। আমার আজকের নাস্তা পাউরুটি দিয়ে মুরগির মাংসের চিকেন বল রেসিপি ।

আমরা পাউরুটি বিকেলের অথবা সকালের নাস্তা হিসেবে খেয়ে থাকি। তবে কখনো কি ঘরে তৈরি করে পাউরুটি দিয়ে মুরগির মাংসের চিকেন বল খেয়েছি?
খেয়েছি হয়তোবা কোন রেস্টুরেন্টে তবে কখনো ঘরে চিকেন বল তৈরি করে খাওয়া হয়নি। আমারও কখনো খায় হয়নি বেশ কিছুদিন আগে একটি রেস্টুরেন্টে গিয়েছিলাম সেখানে যাওয়ার পর পাউরুটি দিয়ে চিকেন বল রেসিপি খেয়েছি। খেতে বেশ ভালো লেগেছে।খাওয়ার পরে ওই রেস্টুরেন্টের মালিক এর সাথে কথা বললাম কিভাবে এই নাস্তা টি তৈরি করেছে জিগ্গেস করলাম। তিনি আমাকে বলেছে এটি পাউরুটি দিয়ে এবং মুরগির মাংস দিয়ে তৈরি করেছে আর যা যা উপকরণ লাগে সবকিছু আমাকে বলে দিয়েছে। তাই আজকে বিকেলবেলায় নাস্তা টি তৈরি করে ফেললাম চিকেন বল রেসিপি।

পাউরুটি দিয়ে মুরগির মাংসের চিকেন বল রেসিপি তৈরি করা কিন্তু খুব কঠিন খেতে অনেক সুস্বাদু।

তাহলে চলুন, কিভাবে আমি পাউরুটি দিয়ে মুরগির মাংসের চিকেন বল রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220322_131341.jpg

20220322_133505.jpg

উপকরণপরিমাণ
মুরগির বুকের মাংস১- টি।
পাউরুটি৭-৮ পিস।
কর্নফ্লাওয়ার২-চামচ।
রসুন বাটা১-চা চামচ ।
আদা বাটাহাফ চা চামচ ।
পেঁয়াজ১-টি।
ম্যাজিক মসলার গুঁড়া১- প্যাক ।
গোল মরিচ গুঁড়া১-চা চামচ।
ব্রেড ক্রামস গোরাপরিমাণ মতো।
টমেটো সস৩-চামচ।
সয়াবিন তেলহাফ কাপ

20220322_135056.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220322_133326_mfnr.jpg

20220322_133943_mfnr.jpg

প্রথমে আমি একটি হাড়িতে পরিমাণমতো পানি দিয়ে মুরগির মাংস সিদ্ধ করে নিব চুলার মাঝারি আঁচে ১৫ মিনিটের মত। ১৫ মিনিট মুরগী মাংস সিদ্ধ হলে, আমি চুলা বন্ধ করে দিব।

২য় ধাপ"

20220322_134512.jpg

20220322_135004.jpg

মুরগির মাংস ঠান্ডা হলে,এবার আমি ছুরির সাহায্যে ছোট ছোট টুকরো করে নিব এইভাবে।

৩য় ধাপ"

20220322_135244_mfnr.jpg

20220322_135258_mfnr.jpg

মুরগির মাংস ছোট টুকরো করা হলে,এবার আমি একটি হাড়িতে এক চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে হালকা ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে,টুকরো করে রাখা মুরগির মাংস গুলো দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব চুলার মাঝারি আঁচে।

৪র্থ ধাপ"

20220322_135542_mfnr.jpg20220322_135700_mfnr.jpg

20220322_135756_mfnr.jpg

পেঁয়াজের সাথে মুরগির মাংসগুলো কিছুক্ষণ ভাজা হলে, এবার আমি আদা-রসুন বাটা এবং গোল মরিচ দিয়ে কিছুক্ষণ চামচ দিয়ে নেড়েচেড়ে ভেজে নিব। আদা, রসুন, গোলমরিচ মুরগির মাংসের সাথে ভাজা হলে,এবার আমি এক প্যাকেট ম্যাজিক মসলা মুরগির মাংসের সাথে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব এভাবে।

৫ম ধাপ"

20220322_135835_mfnr.jpg

20220322_135922_mfnr.jpg

মুরগির মাংস গুলো ম্যাজিক মসলার সাথে ভাজা হলে, এবার আমি টমেটো সস তিন চামচ দিয়ে মুরগির মাংস গুলো ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিব।

বন্ধুরা, ম্যাজিক মসলা যদি মুরগির মাংসের সাথে দেয়া হয়। তাহলে লবণ দেওয়া লাগে না কারণ ম্যাজিক মসলাতে সকল রকমের মসলা এবং লবণ থাকে। তাই আপনারা যদি লবণ দিতে চান তাহলে পরিমান মত লবন দিবেন।না হলে লবণের পরিমাণ টা বেশি হয়ে যাবে।

৬ষ্ঠ ধাপ"

20220322_140006_mfnr.jpg

20220322_140132_mfnr.jpg

টমেটো সস দিয়ে মুরগির মাংসের টুকরোগুলো ভাজা হলে, এবার আমি শেষ পর্যায়ে দুই চামচ কনফ্লাওয়ার অল্প পানি দিয়ে গুলে মুরগির মাংসের সাথে দিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

বন্ধুরা আপনারা চাইলে কর্নফ্লাওয়ারের বদলে ময়দা দিয়ে তৈরি করতে পারেন।তবে আমি কনফ্লাওয়ার দিয়েছি কারণ কনফ্লাওয়ার দিলে মুরগির মাংস টা একটু মাখা মাখা হয়। খেতে ও খুব স্বাদ লাগে।

৭ম ধাপ"

20220322_140157.jpg

20220322_140410.jpg

চিকেন বল রেসিপির জন্য মুরগির মাংস গুলো তৈরি করা হয়ে গেলে, এবার আমি পাউরুটির সাইট গুলো ছুরির সাহায্যে কেটে নিব এভাবে।

৮ম ধাপ"

20220322_140452.jpg20220322_140600.jpg

20220322_140625.jpg

ছুরির সাহায্যে পাউরুটির সাইটগুলো কাটা হলে,এবার আমি একটি বাটিতে অল্প পরিমাণে পানি নিব। এবার পাউরুটি গুলো বাটির পানিতে ভিজিয়ে দুই হাতের সাহায্যে চেপে পানি ফেলে দিব।এবার আমি মুরগির মাংসের টুকরোগুলো চামচের সাহায্যে অল্প করে পাউরুটির মধ্যে দিয়ে দিব এভাবে।

৯ম ধাপ"

20220322_141204.jpg20220322_141354.jpg

20220322_141422.jpg

পাউরুটির মধ্যে মুরগির মাংস গুলো দেওয়া হলে, এবার আমি দুই হাতের সাহায্যে পাউরুটি এবং মুরগির মাংস বলের মত গোল করে বল তৈরী করে নিব এভাবে। এইভাবে করে সবগুলো পাউরুটির মধ্যে মুরগির মাংস দিয়ে বলের মত তৈরী করে নিব। পাউরুটি দিয়ে চিকেন বল তৈরি করা হলে,এবার ব্রেড ক্রামস গুড়া দিয়ে চিকেন বল গুলো ভালো করে মাখিয়ে নিব।ব্রেড ক্রামস সাথে এভাবে করে সবগুলো চিকেন বল মাখিয়ে নিলাম।

১০ম ধাপ"

20220322_141644.jpg20220322_141519_mfnr.jpg

20220322_141721_mfnr.jpg

পাউরুটি দিয়ে চিকেন বলের সাথে ব্রেড ক্রামস গুঁড়া মেশানো হলে,এবার আমি চুলায় একটি প্যানে হাফ কাপ পরিমাণ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে একটি একটি করে চিকেন বল দিয়ে দিলাম।

১১তম ধাপ"

20220322_141841_mfnr.jpg

20220322_142106_mfnr.jpg

চিকেন বল গুলো প্যানে দেওয়া হলে,এবার চুলার একদম মাঝারি আঁচে চিকেন বল গুলো ভেজে নিব ১৫ মিনিট।চিকেন বল হালকা লাল লাল ভাজা হলে, আরেক পাশ ভেজে নিব। এভাবে আমি ৭ মিনিট চিকেন বল গুলো ভেজে নিব। এবার লাল লাল ভাজা হলে, আমি চিকেন বল গুলো তেল থেকে তুলে নিব।

তৈরি হয়ে গেল,খুবই সুস্বাদু রেস্টুরেন্টের স্বাদে পাউরুটি দিয়ে মুরগির মাংসের চিকেন বল রেসিপি।চিকেন বল নাস্তা টি টমেটো সস অথবা তেঁতুলের সস এর সাথে খেতে খুবই ভালো লাগে গরম গরম😋
20220322_142526.jpg

বন্ধুরা, আমার তৈরি করা পাউরুটি মুরগির মাংস দিয়ে চিকেন বল রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপনার রেসিপি গুলো অনেক সুন্দর হয়েছে। দেখতে অনেক লোভনীয় লাগছে। এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার প্রেজেন্টেশন অনেক ভালো হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

চিকেন বল খেতে আমার অনেক ভালো লাগে। আজকে আপনি আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে বিকেলের নাস্তার জন্য চিকেন বল তৈরি করার পদ্ধতি শেয়ার করেছেন আপু। আপনার তৈরি করা এই চিকেন বল দেখে লোভ সামলাতে পারছিলাম না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন লোভনীয় একটা জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য। আপনি বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার ভালো লাগবে। দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি ।

 2 years ago 

চিকেন বল দেখতে খুবই চমৎকার হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে এটি পরিবেশন করেছেন। দেখতে খুবই লোভনীয় লাগছে। দেখেই খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য। আপনি বাসায় তৈরি করে খেয়ে নেবেন এবং আপনার ইচ্ছাটা পূরণ হয়ে যাবে। দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি ।

 2 years ago 

আপু এখনি আপনার বাসায় চলে যেতে ইচ্ছে করছে। মুখের কাছে যদি এরকম রেসিপি ঘুরাফেরা করে তাহলে কি লোভ সামলিয়ে রাখা যায়। খুবই সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু বাসায় চলে আসেন সত্যি আমি আপনাকে আরো নতুন নতুন রেসিপি বানিয়ে খাওয়াবো।আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর হয়েছে আপনাকে অসংখ্য ধন্যবাদ আশা করি সবসময় পাশে থাকবেন।

 2 years ago 

এই চিকেন বলের রেসিপিটা খুবই ভালো লাগলো। ঝটপট বিকেলের নাস্তায় দারুণ লোভনীয় হবে আপনার রেসিপি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

এ ধরনের রেসিপি গুলো আমার কাছে অনেক ভালো লাগে। যদিও আমি একটু ভাজাপোড়া বেশি খাই। তবে আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। ডিম রুটি দিয়ে খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এই রকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য। আপনি বাসায় তৈরি করে খেয়ে নেবেন এবং আপনার জিভে আর জল আসবেনা । দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি ।

 2 years ago 

বিকেলের নাস্তার জন্য আপনি পারফেক্ট একটি রেসিপি উপস্থাপন করেছেন। চিকেনের সাথে এত সুন্দর একটি রেসিপি মুগ্ধ করে। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে রেসিপি পুরো প্রক্রিয়া ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকারভাবে চিকেন বল তৈরি করে দেখিয়েছেন আপনার প্রতিটি ধাপ ছিল বেশ চমৎকার । দেখে মনে হচ্ছে এটা খেতে বেশ চমৎকার মজাদার হবে। আপনার জন্য রইলো অনেক অনেক শুভকামনা এত চমৎকার একটি রেসিপি শেয়ার করা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য। সত্যি রেসিপিটা অনেক মজাদার ছিল।

 2 years ago 

পাউরুটি এবং চিকেন দিয়ে বিকেলের চিকেন বল নাস্তা নতুন একটি রেসিপির সাথে পরিচিত হলাম।খুব সুন্দর হয়েছে রেসিপিটা।গুছিয়ে উপস্থাপনা করেছেন ধন্যবাদ এবং শুভ কামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ্ দারুন দারুন আজকের রেসিপিটি । কেউ যদি বলে তার লোভ লাগেনি সে মিথ্যা বলবে। একটা কামড় যদি দিতে পারতাম এই বল গুলোর একটিতে । ওম দেখে মনে হচ্ছে ক্রিসপি ক্রানচি । সাথে পাউরুটি এটা খেলে আর রাতে খাওয়া লাগবে না। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি কষ্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভাল থাকবেন। ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57527.13
ETH 2375.07
USDT 1.00
SBD 2.42