প্রতিযোগিতা-১৫//তকমা,আনার,খেজুর,লেবু,বাঙি এবং মোসাম্বির দিয়ে শরবত রেসিপি benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-04-14_00-02-05-364.jpg

IMG-20220413-WA0027.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন।আমিও আপনাদের দোয়ায় মুটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই ইউনিক সুস্বাদু এবং পুষ্টিকর কয়েক রকমের ফল দিয়ে ফলের জুস বা শরবত রেসিপি নিয়ে।

আমি আজকে কনটেস্ট ১৫ প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য এই পোস্ট টি শেয়ার করছি।প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের এবং আমার প্রিয় দাদা @rme দাদাকে এত সুন্দর একটি প্লাটফরম আমাদের মত বাঙ্গালী যারা বাংলা ভাষা লিখতে এবং শুনতে পছন্দ করে তাদের এবং আমাকে উপহার দেওয়ার জন্য।তারপর ধন্যবাদ জানায় আমার প্রিয় এডমিন @shuvo ভাইয়া কে।ভাইয়া এমন একটা সুন্দর এবং ভিন্ন আঙ্গিকের একটি প্রতিযোগিতা আয়োজন করার জন্য। ভাইয়া, ঠিক বলেছে সময়টা এখন গরম কাল।আর এই গরমে এক গ্লাস ঠান্ডা জুস কিংবা শরবত খেলে কিন্তু প্রাণ জুড়িয়ে যায় দেহে প্রশান্তি পাওয়া যায় ।আর যেহেতু এখন পবিত্র মাহে রমজান চলছে ,সারাদিন তৃষ্ণা কাতর হয়ে থাকি আমরা প্রতিটা ধর্ম প্রাণ মানুষরা।আর এই তৃষ্ণা এবং শরীর দুর্বল থেকে মুক্তি পেতে আমরা চেষ্টা করছি প্রতিনিয়ত ইফতারির সময় ঠান্ডা এবং তরল জাতীয় পানীয় বা শরবত পান করার জন্য ।

আসলে আমার প্রিয় কমিউনিটি ❤আমার বাংলা ব্লগ❤ সময় উপযুগি সব সময় প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে। আর এই প্রতিযোগিতার মাধ্যে প্রতিনিয়ত নতুন নতুন জিনিস দেখতে পাচ্ছি সেটাই সত্যি আমার সৌভাগ্যের একটি ব্যাপার । আমি চেষ্টা করি প্রতিটি প্রতিযোগিতার অংশগ্রহণ করতে। তাই আজকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নতুন একটি শরবত রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। আশা করি আমার তৈরি করা এই শরবত টি সবার ভালো লাগবে।

তাহলে চলুন,বেশি কথা না বাড়িয়ে কিভাবে আমি তকমা,বাঙ্গি, মোসাম্বির,আনার,লেবু এবং খেজুর দিয়ে সুস্বাদু এবং পুষ্টিকর শরবত তৈরি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220413_221327.jpg

শরবত তৈরির উপকরণপরিমাণ
তকমাপরিমাণ মতো।
বাঙি১- টুকরো ।
মোসাম্বির১- টি ।
আনার১- টি ।
লেবু১-টি।
খেজুর২-টি।
ঠান্ডা পানিহাফ কেজি।
চিনিহাফ কাপ।
লবণস্বাদ মত।

IMG-20220413-WA0013.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220413_221535_mfnr.jpg

20220413_221657_mfnr.jpg

প্রথমে আমি তকমা গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। তকমা পরিষ্কার পানি দিয়ে ধুয়া হলে,এবার ঠাণ্ডা পানির মধ্যে তকমা গুলো ভিজিয়ে রাখব ১0 মিনিটের মত।

২য় ধাপ"

IMG-20220413-WA0014.jpg

IMG-20220413-WA0016.jpg

১০ মিনিট পর তকমা পানিতে ভিজিয়ে রাখার ফলে ফোলে উঠলে, এবার আমি হাতের সাহায্যে চেপে লেবুর রস তকমার সাথে পানিতে দিয়ে দিলাম।

৩য় ধাপ"

IMG-20220413-WA0015.jpg

IMG-20220413-WA0018.jpg

লেবুর রস দেওয়া হলে,এবার আমি একটি মোসাম্বির রস হাতের সাহায্যে চেপে দিয়ে দিব।মোসাম্বির রস দেওয়া হলে, টুকরো করে রাখা খেজুর দিব।

৪র্থ ধাপ"

IMG-20220413-WA0019.jpgIMG-20220413-WA0012.jpg

IMG-20220413-WA0020.jpg

খেজুর দেওয়া হলে, বাঙির টুকরো এবং আনার পাত্রে দিয় দিব।

৫ম ধাপ"

IMG-20220413-WA0023.jpgIMG-20220413-WA0022.jpg

IMG-20220413-WA0021.jpg

সর্বশেষ আমি হাফ কাপ চিনি এবং স্বাদমতো লবণ দিয়ে, এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মিশিয়ে নিব সবগুলো উপকরণের সাথে।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220413-WA0025.jpg

IMG-20220413-WA0026.jpg

সব উপকরণ চামচের সাহায্যে নেড়েচেড়ে মিশিয়ে নেওয়ার পর কালারটা একদম লোভনীয় লাগছে তাইনা?

কয়েক রকমের ফল দিয়ে এই শরবতটি সত্যিই অনেক উপকারী একটি শরবত।তকমা খুব উপকারী একটি ফল আমরা সবাই জানি। ওজন কমাতে তকমার গুরুত্ব অপরিসীম। যাইহোক,এবার বরফের টুকরো শরবতে দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করব সুস্বাদু এবং পুষ্টিকর এই শরবতটি

IMG-20220413-WA0029.jpg

বন্ধুরা, আমার তৈরি করা কয়েক রকমের ফল দিয়ে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর এই শরবত টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপু আপনি তকমা,আনার,খেজুর,লেবু,বাঙি এবং মোসাম্বির দিয়ে অনেক সুন্দর করে শরবত তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার শরবত তৈরি। আপনি অনেক মজাদার মজাদার জিনিস দিয়ে শরবত তৈরি করেছেন খেতে না ভালো হয়েছে আমি শুধু ভাবছি। আমার মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপনার শরবত তৈরি। আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

আপু,এই শরবত অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

আপনার প্রতিভা কাজে লাগিয়ে একটি স্বাস্থ্যসম্মত শরবতের রেসিপি আৃাদের মধ্যে তুলে ধরেছেন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনার জুস রেসিপি দেখে গলাটা শুকিয়ে গেল আপু। দেখতে খুবই অসাধারণ লাগতেছে। শুরু থেকে আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লাগে লেগেছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য আপনার মন্তব্যগুলো পড়লে সত্যিই ভালো কাজ করার উত্সাহ পাই

 2 years ago 

আপু একটি ভিন্নধর্মী শরবত দেখলাম। দেখে বেশ ভালো লাগলো।আমি এ ধরনের শরবত আগে কখনো খাইনি। আজ তা সুন্দরভাবে শিখে নিলাম। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য শুভকামনা রইল

 2 years ago 

তাহলে আপু, এই শরবতটি এ রমজানে একবার বাসায় ট্রাই করে দেখবেন আশা করি আপনারও খেতে অনেক ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

খাইছে রে দারুন হয়েছে তো এই শরবত টি। দেখতেই দারুন লাগছে। তবে না খেয়ে স্বাদ টা বোঝা কঠিন। ভালই তো উপস্থাপন করেছেন শরবত তৈরীর প্রক্রিয়া। আজ কিছু হতে চলছে । ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেকগুলো ফলের স্বমনয়ে শরবত তৈরি করেছেন। আর শরবত টা দেখতে খুবই ভালো লাগছে। আরে শরবতটি একেবারেই স্বাস্থ্যসম্মত উপায়ে আপনি তৈরি করেছেন খেতে মনে হয় খুব মজা হবে। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেকগুলো ফলের সমন্বয়ে তৈরি আপনার শরবত।একেবারে স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করেছেন।দেখে মনে হচ্ছে খেতে ভালোই হবে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। সব মিলিয়ে অসাধারন। ধন্যবাদ।

 2 years ago 

জি আপু,অনেক সুস্বাদু হয়েছে এই শরবত টি বাসায় ট্রাই করে দেখবেন।অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য

 2 years ago 

আপনার শরবতে ব্যবহার করা প্রতিটি ফল আমার অনেক পছন্দের।বিশেষ করে মিষ্টি পাকা পেঁপে প্রিয়।তবে একসাথে কখনো খাওয়া হয়নি।ইউনিক শরবত।

 2 years ago 

আপু, এই ফলগুলো আমারও খুব প্রিয়।এই ফল দিয়ে তকমা দিয়ে শরবত বানিয়ে একবার খেয়ে দেখবেন খুবই সুস্বাদু। আর এই শরবত শরীর মন দুটোই সতেজ করে। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

তকমা,আনার,খেজুর,লেবু,বাঙি এবং মোসাম্বির দিয়ে শরবত তৈরি করা যায় এটাই জানতাম না। আপনি আজ তা করে দেখিয়েছেন। নিশ্চয়ই অনেক মজা হয়েছে। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। কালার ও সেই হয়েছে।আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার একটি শরবত বানিয়ে শেয়ার করার জন্য

 2 years ago 

তাহলে আপু, আমার বাসায় চলে আসেন আমি শরবতি আপনাকে তৈরি করে খাওয়াবো।অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

কয়েক ধরনের ফল দিয়ে খুবই সুস্বাদু ও মজাদার ফলের শরবত তৈরি করেছ। যা দেখে খুবই ভাল লাগল। প্রাণটা শীতল হয়ে গেল রোজা আছি তাই খেতে ইচ্ছে করলো না। তবে ইফতারের সময় এটি যেন প্রাণ শীতল করে দেয়ার মতো একটি শরবত।♥♥

 2 years ago 

আপুমণি, তোমার মন্তব্য গুলো পড়লে সত্যিই খুব ভালো লাগে আর ভালো কাজ করার উৎসাহ পায়। অসংখ্য ধন্যবাদ আপুমনি এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

তোমাকে অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু মনি

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32