সব রকমের সবজি এবং ডাল দিয়ে সুস্বাদু পাচন নিরামিষ রেসিপি "

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন?আশা করি সবাই ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক অনেক ভালো আছি।

আজকে আমি, আপনাদের সাথে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী রান্না।কলা বগলি ঝিঙ্গা,ঢেঁড়স, বরবটি শিম,চিচিঙ্গা,আলু এবং দুই রকমের ডাল দিয়ে সুস্বাদু পাচন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব।
20211015_172718.jpg

বাঙালির ঐতিহ্যের সাথে মিশে থাকা এই রান্নাটি। চৈত্রের শেষ দিন সব ধরনের সবজি দিয়ে একটি বিশেষ নিরামিষ তরকারি রান্না করা হয়। আঞ্চলিক ভাষায় একে ‘পাচন’ বলা হয়

বাঙ্গালী এবং নৃতাওিক গোষ্ঠীর মধ্যে এই পাচন খাওয়ার প্রচলন টা অনেক পুরনো।এই ছাড়াও পাহাড়ি আদিবাসীরা পাচন রান্না করে থাকে। ধীরে ধীরে ধর্মবর্ণ নির্বিশেষে সবাই এখন পাচন খেতে খুবই পছন্দ করে। পাচন নিরামিষ সচরাচর অনেক রকমের সবজি দিয়ে রান্না করা হয়। কেনইবা পাচন নিরামিষ সবাই পছন্দ করবে না?
বিভিন্ন রকমের সবজি দিয়ে নিরামিষ তৈরি করা হয়। আমরা তিন বেলায় এত রকমের সবজির পুষ্টি একসাথে খেতে পারি না কিন্তু পাচন নিরামিষ এর সাথে এত রকমের সবজির পুষ্টি আমরা একবেলা পেয়ে থাকি যা আমাদের জন্য এবং আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

তবে আমি আজকে অনেক রকমের সবজি দিয়ে পাচন রান্না করতে পারিনি। কারণ আমার ঘরে এত সবজি নেই,তাই ঘরে যে সবজি গুলো ছিল সে সবজি দিয়ে পাচন রান্না করেছে।

আমার পাচন রেসিপিটি খব পছন্দের।আমি এই রেসিপিটি শিখেছি আমার পাশের বাড়ির টুম্পা মাসী থেকে তিনি খুব যত্নসহকারে পাচন নিরামিষ রান্না করে। তার থেকে দেখে আমি পাচন নিরামিষ রান্না শিখেছি।অবশ্য চট্টগ্রামের মানুষ পাচন নিরামিষ খেতে খুবই পছন্দ করে।

তাহলে আর দেরি কেন চলুন,আমি কিভাবে পাচন রান্না করেছি।
20211015_181035.jpg

উপকরণ"

  • কলার বগলি।

  • বেগুন।

  • ঝিঙ্গা।

  • চিচিঙ্গা।

  • বরবটি শিম।

  • আলু।

  • ঢেঁরস।

  • মসুর ডাল হাফ কাপ।

  • বুটের ডাল হাফ কাপ।

  • লাল মরিচ গুঁড়ো এক চামচ।

  • হলুদ গুঁড়ো হাফ চামচ।

  • জিরা,ধনিয়া এক চামচ।

  • মেথি,সরিষা,গোল মরিচ,এলাচি,দারুচিনি,লবঙ্গ,তেজপাতা গুঁড়ো এক চামচ।

  • কাঁচা মরিচ 5-6 টি।

  • পেঁয়াজ দুটি।
  • আদা,রসুন বাটা দের চামচ।
  • সয়াবিন তেল তিন চামচ।
  • লবণ স্বাদ মতো।

20211015_183930.jpg

প্রস্তুত প্রণালীঃ

  • প্রথমে আমি, কলার বগলী গোল করে কেটে আলুর মত চিকন চিকন কুচি করে কেটে নিয়ে পানিতে ভিজিয়ে রাখব। এবার আমি একে একে সব সবজি মাঝারি আকারের টুকরো নিলাম। সব সবজি কাটা হলে,আমি সবজি গুলো আলাদা এবং কলার বগলী আলাদা করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম।

বন্ধুরা,পাচনের যদি আপনারা ঢেঁড়স দিয়ে রান্না করেন। তাহলে আস্ত ধুয়ে ফেলবেন। আমি পাচনে দেওয়ার জন্য ঢেঁড়স আস্ত ধুয়ে ফেলেছি।
20211015_190327.jpg

  • এবার আমি চুলায় একটি পাত্রে সয়াবিন তেল দিলাম, তেল গরম হলে পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ টুকরো দিয়ে দিলাম।

20211015_191215.jpg

  • পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ হালকা ভাজা হলে, আমি আদা-রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিলাম।এখন আমি লাল মরিচ গুঁড়ো,হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো এবং একে একে সব মসলা,লবণ দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলা ভেজে নিলাম।

20211015_192440.jpg

  • সব মসলা ভাজা হলে, ভিজিয়ে রাখা মসুরের ডাল,বুটের ডাল ধুয়ে, আমি এবার মসলার সাথে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মসলার সাথে মিশিয়ে নিলাম।

20211015_193009.jpg

  • এবার আমি ধুয়ে রাখা কলার বগলী এবং সব সবজি পাত্রে ঢেলে দিলাম। এখন আমি চামচের সাহায্যে সবজিগুলো নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে 5 মিনিট চুলার মাঝারি আঁচে কষাবো।
    কষানোর সময় কিছুক্ষণ পরপর চামচ দিয়ে নেড়েচেড়ে দিতে হবে,না হলে মসলা এবং সবজি পুড়ে যেতে পারে।

বন্ধুরা, এখন আমি সব সবজির সাথে ঢেঁড়স দিব না।সবজি এবং ডাল হালকা সিদ্ধ হয়ে এলে, আমি ঢেঁড়সের টুকরোগুলো দিবো।
20211015_193945.jpg

  • 5 মিনিট সব মসলা,সবজি, ডাল কষানো হয়ে। এবার আমি পরিমাণ মতো পানি দিয়ে পচন তরকারি 20 মিনিট রান্না করবো চুলার মাঝারি আঁচে।

20211015_183557.jpg

  • সবজি এবং ডাল হালকা সিদ্ধ হলে, ঢেঁড়সের টুকরোগুলো পাচনে সাথে দিয়ে দিলাম। 20 মিনিট পর পাচন তরকারির স্বাদ দেখে নিলাম সব ঠিক থাকলে এবং ঝোল হালকা থাকা অবস্থায় আমি চুলা বন্ধ করে দিবো।
    20211015_183624.jpg

মোটামুটি সবাই পাচন তরকারি খেয়ে থাকেন। জানিনা আপনারা কিভাবে রান্না করেন?
তবে আমি এভাবে রান্না করে খেতে খুবই পছন্দ করি পাচন নিরামিষ।

আমার রান্না করা, সব রকমের সবজি দিয়ে পাচন তরকারি আপনাদের যদি ভালো লাগে। অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আর ঘরে রান্না করে খেয়ে দেখবেন। আশাকরি আপনাদের সবার ভালো লাগবে।

ধন্যবাদ।

@rita135

Sort:  
 3 years ago 

আমার এমন নিরামিষ ডাল সবজি অনেক পছন্দ। তার ওপর রেসিপিটি যদি এমন হয় তাহলে তো আর কোন কথাই নেই। সুন্দর করে রেসিপিটি উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য"

 3 years ago 

আপনার খাবার টা দেখে খুব লোভ হচ্ছে খাওয়ার জন্য। আপনার খাবার টা মনে হচ্ছে খুব সুস্বাদু হবে। আবার খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন সেই সাথে সুন্দর বর্ণনা করেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

সব ধরনের সবজি দিয়ে নিরামিষ এটা শরিরের জন্য খবই উপকারি।আপনি অনেক সুন্দর একটি খাবারের রেসিপি করেছেন।শুভ কামনা।

 3 years ago 

জি ভাইয়া,সব সবজির পুষ্টি একসাথে পাওয়া যায় নিরামিষ বা পাচন তরকারিতে। অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যকর। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের জন্য।

 3 years ago 

এত সুন্দর নিরামিশ তৈরি করেছেন দেখে মনে হয়েছিল খুব উন্নতমানের কিছু একটা হবে। আসলে যে রাধঁনি সে যা রান্না করবে তাই মজা হবে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্যের জন্য

 3 years ago 

আমার খুব ভালো লাগে এমন রেসিপি খাইতে।আমাদের রেসিপি তৈরির বনর্ণা ধাপে ধাপে প্রকাশ করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

সব ধরনের সবজি দিয়ে নিরামিষ এটা শরিরের জন্য খবই উপকারি।আপনার খাবার টা দেখে খুব লোভ হচ্ছে খাওয়ার জন্য। আপনার খাবার টা মনে হচ্ছে খুব সুস্বাদু হবে। খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন সেই সাথে সুন্দর বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 3 years ago 

পাচন নিরামিষ রেসিপি কখনো খেয়ে দেখা হয় নি। তবে আপনার রেসিপি দেখে এখন খেতে মন চাচ্ছে। আম্মুকে বলবো একদিন রান্না করতে। খুবই সুন্দর ভাবে পাচন নিরামিষ রেসিপি টা রান্না করেছেন আপু। শুভকামনা রইলো

 3 years ago 

জি ভাইয়া পাচন তরকারি খুবই সুস্বাদু এবং পুষ্টিকর খেতে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66670.04
ETH 3497.56
USDT 1.00
SBD 2.71