সুস্বাদু শোল মাছের মাখা ঝোল তরকারি রেসিপি "benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

IMG-20220414-WA0016.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।আমিও মুটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি শোল মাছের মাখা ঝোল তরকারি।

শোল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ।এ মাছটি সচরাচর তেমন একটা পাওয়া যায় না আমাদের এদিকের বাজারে। আর যাই পাওয়া যায় সব চাষে শোল মাছ তাই খাওয়া হয়না।গতকালকে আমার নিজের পুকুর মানে আমার শ্বশুর বাড়ির পুকুরে থেকে অনেক বড় একটি শোল মাছ ধরেছে। শোল মাছ টি দেখে সত্যিই আমার এতো খুসি লেগেছে যা বলে বোঝাতে পারবো না।টাটকা শোল মাছ দিয়ে মাখামাখা ঝোল করে খেতে খুবই ভালো লাগে।

তাই শোল মাছ দিয়ে আজকে রাতে খাওয়ার জন্য টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রান্না করেছি। ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি আর শোল মাছে এই রেসিপি রান্না করা খুব সহজ।আশা করি আপনাদের এই রেসিপিটি ভালো লাগবে।

তাহলে চলুন,কিভাবে শোল মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220413_225620_mfnr.jpg

20220413_225926_mfnr.jpg

উপকরণপরিমাণ
শোল মাছ৭-৮ টুকরো ।
টমেটো৪- টি ।
কাঁচা মরিচ৬-৭ টি ।
পেঁয়াজ৩- টি ।
রসুন বাটা১-চামচ।
লাল মরিচ গুঁড়াদেড় চামচ ।
হলুদ গুঁড়া১-টি।
জিরা,ধনিয়া গুঁড়াহাফ চামচ ।
সয়াবিন তেল৭-চামচ।
লবণস্বাদ মত।
ধনে পাতাপরিমাণ মত।

IMG-20220414-WA0004.jpg

IMG-20220414-WA0003.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20220414-WA0005.jpg

IMG-20220414-WA0006.jpg

শোল মাছ গুলো আগে থেকে টুকরো করা ছিল, এখন আমি পরিষ্কার পানি দিয়ে শোল মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে একটি হাড়িতে নিলাম।শোল মাছের টুকরোগুলো ধুয়া হলে, এবার চুলায় একটি হাড়িতে ৭ চামচ সয়াবিন তেল দিলাম।

২য় ধাপ"

IMG-20220414-WA0008.jpg

IMG-20220414-WA0007.jpg

হাঁড়িতে তেল গরম হলে, এবার আমি পেঁয়াজ কুচি,কাঁচা মরিচের টুকরো হালকা ভেজে নিব।পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে, রসুন বাটা টমেটোর টুকরো গুলো দিয়ে চুলার মাঝারি আঁচে ভেজে নিব টমেটোর টুকরো গুলো নরম হওয়া পযর্ন্ত ।

৩য় ধাপ"

IMG-20220414-WA0010.jpg

IMG-20220414-WA0009.jpg

টমেটোর টুকরোগুলো হালকা নরম হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

৪র্থ ধাপ"

IMG-20220414-WA0002.jpg

IMG-20220414-WA0011.jpg

এবার আমি নেড়েচেড়ে মসলাগুলো ভেজে নিব চুলার মাঝারি আঁচে। মসলাগুলো ভাজা হলে, এবার ধুয়ে রাখা শোল মাছের টুকরোগুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে নিব।

৫ম ধাপ"

IMG-20220414-WA0014.jpg

IMG-20220414-WA0013.jpg

সব মসার সাথে আমি দুই মিনিটের মত শোল মাছের টুকরোগুলো মসলার সাথে ভেজে নিব। ২ মিনিট মসলার সাথে শোল মাছের টুকরোগুলো ভাজা হলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে চুলার মাঝারি আঁচে রান্না করবো ১৫ মিনিটের মত।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220414-WA0012.jpg

১৫ মিনিট পর ঢাকনা উঠিয়ে শোল মাছের ঝোল মাখা মাখা হয়েছে কিনা দেখে। এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে নেড়েচেড়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু এবং সহজ উপায়ে রান্না করা শোল মাছের মাখা ঝোল তরকারি। এই তরকারি কিন্তু গরম ভাত, পোলার সাথে খেতে অসাধারণ লাগে।তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।।

IMG-20220414-WA0016.jpg

বন্ধুরা,আমার রান্না করা শোল মাছের মাখা ঝোল তরকারি রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

সুস্বাদু শোল মাছের মাখা ঝোল তরকারি রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আসলে আপনার রেসিপি উপস্থাপন দেখে অনেক ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

শোল মাছ খেতে আমিও অনেক পছন্দ করি। শোল মাছ এখন খুব কম পাওয়া গেলেও যখনই আমার চোখে পড়ে আমি কিনে নিয়ে আসি। যাইহোক আমি খুব চমৎকার করে শোল মাছের মাখা ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। শোল মাছের ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এখন শোল মাছ বাজারে খুব কম পাওয়া যায় বেশিরভাগ চাষের মাছ পাওয়া যায়। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সুস্বাদু শোল মাছের মাখা ঝোল তরকারি রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ভাইয়া,তাহলে চট্টগ্রাম চলে আসেন আপনাকে আমাদের পুকুরে শোল মাছ রান্না করে খাওয়াবো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

ওয়ালাইকুম আসসালাম।
জি আপু ইনশাল্লা ভালো আছি এবং আপনি ওভালো থাকবেন।
শোল মাছের রেসিপি দেখে যথারীতি খাবার খুব ইচ্ছে হচ্ছে। অনেকদিন যাবত শোল মাছের রেসিপি খাওয়া হয়নি। অনেক চমৎকার করে এত সুন্দর রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ রইল

 2 years ago 

ভাইয়া,
ওয়ালাইকুম আসসালাম।
ভাইয়া,অনেক দিন আপনি শোল মাছ খাচ্ছেন না তাহলে এই বোনটির কেন আছে। আপনি এই বোনের বাড়িতে চলে আসেন আপনাকে আমার নিজের হাতে রান্না করা শোল মাছ খাওয়াবো। ভাইয়া, অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই হলো ভাই বোনের সম্পর্ক। বোনটি যখন এত সুন্দর করে আমাকে ইনভাইট করেছে অবশ্যই যদি সময় সুযোগ মেলে কোনদিন অবশ্যই দেখা হবে কথা হবে। এবং অন্তরের অন্তস্থল থেকে ছোট বোনটির জন্য রইল অনেক অনেক ভালোবাসা শুভেচ্ছা এবং শুভকামনা।

ভালোবাসা অবিরাম 🎉🎉

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শোল মাছের মাখা ঝোল তরকারি দেখে মনে হচ্ছে আপনার বাসায় দাওয়াত নেই। আপু আপনি সব সময় মজার মজার রেসিপি শেয়ার করেন। আপনার রেসিপি গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আজকেও আপনি খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার তৈরি করা এই শোল মাছের তরকারি আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আপু, বোনের বাসায় দাওয়াত দেওয়া লাগে আমাকে আপনি একটি ফোন দিয়ে চলে আসবেন শুধু।এই বোনের বাসায় চলে আসবেন মজার মজার রেসিপি তৈরি করে খাওয়াবো।অসংখ্য ধন্যবাদ আপু,সব সময় এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

ঠিক বলেছেন আপু চাষের শোল খুব একটা ভালো লাগে না। আমাদের দিকে শোল মাছ বেশ সহজলভ্য। যাইহোক টমেটো দিয়ে শোল মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন আপু। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এবং খুব সুন্দর উপস্থাপনা ছিল।

আমার নিজের কুকুর মানে

এটা সম্ভবত পুকুর হবে। এটা একটু ঠিক করে নিবেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আমার ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য ঠিকই ধরেছেন ভাইয়া, পুকুর লিখতে গিয়ে ভুল লিখে ফেলেছি। তাই আবারও ধন্যবাদ জানাই এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন।শোল মাছের ঝোল রেসিপি টি দেখতে অনেক সুন্দর হয়েছে। অনেক সুস্বাদু হয়েছে মনে হয়। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক সুস্বাদু হয়েছে আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে।ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও আপু খুব মজা হয়েছে মনে হচ্ছে। কালারটা বেশ দারুন লাগছে।যদিও শোল মাছ আমি খাই না।তবে আপনার রেসিপি দেখে, খুব খেতে ইচ্ছে করছে।প্রতিটি ধাপ আপু খুব সুন্দর করে দেখিয়েছেন।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক সুস্বাদু হয়েছে আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

শোল মাছের মাখা ঝোল তরকারি রেসিপিটি দেখে যেন জিভে জল চলে এলো। রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে বলে মনে হচ্ছে। অনেক সাজানো ভাবে আপনার রেসিপিটির ধাপগুলো তুলে ধরেছেন।

 2 years ago 

অনেক সুস্বাদু হয়েছে আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

শোল মাছ আমার অনেক প্রিয় একটি মাছ আপু, শোল মাছের রেসিপিটি আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন, দেখে মনে হচ্ছে খেতে সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার হয়েছে, শুভকামনা রইলো আপনার জন্য আপু ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67388.31
ETH 3311.98
USDT 1.00
SBD 2.74