ঘরোয়া উপকরণ দিয়ে সুস্বাদু চিকেন স্যুপ রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

IMG_20211123_012632.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি।

চলে এসেছি নতুন এবং সুস্বাদু একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে ।আমার আজকের রেসিপি ঘরে তৈরি চিকেন স্যুপ।

চিকেন স্যুপ প্রতিটি মানুষই কমবেশি খেতে পছন্দ করে। সচরাচর আমরা রেস্টুরেন্ট থেকে চিকেন স্যুপ খেয়ে থাকি। তবে যদি কিছু উপকরণ ঘরে থাকে তাহলে ঘরোয়াভাবেই সুস্বাদু এবং স্বাস্থ্যকর চিকেন স্যুপ ঘরে তৈরি করা যায়।

মুরগির মাংসের স্যুপ খুবই উপকারী আমাদের শরীরের জন্য। যারা জ্বর,সর্দি অন্যান্য রোগে দুর্বল থাকে তারা মুরগির মাংসের স্যুপ খেলে শরীরের দুর্বলতা কমে। সচরাচর যখন আমরা কোনো কারণে হাসপাতালে ভর্তি হয় হাসপাতালে থেকে রোগীর জন্য দেওয়া হয় স্যুপ জাতীয় খাবার।যেন রোগী রোগ এবং দুর্বলতা থেকে তাড়াতাড়ি আরোগ্য লাভ করতে পারে।

অনেকদিন হয়ে গেল ঘরে চিকেন স্যুপ তৈরি করি না। চিন্তা করলাম শীতের দিনে গরম গরম স্যুপ খেতে খুব ভালো লাগবে।শীতের দিনে স্যুপ খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। শীতের দিনে বিকেলে গরম গরম স্যুপ খেলে অসাধারণ তৃপ্তি লাগে যা বলে বোঝানো যাবে না।

আজকে আমি ঘরে চিকেন স্যুপ তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু স্যুপ তৈরি রেসিপি শেয়ার করি।

তাহলে দেরি না করে চলুন , আমি কিভাবে সুস্বাদু এবং স্বাস্থ্যকর চিকেন স্যুপ তৈরি করেছি তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211123_004416_mfnr.jpg

IMG_20211123_004646_mfnr.jpg

চিকেন স্যুপ তৈরি করার উপকরণ সমূহ"

  • হাড় ছাড়া মুরগির মাংস 100 গ্রাম।
  • গাজর অর্ধেকটি।
  • ডিম একটি।
  • গোলমরিচ হাফ চা চামচ।
  • কাঁচা মরিচ দুটি।
  • আদা,রসুন বাটা এক চা চামচ।
  • কর্নফ্লাওয়ার এক চামচ।
  • সয়া সস এক চামচ।
  • টমেটো সস দেড় চামচ।
  • টমেটো কেচাপ এক চামচ।
  • লেবু এক টুকরো।
  • স্বাদ মতো লবণ।

IMG_20211123_005507.jpg

IMG_20211123_004810_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ"

IMG_20211123_005812_mfnr.jpg

IMG_20211123_005912_mfnr.jpg

IMG_20211123_005953_mfnr.jpg

প্রথমে আমি একটা ডিম একটি বাটিতে ভেঙ্গে নিলাম। এবার চামচের সাহায্যে ডিম ফেটিয়ে নিলাম। এখন আমি এক চামচ কর্নফ্লাওয়ার একটি বাটিতে নিয়ে অল্প পানি দিয়ে ভিজিয়ে রেখে দিলাম।

দ্বিতীয় ধাপঃ

IMG_20211123_005550_mfnr.jpg

IMG_20211123_005658_mfnr.jpg

এবার আমি অর্ধেকটি গাজর ছোট ছোট টুকরো করে নিলাম। মুরগির মাংস এবং গাজরে গুলো সহ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি হাড়িতে রেখে দিলাম। এখন আমি এক চা চামচ আদা, রসুন বাটা,গোলমরিচ এবং স্বাদমতো লবণ দিয়ে দিলাম হাঁড়িতে। মুরগির মাংস,গাজর,আদা-রসুন বাটা গোলমরিচ এবং স্বাদমতো লবণ দেওয়া হলে, আমি চার কাপ পরিমাণ পানি দিয়ে হাড়ি চুলায় বসিয়ে দিলাম।

* তৃতীয় ধাপঃ

IMG_20211123_010353_mfnr.jpg

IMG_20211123_010522_mfnr.jpg

IMG_20211123_010531_mfnr.jpg

IMG_20211123_010844_mfnr.jpg

IMG_20211123_011312_mfnr.jpg

এবার আমি একটা ঢাকনা দিয়ে ঢেকে মুরগির মাংস এবং গাজর সিদ্ধ করব 10 মিনিট। 10 মিনিট পর দুটি কাঁচা মরিচ টুকরো দিয়ে দিলাম।এবার মুরগির মাংস টুকরোগুলো একটা বাটিতে উঠিয়ে নিলাম। মুরগির মাংস সিদ্ধ হয়ে গেছে গাজরও সিদ্ধ হয়ে গেছে। চুলার আঁচ আমি একদম কমিয়ে রেখে দিলাম। মুরগির মাংস গাজর সিদ্ধ হওয়ার জন্য যে পানি দিয়েছি সেইটি হচ্ছে চিকেন স্টক।
মুরগির মাংস গুলো এবার হাতের সাহায্যে ছোট ছোট করে আমি একটি বাটিতে নিলাম।

বন্ধুরা,আমি চিকেন স্যুপ রান্না করার জন্য কোন তেল ব্যবহার করিনি।কারণ আমি যে মুরগির মাংস নিয়েছিলাম তাতে চর্বি ছিল। সেজন্য আমি কোন রকমের তেল অথবা মাখন কিছুই ব্যবহার করেনি। আপনারা চাইলে তেল অথবা মাখন দিয়ে চিকেন সুপ তৈরি করতে পারেন।

* চতুর্থ ধাপঃ

IMG_20211123_011323_mfnr.jpg

IMG_20211123_011406_mfnr.jpg

IMG_20211123_011501_mfnr.jpg

IMG_20211123_011552_mfnr.jpg

IMG_20211123_011719_mfnr.jpg

মুরগির মাংস গুলো ছোট ছোট টুকরো করা হলে এবার আমি চিকেন স্টকে মাংসের টুকরোগুলো ঢেলে দিলাম। এবার আমি এক একে টমেটো কেচাপ, টমেটো সস, সয়া সস চিকেন স্যুপে ঢেলে দিলাম।
স্যুপ তৈরি করার জন্য লাইট সয়া সস প্রয়োজন হয়।আমার ঘরে লাইট সয়া সস ছিলনা।তাই নরমাল সয়া সস দিয়ে তৈরি করেছে।

* পঞ্চম ধাপঃ

IMG_20211123_011756_mfnr.jpg

IMG_20211123_011858_mfnr.jpg

টমেটো কেচাপ, টমেটো সস,সয়া সস দেওয়া হলে, এবার আমি চামচ দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে নিব।কিছুক্ষণ পর পানিতে গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার আস্তে আস্তে চিকেন স্যুপে ঢেলে দিব। ঢালার সময় চামচ দিয়ে নাড়তে হবে যেন চিকেন স্যুপ হাড়িতে লেগে না যায়।

* ষষ্ঠ ধাপ"

IMG_20211123_011918_mfnr.jpg

IMG_20211123_012011_mfnr.jpg

IMG_20211123_012119_mfnr.jpg

IMG_20211123_012133_mfnr.jpg

সব রকমের সস এবং কর্নফ্লাওয়ার দেওয়ার আগে চুলার আঁচ একদম কম রাখতে হবে। কর্নফ্লাওয়ার গুলে ঢালা হলে, এবার আমি ফেটিয়ে রাখা ডিম স্যুপের মধ্যে ঢেলে দিব এবং সাথে সাথে চামচের সাহায্যে নেড়েচেড়ে দিব।না হলে ডিম শক্ত হয়ে যাবে।তখন স্যুপ খেতে এবং দেখতে ভালো লাগবে না। ডিম দেওয়া হলে এবার আমি চুলা বন্ধ করে দিলাম। চুলা বন্ধ করে দিয়ে এক টুকরো লেবুর রস স্যুপের মধ্যে দিয়ে দিলাম।

বন্ধুরা,লেবুর রস স্যুপ তৈরি হওয়ার পরে এবং চুলা বন্ধ করে দিতে হবে। এটা সব সময় খেয়াল রাখতে হবে।

বন্ধুরা,দেখলেন তো কিভাবে আমি সুস্বাদু চিকেন স্যুপ তৈরি করেছি। গরম গরম চিকেন স্যুপ খেতে খুবই ভালো লাগে। এই চিকেন স্যুপ তৈরি করার সময় আমার ছোট 10 মাসের বেবি প্রচণ্ড রকমে জ্বালাতন করছিল।তারপর খাবারের ইচ্ছে হয়েছে তাকে সামলে। এই সুস্বাদু স্যুপ আমি তৈরি করেছি। বেবি চিকেন স্যুপ খেয়েছে খুব পছন্দ করেছে। ঝাল একটু কম দিয়েছে তাই ও খেতে খুব পছন্দ করেছে।

IMG_20211123_012703.jpg

আমার তৈরি করা চিকেন স্যুপ আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন। আপনাদের কমেন্ট এবং আপনাদের ভালোবাসা আমার ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভালো থাকবেন।

Sort:  
 3 years ago 

চিকেন স্যুপ খুবই পুষ্টিকর একটি খাবার এটি রেস্টুরেন্ট থেকে সবাই খেয়ে থাকে আমি নিজেও খেয়েছি তবে বাসায় বানানোর চেষ্টা করিনি কারন রেসিপি জানা ছিল না ধন্যবাদ অসাধারন খাবারটির রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া, এখন থেকে আর রেস্টুরেন্টের খাবেন না ঘরে তৈরি করে খাবেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার ঘরোয়া পদ্ধতিতে চিকেন স্যুপ তৈরি সত্যিই অসাধারণ হয়েছে। অনেক উপকরণ লেগেছে রান্নার ধরণ দেখেই বুঝতে পারলাম। আপনি চেষ্টার কমতি রাখেননি যা সৌন্দর্যতা দেখেই বুঝতে পারলাম।😍😍

 3 years ago 

হা ভাইয়া, চিকেন সুপ তৈরি করতে হলে অনেক রকমের উপকরণ লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago (edited)

আজকে অনেক শীত পড়ছে এই চিকেন সুপটি খেতে পারলে অনেক ভালো লাগতো ☺️☺️ হাহাহা, এই শীতের সময় অনেক অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপু দেখে তো আমার লোভ সামলাতে পারছিনা। ☺️ খেতে মনে হয় অনেক মজাদার হয়েছে। পোস্টটি অনেক গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দোয়া রইল আপনার জন্য

 3 years ago 

হা ভাইয়া, আমি আপনাকে ফেলে একা একা খেয়ে ফেললাম।সামনে থাকলে অবশ্যই আপনাকে সাথে নিয়ে খেতাম।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার চিকেন স্যুপ রেসিপি টা খুবই চমৎকার হয়েছে। বাসায় তৈরি সুপের মজাই আলাদা ।আমিও বাসায় মাঝে মাঝে স্যুপ রান্না করি ।যা আমার বাচ্চা খুবই পছন্দ করে।আপনার চিকেন স্যুপ রেসিপি টিও দারুন সুন্দর হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুবই চমৎকার ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন ।যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। আপু,আপনাদের কমেন্ট গুলো পেলে ভালো কাজ করার উৎসাহ যোগায় মনে।

 3 years ago 

আপনি অসাধারণ একটা চিকেন সুপ তৈরি করেছেন যা সত্যিই মানুষের শরীরের জন্য খুবই স্বাস্থ্যকর এবং ভিটামিন সমৃদ্ধ। হ্যাঁ আপনি ঠিকই বলেছেন যদি কোন মানুষ অসুস্থ হয়ে পড়ে মেডিকেলে ভর্তি থাকে তখন ডাক্তাররা তাকে বিভিন্ন ধরনের স্যুপ খেতে দেয় যাতে তার শরীরের দুর্বলতা কেটে যায় এবং কি সে স্বাভাবিক সুস্থ হয়ে ওঠে। আপনার চিকেন সুপ প্রস্তুত প্রণালি খুবই সুন্দর ছিল। আপনি আমাদের সাথে ধাপে ধাপে অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। এবং কি আপনার চিকেন সুপ এর কালার টা বেশ সুন্দর হয়েছে দেখেই বোঝা যাচ্ছে সুস্বাদু হয়েছে। এত সুন্দর চিকেন সুপ দেখলে জিভে জল কি দরে রাখা যায়। আমাদের সাথে এত সুন্দর একটা চিকেন স্যুপ রেসিপি উপহার দেওয়ার জন্য রাশি রাশি ভালোবাসা আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার লেখাটি আপনি পুরোটি পড়েছেন আপনার কমেন্ট দেখেই বোঝা যাচ্ছে। ভাইয়া, আপনাদের এই কমেন্টগুলো যখন দেখি তখন ভালো কাজ করার উৎসাহ জাগে মনে💖

 3 years ago 

বাহ আপু দারুন। সুপ আমার অনেক অনেক পছন্দ। আমি কোথাও রেস্টুরেন্টে খেতে গেলে খুব বেশি পছন্দ করি। আপনার একটা দেখে লোভ লাগছে খুব খেতে ইচ্ছে করছে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এই সুপ আমাদের মাঝে শেয়ার করার জন্য। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার কাছ থেকে শেখার অনেক কিছু আছে। আপনার জন্য শুভকামনা রইল এবং আবারো আপনাকে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপু, এখন থেকে আর রেস্টুরেন্টের স্যুপ খাবে না।বাসায় তৈরি করে সুস্বাদু এবং স্বাস্থ্যকর স্যুপ খাবেন। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

যদিও চিকেন সুপ আমি তেমন একটা পছন্দ করি না কারণ এটা খেতে আমার কাছে সুস্বাদু মনে হয়না আমি সাধারণত থাই স্যুপ টাই বেশি খাই কিন্তু আজকে আপনার চিকেন সুপ প্রস্তুত দেখে আমার খুব ভাল লাগছে মনে হচ্ছে আপনার সুপ খেতে অনেক সুস্বাদু হবে পরবর্তীতে আপনার মত করে প্রস্তুত করে খাওয়ার চেষ্টা করব আপনার জন্য অনেক অনেক শুভকামনা থাকলো কমেন্ট করতেছে

 3 years ago 

ভাইয়া, ঘরে তৈরি করা যেকোনো স্যুপ অনেক সুস্বাদু এবং স্বাস্থ্যকর হয়। হ্যা ভাইয়া,আমার তৈরি করা চিকেন স্যুপটি অনেক সুস্বাদু হয়েছে।অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

ওয়াও আপু অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন। দেখেই তো খেতে মন চাই। সুপ খেতে অনেক মজা লাগে। তারপর আপনে আবার চিকেন সুপ তৈরি করেছেন। খেতে তো নিশ্চয় অনেক ভালো হয়েছিল। ধাপগুলো খুব ক্লিয়ার করে বুঝিয়েছেন।

শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

অনেক সুন্দর ভাবে আপনি আপনার চিকেন স্যুপ এর রেসিপি টা আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আর এই রকম রেসিপি দেখে জিভে জল এসে গেল। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কমেন্ট করার জন্য

 3 years ago 

চিকেন স্যুপ আমি একদমই খাইনা। কিন্তু আপনার আজকের চিকেন স্যুপটি দেখে মনে হচ্ছে যে এখনি খেয়ে ফেলি। খুবই মজাদার লাগছে দেখতে আপনার চিকেন স্যুপ। তাছাড়া আপনার রান্নার পদ্ধতি দেখে বোঝা যাচ্ছে যে স্যুপ টি কতটা সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর করে এটি তৈরি করেছেন। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

জি আপুর,চিকেন স্যুপ টি খুবই সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58130.32
ETH 2361.48
USDT 1.00
SBD 2.38