ঘরোয়া উপকরণ দিয়ে বিকেলের নাস্তা সুস্বাদু ব্রকলি পাকোড়া "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-01-29_21-10-48-120.jpg

IMG-20220129-WA0000.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি বিকেলের নাস্তা রেসিপি নিয়ে।আমার আজকের বিকেলের নাস্তার রেসিপি হচ্ছে ব্রকলি দিয়ে সুস্বাদু পাকোড়া।

ব্রকলি সবজিটি দেখতে অনেকটা ফুলকবি মত। ফুলকপি অবশ্য সাদা রঙের হয়।ব্রকলি একদম সবুজ রঙের হয় এই ব্রকলি সবজি আমাদের দেশে এখন অনেকটাই জনপ্রিয়। আমি কখনো ব্রকলি খায়নি অথবা ব্রকলি কখনো রান্না করিনি। তবে কয়েকদিন আগে @winkles দাদা ব্রকলি কষা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছিলেন। দাদা,রেসিপিটি এত লোভনীয় লাগছিল। তাই এই রেসিপিটি দেখে আমি গতকালকে বাজার থেকে ব্রকলি কিনে আনলাম একটা রেসিপি তৈরি করব বলে। দাদার, ব্রকলি কষা রেসিপি দেখে অনুপ্রাণিত হয়ে।আমি ব্রকলি পাকোড়া তৈরি করেছি।

আমরা অনেকেই জানিনা ব্রকলি পুষ্টিগুণ সম্বন্ধে। ব্রকলিতে প্রাকৃতিক প্রচুর পুষ্টিগুণ রয়েছে।এছাড়াও ব্রকলিতে এরকম একটি ঔষধি গুণ রয়েছে যা ক্যান্সারের কোষ শরীরে জন্মাতে দেয় না।তাই আমাদের প্রত্যেকের প্রয়োজন ব্রকলি খাওয়ার।

যাই হোক আজকে আমি ব্রকলি দিয়ে কোন তরকারি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করব না। আজকে আমি কিছু ঘরোয়া উপকরণ দিয়ে সুস্বাদু ব্রকলি পাকোড়া রেসিপি শেয়ার করব।

আজকে বিকেলে নাস্তার জন্য ব্রকলি পাকোড়া তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু একটি রেসিপি শেয়ার করি।

তাহলে দেরি কেন? চলুন কিভাবে আমি ব্রকলি পাকোড়া তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20220129_130700.jpg

উপাদানপরিমাণ
ব্রকলি১-টি।
হাঁসের ডিম২-টি।
ময়দাহাফ কাপ থেকে কম।
চালের গুঁড়াহাফ কাপ।
লাল মরিচ গুঁড়া২ চা চামচ।
হলুদ গুঁড়া১-চা চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১- চা চামচ।
ম্যাজিক মসলা গুঁড়াপরিমাণমতো।
লবণপরিমাণমতো।
সয়াবিন তেলহাফ কাপ।

IMG_20220129_132444.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG_20220129_130908.jpg

IMG_20220129_130933.jpg

প্রথমে আমি ব্রকলি মাঝারি আকারের টুকরো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। এবার চুলায় হাঁড়িতে পরিমাণমতো পানি এবং লবণ দিয়ে দিলাম পানি গরম হওয়ার জন্য।

২য় ধাপ"

IMG_20220129_130951.jpg

IMG_20220129_132139.jpg

পানি গরম হলে, ধুয়ে রাখা ব্রকলি টুকরোগুলো হাড়িতে দিয়ে সিদ্ধ করব ৫-৬ মিনিট।৫-6 মিনিট পর ব্রকলি সিদ্ধ হলে, পানি হালকা শুকিয়ে এলে আমি চুলা বন্ধ করে দিবো।

৩য় ধাপ"

IMG_20220129_132246.jpg

সিদ্ধ ব্রকলির পানি ঝরার জন্য একটি ছাকরিতে রেখে পানি ঝরিয়ে নিব।

৪র্থ ধাপ"

IMG_20220129_132550.jpg

IMG_20220129_132650.jpg

ব্রকলি সিদ্ধ হয়ে গেলে, এবার আমি একটি বাটিতে দুটি হাঁসের ডিম ভেঙ্গে নিলাম।এবার কাটা চামচের সাহায্যে ডিমগুলোকে ভালোভাবে ফেটিয়ে নিব।

৫ম ধাপ"

IMG_20220129_132725.jpg

IMG_20220129_132840.jpg

ডিম ফেটানো হয়ে গেলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া ডিমের সাথে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া, ম্যাজিক মসলা গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মশলা দেওয়া হলে, এবার আমি আবার কাটা চামচের সাহায্যে সব মসলা ডিমের সাথে মিশিয়ে নিলাম।

৬ম ধাপ"

IMG_20220129_132858.jpgIMG_20220129_132925.jpg

IMG_20220129_133021.jpg

সব মসলা ডিমের সাথে মেশানো হয়ে গেলে, এবার আমি ময়দা এবং চালের গুঁড়া দিয়ে চামচের সাহায্যে ভালো করে মিশিয়ে নিব।

৭ম ধাপ"

IMG_20220129_133044.jpg

IMG_20220129_133124.jpg

ময়দা এবং মসলা ভালো করে মেশান হয়ে গেলে, এবার আমি সিদ্ধ করে রাখা ব্রকলি টুকরোগুলো ডিম, মসলা,ময়দা দিয়ে তৈরি করা বিটারে ঢেলে দিবো। এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে সিদ্ধ করা ব্রকলির টুকরোগুলো সাথে বিটার মাখিয়ে নিব।

৮ম ধাপ"

IMG_20220129_133227.jpg

IMG_20220129_133319.jpg

ব্রকলি টুকরোগুলো বিটারের সাথে মাখানো হলে, এবার আমি একটি প্যানে হাফ কাপ পরিমাণ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে,কাটা চামচের সাহায্যে ব্রকলির টুকরোগুলো একে একে প্যানে দিয়ে দিলাম।

৯ম ধাপ"

IMG_20220129_133505.jpg

IMG_20220129_133858.jpg

ব্রকলি টুকরোগুলো প্যানে দেওয়া হলে, চুলার একদম মাঝারি আঁচে রেখে ব্রকলি পাকোড়া গুলো ভেজে নিব। একবার হালকা ভাজা হলে,আরেকবার উল্টে দিবো।এই ভাবে আমি ব্রকলির পাকোড়া গুলো ৮ মিনিট উলটেপাল্টে ভেজে নিব।

১০ম ধাপ"

IMG_20220129_134348.jpg

৮ মিনিট পর ব্রকলির পাকোড়া গুলো লাল ভাজা হলে,আমি চামচের সাহায্যে প্যান থেকে তুলে নিলাম।

এবার আমি ব্রকলির পাকোড়া গুলো গরম গরম পরিবেশন করব টমেটোর সসের সাথে। ব্রকলি আমি কখনো খাইনি, ব্রকলির পাকোড়া অথবা ব্রকলির রেসিপি যে এতো সুস্বাদু আমি আগে জানতাম না।সত্যিই গরম গরম টমেটোর সসের সাথে ব্রকলির পাকোড়া গুলো অনেক সুস্বাদু।

বন্ধুরা,আমার তৈরি করা ব্রকলির পাকোড়া আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

দাদার রেসিপিটি আমি দেখেছিলাম বেশ লোভনীয় মনে হয়েছিল।আপনার টাও দেখছি বেশ লোভনীয়।ভাবছি একদিন রিস্ক নিয়ে নিবো নাকি।যাইহোক অনেক সুন্দর উপস্থাপনা ছিলো আপু।শুভকামনা রইলো আপনার জন্য।🖤

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

  • এখন পর্যন্ত ব্রকলি খাওয়া হয়নি আমার। সব সময় দেখে আসতেছি ব্রকলি। আপনার কাছে দেখে আমার খুবই ভালো লেগেছে। এবং খেতেও খুব ইচ্ছে করতেছে। দুই-একদিনের মধ্যে এনে এটি খেতে হবে দেখতেছি।
 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

 2 years ago 

ব্রকলি অনেক পুষ্টিগুণ সমৃদ্ধ একটি সবজি। এই সবজি আমাদের জন্য অনেক বেশি উপকারী ও। আপনি ব্রকোলির পাকোড়া রেসিপি করেছেন দেখে খুবই ভালো লাগলো। মনে হচ্ছে এই রেসিপিটি খেতে খুবই ক্রিস্পি হয়েছে। রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমাদের মধ্যে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি উপহার দিতে পারি।আপনি অবশ্যই এই রেসিপিটি বানিয়ে খেয়ে দেখবেন খুব ভালো লাগবে।

 2 years ago 

আপনার তৈরি করা ব্রকলি পাকোড়া রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। বিশেষ করে আপনি এই রেসিপিটি মধ্য ডিম ব্যবহার করেছেন বলে খেতে আরো বেশি সুস্বাদু এবং পুষ্টিকর হবে। আপনি রেসিপিটি আমাদের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন ‌। শীত কালীন সময়ে এমন রেসিপি খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এমন একটি ব্রকলি পাকোড়া রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি উপহার দিতে পারি।আপনি অবশ্যই এই রেসিপিটি বানিয়ে খেয়ে দেখবেন খুব ভালো লাগবে।

 2 years ago 

ব্রকলি পাকোড়া রেসিপি অত্যন্ত সুন্দর হয়েছে।ব্রকলি আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে দক্ষতার সহকারে ব্রকলি পাকোড়া তৈরি করেছেন । ধাপগুলো খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অনেক ধন্যবাদ রইল, ভালো থাকবেন।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

শীতের মৌসুমের বিভিন্ন ধরনের সবজির আগমন ঘটে থাকে। আপনি আজ ব্রোকলি পকোড়া রেসিপি করেছেন ।যেটা দেখতে খুবই ভালো লাগছে খেতেও সুস্বাদু হবে ।আসলে শীতকালের সবজি খেতে আমার খুবই ভালো লাগে। আপনার রেসিপি টা আমার খুব ভালো লেগেছে ।শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

 2 years ago 

আমাদের এলাকায় ব্রকলি তেমন একটা খাওয়া হয় না বলে এর তৈরি রেসিপি সম্পর্কে তেমন ধারনা নাই। তবে ব্রকলি এর পাকড়া আমার কাছে একদম নতুন রেসিপি এবং দেখে নিশ্চিত বলতে পারি বেশ লোভনীয় খাবার। লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 💚

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

 2 years ago 

বিকেলের নাস্তা সুস্বাদু ব্রকলি পাকোড়া দেখে তো খেতে ইচ্ছা করছে আপু অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

ভীষণ স্বাদের আর পুষ্টিকর রেসিপি দেখালেন আপু 💌
ব্রকলি সরাসরি ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।
তাই দারুন উপকারী রেসিপি এটি 👌

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64024.15
ETH 3515.24
USDT 1.00
SBD 2.55