চ্যাপা শুটকি,আলু দিয়ে সজনে পাতার সুস্বাদু ভর্তা রেসিপি 😋😋"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20211127-224005_Picsart.jpg

IMG_20211127_134333.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।

সজনে পাতা তে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। সজনে পাতা অথবা সজনে গাছটি পুরোটি ওষুধি গুণ ভরপুর এই গাছটি কে অলৌকিক বৃক্ষ হিসাবে পরিচিত। সজনে পাতা সজনে ফল এবং সজনে গাছের ছালে রয়েছে প্রচুর পরিমাণ আমিষ যা অন্য বৃক্ষের মধ্যে নেই। অন্য কোনো সবজি জাতীয় শাক জাতীয় গাছে এত পরিমাণ আমিষ থাকে না।

বেশ কিছুদিন আগে @winkles দাদা সজন পাতার সুস্বাদু একটি সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছিলেন।সত্যি কথা বলতে কি আমি সজনে পাতা খেতে খুবই পছন্দ করি। ছোট বেলায় আমার মা সজনে পাতা মচমচে ভাজা শুকনো মরিচ এর সাথে করে দিতেন। গরম ভাতের সাথে এগুলো খেতে আমি খুবই পছন্দ করতাম। এখনও প্রায় সময় আমার মায়ের মত ভাজি করে খেয়ে থাকি। তবে আজকে আমি একদম আলাদা ভাবে একটি সজনে পাতার রেসিপি তৈরি করেছি।

আমি সজনে পাতার এই রেসিপিটি শিখেছিলাম আমাদের বাসার পাশে এক ভাড়াটিয়া মহিলার থেকে তিনি খুবই সুস্বাদু ভাবে রেসিপিটি তৈরি করেছিলেন এবং আমাকে দিয়েছিলেন খেতে। সজনে পাতা, চ্যাপা শুটকি এবং আলু দিয়ে সুস্বাদু ভর্তা কিভাবে তৈরি করেছিলেন তাকে আমি জিজ্ঞেস করেছিলাম। তিনি কিভাবে ভর্তা তৈরি করেছেন সেই উপকরণ গুলো দেখিয়ে এবং শিখিয়ে দিয়েছিলেন।

অনেকদিন পরে আমি সজনে পাতা পেয়েছি,তাই চিন্তা করলাম এই সুস্বাদু রেসিপিটি আজকে দুপুরে খাবারের জন্য তৈরি করব। যেই কথা সেই কাজ ঝটপট আমি রেসিপিটি তৈরি শুরু করেলাম।রেসিপটি তৈরি করার আগে চিন্তা করলাম আপনাদের সাথে ইউনিক রেসিপিটি শেয়ার করি।
সত্যি কথা বলতে যদি আপনারা এই রেসিপিটি ঘরে তৈরি করেন।তাহলে মাছ-মাংস দিয়ে খেতে হবে না।সজনে পাতা আলু, চ্যাপা শুঁটকির ভর্তা দিয়ে পেট ভরে খেতে পারবেন।

তাহলে চলুন,সজনে পাতা, আলু চ্যাপা শুটকি দিয়ে কিভাবে সুস্বাদু ভর্তা তৈরি করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে।

IMG_20211127_125615.jpg

IMG_20211127_125543.jpg

সজনে পাতার ভর্তা তৈরি করার উপকরণ সমূহ"

  • সজনে পাতা।
  • আলু দুটি।
  • পেঁয়াজ দুটি।
  • তিন টুকরো রসুন।
  • কাঁচা মরিচ সাত-আট টি।
  • চ্যাপা শুটকি একটি।
  • ধনে পাতা পরিমাণ মতো।
  • লবণ স্বাদ মতো।

IMG_20211127_132712_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ,

IMG_20211127_131341_mfnr.jpg

প্রথমে আমি সজনে পাতা গুলো ডাল থেকে ছাড়িয়ে নিয়ে। পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলাম।এখন আমি পানিগুলো ঝরার জন্য একটি ছাকনিতে রেখে দিলাম।

* দ্বিতীয় ধাপঃ

IMG_20211127_131209_mfnr.jpg

IMG_20211127_131409_mfnr.jpg

IMG_20211127_131454_mfnr.jpg

IMG_20211127_131524_mfnr.jpg

এবার দুটি আলু চার ভাগ করে পানিতে সিদ্ধ করে নিব। আলু সিদ্ধ হতে হতে আমি এবার একটি প্যান চুলায় বসিয়ে দিলাম। তাতে অল্প পরিমাণ লবণ দিলাম। এবার ধুয়ে রাখা সজনে পাতা গুলো প্যানে দিয়ে চুলার মাঝারি আঁঁচে ভেজে নিব।

* তৃতীয় ধাপঃ

IMG_20211127_131733_mfnr.jpg

IMG_20211127_132118_mfnr.jpg

IMG_20211127_132609_mfnr.jpg

সজনে পাতা গুলো ভাজা হলে, এবার আমি একটি চ্যাপা শুটকি প্যানে দিয়ে ভাল করে ভেজে নিব। চ্যাপা শুটকি ভাজা হয়ে গেলে,এবার আমি কাঁচা মরিচ,রসুন এবং পেঁয়াজ প্যানে দিয়ে চুলের মাঝারি আঁচে ভাল করে ভেজে নিব।

* চতুর্থ ধাপঃ

IMG_20211127_132712_mfnr.jpg

সজনে পাতা, চ্যাপা শুটকি,কাঁচা মরিচ,রসুন, পেঁয়াজ ভাজা হলে, এদিকে আমার আলু দুটো সিদ্ধ হয়ে গেছে,এবার আমি সবগুলো উপকরণ একটি প্লেটে নিলাম।

* পঞ্চম ধাপঃ

IMG_20211127_132749_mfnr.jpg

IMG_20211127_133322_mfnr.jpg

সজনে পাতা,চ্যাপা শুটকি,আলুর দিয়ে ভর্তা তৈরি করার জন্য সব উপকরণ রেডি হয়ে গেলে। আমি প্রথমে পেঁয়াজ, কাঁচামরিচ,সজনে পাতা,লবণএবং রসুন ভাজা পাটায় দিয়ে পিষে নিব। কাঁচামরিচ,পেঁয়াজ, রসুন,সজনা পাতা ভাজা পিষা হলে, এবার ভেজে রাখা চ্যাপা শুটকি বাটায় দিয়ে পিষে নিব।কাঁচা মরিচ,পেঁয়াজ,রসুন,এবং সজনা পাতার সাথে।

* ষষ্ঠ ধাপ "

IMG_20211127_133459_mfnr.jpg

IMG_20211127_133640_mfnr.jpg

IMG_20211127_133924_mfnr.jpg

সজনে পাতা, কাঁচা মরিচ,রসুন, পেঁয়াজ এবং চ্যাপা শুটকি ভালো ভাবে বাটা হলে। এবার আমি সিদ্ধ করে রাখা আলু দুটি ভালো করে বেটে নিলাম। সব উপকরণ বাটা হলে, এবার আমি সবগুলো উপকরণ একসাথে নিয়ে।সব শেষে ধনেপাতা কুচি কাঁচা মরিচ, রসুন, পেঁয়াজ,চ্যাপা শুটকি, সজনে পাতা এবং আলু সাথে দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে আমি একটি প্লেটে নিলাম।

দেখলেন বন্ধুরা, কিভাবে খুব সহজে ঝটপট সজনে পাতার সুস্বাদু ভর্তা তৈরি করেছে।

সজনে পাতার এই সুস্বাদু ভর্তা দিয়ে গরম গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লাগে।আমি সজনে পাতা ভর্তায় প্রচুর ঝাল করে তৈরি করেছি।আপনারা চাইলে আপনাদের স্বাদমতো ঝাল দিয়ে ভর্তা তৈরি করে খেতে পারেন।

বন্ধুরা,আমার তৈরি করা সজনে পাতা, চ্যাপা শুটকি, আলু দিয়ে সুস্বাদু ভর্তা আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

চ্যাপা শুটকি,আলু দিয়ে সজনে পাতা ভর্তা ওয়াও দেখে খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে। শুধু সজনে পাতা খেয়েছি শুটকি মাছ দিয়ে খাই নাই। তবে এবার মনে হচ্ছে খেতে হবে লোভে পরে গেছি।

 3 years ago 

হা ভাইয়া, সাজনা পাতার ভর্তা খেতে অনেক সুস্বাদু এভাবে একদিন ঘরে ভর্তা তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনার ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

জো হুকুম বদ্দা!!!

 3 years ago 

বাহ, এই আপনি কি দেখান খুব সুন্দর.
আমাদের জায়গায় অনেক পাতা আছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর এবং ভিন্নধরনের একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। রেসিপির প্রস্তুত প্রণালী খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। সজনে পাতার ভর্তা কিংবা তরকারি কখনোই খাইনি। নতুন রেসিপি সম্পর্কে জানতে পারলাম। চেষ্টা করে দেখতে হবে। শুভেচ্ছা রইল।

 3 years ago 

ভাইয়া,সজনে পাতা সজনে ফল খুবই সুস্বাদু খেতে। একদিন ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

সজনে পাতা দিয়ে শুটার ভর্তা কখনো খাওয়া হয়নি। দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আপনি ভর্তার পুষ্টি সম্পর্কে অনেক কিছু লিখেছেন। আমার কাছে খুবই ভালো লাগলো। এভাবে ভর্তা করে খাবো একদিন। 😍😍😋

 3 years ago 

ভাইয়া,সজনে পাতা সজনে ফল আছে প্রচুর পুষ্টিগুণ। একদিন ঘর তৈরি করে খেয়ে দেখবেন। আশাকরি আপনার খুবই ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চ্যাপা শুটকি মাছ আলু দিয়ে সজিনা পাতার ভর্তা রেসিপি সত্যিই একটি ইউনিক রেসিপি আমি খেয়েছি কিন্তু এর ভর্তা কখনো খাইনি। আপনার মাধ্যমে আমি নতুন একটি রেসিপি জানতে পারলাম এবং এটি তৈরীর পদ্ধতি জানতে পারলাম আশা করছি এটি অবশ্যই অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

হ্যা আপু, চ্যাপা শুটকি,সজনে পাতা,আলু দিয়ে ভর্তা খেতে খুবই সুস্বাদু।অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু সত্যি বলতে সাজনা পাতা দিয়ে অনেকেই দেখি মুখের হারবাল ঔষধ তৈরি করে। আমি ফেসবুকে যেখানে মার্কেটিং করি সেখানে অনেক আপুরা এই সাজনা পাতা দিয়ে হারবাল ওষুধ তৈরি করে থাকেন। কোনদিন খাওয়া হয়নি তবে আমি যতদূর জানি এটি খুব উপকারী একটি পাতা। ক্যান্সার রোগের জন্য বেশ উপকারী। সব মিলিয়ে আপারে ছবিটা অসাধারণ হয়েছে।

 3 years ago 

হ্যা ভাইয়া,সজনে গাছ একটি ঔষধি গাছ। রূপচর্চার ক্ষেত্রে সজনে পাতা পিছিয়ে নেই।খাবারের পুষ্টি দিকেও সজনে পাতা পিছিয়ে নেই। ভাইয়া,একদিন চ্যাপা শুটকি, আলু দিয়ে সাজনা পাতার ভর্তা করে খেয়ে দেখবেন আশাকরি আপনার অনেক ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য আমার ভাইয়া টি😊😊

 3 years ago 

জ্বি আপু৷ এই সাজনে পাতা অনেক উপকারী।

 3 years ago 

অনেক মজাদার ও আনকমন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছেন আপু।একেবারেই ইউনিক একটি রেসিপি কখনো খাওয়া হয়নি, মনে হয় খুবই মজা হবে।অনেক ধন্যবাদ আপনার সুন্দর এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু, চ্যাপা শুটকি আলু এবং সাজনা পাতা দিয়ে ভর্তা টি অসাধারণ স্বাদের। আপু, একদিন ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। অবশ্যই অবশ্যই আপনার খেতে অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

সজনে পাতা যে চ্যাপা শুটকি দিয়ে ভর্তা করে খাওয়া যায় সেটা তো আমি জানতাম না। আমার প্রিয় একটি খাবার সজনে পাতা। আমি সজনে পাতা এত পরিমান পছন্দ করি যা ভাষায় প্রকাশ করার মতো নয়। তবে আপনি যেটাকে চ্যাপা শুটকি বলছেন আমার মনে হয় ওটা চ্যাপা শুটকি নয়। আর আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে আপনার আলু চ্যাপা শুটকি দিয়ে সজনের ভর্তা তৈরি করেছেন এবং আমাদেরকে দেখিয়েছেন। তবে আপনার রেসিপিটা ইউনিক ছিল আমি এমন ভাবে খেতে কোথাও দেখিনি এর আগে। আমাদের সাথে এত সুন্দর করে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

ভাইয়া,ফাইসা মাছ দিয়ে চ্যাপা শুটকি তৈরি করা হয় আর চ্যাপা শুটকি দিয়ে সাজনা পাতার ভর্তা অনেক সুস্বাদু খেতে। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য ভাইয়া।

 3 years ago 

হ্যাঁ সজনে পাতাতে প্রচুর /পুষ্টিগুণ ভিটামিন আছে এবং এটিকে বলা হয় অলৌকিক বৃক্ষ এবং এর গাছের ছালে আমিষ আছে। এবং এর কিছু বর্ণনা দিয়েছেন খুবই ভালো লাগলো আর আপনি এতো সুন্দর করে চ্যাপা শুটকি,আলু দিয়ে সজনে পাতার সুস্বাদু ভর্তা রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল আপু। আমার অনেক ভালো লাগলো রেসিপি টা দেখে

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইটি আমার রেসিপি দেখে সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

শুটকি দিয়ে সজনে পাতার ভর্তা আমি কখনো খাইনি। সজনে পাতা ভর্তার মজাদার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। বিশেষ করে শুটকি দিয়ে সজনে পাতার ভর্তা দেখে খেতে ইচ্ছা করছে। একদম নতুন একটি রেসিপি শিখলাম আপু। আপনি আপনার রেসিপি তৈরির প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। সবকিছু মিলিয়ে আমার কাছে খুবই ভালো লেগেছে আপু।

 3 years ago 

হা আপু, সজনে পাতা দিয়ে ভর্তা খুবই সুস্বাদু হয় আপনি একদিন ঘরে তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি আপনার ভালোই লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72