পুই শাকের ডাটা দিয়ে মুরগির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি "benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220422_142300.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছে আপনাদের মাঝে খুবই সুস্বাদু ইউনিক একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি মুরগির মাংস দিয়ে পুঁই শাকের ডাটা ভুনা।

আমার পুঁইশাক খুবই সুস্বাদু একটি শাক। এই শাক যেভাবেই রান্না করা হোক না কেন খেতে কিন্তু অনেক সুস্বাদু লাগে। আমার তো পুঁইশাক হলে অন্য কোনো কিছুই প্রয়োজন হয় না।

কয়েকদিন আগে পুই শাকের পাতার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম।তখন বলেছিলাম পুঁইশাকে ডাটাগুলো আমি অন্য একটি রেসিপির জন্য রেখে দিব।তাই আজকে এই রেসিপিটি তৈরি করলাম।

পুঁইশাকের ডাটা দিয়ে আমি অবশ্য মুরগির মাংসের তরকারি কখনো রান্না করে খাই নি।আমার পাশের বাসার এক আন্টি এভাবে রান্না করে খেয়েছেন এবং আমাকে দিয়েছেন খেতে কিন্তু অনেক সুস্বাদু।তাই আজকে রাতে খাওয়ার জন্য এই রেসিপিটি তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথেই সুস্বাদু রেসিপি ভাগ করে নেই।

তাহলে চলুন,পুঁই শাকের ডাটা দিয়ে কিভাবে মুরগির মাংসে সুস্বাদু ভুনা তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220422_114454.jpg

20220422_120131.jpg

উপকরণপরিমাণ
পুঁই শাকের ডাটা১-মোঠা।
মুরগির হাড় যুক্ত মাংস৬-৭ টুকরো ।
পেঁয়াজ২-টি।
আদা,রসুন বাটাদেড় চামচ।
লাল মরিচ গুঁড়া১- চামচ ।
হলুদ গুঁড়া১/২ চামচ ।
জিরা, ধনিয়া১- চামচ।
এলাচি,দারুচিনি লবঙ্গ তেজপাতা গোলমরিচ গুঁড়া১/২ চামচ।
সয়াবিন তেল৪-চামচ।
লবণস্বাদ মত।

20220422_122429.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220422_115946_mfnr.jpg

20220422_122529.jpg

আমি পুই শাকের ডাটার উপরের খোসা গুলো ভালো করে পরিষ্কার করে মাঝারি আকারের টুকরো করে নিলাম। মুরগির মাংস মাঝারি আকারের টুকরো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি ছাকুনিতে রেখে দিলাম পানি ঝরার জন্য। মুরগির মাংস এবং পুইশাকের ডাটা ধুয়া হলে,এবার একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম।

২য় ধাপ"

20220422_122548.jpg

20220422_122754.jpg

তেল গরম হলে, এবার আমি পেঁয়াজ কুচি গুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হলে,এবার আমি আদা-রসুনবাটা হাড়িতে দিয়ে দিব।হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে পেঁয়াজ কুচি এবং আদা-রসুনবাটা কিছুক্ষণ ভেজে নিব।

৩য় ধাপ"

20220422_123020.jpg

20220422_123057.jpg

পেঁয়াজ কুচি, আদা,রসুন বাটা হালকা ভাজা হলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিব।লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া, এলাচি, দারুচিনি, লবঙ্গ,তেজপাতা,গোলমরিচ গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা দেওয়া হলে, এবার চামচের সাহায্যে মসলাগুলো নেড়েচেড়ে ভেজে নিব দুই মিনিটের মত।

৪র্থ ধাপ"

20220422_123120.jpg20220422_123145.jpg

20220422_123246.jpg

সব মসলা দু মিনিটের মতো ভাজা হলে,এবার আমি ধুয়ে রাখা মুরগির মাংস পুঁইশাকের ডাটা গুলো হাড়িতে দিয়ে দিব। পুইশাকের ডাটা এবং মুরগির মাংস হাড়িতে দেয়া হলে,চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে কিছুক্ষণ ভেজে নিব।

৫ম ধাপ"

20220422_124149.jpg

20220422_130352.jpg

সব মসলার সাথে মুরগির মাংস এবং পুঁই শাকের ডাটা ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে দিব পুঁইশাকের ডাটাগুলো সিদ্ধ হওয়ার জন্য।পরিমাণমতো পানি দিয়ে আমি ২০ মিনিট পুইশাকের ডাটা দিয়ে মুরগির মাংসের তরকারি রান্না করবো। ২০ মিনিট পর পুঁইশাকের ডাটার ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে,আমি চুলা বন্ধ করে দিব।

20220422_142252.jpg

বন্ধুরা, রেসিপিটির শেষে ফটোগ্রাফি টা তুলতে আমি ভুলে গিয়েছি তাই ফটোগ্রাফি টা দিতে পারলাম না দুঃখিত।

পুই শাকের ডাটা দিয়ে মুরগির মাংসের এই সুস্বাদু তরকারি গরম ভাত,পোলাও অথবা রুটির সাথে খেতে কিন্তু অসাধারণ স্বাদ লাগে।আমি অবশ্য ভাত অথবা রুটির সাথে খেতে খুবই পছন্দ করি।

20220422_142300.jpg

বন্ধুরা,আমার রান্না করা পুঁইশাকের ডাটা দিয়ে মুরগির মাংস সুস্বাদু ভুনা রেসিপি আপনাদের কেমন লেগেছে?
আশা করি আপনাদের ভালো লাগবে, যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

পুঁই শাকের ডাঁটা দিয়ে মুরগির মাংস রান্না।এই রেসিপিটি আপনার মাধ্যমে আজকে প্রথম দেখলাম। এবং দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ নতুন একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।আপনার মন্তব্যগুলো পড়লে ভাল কাজ করার উত্সাহ পাই 🥰

 2 years ago 

পুঁই শাকের ডাটা আমার খুবই প্রিয়। আপনি পুঁই শাকের ডাটা দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপির উপস্থাপন খুবই ভালো লাগলো। দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে।

 2 years ago 

জি ভাইয়া, পুই শাকের ডাটা আমারও খুব পছন্দের। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

পুঁই শাকের ডাটা আমার খুবই প্রিয় খাবার। আমি ছোট থেকেই এই ডাটা খেয়ে আসছি কারণ এতে কোষ্ঠকাঠিন্য দূর হয়। আপনি মাংস ও এইডা টার সময় খুব সুন্দর রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আশা করি আরো অন্যান্য বিষয়কে কেন্দ্র করে দারুন দারুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

জ্বি ভাইয়া, আপনি ঠিক বলেছেন পুই শাকের ডাটা কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়াও মুরগির মাংস দিয়ে পুঁই শাকের ডাটার রেসিপি অনেক সুস্বাদু। ভাইয়া, এতো সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য মন থেকে ভালোবাসা রইলো।।

 2 years ago 

পুইশাক দিয়ে যে মুরগির মাংস রান্না করা যায় আগে কখুনো জানতাম না বা দেখি নাই রেসিপিটা একদম ইউনিক লাগলো খুবই সুন্দর উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

ভাইয়া,পুই শাকের ডাটা দিয়ে সচরাচর আমরা মসুর ডাল দিয়ে খেয়ে থাকি। তবে আমি রেসিপি তৈরি করে খেয়েছি অনেক সুস্বাদু মুরগির মাংস দিয়ে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

পুই শাক আজকেও চিংড়ি দিয়ে রান্না করে খেয়েছি ভালোই লাগলো।তবে মাংস দিয়ে রান্না করা যায় এটা আজকে প্রথম জানলাম।নতুন কিছু জেনে গেলাম আপনার মাধ্যমে।ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

তাহলে ভাইয়া, মুরগির মাংস দিয়ে পুই শাকের ডাটা রান্না করে খেয়ে দেখবেন। আশাকরি আপনার খুবই ভাল লাগবে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

পুঁইশাকের ডাটা খেতে আমার অনেক ভালো লাগে। শুটকি মাছ দিয়ে পুঁইশাকের ডাটা খেয়েছি অনেক। তবে মুরগির মাংস দিয়ে যে পুঁইশাকের ডাটা খাওয়া যায় তা আজকে প্রথম দেখলাম। আপনি যেহেতু আপনার পাশের বাসার আন্টির কাছ থেকে এই মজার রেসিপি শিখেছেন তাই মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার এই রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। খুবই মজার একটি রেসিপি এবং ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া,পুঁইশাকের ডাটা দিয়ে মুরগির মাংসের ভুনা রেসিপি সত্যিই অনেক সুস্বাদু।একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও খুব স্বাদ।লাগবে ধন্যবাদ ভাইয়া 🥰

 2 years ago 

আসলে আমার কাছেও পুঁইশাক বিশেষ করে বেশি ভাললাগে। ঝোল খেতেও ভালো লাগে। আমিও কখনো পুঁই শাকের ডাটা দিয়ে মুরগির মাংস খায় নাই ।আজকে একদম নতুন লাগলো ।আসলে আপনার চিন্তাধারা অনেক সুন্দর।দারুণ দক্ষতায় রান্নাটি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভাই সচরাচর প্রতিটা মানুষই পুঁইশাক খুবই পছন্দ করে তবে পুই শাকের ডাটা দিয়ে মুরগির মাংস রান্না করে খাওয়াটা সত্যিই অনেক সুস্বাদু।ভাই, তুমি যদি সুযোগ পাও তাহলে বাসায় রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবে আশা করি তোমার অনেক স্বাদ লাগবে।ধন্যবাদ ভাই,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

পুঁইশাক কেন জানি আমার তেমন একটা খেতে ভালো লাগে না। আর এভাবে তো কখনও খাওয়াই হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুবই লোভনীয় ভাবে রেসিপিটি তৈরি করেছেন। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু, আপনি এভাবে পুঁইশাক রান্না করে খেয়ে দেখবেন আশা করি আপনারও খেতে অনেক ভালো লাগবে। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

পুঁই শাকের ডাটা দিয়ে মুরগীর মাংস কখনো খাওয়া হয় নাই। তবে আপনার রেসিপি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখে মনে হচ্ছে এটা খুবই মজাদার একটি রেসিপি হইছে। আমার কাছে এমনিতেই মুরগির মাংস অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু ইউনিক মুরগির মাংসের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া,একদম ঠিক কথা বলেছেন এই রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু।ভাইয়া,এতো সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য আপনাকে মন থেকে অভিনন্দন রইল🥰

 2 years ago 

মুরগির মাংস অনেকভাবে রান্না করে খেয়েছি তবে পুঁই শাকের ডাটা দিয়ে কখনো মুরগির মাংস খাওয়া হয়নি। আসলে পুঁই শাকের ডাটা দিয়ে মুরগির মাংস রান্না করার কথা মাথায় কখনো আসেইনি। তবে রেসিপিটি দেখে খুব লোভনীয় মনে হচ্ছে। বিশেষ করে তরকারির কালার টা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া,পুঁইশাকের ডাটা দিয়ে তাহলে একদিন মুরগির মাংস দিয়ে রান্না করে খেয়ে দেখবেন আশাকরি আপনারাও খুব স্বাদ লাগবে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74