চিংড়ি শুটকি,মসুর ডালে সুস্বাদু তরকারি😋"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে অনেক ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

IMG_20211103_231611_mfnr.jpg

চিংড়ি শুটকি আমার খুবই পছন্দের শুটকি। চিংড়ি শুটকি দিয়ে বিভিন্ন রকমের তরকারি রান্না করা হয়। চিংড়ির শুটকির তরকারি যেভাবে রান্না করা হওক না কেন আমার কাছে খেতে অনেক ভালো লাগে। চিংড়ি শুটকি দিয়ে বিভিন্ন রকমের সুস্বাদু তরকারি রান্না করতেন আমার মা। চিংড়ি শুটকি দিয়ে লতির তরকারি,পুঁইশাকের তরকারি,কচুর মুখির তরকারি, এছাড়াও আরও অনেক মজাদার তরকারি রান্না করতেন।

আমার মা চিংড়ি শুটকি দিয়ে মসুর ডালের স্পেশাল একটি তরকারি রান্না করতেন।এই তরকারি তৈরি করার জন্য আমি সব সময় আমার মায়ের কাছে বায়না ধরতাম। এই কথাগুলো যখন লিখছিলাম, তখন ছোটবেলার স্মৃতি গুলো চোখের সামনে ছল ছল করে ভেসে উঠছিল। যাইহোক আমার মা চিংড়ি শুটকি মসুর ডালের তরকারি রান্না করতেন সেই তরকারিটি রান্না করলে আমি খুবই খুশি হতাম। এ তরকারিটি ঘরে যেদিন রান্না হতো সেই দিন মা বলতো আমি নাকি অনেক ভাত খেতাম।

তবে এই পছন্দের তরকারিটি সব সময় রান্না করে খেতে পারি না।কারণ ঘরের সবাই এই তরকারিটি খেতে তেমন পছন্দ করে না। তাই তাদের পছন্দ মতোই আমার খেতে হয়। তবে আজকে আমি আমার পছন্দের সুস্বাদু চিংড়ি শুটকি মসুর ডালের তরকারি রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে আমার পছন্দের স্পেশাল রেসিপি শেয়ার করি।

তাহলে চলুন, কিবে আমি চিংড়ি শুটকি মসুর ডালের স্পেশাল সুস্বাদু তরকারি রান্না করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211103_221458_mfnr.jpg

চিংড়ি শুটকি,মসুর ডালের তরকারি রান্নার উপকরণ সমূহ"

  • চিংড়ি শুটকি ।

  • মসুর ডাল এক কাপ।

  • পেঁয়াজ তিনটি।

  • রসুন দুটি।

  • কাঁচা মরিচ চার-পাঁচটি।

  • লাল মরিচ গুঁড়া এক চামচ।

  • হলুদ গুঁড়া হাফ চামচ।

  • সয়াবিন তেল চার চামচ।

  • ধনে পাতা কুচি।

  • টমেটো একটা।

  • লবণ স্বাদ মতো।

IMG_20211103_222554_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ"

প্রথমে আমি চিংড়ি শুটকি গুলো পরিষ্কার করে কুটে নিলাম। এবার নরমাল পানি দিয়ে চিংড়ি শুটকি,মসুর ডাল ভিজিয়ে রাখলাম 5 মিনিট।5 মিনিট পর মসুর ডাল,চিংড়ি শুটকি ভালো করে ধুয়ে নিলাম।এবার আমি চিংড়ি শুটকি গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলাম।

বন্ধুরা,চিংড়ি শুটকি না, যেকোনো শুটকি গরম পানি দিয়ে ধুয়ে নিলে শুটকির ভিতরে বালু,ময়লা পরিষ্কার হয়ে যায়। এবং খেতেও অনেক সুস্বাদু লাগে।তাই আমি চিংড়ি শুটকি ধুয়ে নিয়েছি গরম পানি দিয়ে।

IMG_20211103_221909_mfnr.jpg

IMG_20211103_222824_mfnr.jpg

IMG_20211103_222632_mfnr.jpg

* দ্বিতীয় ধাপঃ

চিংড়ি শুটকি, মসুর ডাল ধুয়া হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি,রসুন কুচি এবং কাঁচা মরিচের টুকরো হাড়িতে দিয়ে দিলাম। এবার পেঁয়াজ কুচি,রসুন কুচি, কাঁচামরিচ টুকরো হালকা ভেজে নিলাম।হালকা ভাজা হলে,এবার আমি ধুয়ে রাখা চিংড়ি শুটকি হাড়িতে দিয়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_20211103_223023_mfnr.jpg

IMG_20211103_223113_mfnr.jpg

IMG_20211103_223207_mfnr.jpg

* তৃতীয় ধাপঃ

পেঁয়াজ,রসুন হালকা বাদামি রং হলে এবং চিংড়ি শুটকি গুলো ভাজা হলে।এবার আমি টমেটোর টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম।তারপর একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, স্বাদমতো লবণ।এবার টমেটোর টুকরো মসলার সাথে কিছুক্ষণ ভেজে নিলাম। তারপর ধুয়ে রাখা মসুরের ডাল হাঁড়িতে দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে চুলার মাঝারী আঁচে 4 মিনিট কষিয়ে নিলাম।

আমি এই তরকারিতে মসলার গুঁড়া ব্যবহার করিনি।যেমন জিরা,ধনিয়া গুঁড়া, গরম মসলার গুঁড়া।
আপনারা চাইলে মসলার গুঁড়ো দিয়ে রান্না করতে পারেন।এই তরকারিটি মসলার গুঁড়া ছাড় স্বাদটা খুব ভালো লাগে।

IMG_20211103_223335_mfnr.jpg

IMG_20211103_223405_mfnr.jpg

* চতুর্থ ধাপঃ

মসুরের ডাল কষানো হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে চুলার মাঝারি আঁচে 15 মিনিট রান্না করব।15 মিনিট পর চিংড়ি শুটকি,মসুরের ডাল সেদ্ধ হয়ে ঝোল ঘন হলে, আমি চুলার আঁচ একদম কমিয়ে দিলাম। এবার আমি ধনে পাতা কুচি ছিটিয়ে 2 মিনিট চিংড়ি শুটকি এবং মসুরের ডালের তরকারি রান্না করবো।দুই মিনিট পর চুলা বন্ধ করে দিলাম।

IMG_20211103_223604_mfnr.jpg

IMG_20211103_223645_mfnr.jpg

IMG_20211103_231225_mfnr.jpg

IMG_20211103_231304_mfnr.jpg

আমাদের চট্টগ্রামের মানুষে বলে শুটকির তরকারি নাকি খেতে শীতকালে খুবই মজা। তবে জানিনা আমি তো শুটকি তরকারি সব ঋতুতেই খেতে পছন্দ করি।

চিংড়ি শুটকি মসুর ডালের সুস্বাদু তরকারি গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে। এছাড়াও রুটির সাথে খেতে অনেক ভালো লাগে।

আমার রান্না করা, চিংড়ি শুটকি এবং মসুর ডালের সুস্বাদু তরকারি টি আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ সবাইকে,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

চিংড়ি মাছের সাথে শুটকি মাছ সত্যি ভীষণ সুস্বাদু একটি রেসিপি। রান্না দেখে খেতে ইচ্ছা করছে। উপস্থাপনা দুর্দান্ত হয়েছে। আপু দারুন রেসিপি তৈরি করেন। অসংখ্য শুভেচ্ছা

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুঁটকি খাইনা বহুদিন হলো। তবে আমি মসুর ডাল দিয়ে কোনোকিছু কখনো রান্না করিনি। আর আমি ডাল সাধারণত বেশি একটা পছন্দ করিনা। তবে আপনার রেসিপিটা অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। রেসিপিটা দেখতে বেশ ভালো লাগছে।

 3 years ago 

দাদা, চিংড়ি শুঁটকি মসুর ডাল দিয়ে রান্না করে একদিন খেয়ে দেখবেন।মুখে লেগে থাকার মতো স্বাদ। ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আমি চিংড়ি শুটকি মসুর ডাল এবং লাউ দিয়ে রান্না করি। কিন্তু আপনি শুধু ডাল দিয়ে রান্না করেছেন। আপনার রেসিপি টা খুবই মজাদার হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। এভাবে রান্না করে দেখতে হবে একদিন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুটকি দিয়ে মসুর ডাল আমার কাছে একদম নতুন একটি রেসিপি আপু। শুটকি আমার খুবই প্রিয় কিন্তু মসুর ডাল দিয়ে কখনো খাওয়া হয় নাই। দেখে তো মনে হচ্ছে খেতে অনেক ভালো হয়েছে। আমি অবশ্যই একদিন তৈরি করে খাওয়ার চেষ্টা করব।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি আমার খুবই পছন্দের মাছ। তবে যেকোন শুটকি আমার খুবই অপছন্দের। আমি শুটকি একেবারেই খাইনা। চিংড়ি শুটকি দিয়ে মসুর ডাউল এর রেসিপি টা খুব ভালো তৈরি করেছেন। এবং উপস্থাপনা টাও ভালো ছিল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুটকি দিয়ে মশুর ডাল অত্যান্ত পুষ্টিগুণ সম্পূর্ণ একটি খাবার।আপনি খুব সুন্দর ভাবে গুছিয়ে রেসিপিটি করেছেন।আর ধাপ খুব খুব দারুন ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

মসুর ডাল ও চিংড়ি মাছের শুটকি রেসিপি দেখে জিভে জল চলে আসলো। চিংড়ি মাছের শুটকি আমার খুবই প্রিয়। দারুন ভাবে উপস্থাপন করেছেন আপনি। আমিও চেষ্টা করব তৈরি করার। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুটকি দিয়ে ডাল ডাল আমি আগে কখনো খাইনি। রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আর আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি দেখে আমি শিখে নিয়েছি। আমি অবশ্যই বাসায় দিন ট্রাই করে দেখব। সুন্দর একটি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুটকি আমার অনেক প্রিয় একটি খাবার আর মসূরের ডাউলে আছে ফাইবার যা শরীরের জন্য অনেক উপকারী। সব মিলে রেসিপিটি অনেক লোভনীয় লাগতেছে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

চিংড়ি শুটকি আমার খুব বেশি পছন্দের। আম্মু মাঝেমধ্যে শীতকালে চিংড়ি শুটকি ভর্তা করে গরম ভাত দিয়ে খাওয়ার জন্য। ঐটাও আমার অনেক বেশি পছন্দের। তবে আপনার আজকের এই রেসিপিটি আমার কাছে খুবই বেশি মজা লেগেছে। চিংড়ি শুটকি প্রায় খাওয়া হয়। তবে মসুর ডাল দিয়ে অনেকদিন খাই না। অনেক ধন্যবাদ আপু এত মজার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য💝💝

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61414.81
ETH 2984.62
USDT 1.00
SBD 2.46