চিংড়ি মাছ দিয়ে তিতা কলার সুস্বাদু ভাজি রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-02-04_00-36-00-891.jpg

20220201_135803.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়া আছি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি চিংড়ি মাছ দিয়ে তিতা করোলা ভাজি রেসিপি।

তিতা করলা আমার খুবই পছন্দের একটি সবজি।আমি তিতা করলা সপ্তাহে দু-একবার খেয়ে থাকি।তিতা করলা রয়েছে প্রচুর পুষ্টি গুন এছাড়াও রয়েছে তিতা করলা তে ঔষধি গুণ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।
তিতা করলার বিভিন্ন রকমের রেসিপি তৈরি করা যায়। তবে আমার সবচেয়ে বেশি ভালো লাগে চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি।তিতা করলা ভাজি করলে আর কোন তরকারির প্রয়োজন হয় না।

চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি তৈরি করা যায় আমি জানতাম না।আমার শ্বশুর বাড়িতে আসার পর আমার শাশুড়ি প্রায় সময় চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি করতেন খেতেও দারুন লাগত।আমার শাশুড়ির থেকে এই রেসিপিটি আমি শিখেছি।

আজকে দুপুরে খাবারের জন্য চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।

তাহলে দেরি কেন?চলুন কিভাবে আমি চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220201_124548.jpg

20220201_130724.jpg

উপাদানপরিমাণ
তিতা করলা৩-টি।
আলু৪-টি।
চিংড়ি মাছপরিমাণ মতো।
কাঁচা মরিচ৫-৬ টি।
পেঁয়াজ১-টি।
লাল মরিচ গুঁড়া২-চা চামচ।
হলুদ গুঁড়াদেড় চা চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১-চা চামচ।
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৮-চামচ।

20220201_130948.jpg

20220201_131201.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220201_130640.jpg

20220201_131041.jpg

প্রথমে আমি তিতা করলা কুচি করে কেটে নিলাম।এবার আলুগুলো কুচি করে এক সাথে কেটে নিলাম। তিতা করলা আলু কুচি করা হলে,এবার আমি চিংড়ি মাছ গুলো কেটে নিলাম। পরিষ্কার পানি দিয়ে ধুয়ে চিংড়ি মাছ এবং তিতা করলা আলাদা আলাদা করে রেখে দিলাম। তিতা করলা আলু এবং চিংড়ি মাছ পরিষ্কার করে ধুয়া হলে, এবার চুলায় একটি প্যানে ৮ চামচ সয়াবিন তেল দিলাম।

তিতা করলা ভাজি করার জন্য আমি তেলের পরিমাণ টা একটু বেশি নিয়েছে।কারণ তিতা করলা আমি লাল লাল করে ভাজি করব।আপনারা চাইলে তেলের পরিমাণ কম নিতে পারেন।

২য় ধাপ"

20220201_131100.jpg

20220201_131234.jpg

তেল গরম হলে,কুচি করে রাখা পেঁয়াজ এবং কাঁচামরিচ দিয়ে দিলাম প্যানে। এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে কিছুক্ষণ পেঁয়াজ কাঁচামরিচ ভেজে নিলাম।

৩য় ধাপ"

20220201_131251.jpg

20220201_131330.jpg

পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দিলাম প্যানে।এখন চুলার মাঝারি আঁচে চিংড়ি মাছ গুলো কিছুক্ষণ ভেজে নিলাম। চিংড়ি মাছ ভাজা হলে,একে একে আমি সব মসলার গুঁড়া প্যানে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,জিরা, ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

৪র্থ ধাপ"

20220201_131403.jpg

20220201_131417.jpg

সব মসলা প্যানে দেওয়া হলে, চুলার মাঝারি আঁচে সব মসলা চিংড়ি মাছের সাথে ভেজে নিব 2 মিনিট।2 মিনিট মসলাগুলো ভাজা হলে, এবার আমি তিতা করলা এবং আলু কুচি প্যানে দিয়ে দিলাম।

৫ম ধাপ"

20220201_131505.jpg

তিতা করলা আলু প্যানে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে তিতা করলা এবং আলু মসলার সাথে মাখিয়ে নিলাম। এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট আমি চুলার মাঝারি আঁচে তিতা করলা ভাজি করব।

৬ষ্ঠ ধাপ"

20220201_134107.jpg

১০ মিনিট পর ঢাকনি উঠিয়ে দেখব তিতা করলা এবং আলু সেদ্ধ হয়েছে কিনা।যদি সেদ্ধ হয়ে যায়,তাহলে আমি চুলার আঁচ একদম কমিয়ে তিতা করলা ভাজি লাল লাল করে ভেজে নিব।

৭ম ধাপ"

20220201_134846.jpg

তিতা করলা লাল করে ভাজা হলে আমি চুলা বন্ধ করে দিব।

চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু। আমি গরম ভাতের সাথে চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি খেতে খুবই পছন্দ করি।

20220201_135803.jpg

বন্ধুরা,আমার রান্না করা চিংড়ি মাছ দিয়ে তিতা করলা ভাজি আপনাদের কেমন লেগেছে?

যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

ওয়াও সব সময় কেন যে আমার পছন্দের খাবারগুলো তৈরি করেন। চিংড়ি মাছ দেখলে এটা আমার খুব লোভ হয় এমনিতেই। আর যদি করলা দিয়ে চিংড়ি মাছ ভাজি করা হয়, তাহলে তো আর কোন কথাই হয় না। আজকের জাস্ট অসাধারণ রেসিপি তৈরি করলে। আমার তো দেখে খুব লোভ হচ্ছে 😋😋 আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ।দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 

তিতা কলা এমনিতেই আলু দিয়ে ভাজি করলে বেশ মজা হয় খেতে। আর সাথে চিংড়ি মাছ হলে তো কথাই নেই। জিভে জল চলে আসে তখন। দারুন একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 3 years ago 

আপনি খুব সুন্দর করে তিতা করলার রেসিপি তৈরি করেছেন। আসলে করলা আমি খাই না তবে চিংড়ি মাছ দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার প্রস্তুত প্রণালীঃ দেখে মনে হচ্ছে নিশ্চয় মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য ।মনে রাখবেন তিতা করলাতে প্রচুর পরিমান ভিটামিন রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকার।

 3 years ago 

প্রথমেই আমি আপনাকে বলি, আপনার টাইটেল টা কিছুটা ভুল আছে। আশা করছি খুব দ্রুতই আপনি সঠিক করে নিবেন।

চিংড়ি মাছ ব্যবহার করে আপনি অনেক চমৎকার ভাবে করলা ভাজির অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। চিংড়ি মাছ দিয়ে এরকম করলা ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে আপনার রেসিপিটা দেখে সত্যিই আমার জিভে জল এসে গেল। যদিও করলা ভাজি আমি তেমন একটা খাইনা। ধন্যবাদ এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 3 years ago 

করোলা ভাজি আমার খুব ই ফেভারিট ।মাঝেমধ্যেই বাড়িতে প্রস্তুত করে খাওয়া হয়। বিশেষ করে সকালের নাস্তায় রুটির সাথে হলে তো কোন কথাই থাকে না ।আপনি চিংড়ি মাছ দিয়ে খুব লোভনীয় ভাবে করলা ভাজি রেসিপি প্রস্তুত করেছেন দেখে মনে হচ্ছে খেতে দারুণ সুস্বাদু হবে ।শুভেচ্ছা থাকলো আপনার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

 3 years ago 

আপু খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন আপনি। রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তিতা করোলা হলেও এটি খেতে খুবই ভাল লাগবে আমার মনে হয়। এটি আমি খুব পছন্দ করি খেতে। আপনি খুব সুন্দর ভাবে এটি উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ।দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 

চিংড়ি মাছ আমার প্রিয় মাছ আর একটি অপ্রিয় সবজি হলো করলা। আসলে আমার কাছে চিংড়ি মাছ খেতে খুবই ভালো লাগে। আমার খুব প্রিয় একটি মাছ। কিন্তু করলা আমি মোটেও পছন্দ না। এটি যে ফ্লেভার তা আমার কাছে মোটেও ভালো লাগে না। তবে এভাবে রান্নাটা সত্যি দারুন দেখাচ্ছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ।দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 
  • "আপনি টাইটেলে করোলা না লিখে কলা লিখে ফেলেছেন" এটি যদি ঠিক করে নিলে দেখতে অনেক সুন্দর লাগবে।

করলা খেতে আমি তেমন একটা পছন্দ করি না কারণ এটি খেতে অনেক তিতা হয়ে থাকে । তবে চিংড়ি মাছ খেতে আমি অনেক বেশি ভালোবাসি এবং চিংড়ি মাছের সাথে যেকোনো রেসিপি খেতে খুবই সুস্বাদু লাগে । আপনার তৈরি করা এই সুস্বাদু রেসিপি টি খেতে মনে হয় খুবই মজাদার লাগবে ।ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য ।মনে রাখবেন তিতাথে প্রচুর পরিমান ভিটামিন রয়েছে আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকার।

 3 years ago 

করলা দিয়ে আলু ভাজি করে খেয়েছি। কিন্তু এইভাবে চিংড়ি মাছ দিয়ে ভাজি করে খাওয়া যায় সেটা কিন্তু জানতাম না। আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ভাজির সাথে মাছের স্বাদ আর তাও চিংড়ি মাছ সত্যি অসাধারণ হয়েছে মনে হয়। রান্নাটা কিন্তু একদিন খেতেই হবে। ধন্যবাদ আপনাকে আপু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার মন্তব্য গুলো অনেক অনেক সুন্দর এবং আমার কাছে খুব ভালো লেগেছে । অনেক ধন্যবাদ ভাইয়া আশা করি সব সময় পাশে থাকবেন এবংদোয়া করবেন।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে তিতা কলার রেসিপি প্রথম।দেখলাম।ইউনিক লাগলো।সুন্দর বাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56095.11
ETH 2533.38
USDT 1.00
SBD 2.23