ঘরোয়া উপকরণ দিয়ে,গলদা চিংড়ি মাছের সুস্বাদু বিরিয়ানী রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220123-011047_Picsart.jpg

IMG-20220122-WA0005.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে অনেক ভাল আছি।

চলে এসেছি আপনাদের মাঝে নতুন এবং সুস্বাদু একটি রেসিপি নিয়ে আমার আজকের রেসিপি গলদা চিংড়ি দিয়ে সুস্বাদু বিরিয়ানী রেসিপি।

বিরিয়ানী খেতে প্রতিটা মানুষই পছন্দ করে। বিভিন্ন রকমের মাংস দিয়ে বিরিয়ানী তৈরি করা যায়। মুরগির, বিরানি,ছাগলের মাংসের বিরিয়ানী আর এই বিরিয়ানী গুলো সত্যি অনেক সুস্বাদু হয় থাকে। কখনো কি গলদা চিংড়ি অথবা চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানী তৈরি করে খেয়েছেন?
আমি অনেকের থেকে শুনেছি চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানী তৈরি করে যায়। তবে আমি কখনো চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানী তৈরি করে খাই নি। আজকে গলদা চিংড়ি ঘরে আনা হয়েছে তাই ভাবলাম গলদা চিংড়ি দিয়ে সুস্বাদু বিরিয়ানি তৈরি করে দেখি আসলে স্বাদ টা কেমন।

সত্যি বলতে কি যখন চিংড়ি মাছের বিরিয়ানী রান্না করে গরম গরম খেয়েছে সত্যিই অসাধারণ স্বাদ।অন্য সব বিরিয়ানী থেকেও চিংড়ি মাছের বিরিয়ানি টা আলাদা একটা স্বাদ। আমিও এই প্রথম চিংড়ি মাছের বিরিয়ানী রান্না করে খেয়েছি। প্রথমে বিরিয়ানি রান্না করার সময় চিন্তা করলাম আসলে কি চিংড়ি মাছের বিরিয়ানী সত্যি সুস্বাদু হবে কিনা?
নাকি আমার এই রেসিপিটি নষ্ট হবে অনেক ভয় ভয়ে চিংড়ি মাছের বিরিয়ানি রান্না করেছি। বিরিয়ানী রান্না করে খেয়ে দেখি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।

এতো সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি তৈরি করলাম কিন্তু আপনাদের সাথে শেয়ার করব না এটা কি হতে পারে?তাই আমি আপনাদের সাথে গলদা চিংড়ি মাছের বিরিয়ানী রান্নার রেসিপি শেয়ার কতে চলে এসেছি।

তাহলে চলুন দেরী কেনো? চিংড়ি মাছ দিয়ে কিভাবে বিরিয়ানি রান্না করেছি তা আপনাদের সাথে শেয়ার করি।

IMG-20220122-WA0029.jpg

IMG-20220122-WA0035.jpg

উপাদানপরিমাণ
গলদা চিংড়ি মাছ৪ টি।
চিনি গুঁড়া চাল৫০০ গ্রাম।
পেঁয়াজ২ টি।
আদা বাটাদেড় চামচ।
রসুন বাটা২ চামচ
লাল মরিচ গুঁড়া২ চামচ।
হলুদ গুঁড়া১ চামচ।
জিরা,ধনি গুঁড়া১ চামচ।
এলাচি দারুচিনি লবঙ্গ গোলমরিচ গুঁড়াহাফ চামচ।
টমেটো২ টি।
কাঁচা মরিচ৫-৬ টি।
তেল৬ চামচ।
তেজপাতা২ টি।
লবণস্বাদ মতো।

IMG-20220122-WA0042.jpg

IMG-20220122-WA0049.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20220122-WA0034.jpg

প্রথমে।আমি চিংড়ি মাছ গুলো ভালো করে পরিষ্কার করে কেটে নিলাম। চিংড়ি মাছ এবং চিংড়ি মাছের পা পানি দিয়ে ধুয়ে নিলাম।এবার আমি চিনি গুঁড়া চাউল ধুয়ে পানি ঝরার জন্য রেখে দিলাম এভাবে।

২য় ধাপ"

IMG-20220122-WA0030.jpgIMG-20220122-WA0061.jpg

চিংড়ি মাছ এবং চাল ধুয়া হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে ছয় চামচ সয়াবিন তেল দিয়ে দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ দিয়ে দিলাম। এবার আমি চামচের সাহায্যে পেঁয়াজ কুচি এবং আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়েচেড়ে ভেজে নিব।

৩য় ধাপ"

IMG-20220122-WA0057.jpgIMG-20220122-WA0054.jpg

পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে, আমি এবার আদা,রসুন বাটা এবং টমেটোর টুকরোগুলো পেঁয়াজ ভাজার সাথে দিয়ে দিলাম।চুলার মাঝারি আঁচে আদা,রসুন পেঁয়াজ এবং টমেটোর টুকরোগুলো ভাজব নরম হওয়া পর্যন্ত।

৪র্থ ধাপ"

IMG-20220122-WA0059.jpgIMG-20220122-WA0056.jpg

টমেটোর টুকরোগুলো হালকা নরম হলে, আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া, এলাচি, দারুচিনি, লবঙ্গ,গোলমরিচ গুঁড়া। তেজপাতা এবং স্বাদমতো লবণ। এবার আমি ধুয়ে রাখা গলদা চিংড়ি মাছ গুলো মসলার সাথে দিয়ে দিলাম।

৫ম ধাপ"

IMG-20220122-WA0025.jpgIMG-20220122-WA0058.jpg

সব মসলার সাথে চিংড়ি মাছ দেওয়া হলে, এবার আমি চুলার মাঝারি আঁচে রেখে চিংড়ি মাছ গুলো চামচের সাহায্যে নেড়েচেড়ে সব মসলার সাথে মিশিয়ে নিয়ে ভেজে নিব 5 মিনিট।

৬ষ্ঠ ধাপ"

IMG-20220122-WA0047.jpgIMG-20220122-WA0050.jpg

5 মিনিট পর চিংড়ি মাছ ভাজা হলে, মসলার সাথে এবার আমি ধুয়ে রাখা চিনিগুঁড়া চাল চিংড়ি মাছ এবং মসলার সাথে ঢেলে দিলাম। এবার আমি চিনিগুঁড়া চাল চামচের সাহায্যে নেড়েচেড়ে চিংড়ি মাছ এবং মসলার সাথে মিশিয়ে নিলাম। এবার কিছুক্ষণ চলার একদম কম আঁচে চিনিগুঁড়া চাল এবং চিংড়ি মাছ গুলো ভেজে নিব।

৭ম ধাপ"

IMG-20220122-WA0045.jpgIMG-20220122-WA0046.jpg

একদম চুলার কম আঁচে চিনিগুঁড়া চাল সব মসলার সাথে ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে দিলাম চিংড়ি মাছের বিরিয়ানী রান্না হওয়ার জন্য।

৮ ম ধাপ"

IMG-20220122-WA0010.jpg
এখন একটা ঢাকনা দিয়ে ঢেকে 15 মিনিট রান্না করবো চিংড়ি মাছের বিরিয়ানি।

বন্ধুরা আপনারা জানেন চিনিগুঁড়া চাল সেদ্ধ হতে বেশিক্ষণ সময় লাগে না। তাই পরিমাণমতো পানি দিয়ে চুলার মাঝারি আঁচে বিরিয়ানী রান্না করতে হবে।

৯ম ধাপ"

IMG-20220122-WA0053.jpgIMG-20220122-WA0052.jpg

15 মিনিট পর ঢাকনা উঠিয়ে দেখব চিনিগুঁড় চাল সেদ্ধ হয়েছে কিনা। চিনিগুঁড়া চাল হালকা সেদ্ধ হলে, আমি আস্ত কাঁচামরিচ ৪-৫ টি বিরিয়ানী তে দিয়ে দিবো।আস্ত কাঁচামরিচ দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

IMG-20220122-WA0055.jpg

এবার আমি চিংড়ি মাছের বিরিয়ানী গরম গরম পরিবেশন করব। সত্যি কথা বলতে কি চিংড়ি মাছের বিরিয়ানী সত্যি সুস্বাদু।

IMG-20220122-WA0005.jpg

বন্ধুরা,আমার রান্না করা চিংড়ি মাছের বিরিয়ানী যদি আপনাদের ভালো লাগে। অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

আপু সকাল-সকাল আপনার তৈরি লোভনীয় রেসিপি দেখে আমার জিব্বায় তো জল চলে আসলো। চিংড়ি মাছ গুলো দেখে মন চাইছে খাওয়ার জন্য ঝাঁপিয়ে পড়ি। চিংড়ি মাছের বিরিয়ানি রেসিপি টা ধাপে ধাপে সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু 💚

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন।আশা করি সব সময় পাশে থাকবেন।

 2 years ago 

আপনার গলদা চিংড়ি রেসিপি খুব সুন্দর ও লোভনীয় হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমার খুব ভালো লেগেছে রেসিপিটি আপু। আপনার মাধ্যমে সুন্দর একটি রেসিপি শিখতে পারলাম। আপনি রেসিপি করার সাথে সাথে সুন্দরভাবে বর্ণনা করেছেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন । আপনার মন্তব্য গুলো আমার আরও কাজের ইচ্ছে বাড়িয়ে দেয় ধন্যবাদ।

 2 years ago 

দেখতে খুব সুন্দর লাগছে। তবে আমি এর আগে কখনো শুনিনি চিংড়ি মাছের বিরিয়ানি। দেখি মাকে বলবো একদিন রান্না করতে কেমন লাগে খেয়ে দেখতে হবে। কিন্তু একটু চিন্তায় আছি চিংড়ি মাছের বিরিয়ানির কথা শুনে মা আবার এটা বলে নাকি যে আমার ছেলে বুঝি পাগল হয়ে গিয়েছে হাহাহা❤️❤️🥰🥰🙏
পোস্ট এর উপস্থাপনা খুব সুন্দর ছিল সিস্টিম করে দিলাম আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন ভাইয়া

 2 years ago 

❤️❤️❤️

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

চিংড়ি মাছ আমার অনেক প্রিয় একটি মাছ। আপনার গলদা চিংড়ির রেসিপি টি দেখে একদম মুগ্ধ হয়ে গেলাম। আপনি খুবই সুন্দর ভাবে স্টেপ বাই স্টেপ আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করেছেন। আপনার উপস্থাপনা ছিলো একদম দেখার মতো। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার রেসিপিটি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো আপু।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 2 years ago 

গলদা চিংড়ি মাছের সুস্বাদু বিরিয়ানী রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু লোভ সামলাতে পারলাম না শিখে নিলাম বাসায় তৈরি করবো। ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 2 years ago 

আপু আপনার রেসিপিটি খুব সুন্দর হয়েছে গলদা চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি। তবে আমার এর আগে কখনো গলদা চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি খাওয়া হয়নি আর আমি কখনো শুনিনি যে গলদা চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি রান্না করা যায়। এই প্রথম দেখলাম এর স্বাদ কেমন জানি না। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই বাসায় একদিন ট্রাই করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 2 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন আপু,গলদা চিংড়ির কখনো এভাবে বিরিয়ানি খাওয়া হয়নি তবে একদিন বাসায় অবশ্যই ট্রাই করব ধন্যবাদ আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 2 years ago 

➡️ চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি বানিয়েছেন দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। এসব রেসিপি খুবই লোভনীয় হয়। দেখলে লোভে পড়ে যায় বিরিয়ানি। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন ভাইয়া।

 2 years ago 

গলদা চিংড়ির বিরিয়ানি আমি এই প্রথম নাম শুনলাম। রেসিপি টা আসলেই অনেক ইউনিক ছিল। দেখতে অনেক লোভনীয় লাগছে। ইচ্ছে করছে এখনই খেয়ে একটু টেস্ট করে দেখি। দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু এবং লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 2 years ago 

গলদা চিংড়ি মাছের সুস্বাদু বিরিয়ানী রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে আপু। একদম ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন আপনি। গলদা চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি রেসিপি আমি কখনো খাইনি। দেখেই বোঝা যাচ্ছে চিংড়ি মাছ দিয়ে বিরিয়ানি রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়েছে। একদম ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপু আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন।আশা করি সব সময় পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56519.24
ETH 2991.31
USDT 1.00
SBD 2.16