কবুতরের মাংসের সুস্বাদু ভুনা তরকারি"

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম ,
সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।
সত্যি বলত কি জানেন? আমি রান্না করতে খুবই পছন্দ করি। আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি রেসিপি নিয়ে।আর রেসিপির নাম হচ্ছে কবুতরের সুস্বাদু ভুনা তরকারি।

20210925_014801.jpg

আমরা জানি,সুস্বাদু ও জনপ্রিয় খাবার কবুতরের মাংস। স্বাস্থ্যে উপকারী ও রোগ প্রতিরোধী হওয়ায় এটির চাহিদা বিশ্বজুড়ে।

কবুতরের মাংসের পুষ্টিগুন
আমাদের মা-দাদীদের আমল থেকে শুনে এসেছি একটি কবুতর এর মাংসে থাকা পুষ্টি গুন ৯ টি মুরগির পুষ্টির সমান। অনেক ডাক্তারা বলে অন্যান্য মাংসের তুলনায় কবুতরের মাংসে বেশি প্রোটিন রয়েছে। এবং এতে ফ্যাটের পরিমান খুবই সামান্য । এছাড়াও এই মাংসে প্রচুর পরিমানে ভিটামিন এ, বি, ই ও ভিটামিন ডি এবং আয়রন, জিঙ্ক, এছাড়াও অনেক ভিটামিন রয়েছে।

তাই আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী কবুতরের মাংস।আমার পছন্দের মাংসের তালিকায় কবুতরের মাংস টাই প্রথম। অনেকদিন থেকে ইচ্ছে ছিল কবুতরের মাংস খাওয়ার।আমার মা এই কথা শুনে দেশের বাড়ি থেকে কবুতর দুটি পাঠিয়েছে। তাই আজকে আমি সুস্বাদু কবুতরের ভুনা তরকারি রান্না করেছি।

আমি কিভাবে এই সুস্বাদু কবুতর ভুনা তরকারি রান্না করেছি,তা আপনাদের ধাপে ধাপে শেয়ার করবো।
20210925_203456.jpg

সুস্বাদু কবুতর ভুনা তরকারি রান্নার উপকরণ ::

কবুতর দুইটি,

দুটি পেয়াজ কুচি,

আধা বাটা আধা চামচ,

রসুন বাটা এক চামচ,

লাল মরিচ গুঁড়া দুই চামচ,

হলুদ গুঁড়া এক চামচ,

জিরা গুঁড়া, গোলমরিচ গুঁড়া এক চামচ,

এলাচি চারটি, লবঙ্গ পাঁটি,দারুচিনি তিন টুকরো,তেজপাতা দুটি,

সয়াবিন তেল চার চামচ,

লবণ স্বাদ মতো,

20210925_203435.jpg

প্রস্তুত প্রণালী::

আমি আগে থেকে কবুতর দুটি টুকরো করে রেখেছি। এখন আমি পরিষ্কার পানি দিয়ে কবুতরের মাংস গুলো ধুয়ে নিলাম।

কবুতরের মাংস ধুয়া হয়ে গেলে, চুলায় একটি হাড়িতে চার চামচ পরিমাণ সয়াবিন তেল দিবো।তেল গরম হলে হাড়িতে দুটি পেয়াজ কুচি,লবঙ্গ,এলাচি,দারুচিনি,তেজপাতা, দিয়ে কিছুক্ষন ভাজবো বাদামী রং হওয়া পযর্ন্ত।
20210925_213226.jpg

20210925_213213.jpg

পেঁয়াজ বাদামি রং হলে আমি আদাবাটা,রসুনবাটা হাড়িতে দিয়ে কিছুক্ষণ পেঁয়াজের সাথে ভাজবো।পেঁয়াজ কুচি,আদা,রসুন বাটা কিছুক্ষণ ভাজা হলে,আমি একে একে সব মসলার গুঁড়া এবং লবন দিয়ে দিব হাড়িতে।

20210925_213133.jpg

20210925_213248.jpg

হাঁড়িতে সব মসলা দেওয়ার পর কষানোর জন্য অল্প পরিমাণ পানি দিব।আমার মায়ের থেকে শুনেছি,তরকারি যত কষানো হয় তরকারির স্বাদ নাকি ততোবারে।তাই আমি আমার মায়ের মতোই যেকোনো তরকারি একটু বেশি কষেসিয়ে রান্না করি।

20210925_221809.jpg মসলা কষানো হয়ে গেলে, ধুয়ে রাখা কবুতরের মাংসের টুকরোগুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে দেবো। তারপর চুলার মাঝারি আঁচে কবুতরের মাংস গুলো মসলার সাথে 5 মিনিট কষাব।

20210925_222223.jpg

20210925_222249.jpg

কবুতরের মাংস কষানো হলে, আমি পরিমাণমতো পানি দিয়ে দিব। তারপর একটা ঢাকনা দিয়ে ঢেকে চুলার মাঝারি আঁচে 15 মিনিট রান্না করবো।
20210925_222820.jpg

15 মিনিট পর,কবুতরের মাংস ঝোল শুকিয়ে এলে, চুলা আঁচ কমিয়ে কবুতরের মাংস ভুনা ভুনা করব।ভুনা হলে আমি চুলা বন্ধ করে দিব।
20210925_222847.jpg

দেখলেন তো,খুব সহজে কবুতর মাংস ভুনা তরকারি রান্না করা যায়।
আমার রান্না করা,কবুতরের মাংসের ভুনা তরকারি যদি আপনাদের ভালো লাগে। অবশ্যই ঘরে রান্না করে খেয়ে দেখবেন। আশা করি ভাল লাগবে।

ধন্যবাদ"

Sort:  
 3 years ago 

পাখির মাংস কে না পছন্দ করে, কবুতর হলে তো কথাই নেই। কবুতরের মাংস খুবই সুস্বাদু খাবার। আপনার রান্না করা ভুনা কবুতরের মাংস টি দেখতে অনেক লোভনীয় লাগছে দেখেই বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আর আপনার রেসিপি পোস্টটির উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

কবুতরের মাংস কে না খেতে পছন্দ করে। আমার খুব পছন্দের একটি রেসিপি। কেননা কবুতরের মাংস অনেক স্বাদ লাগে।

আপনার কবুতরের মাংসের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। দেখে জিবে জল এসে গেল।

ধন্যবাদ! এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য.

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ওয়ালাইকুম সালাম। খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। কবুতর এর মাংস আমার অনেক পছন্দের। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ,আমার রেসিপি টি ভালো লেগেছে বলে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40