মুখে লেগে থাকার মতো স্বাদ, পুঁইশাক ইলিশ মাছের সুস্বাদু তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

IMG_20211119_134145.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি, আজকে আমি আমার খুব পছন্দের একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি হচ্ছে পুঁই শাক দিয়ে ইলিশ মাছের সুস্বাদু তরকারি।

বাঙালির প্রিয় মাছ ইলিশ। ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ আছে আমাদের দেশে খুব কম আছে।ইলিশ মাছ দিয়ে বিভিন্ন রকমের রেসিপি রান্না করা যায়।ইলিশ মাছ দিয়ে যেই রেসিপি রান্না করা হোক না কেন ইলিশ মাছের রেসিপির স্বাদ টা আলাদা হয়।

পুঁই ইলিশ খুবই সুস্বাদু একটি রেসিপি। সচরাচর ইলিশ মাছ বাজারে আসলে বাঙ্গালীর ঘরে পুঁই ইলিশ মাছের তরকারি রান্না করা হয়। প্রতিটা মানুষই এই রান্নাটি পছন্দ করে আমিও তার ব্যতিক্রম নয়। ইলিশ মাছ যেমন আমার পছন্দের পুঁইশাক খুবই পছন্দের একটি শাক। পুঁইশাক বর্ষাকালে পাওয়া যায় তবে এখন সারা বছরই বাজারে পাওয়া যায় এই পুঁই শাক।অনেকদিন ধরে খুজছিলাম বাজারে পুঁইশাক। আজকে পুঁই শাক পেয়েছি।তাই ঘরে ছিলো ইলিশ মাছ, পুঁইশাক ইলিশ মাছের সুস্বাদু তরকারি রান্না ফেললাম।

সত্যি কথা বলতে কি আমি শাকসবজি একটু বেশি পছন্দ করি।শাক সবজি দিয়ে বিভিন্ন রকমের মাছ, শুটকির তরকারি রান্না করে খেতে আমার খুবই ভালো লাগে।মাছ-মাংস থেকে শাকসবজি দিয়ে বেশি ভাত খাওয়া যায় আমি মনে করি।

বন্ধুরা, আপনারা কি মনে করেন আমার কথাটি কি ঠিক?

আজকে আমি রাতের খাবারের জন্য পুঁই শাক ইলিশ মাছ সুস্বাদু তরকারি রান্না করেছি। জানিনা আপনাদের এই রেসিপিটি কেমন লাগবে?
আমার কাছে কিন্তু খেতে বেশ ভালোই লেগেছে।

তাহলে চলুন,দেরি না করে পুঁইশাক ইলিশ মাছের সুস্বাদু তরকারি রান্না আমি কিভাবে করেছি তা আপনাদের ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211119_115203_mfnr.jpg

IMG_20211119_122407.jpg

পুঁই শাক দিয়ে ইলিশ মাছের সুস্বাদু তরকারি রান্নার উপকরন সমুহ"

  • পুঁইশাক এক মোঠা।
  • একটি ইলিশ মাছ।
  • পেঁয়াজ চার টি।
  • রসুন বাটা এক চামচ।
  • লাল মরিচ গুঁড়া এক চামচ।
  • হলুদ গুঁড়া হাফ চামচ।
  • জিরা,ধনিয়া গুঁড়া হাফ চামচ।
  • কাঁচা মরিচ চার-পাঁচ টি।
  • সয়াবিন তেল চার চামচ।
  • লবণ স্বাদ মতো।

IMG_20211119_123342.jpg

IMG_20211119_123943.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ"

IMG_20211119_122508.jpg

প্রথম ধাপে আমি পুঁইশাক গুলো ছোট ছোট টুকরো করে নিব।আর ইলিশ মাছ আগে থেকেই কোটে রেখেছিলাম।এবার আমি ইলিশ মাছ পুঁইশাক পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলাম।

* দ্বিতীয় ধাপঃ

IMG_20211119_123717_mfnr.jpg

IMG_20211119_123752_mfnr.jpg

পুঁইশাক এবং ইলিশ মাছ ধুয়া হলে,এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে এবার আমি পেঁয়াজ বাটা এবং কাঁচা মরিচের টুকরো গুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিব।

বন্ধুরা, ইলিশ মাছের তরকারি রান্না করার জন্য পেঁয়াজগুলো আধা বাটা করে নিয়েছি। আপনারা চাইলে পেঁয়াজ কুচি করে পুঁইশাক ইলিশ মাছের তরকারি রান্না করতে পারেন।

* তৃতীয় ধাপঃ

IMG_20211119_124006_mfnr.jpg

IMG_20211119_124049_mfnr.jpg

পেঁয়াজ বাটা হালকা বাদামি রং হলে, আমি একে একে সব মসলা গুঁড়া দিয়ে দিলাম হাঁড়িতে।লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া,জিরা,ধনিয়া গুঁড়া এবং স্বাদ মত লবণ। সব মশলা হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিলাম।এবার ধুয়ে রাখা ইলিশ মাছের টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম।

* চতুর্থ ধাপঃ

IMG_20211119_124136_mfnr.jpg

IMG_20211119_124324_mfnr.jpg

IMG_20211119_124357_mfnr.jpg

IMG_20211119_124430_mfnr.jpg

ইলিশ মাছের টুকরোগুলো হাড়িতে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে ইলিশ মাছ গুলো মসলার সাথে নেড়েচেড়ে মাখিয়ে নিলাম। এবার চুলার মাঝারি আঁচে ইলিশ মাছ গুলো 5 মিনিট মসলার সাথে ভেজে নিলাম। 5 মিনিট পর ইলিশ মাছ গুলো চামচ দিয়ে মসলার থেকে উঠিয়ে একটি প্লেটে রেখে দিলাম।

* পঞ্চম ধাপঃ

IMG_20211119_124423_mfnr.jpg

IMG_20211119_124646_mfnr.jpg

IMG_20211119_130343_mfnr.jpg

IMG_20211119_130431_mfnr.jpg

ইলিশ মাছের টুকরোগুলো প্লেটে তোলা হলে, ধুয়ে রাখা পুঁইশাক গুলো হাড়িতে মসলার সাথে দিয়ে দিলাম। এবার আমি পুঁইশাকগুলো চামচ দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে দিলাম।এখন চুলার মাঝারি আঁচে পুঁইশাকগুলো কিছুক্ষণ কষিয়ে নিলাম।এবার পুঁইশাক রান্না করার জন্য আমি এক কাপ পরিমান পানি দিয়ে দিলাম।

ষষ্ঠ ধাপ "

IMG_20211119_130500_mfnr.jpg

IMG_20211119_131807.jpg

এক কাপ পানি পুঁইশাকে দেওয়া হলে, এবার আমি মসলায় ভাজা ইলিশ মাছের টুকরোগুলো পুঁইশাকের সাথে দিয়ে দিলাম। এখন একটি ঢাকনা দিয়ে ঢেকে 5 মিনিট পুঁই শাক ইশিল মাছের তরকারি রান্না করব 5 মিনিট।5 মিনিট পর তরকারির ঝোল হালকা শুকিয়ে এলে চুলা বন্ধ করে দিলাম।

বন্ধুরা, আমার রান্না করা পুঁইশাক ইলিশ মাছের সুস্বাদু তরকারি আপনাদের কেমন লেগেছে? যদি ভালো লাগে অবশ্যই ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। আশা করি আপনাদের ভালো লাগবে।
আর কমেন্ট করে জানাতে ভুলবেন না।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

দারুন একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। পুঁইশাক তো আমার অনেক প্রিয় একটা সবজি। আমিও কিছুদিন আগে পুঁইশাক আর ইলিশ এর তরকারি খেয়েছি। এটি ঝোল ঝোল করে খেতে অনেক সুস্বাদু লাগে। অনেক ভালো হয়েছে রেসিপিটি।

 3 years ago 

জি দাদা, পুঁইশাক ইলিশ মাছের তরকারি একটু ঝোল ঝোল করে খেতে খুব ভালো লাগে।অসংখ্য ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আমি কখনো পুঁই শাক দিয়ে ইলিশ মাছ রান্না করে খাই নি। তবে ইলিশ মাছ এবং পুঁইশাক আলাদা আলাদাভাবে খেয়েছি দুইটাই আমার মোটামুটি পছন্দের খাবার বলা চলে। যদিও পুঁইশাক একটু কম খাই। তবে আপনার রেসিপি দেখে মনে হলো রান্নাটি সুস্বাদু হয়েছে, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা আপু, পুঁই শাক দিয়ে ইলিশ মাছের তরকারি খেতে অনেক সুস্বাদু।একদিন ঘরে রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পুঁই শাক দিয়ে ইলিশ মাছ আসলে খুবই মজা লাগে, আমার অনেক পছন্দের একটি ভেজিটেবল। রেসিপি দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে।অনেক ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আহ্ ইলিশ রেসিপি 😋 ইলিশ রেসিপি মানেই মজার রেসিপি তবে ইলিশ মাছের সাথে পুঁই শাক কেমন লাগে সেটা জানি না। দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে। মজাদার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু 💚

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

দারুণ একটা রেসেপি প্রস্তুত করেছেন আপনি পুঁইশাক দিয়ে ইলিশ মাছ।খাবার টা খুব লোভনীয় দেখাচ্ছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।
শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

পুঁইশাক বরাবরই আমার কাছে খুবই ভালো লাগে আর পুঁই শাক এমন একটি সবজি যেটা সাথে যে কোন মাছ রান্না করলেই অনেক সুস্বাদু লাগে পুঁইশাকের সাথে ছোট মাছের চচ্চড়ি রান্না করলে সবথেকে ভালো লাগে আমার কাছে আপনি পুঁই শাক দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন সত্যি বলতে পুইশাকের সাথে ইলিশ মাছ রান্না করলে কি যে মজা লাগে সেটা বলে বোঝাতে পারবো না আপনার রান্না টা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে সেইসাথে অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের সবার মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন এত সুন্দর একটি রেসিপি আমাদের সবার মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।আপনার সুন্দর মন্তব্য গুলো আমার সব সময় খুব ভালো লাগে।

 3 years ago 

পুঁই শাক দিয়ে ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি খাবার। পুঁইশাক আমি সাধারণত ইলিশ মাছ এবং চিংড়ি মাছ দিয়ে রান্না করি। আপনার আজকে পুঁইশাক দিয়ে ইলিশ মাছ রান্নার পদ্ধতিটা আমার কাছে একটু ভিন্ন রকম লেগেছে। কিন্তু মনে হচ্ছে যে আপনার মাছ রান্নাটি খুবই চমৎকার হয়েছে। আর মাছের কালার এত সুন্দর হয়েছে যে মুখে পানি চলে আসছে।

 3 years ago 

আপু অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।আপনার মন্তব্য গুলো পড়লে ভালো কাজ করার আরও উৎসাহ বাড়ায়।

 3 years ago 

উফফফ আপু কি রেসিপি শেয়ার করলেন এটা। পুঁইশাকের সাথে ইলিশ মাছ জাস্ট চমৎকার লাগে আমার কাছে। অনেক বেশি মজা তরকারিটা। আমার আম্মুর হাতের তরকারিটা আমার অনেক পছন্দ। আপনার রেসিপিটা ও অনেকটাই কাছাকাছি হয়েছে। তাই আমি বুঝতে পারছি এটা কতটা সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এত লোভ লাগানোর মতো একটি রেসিপি শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু,পুঁইশাক দিয়ে ইলিশ মাছের তরকারি খুবই সুস্বাদু হয়। অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাঙ্গালীদের মাছের মধ্যে ইলিশ ফেভারিট মাছ ইলিশ মাছ পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়া দুষ্কর। আপনার পুঁইশাক দিয়ে ইলিশ মাছের তরকারি অসাধারণ হয়েছে। ধাপে ধাপে খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন।যা বুঝতে অনেক সুবিধা হয়েছে।শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

পুঁইশাক ইলিশ মাছ এমন কোনো মানুষ নেই যে পছন্দ করে না। ইলিশ মাছ এমনিতেই অনেক মজাদার একটি খাবার পুঁইশাকও এমনেই রান্না করলে অনেক মজা লাগে দুটো মিলে যখন রান্না করা হয় তখন এর টেস্ট বহুগুণ বেড়ে যায় ।আপনার পুঁইশাক ইলিশ রেসিপি খুবই চমৎকার হয়েছে ।খাবারের রঙটাও দারুন হয়েছে দেখেই মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে। আপনি খুব সুন্দরভাবে তৈরি করেছেন খাবারটি দেখে অনেক ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57213.13
ETH 2415.72
USDT 1.00
SBD 2.40