দেশি টেংরা মাছের পাতলা ঝোল তরকারি রেসিপি benificiary 10% @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220424_154520_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আমি তেমন একটা ভালো নেই পায়ের প্লাস্টার খোলার পর হাড় জোড়া লাগে নি। তাই আমি খুব দুশ্চিন্তার মধ্যে রয়েছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি দেশি টেংরা মাছ দিয়ে পাতলা ঝোল তরকারি নিয়ে।

দেশি টেংরা মাছের স্বাদ অন্যরকম,দেশি টেংরা মাছ সচরাচর তেমন একটা পাওয়া যায় না।আমাদের এলাকাতে যে বাজার গুলো রয়েছে এই বাজারগুলোতে বেশিরভাগই সাগরের টেংরা মাছ পাওয়া যায়। সেগুলো খেতে আমার একদমই ভালো লাগে না। তবে দেশি টেংরা মাছ আর সাগরের টেংরা মাছের মধ্যে আলাদা আলাদা স্বাদ রয়েছে।আমার বেশি ভাল লাগে' দেশি টেংরা মাছ।অনেকদিন পরে একজন লোকে বাড়িতে টেংরা মাছ বিক্রি করতে নিয়ে এসেছে তাও আবার দেশি টেংরা মাছ দেখে কি বলব আমি সবার আগে কিনে নিলাম দেশি টেংরা মাছ।

আর দেশি টেংরা মাছ দিয়ে পাতলা ঝোল করে রান্না করে খেতে অনেক সুস্বাদু লাগে।এছাড়াও দেশি টেংরা মাছে রয়েছে প্রাকৃতিক পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

তাহলে চলুন, বেশি কথা না বাড়িয়ে কিভাবে আমি দেশি টেংরা মাছ দিয়ে পাতলা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220424_141746.jpg

20220424_141755.jpg

উপকরণপরিমাণ
দেশি টেংরা মাছ২৫০- গ্রাম।
টমেটো৩- টি ।
পেঁয়াজ২-টি।
কাঁচা মরিচ৪-৫ টি।
লাল মরিচ গুঁড়া১- চামচ ।
হলুদ গুঁড়া১/২ চামচ ।
জিরা, ধনিয়া১/২- চামচ।
সয়াবিন তেল৪-চামচ।
লবণস্বাদ মত।
ধনে পাতাপরিমাণ মত।

20220424_142838.jpg

20220424_150354.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220424_145739.jpg

20220424_145813.jpg

প্রথমে আমি টেংরা মাছ গুলো কেটে পরিষ্কার করে নিলাম। টেংরা মাছ গুলো পরিষ্কার করে ধুয়া হলে,এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম।

২য় ধাপ"

20220424_150040.jpg

20220424_150054.jpg

পেঁয়াজ কুচি হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব। পেঁয়াজের কুচি বাদামি রং হলে, এবার আমি টমেটোর টুকরোগুলো হাড়িতে দিয়ে দিব।চুলার মাঝারি আঁচে টমেটোর টুকরোগুলো পেঁয়াজের সাথে ভেজে নিব।

৩য় ধাপ"

20220424_150427_mfnr.jpg

20220424_150453.jpg

টমেটোর টুকরোগুলো পেঁয়াজের সাথে ভাজা হয়ে হালকা নরম হলে। এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মসলা দেওয়া হলে, চামচের সাহায্যে মসলাগুলো কিছুক্ষণ ভেজে টেংরা মাছ গুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে নিব।

৪র্থ ধাপ"

20220424_151805.jpg

20220424_152347.jpg

সব মসলার সাথে টেংরা মাছ মাখানো হয়ে গেলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে টেংরা মাছ রান্না করবো। আমি চুলার আঁচ একদম মাঝারি করে ১০ মিনিট রান্না করবো।

বন্ধুরা,টেংরা মাছের পাতলা ঝোল তরকারি রান্না করবো বিদায় তাই একটু বেশি পানি দিয়েছি।

৫ম ধাপ"

20220424_152440.jpg

20220424_152507_mfnr.jpg

১০ মিনিট পর তরকারির ঝোল হালকা শুকিয়ে এলে, আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ধনেপাতা তরকারির সাথে মিশিয়ে চুলা বন্ধ করে দিব।

টেংরা মাছের পাতলা ঝোল তরকারি সত্যিই অনেক সুস্বাদু। এছাড়াও অনেক পুষ্টিকর টেংরা মাছের পাতলা ঝোল তরকারি।এই তরকারি ভাতের সাথে অথবা পোলাও সাথে খেতে সত্যিই অনেক সুস্বাদু।

20220424_154520_mfnr.jpg

বন্ধুরা,আমার রান্না করা টেংরা মাছের পাতলা ঝোল তরকারি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন আর আমার জন্য একটু দোয়া করবেন।।

Sort:  
 2 years ago 

আপু দোয়া করি খুবিই তারাতাড়ি সুস্থ্য হয়ে জেন আমাদের মাঝে আবার সুন্দর করে ফিরতে পারেন। আজকে খুবই মজাদার রেসিপি নিয়ে আমাদের মাঝে হাজির হয়েছেন । আমার পছন্দের একটি খাবার শেয়ার করছেন দেখে ভালো লাগল।ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

আল্লাহর রহমতে আগের ছেয়ে অনেক সুস্থ আছি।ভাইয়া আপনার মন্তব্যগুলো অনেক অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

দেশি টেংরা মাছ 😍😋!! টেংরা মাছের এমন পাতলা ঝোল আমার খুব পছন্দের আপু। অনেক সুন্দর করে আপনি রেসিপির ধাপগুলো উপস্থাপন করেছেন। এই রমজান মাসে অবশ্য প্রায় দিনই আমার টেংরা মাছ খাওয়া হয়েছে। কিন্তু টেংরা মাছের এমন পাতলা ঝোল খাওয়া হয়নি। অবশ্যই আমি আপনার এসিপি অনুসরণ করে টেংরা মাছের এমন পাতলা ঝোল রান্না করে খাব। ধন্যবাদ এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আর দেশি টেংরা মাছ দিয়ে পাতলা ঝোল করে রান্না করে খেতে অনেক সুস্বাদু লাগে।এছাড়াও দেশি টেংরা মাছে রয়েছে প্রাকৃতিক পুষ্টিগুণ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি দেখতে যেমন লোভনীয় হয়েছে খেতেও নিশ্চয়ই অনেক মজার হয়েছে। আসলে দেশি টেংরা মাছ খেতে অনেক ভালো লাগে। নদীর টেংরা মাছ গুলো অনেক বেশি সুস্বাদু। আমি যখন বাজারে যাই তখন মাঝে মাঝে টেংরা মাছ কিনে নিয়ে আসি। তবে বেশিরভাগ ক্ষেত্রেই চাষ করা টেংরা মাছ পাওয়া যায়। যাই হোক খুব মজার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

টেংরামাছ ভুনা আমার খুব পছন্দ। টেংরামাছের ঝোল ও ভালো লাগে কিন্তু কম খাই ভুনা টা বেশি ভালো লাগে আপনার রান্না টি দেখে মনে হচ্ছে অনেক টেস্ট হয়েছে। টেংরা মাছের ঝোল রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

টেংরা মাছ আমার ভিশন পছন্দের একটি মাছ। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার টেংরা মাছের রেসিপি। আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি ভাইয়া খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। ভাইয়া আপনার মন্তব্যগুলো সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আশা করি সবসময় আর সুন্দর সুন্দর মন্তব্য করবেন।

 2 years ago 

আপু এতো সুস্বাদু করে টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি তৈরি করেছেন, দেখে তো খুবই সুস্বাদু মনে হচ্ছে। খেতেও নিশ্চয় অনেক অনেক স্বাদ হয়েছে। টেংরা মাছের রেসিপির সাথে টমেটো যোগ হওয়াতে স্বাদ আরো দ্বিগুন হয়ে গেছে। এতো সুস্বাদু রেসিপি কিভাবে তৈরি করেছেন তার রন্ধনপ্রণালীটা আমাদের মাঝে তুলে ধরেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

এই গরমের ভেতরে গরম ভাত, মাছের পাতলা ঝোল সাথে এক টুকরো লেবু হলে আর কিছু চাইনা। আপনার রান্নার কালারটা খুব সুন্দর এসেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, এই গরমে গরম ভাত এক টুকরো লেবু সাথে টেংরা মাছের পাতলা ঝোল রেসিপি সত্যিই অনেক সুস্বাদু। ভাইয়া, ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

দেশি টেংরা মাছ খুবই সুস্বাদু একটি মাছ এবং এটি যদি একটু ঝাল করে রান্না করা হয় এক্ষেত্রে বেশ সুস্বাদু হয়ে থাকে। আর যদি মাছের পেটে ডিম থাকে তাহলে তো কোন কথাই নেই, আরো বেশি সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু খুব সুন্দর করে টেংরা মাছের পাতলা ঝোল করেছেন। দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। আমার তো দেখে খুব খেতে ইচ্ছে করছে। দেশি টেংরা মাছ সেটা আসলে খুব সুস্বাদু হয়। এমন টেংরা মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু সুস্বাদু মাছের রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

দেশি টেংরা মাছের পাতলা ঝোল তরকারি রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। খুব সুন্দর একটা কালার এসেছে দেখেই বোঝা যাচ্ছে কত লোভনীয় হবে। ধাপগুলো অনেক সুন্দরভাবে সাজিয়ে উপস্থাপন করেছেন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আপু আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65