টমেটো দিয়ে ব্রয়লার মুরগির সুস্বাদু ভুনা রেসিপি" মুখে লেগে থাকার মত স্বাদ

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন?আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।

চলে এসেছি নতুন একটি মুখরোচক রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি নাম হচ্ছে টমেটো দিয়ে ব্রয়লার মুরগির সুস্বাদু ভুনা রেসিপি।

20211001_193421.jpg

আমাদের সমাজে আমিষ এবং নিরামিষভোজী উভয়ই খাবারের অনুরাগীরা আছে। অনেকে ডায়েটে শুধু শাকস-সবজি, শস্য, ফল খান।আবার অনেকে শস্য ও শাকসবজি সাথে, মাংস খেতে খুব পছন্দ করে। মুরগি আমাদের স্বাস্থ্যের জন্য একটি ভাল ডায়েট হিসাবে আমরা বিবেচিত করি কারণ এতে প্রচুর পুষ্টিকর উপাদান রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারি।

এইছাড়াও ব্রয়লার মুরগির মাংস দিয়ে সুস্বাদু খাবার আমরা ঘরে তৈরি করে থাকি।যেমন-বিরিয়ানি, কাবাব, চিকেন কারি, ললিপপস এবং বিভিন্ন সুস্বাদু তরকারি। অনেকেই জানেন না যে ব্রয়লার মুরগির মাংস শুধু খেতেই ভালো নয়, এটি শরীরে প্রোটিনও সরবরাহ করে।আবার অনেকে ব্রয়লার মুরগির মাংস খেতে তেমন একটা পছন্দ করে না কারণ ব্রয়লার মুরগির মাংসের গন্ধ লাগে। তবে একটু যত্ন সহকারে যদি ব্রয়লার মুরগির মাংস রান্না করা হয়। তাহলে খেতেও সুস্বাদু লাগে আর কোনো রকমের গন্ধ লাগার সম্ভাবনা থাকে না।

তাহলে চলুন,আমি কিভাবে টমেটো দিয়ে ব্রয়লার মুরগির সুস্বাদু ভুনা করেছি।তা আপনাদের ধাপে ধাপে শেয়ার করি কিছু ছবি এবং লেখার মাধ্যমে।

20211001_211420.jpg

টমেটো দিয়ে ব্রয়লার মুরগির সুস্বাদু ভুনা রান্নায় যা যা উপকরণ লাগে।

*ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংস 250 গ্রাম,

*টমেটো 4-টি,

*পেয়াজ কুচি 2-টি,

*আদা বাটা 1-চামচ,

*রসুন বাটা 1/2 চামচ,

*লাল মরিচ গুঁড়া 1-চামচ,

*হলুদ গুঁড়া 1/2 চামচ,

*জিরা,ধনিয়া গুঁড়া 1-চামচ,

*এলাচি 4-টি,দারুচিনি 2-টুকরো, লবঙ্গ 4-টি,তেজপাতা 2-টি,

সয়াবিন তেল 6-চামচ,

লবণ স্বাদ মতো,
20211001_214940.jpg
প্রস্তুত প্রণালীঃ

আমি আগে থেকে ব্রয়লার মুরগির হাড় যুক্ত মাংসগুলো মাঝারি আকারে টুকরো করে নিয়ে রেখেছি। তারপর মুরগির মাংস এবং টমেটো গুলো ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিব। ব্রয়লার মুরগি এবং টমেটো ধুয়া হয়ে গেলে। চুলায় একটি প্যানে 6 চামচ পরিমাণ সয়াবিন তেল দিবো।

বন্ধুরা,আপনারা হয়তো ভাবছেন আমি এত তেল কেন খেয়ে থাকি।আসল কথা হচ্ছে যেকোনো ভুনা তরকারিতে তেলের পরিমাণটা একটু বেশি লাগে।তাই আমি এই মুরগির মাংস ভুনায় 6 চামচ তেল দিয়েছি। আপনারা চাইলে কম দিও ভুনা করতে পারেন

20211001_215922.jpg

প্যানে তেল গরম হয়ে এলে, আমি দুইটা পেঁয়াজ কুচি এবং এলাচি, দারুচিনি, লবঙ্গ এবং তেজপাতা দিয়ে কিছুক্ষণ ভেজে নিব।পেঁয়াজ কুচি হালকা বাদামী রং হয়ে এলে, আমি আদা-রসুনবাটা প্যানে দিয়ে কিছুক্ষণ ভেজে নিব।
20211001_215801.jpg

20211001_220058.jpg
পেঁয়াজ আদা রসুন ভাজা হলে,আমি প্যানে একে একে সব মসলার গুঁড়া,টমেটো এবং লবন দিয়ে দিব।

ব্রয়লার মুরগী রান্না করার জন্য, আমি টমেটো চারটি চিকন কুচি করে নিয়েছি।যেন খুব সহজে টমেটোগুলো মাংসের সাথে মিশে যায়। আপনারা চাইলে টুকরো করে নিতে পারেন।
20211001_220629.jpg

20211001_220650.jpg

সব মশলা এবং টমেটো কুচি প্যানে দিয়ে, চুলার মাঝারি আঁচে মসলা এবং টমেটো কুচি কষাবো।

বন্ধুরা, কষানোর সময় একটু খেয়াল রাখতে হবে,কিছুক্ষণ পরপর চামচ দিয়ে মসলা নড়েচড়ে দিতে হবে না হলে মশলা পুড়ে যেতে পারে। আর মসলা পুড়ে গেলে তরকারি স্বাদ নষ্ট হয়ে যায়।
মসলা কষানো হয়ে গেলে,ধুয়ে রাখা মুরগির মাংস টুকরোগুলো প্যানে দিয়ে দিব।
20211001_221254.jpg

20211001_221313.jpg
মুরগির মাংস প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে পাঁচ মিনিট কষাবো। মুরগির মাংস কষানো হয়ে এলে, আমি পরিমাণ মতো পানি দিয়ে মুরগির মাংস রান্না করব 15 মিনিটে।
20211001_221554.jpg

20211001_221538.jpg
15 মিনিট পর মুরগির মাংসের ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে,আমি চুলা বন্ধ করে দিব।
20211001_221840.jpg

টমেটো দিয়ে ব্রয়লার মুরগির রেসিপিটি,গরম ভাত এবং রুটির সাথে খেতে অনেক সুস্বাদু লাগে।আর টমেটোর টকটক ভাবটা মাংসের স্বাদটা আরও বাড়িয়ে দেয়।

আমার রান্না করা,টমেটো দিয়ে ব্রয়লার মুরগির রেসিপি টি যদি। আপনাদের ভালো লাগে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

টমেটো দিয়ে ব্রয়লার মুরগির সুস্বাদু ভুনা রেসিপি অনেক সুন্দর ছিল আপনার পরিবেশনাটি আমার খুবই ভালো লেগেছ। আপনার জন্য শুভ কামনা রইল অনেক ভালো লাগলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

টমেটো দিয়ে বয়লার মুরগির ভুনা এটা কখনো ট্রাই করা হয়নি এবার ম্যাচে গেলে আপনার এই রেসিপি অনুযায়ী টমেটো দিয়ে বয়লার মুরগির ভুনা রান্না করার চেষ্টা করে দেখবো। জানিনা আপনার মত কতটুকু আমি করতে পারব। আপনার এই রেসিপির কালার দেখে বুঝা যাচ্ছে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে এবং খেতেও বেশ মজাদার হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য। চেষ্টা করলে সব পারা যায় আপনিও পারবেন ইনশাআল্লাহ।আর ভাইয়া টমেটো দিয়ে ব্রয়লার মুরগি স্বাদটা অন্য রকম।আবারো ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভিন্নধরনের একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। বয়লার মুরগি এবং টমেটো কখন একসাথে খাওয়া হয়নি। রেসিপিতে আপনার কাছ থেকে নতুন অভিজ্ঞতা পেলাম ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে

 3 years ago 

এই প্রথম আমি টমেটো দিয়ে ব্রয়লার মুরগি ভূনা দেখলাম। আমার কাছে রেসিপিটি নতুন লাগলো একদম।শুভ কামনা রইলো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এমনিতেই মুরগির গোস্ত আমার অনেক পছন্দের। মোটামুটি সপ্তাহে দু-তিনবার খাওয়া হয় , দেখে মনে হচ্ছে রান্না টা অনেক ভালো হয়েছে ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া,আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59588.19
ETH 2572.25
USDT 1.00
SBD 2.50