রেসিপি সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রেসিপি[ভিডিও] @shy-fox 10% beneficiary"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220603_140158.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় মোটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রেসিপি নিয়ে।

আমাদের দেশে দুই রকমের পাঙ্গাস মাছ পাওয়া যায় এক মিঠা জলের পাঙ্গাস মাছ দুই নোনাজলের পাঙ্গাস মাছ।মিঠা জলের পাঙ্গাস মাছ মোটামুটি সবার পরিচিত। তবে নোনা জলের পাঙ্গাস মাছের সাথে আমরা অনেকে তেমন একটা পরিচিত নয়। যাদের বাড়ি সমুদ্রের কাছাকাছি অথবা নোনা জলের কাছাকাছি তারা বলতে পারবে সামুদ্রিক পাঙ্গাস মাছ সম্বন্ধে।আর সামুদ্রিক পাঙ্গাস মাছ খুবই সুস্বাদু একটি মাছ এই মাছে কাটা নেই বলে চলে। আমার খুবই খুবই পছন্দের সামুদ্রিক পাঙ্গাস মাছ।এই মাছ বিশেষ করে মাখা ঝোল করে খাওয়া হয়।

আপনারা তো মোটামুটি সবাই জানেন সামুদ্রিক মাছে প্রচুর আয়োডিন রয়েছে এই ছাড়াও সামুদ্রিক মাছে পুষ্টিগুণের দিক দিয়ে অনেক ভালো। আমি সামুদ্রিক মাছ বেশি খেয়ে থাকি কারন আমার এলাকাতে তেমন একটা মিঠা জলের মাছ পাওয়া যায় না।আজকে দুপুরে খাওয়ার জন্য সমুদ্রিক পাঙ্গাস টমেটো দিয়ে মাখা ঝোল তৈরি করেছি।ভাবলাম আপনাদের সাথে রেসিপিটি শেয়ার করি। আশা করি আমার তৈরি করার রেসিপি টি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে কিভাবে মাখা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করি।

ভিডিও লিং:

20220603_124509_mfnr.jpg

উপকরণ সমূহ"

  • সামুদ্রিক পাঙ্গাস মাছ- ৫০০ গ্রাম।

  • টমেটো -৫-৬ টি।

  • কাঁচা মরিচ -৭-৮ টি।

  • লাল মরিচ গুঁড়া -১ চামচ।

  • হলুদ গুঁড়া - হাফ চাম।

  • জিরা,ধনিয়া গুঁড়া -হাফ চামচ।

  • পেঁয়াজ-৩ টি।

  • তেল -৩ চামচ।

  • ধনিয়া পাতা- পরিমাণ মত।

  • লবণ স্বাদ মত।

20220603_125919.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220605-055408_Gallery.jpgScreenshot_20220605-055432_Gallery.jpg

Screenshot_20220605-055451_Gallery.jpg

আমি আগে থেকে সাগরের পাঙ্গাস মাছ গুলো কেটে রেখে ছিলাম।এবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম পাঙ্গাস মাছ গুলো, ধুয়া হলে এবার আমি একটি হাড়িতে তিন চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে, পেঁয়াজ কুচি কাঁচা মরিচ টুকরো দিয়ে চামচের সাহায্যে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। পেঁয়াজ কুচি গুলো হাল্কা বাদামী রঙ হওয়া পর্যন্ত।

২য় ধাপ"

Screenshot_20220605-055525_Video Player.jpgScreenshot_20220605-055552_Video Player.jpg

Screenshot_20220605-055723_Video Player.jpg

পেঁয়াজকুচি গুলো হালকা বাদামি রং হয়ে এলে,এবার আমি টুকরো করে রাখা টমেটো টুকরো গুলো হাড়িতে দিয়ে দিলাম। টমটম টুকরো গুলো একটু নেড়েচেড়ে একে একে সব মসলা দিয়ে দিলাম হাড়িতে।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা হাড়িতে দেওয়া হলে, চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলাগুলো টমেটোর সাথে মিশিয়ে এবং চুলার কম আঁচে টমেটো এবং মসলা দুই মিনিটের মত কষাব।

৩য় ধাপ"

Screenshot_20220605-055733_Video Player.jpgScreenshot_20220605-055740_Video Player.jpgScreenshot_20220605-055808_Video Player.jpg

Screenshot_20220605-055829_Video Player.jpg

টমেটো এবং মসলা দুমিনিট কষানো হয়ে গেলে, এবার আমি ধুয়ে রাখা সাগরের পাঙ্গাস মাছ মসলার সাথে ঢেলে দিব হাড়িতে।এবার চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে পাঙ্গাস মাছের টুকরোগুলো মিশিয়ে নিব। মেশানো হয়ে গেলে, এবার চুলার মাঝারী আঁচে পাঙ্গাস মাছের টুকরোগুলো সব মসলার সাথে ৫ মিনিট কষিয়ে নিব। কষানো হয়ে গেলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে সাগরের পাঙ্গাস মাছ রান্না করবো ১৫ মিনিটের মত।

৪র্থ ধাপ"

Screenshot_20220605-055850_Gallery.jpg

Screenshot_20220605-055857_Gallery.jpg

১৫ মিনিট পর পাঙ্গাস মাছ রান্না হয়ে পাঙ্গাস মাছের তরকারি ঝোল মাখামাখা হলে,এবার আমি ধনেপাতা কুচি তরকারির উপর ছিটিয়ে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

20220603_140158.jpg

সাগরের পাঙ্গাস মাছের সুস্বাদু তরকারি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে কিন্তু বেশ দারুন লাগে আর গরম গরম পরিবেশন করলে তরকারির স্বাদই আলাদা হয়।

বন্ধুরা, আমার রান্না করা সাগরের পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে, ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আমি কখনও পাঙ্গাস মাছ খাই নি।আমাদের এখানে চাষের পাঙ্গাস মাছ পাওয়া যায়। তবে নদীর পাঙ্গাস হয় শুনেছি সাগরেও যে পাঙ্গাস মাছ হয় আজকে প্রথম জানলাম। কত কিছু অজানা রয়ে গেছে। ধনে পাতা দিলে স্বাদ টা একটু বেড়ে যায়। ভিডিও দিয়েছেন দেখছি। অল্প সময়ে সুন্দর ভিডিও করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 

জি ভাইয়া, সামুদ্রিক মাছ আছে একদম দেশি পাঙ্গাস মাছের মতো কিন্তু একটু সিলভার কালার আর খেতে দেশি পাঙ্গাস মাছের থেকেও অনেক সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি দেখে লোভ সামলাতে পারছিনা। আপনার রেসিপির কালার দেখতে অসাধারণ হয়েছে। আপনি প্রতিনিয়ত আমাদের সাথে খুব সুন্দর সুন্দর রেসিপি শেয়ার করে যাচ্ছেন। আপনার সবগুলো রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। আপনার রেসিপি ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। এভাবে ফাঙ্গাস মাছ খেতে অনেক সুস্বাদু লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু,আমার রান্না করা সামুদ্রিক পাংকাস মাছ রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগছে। আপনার কমেন্টগুলো পড়লেই ভালো কাজ করার উৎসাহ পায়।ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও আপু অনেক সুন্দর হয়েছে রেসিপিটি।পাঙ্গাস মাছ আমার অনেক ফেভারিট।আপনায় ঠিক বলেছেন আপু গরম ভাত বা পোলাও এর সাথে খেত এ অনেক ভালো লাগে।আপনার রেসিপি তৈরি পদ্ধতি অনেক ভালো লাগলো আমার কাছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

পাঙ্গাস মাছ খেতে আমার কাছে ভালই লাগে।তবে আমরা সবসময় দেশি পাঙ্গাশ মাছ গুলি খেয়েছি। এখনো পর্যন্ত সামুদ্রিক পাঙ্গাস মাছ খাওয়া হয়নি ।তবে এটি যদি এই রকম ভাবেই রান্না করা হয় তাহলে খেতে অনেক বেশি সুস্বাদু হয়। পাঙ্গাস মাছ হয়তো অনেকেই খেতে পছন্দ করে না কিন্তু আমার কাছে ভালই লাগে।

 2 years ago 

ওয়াও আপু আপনার রেসিপি দেখে তো আমার জিভে জল চলে এসেছে। সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাখা ঝোল তরকারি রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে এই রেসিপিটি তৈরি করার পদ্ধতি উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি রেসিপি সকলের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

পাঙ্গাস মাছ যদিও আমি তেমন একটা খাই না তারপরেও নীজ পুকুরের অথবা নদীর পাঙ্গাস হলে ভালোই লাগে খেতে আপনি সামুদ্রিক পাঙ্গাস মাছের লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন এসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছিল

 2 years ago 

আপু আপনার তৈরি রেসিপি মানেই দুর্দান্ত রেসিপি। আজ আপনি সামুদ্রিক পাঙ্গাস মাছ টমেটো দিয়ে মাথা ঝোল তরকারি তৈরি করেছেন। আপনার তৈরীকৃত রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপু পাঙ্গাস মাছ তো অনেক খেয়েছি কিন্তু সামুদ্রিক পাঙ্গাস মাছ খাওয়া হয়ে ওঠেনি। তাই আপনার রেসিপি দেখে ভীষণ খাওয়ার লোভ হচ্ছে। সুন্দর উপস্থাপনার সাথে সাথে খুবই চমৎকার করে ভিডিওটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমরা বেশির ভাগ মিঠা পানির পাঙ্গাশ খেয়ে অভ্যস্ত। নোনা পানির পাঙ্গাশ খাইনি বললেই চলে।পাঙ্গাশ পাশে কাটা থাক কম থাকার কারণে অনেকেরই পাঙ্গাস মাছ খুবই পছন্দের, বিশেষ করে বাচ্চাদের।আপু প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। কালারটাও বেশ সুন্দর। মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া, সামুদিক পাঙ্গাস মাছ দেশি পাঙ্গাস মাছের মতো কিন্তু সিলভার কালার হয়।এই পাঙ্গাস মাছ খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

টমেটো দিয়ে সামুদ্রিক মাছের সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। বিশেষ করে তরকারির কালারটা খুব সুন্দর হয়েছে দেখতে। পাঙ্গাস মাছের এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে।।

 2 years ago 

পাঙ্গাস মাছ অনেক খেয়েছি কিন্তু কখনো সামুদ্রিক পাঙ্গাস মাছ খাইনি আমার কাছে বেশ ইউনিট লেগেছে এবং আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া, সামুদিক পাঙ্গাস মাছ দেশি পাঙ্গাস মাছের মতো কিন্তু সিলভার কালার হয়।এই পাঙ্গাস মাছ খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68763.18
ETH 3770.45
USDT 1.00
SBD 3.76