কাঁচা মরিচ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা রেসিপি, মুখে লেগে থাকার মত স্বাদ"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220119-212704_Picsart.jpg

IMG-20220119-WA0014.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে আমার খুবই পছন্দের একটি রেসিপি নিয়ে। আমি এই রেসিপিটি সপ্তাহে দুই একবার তৈরি করে খেয়ে থাকি। আমার আজকের রেসিপি তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা।

ভর্তা নামটা শুনলেই কেন যেন মুখে জল চলে আসে। ভর্তা খেতে পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে।আমার ভর্তা নামটা শুনলে এমনিতেই খিদে মনে হয় আরো বেড়ে যায়।কাঁচামরিচ দিয়ে যেকোনো ভর্তা তৈরি করলে খেতে অনেক সুস্বাদু হয়। বাটা ভর্তা খেতে আলাদা একটা স্বাদ।

যেকোনো ভর্তা দিয়ে গরম ভাত অথবা পান্তা ভাত খেতে আলাদা একটি স্বাদ লাগে।আমি জানি আপনারও আমার মতো গরম ভাত অথবা পান্তা ভাত দিয়ে ভর্তা খেতে পছন্দ করেন। আমার বাবা বলতেন কাঁচা মরিচ দিয়ে বাটা ভর্তা খেলে মুখের রুচি আসে। বাস্তবে এ কথাটি আমি বিশ্বাস করি।এছাড়াও কাঁচা মরিচের ঝাল শরীরের জন্য খুবই উপকারী।ভর্তা বিভিন্ন রকমের তৈরি করা হয়। শুটকির ভর্তা, মাছের ভর্তা।তবে আমি আজকে একটি ভর্তা তৈরি করেছি যা আমাদের খুবই পছন্দের একটি মাছ।
তেলাপিয়া মাছ পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। তেলাপিয়া মাছের যেকোনো রেসিপি খেতে অনেক সুস্বাদু লাগে। তেলাপিয়া মাছের ভর্তা যে কত সুস্বাদু একবার ঘরে তৈরি করে খেলে অবশ্যই আপনারা বুঝতে পারবেন।

আজকে দুপুরে গরম ভাতের সাথে খাওয়ার জন্য তেলাপিয়া মাছের ভর্তা তৈরি করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।

তাহলে চলুন কিভাবে আমি তেলাপিয়া মাছের ভর্তা তৈরি করেছি। তা আপনাদের মাঝে শেয়ার করি।

IMG_20220117_223935_mfnr.jpg

IMG-20220119-WA0018.jpg

উপাদানপরিমাণ
তেলাপিয়া মাছ২ টুকরো।
কাঁচা মরিচ৯-১০ টি।
পেঁয়াজ৫-৬ টি।
রসুন১ টি।
হলুদ গুঁড়া১ চা চামচ।
ধনে পাতাপরিমাণমতো
সয়াবিন তেল৪ চামচ।
লবণস্বাদ মতো।

IMG-20220119-WA0015.jpg

❤প্রস্তুত প্রণালীঃ❤
১ম ধাপ

IMG-20220119-WA0019.jpg

IMG-20220119-WA0003.jpg

প্রথমে আমি তেলাপিয়া মাছের দুটি লেজের টুকরো নিয়েছি। এবার টুকরো গুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে একটি বাটিতে নিলাম।এখন আমি পরিমাণমতো লবণ এবং ১ চা-চামচ হলুদ গুঁড়ি দিয়ে দিলাম।এবার আমি হাতের সাহায্যে তেলাপিয়া মাছে টুকরো গুলো হলুদ গুঁড়ি এবং লবণ মাখিয়ে নিলাম।

২য় ধাপ

IMG-20220119-WA0007.jpg

IMG-20220119-WA0012.jpg

তেলাপিয়া মাছের লেজের টুকরো গুলো হলুদ লবণ মাখানো হলে,এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে,হলুদ লবণ মাখানো তেলাপিয়া মাছে টুকরো গুলো প্যানে দিয়ে দিলাম।

৩য় ধাপ

IMG-20220119-WA0017.jpg

তেলাপিয়া মাছের টুকরো গুলো প্যানে দেওয়া হলে, চুলার মাঝারি আঁচে আমি তেলাপিয়া মাছের টুকরো গুলো লাল লাল হওয়া পর্যন্ত ভাজব।

৪র্থ ধাপ

IMG-20220119-WA0016.jpg

IMG-20220119-WA0001.jpg

তেলাপিয়া মাছের টুকরো গুলো লাল লাল ভাজা হলে,এবার আমি কাঁচা মরিচ এবং রসুন দিয়ে দিলাম ভাজা মাছের সাথে ।চুলার মাঝারি আঁচে কাঁচা মরিচ এবং রসুন ভেজে নিব।

৫ম ধাপ

IMG-20220119-WA0004.jpg

IMG-20220119-WA0015.jpg

কাঁচা মরিচ,রসুন ভাজা হলে, এবার আমি একটি বাটিতে কাঁচা মরিচ,রসুন ভাজা,তেলাপিয়া মাছের ভাজা,পেঁয়াজের কুচি, ধনেপাতা কুচি এবং স্বাদমতো লবণ নিলাম।

৬ষ্ঠ ধাপ

IMG-20220119-WA0008.jpg

IMG-20220119-WA0006.jpg

সব উপকরণ তৈরি হয়ে গেলে,এবার আমি তেলাপিয়া মাছের ভর্তা তৈরি করব। প্রথমে আমি পাটা পরিষ্কার ভাবে ধুয়ে নিলাম। এবার আমি ভেজে রাখা কাঁচা মরিচ এবং রসুন পাটায় দিয়ে বেটে নিব।কাঁচা মরিচ ভাজা এবং রসুন ভাজ বাটা হলে, এবার আমি তেলাপিয়া মাছের কাঁটা ছাড়িয়ে মাংসগুলো এবং লবণ দিয়ে পাটায় বেটে নিব।

৭ম ধাপ

IMG-20220119-WA0005.jpg

IMG-20220119-WA0010.jpg

কাঁচা মরিচ, রসুন,তেলাপিয়া মাছ লবণের সাথে বাটা হলে, এবার আমি সবগুলো উপকরণ একসাথে রেখে পেঁয়াজ কুচি ধনেপাতা কুচি দিয়ে। আবার মাছের ভর্তা বেটে নিব সবগুলো উপকরণের সাথে।

৮ম ধাপ

IMG-20220119-WA0011.jpg

IMG-20220119-WA0014.jpg

সবগুলো উপকরণ দিয়ে তেলাপিয়া মাছে বাটা ভর্তা তৈরী হয়ে গেলে।আমি এবার একটি বাটিতে তুলে নিব তেলাপিয়া মাছের সুস্বাদু ভর্তা।

তেলাপিয়া মাছের ভর্তা গরম ভাত অথবা পান্তা ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু লাগে। তবে আমি গরম ভাতের সাথে খুবই পছন্দ করি খেতে।আমি তেলাপিয়া মাছের ভর্তা একটু ঝাল করে তৈরি করেছি।আপনারা চাইলে ঝাল কম দিয়ে তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করি আপনাদের ভালো লাগবে।

বন্ধুরা,আমার তৈরি করা তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভালো থাকবেন।

Sort:  
 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

কাঁচা মরিচ দিয়ে তেলাপিয়া মাছের ভর্তা দেখে একদম লোভ লেগে গেলো। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনাকে অনেক ধন্যনাদ আমাদের মাঝে এতো সুন্দর ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য আশা করি সব সময় পাশে থাকবেন।

 3 years ago 
কাঁচা মরিচ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা রেসিপি দেখে জিভে জল চলে এলো আপু।আপনার রেসিপির প্রতিটি ধাপ আপনি খুবই চমৎকার করে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য♥♥
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনার এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।আমি যেন আরো সুন্দর রেসিপি উপহার দিতে । সব সময় পাশে থাকবেন আশা করি।

 3 years ago 

কাঁচামরিচ দিয়ে আপনি খুবই সুন্দর সুস্বাদু একটি ভর্তা তৈরি করেছেন ।যেটা দেখে আমার জিভে জল চলে এসেছে ।মনে হচ্ছে এখনই একটু নিয়ে খাই ।খুবই চমৎকার ভাবে আপনি উপস্থাপন করেছেন ।যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।ছবিগুলো চমৎকার হয়েছে ।ধন্যবাদ আপনাকে খুবই মজার একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য । আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি আপনাদের উপহার দিতে পারি দোয়া করবেন আশা করি সব সময় পাশে থাকবেন।

 3 years ago 

আপু অনেক সুন্দর করে কাঁচা মরিচ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে অনেক টেস্ট হয়েছে। আপু আপনি ঠিক বলছেন, মুখে লেগে থাকার মত স্বাদ । আমি অনেক খেয়ে দেখছি খুব ভালো লাগে খাইতে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য । আশা করি ঘরে তৈরি করে রেসিপিটি খেয়ে দেখবেন ভালো লাগবে । সব সময় পাশে থাকবেন ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ওয়াও ইউনিক একটি রেসিপি । তেলাপিয়া মাছের ভর্তা রেসিপি । কখোনই খাওয়া হয়নি । আপনার রেসিপি দেখে মনে হইতেছে খুবই টেস্টি হবে । ধাপে ধাপে খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন ।বাসায় অবশ্যই ট্রাই করবো ।ধন্যবাদ এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য এবং আশা করি সব সময় আমার পাশে থাকবেন।

 3 years ago 

তেলাপিয়া মাছের ভর্তা বাহ দারুন তো। তেলাপিয়া মাছ এমনিতেই খেয়েছিলাম দারুন লাগে কিন্তু কখনো ভর্তা করে খাওয়া হয়নি। একদিন ট্রাই করে দেখতে হবে। স্যার আপনি খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে আমার রেসিপিটি দেখার জন্য এবং সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য । সব সময় পাশে থাকবেন আশা করি ভাইয়া।

 3 years ago 

দিদি আপনি কিন্তু দারুন দারুন রেসিপি রান্না করেন। সত্যি বলছি আজকে আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল চলে এলো। কাঁচা মরিচ দিয়ে তেলাপিয়া মাছের সুস্বাদু বাটা ভর্তা দারুন একটি রেসিপি তৈরি করেছেন।আমার কখনো রেসিপিটি খাওয়া হয়নি কিন্তু আপনার এই রেসিপিটা দেখে আমি শিখে নিলাম।একদিন অবশ্যই ট্রাই করবো।অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

দিদি অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য এবং আমার পাশে থাকার জন্য । । দিদি আপনার মন্তব্যগুলো আমার অনেক ভালো লাগে তাই আমার কাজের আরো অনেক ইচ্ছে হয় । আশা করি দিদি সব সময় পাশে থাকবেন ধন্যবাদ দিদি।

 3 years ago 

তেলাপিয়া মাছের ভর্তা অনেকদিন খাওয়া হয় না এটি খেতে আমি খুবই ভালোবাসি । বিশেষ করে শীতকালে তো এটি আমার অনেক প্রিয় একটি খাবার ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার । আশা করি সব সময় আমার পাশে থাকবেন

 3 years ago 

আহা কি যে মজা এই ভর্তা । আমা প্রায় সময় এই ভর্তা করে।অনেক পছন্দ আমার।আপনাকে ধন্যবাদ আপু সুন্দর এবং লোভনীয় রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।আশা করি সব সময় পাশে থাকবেন।

 3 years ago 

এগুলো মুখোরোচক খাবার 😋
বেশ তৃপ্তি করে কয়েক প্লেট ভাত অনায়াসে খাওয়া যাবে। তাই রেসিপিটা খুব উপকারী হলো। স্বাদটা নিশ্চয়ই ঝাল ঝাল ছিল?
শুভ কামনা এবং দোয়া সবসময়ই রয়েছে 🥀

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য । আশা করি সব সময় এমন সুন্দর সুন্দর মন্তব্য করবেন এবং সব সময় পাশে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68328.66
ETH 2639.93
USDT 1.00
SBD 2.68