সোনালী মুরগির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220504_231621_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আশা করি সবার ঈদ আনন্দে কেটেছে আর আমি মনে করি ঈদ প্রতি বছর একবারই আসে এই দিনটিকে আনন্দ উপভোগ করে নেওয়া আমাদের প্রত্যেকটা মানুষের প্রয়োজন।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি সোনালী মুরগির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি।

সোনালী মুরগির নাম কেন সোনালী রেখেছে আমি অনেক বার চিন্তা করে দেখেছ কিন্তু তার কোন অর্থ খুঁজে পায় না।তবে আমার মনে হচ্ছে মুরগির গায়ের পাখাগুলো সোনালী হওয়ার কারণে এ মুরগিটির নাম সোনালী মুরগী বলে। তবে যাই হোক না কেন এই মুরগী মাংস খেতে বেশ সুস্বাদু একদম দেশি মুরগির মত সোনালি মুরগির মাংসে স্বাদ।আমি সচরাচর ব্রয়লার মুরগির মাংস তেমন একটা পছন্দ করি না কিন্তু সোনালী মুরগির মাংস আমার খুবই পছন্দের কারণে এই মুরগির মাংস গুলো দেশী মুরগীর মত স্বাদ।

সোনালী মুরগির মাংস আলু অথবা বুটের ডাল এছাড়াও ভুনা করে খেতে বেশ সুস্বাদু। তবে আমি ভুনা করে খেতে বেশি পছন্দ করি।আজকে দুপুরে খাওয়ার জন্য সোনালী মুরগির মাংস ভুনা করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।আশা করি আপনাদের এই রেসিপিটি ভালো লাগবে।

তাহল চলুন,বেশি কথা না বাড়িয়ে কিভাবে আমি সোনালী মুরগির মাংস দিয়ে সুস্বাদু ভুনা রেসিপি তৈরি করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

IMG-20220506-WA0012.jpg

IMG-20220506-WA0011.jpg

উপকরণপরিমাণ
সোনালী মুরগির হাড় যুক্ত মাংস৫০০ গ্রাম।
পেঁয়াজ৪-টি।
আদা বাটা২-চামচ।
রসুন বাটাদেড় চামচ।
লাল মরিচ গুঁড়াদেড় চামচ ।
হলুদ গুঁড়া১- চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১-চামচ।
এলাচি দারুচিনি লবঙ্গ গোলমরিচ তেজপাতা গুঁড়া১/২ চামচ ।
সয়াবিন তেল৬-চামচ।
লবণস্বাদ মত।
তেজপাতা২-টি।

IMG-20220506-WA0009.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

IMG-20220506-WA0010.jpg

IMG-20220506-WA0007.jpg

প্রথমে আমি সোনালী মুরগির হাড়যুক্ত মাংসগুলো মাঝারি আকারের টুকরো করে পরিষ্কার করে ধুয়ে একটি বাটিতে নিলাম। মুরগির মাংসগুলো ধুয়া হলে,এবার চুলায় একটি হাঁড়িতে ছয় চামচ সয়াবিন তেল দিলাম।

২য় ধাপ"

IMG-20220506-WA0006.jpg

IMG-20220506-WA0005.jpg

তেল গরম হলে, এবার আমি কুচি করে রাখা পেঁয়াজকুচি হাড়িতে ঢেলে চামচের সাহায্যে চুলার মাঝারি আঁচে ভেজে নিব। পেঁয়াজ বাদামি রং হয়ে এলে,এবার আদা রসুন বাটা হাড়িতে দিয়ে দিব পেঁয়াজের সাথে।

৩য় ধাপ"

IMG-20220506-WA0004.jpg

IMG-20220506-WA0003.jpg

পেঁয়াজের সাথে আদা রসুন বাটার কিছুক্ষণ ভাজা হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া,হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া,এলাচি,দারুচিনি,লবঙ্গ,গোলমরিচ,তেজপাতা গুঁড়া এবং স্বাদ মত লবণ। সব মসলা হাড়িতে দেওয়া হলে, চামচের সাহায্যে মসলাগুলো নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে অল্প পানি দিয়ে মসলাগুলো চুলার মাঝারি আঁচে ভেজে নিব।

৪র্থ ধাপ"

IMG-20220506-WA0002.jpg

IMG-20220506-WA0001.jpg

মসলা গুলো কিছুক্ষণ ভাজা হলে, এবার আমি সোনালী মুরগির মাংসের টুকরো গুলো একে একে হাড়িতে দিয়ে,এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে সোনালী মুরগির মাংসের টুকরোগুলো মিশিয়ে নিব।

৫ম ধাপ"

20220504_222827_mfnr.jpg

20220504_222911_mfnr.jpg

মুরগির মাংসের টুকরোগুলো মসলার সাথে ভালো করে মেশানো হলে, এবার আমি চুলার মাঝারি আঁচে মসলার সাথে ভেজে নিব ৫ মিনিটের মতো।৫ মিনিট পর মুরগির মাংস ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে মুরগির মাংস রান্না করব। আপনারা তো সবাই জানেন,সোনালী মুরগি মাংস অনেকটা দেশি মুরগির মাংসের মতো শক্ত। তাই আমি পানির পরিমাণ টা একটু বেশি দিয়েছি।

৬ষ্ঠ ধাপ"

পরিমাণ পানি দিয়ে আমি আধা ঘন্টার মত সোনালি মুরগির মাংস রান্না করবো চুলার মাঝারি আঁচে। আধাঘন্টা পর ঝোল শুকিয়ে ভুনা হল,এবার আমি তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।
20220504_231425_mfnr.jpg

সোনালী মুরগী মাংসের ভুনা তরকারি গরম ভাত,পোলাও অথবা রুটির সাথে খেতে কিন্তু বেশ ভালো লাগে। আমি অবশ্য গরম ভাত অথবা রুটির সাথে খেতে খুবই পছন্দ করি।

20220504_231621_mfnr.jpg

বন্ধুরা, আমার রান্না করা সোনালী মুরগির মাংসের ভুনা রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

সোনালি মুরগির মাংসের ভুনা রেসিপি টি তো আপনি অনেক লোভনীয় ভাবে তৈরি করেছেন। এই রেসিপিটার সঙ্গে পলোয়া ভাত খেতে বেশ দারুন লাগে। সোনালী মুরগির মাংস আমার অনেক প্রিয় একটি খাবার আমরা বন্ধুরা মিলে প্রায়ই এই মুরগির মাংস দিয়ে পিকনিক করে থাকি। রেসিপিটা অনেক সুস্বাদু মনে হচ্ছে ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন এই রেসিপিটি সাথে ভাইয়া পোলাও ভাত হলে, আর কিছুই লাগে না।ধন্যবাদ ভাইয়া, এতো সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সোনালি মুরগির মাংস খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন আপু।ব্রয়লারের চেয়ে সোনালীর সুস্বাধু একটু মেলা। আপনি দারুণ দক্ষতায় রান্নাটি সম্পন্ন করেছেন। উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছ ভাই, সোনালি মুরগির মাংস খেতে একদম দেশি মুরগির মাংসের মতো সুস্বাদু।ধন্যবাদ ভাই, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু আমি সবসময়ই লক্ষ্য করেছি আপনার তৈরি রেসিপিগুলোর কালার খুবই আকর্ষণীয় হয়ে থাকে। এজন্য আপনার রেসিপি গুলো খুবই লোভনীয় মনে হয়। আর দেখেই খাওয়ার ভীষন ইচ্ছে হয়। আপু আপনি ঠিকই বলেছেন, সোনালি মুরগির মাংস খেতে কিছুটা দেশি মুরগির মাংসের স্বাদ পাওয়া যায় আর তাই খেতেও অনেক সুস্বাদু মনে হয়। আপনার তৈরি রেসিপি দেখে বোঝাই যাচ্ছে খেতে অনেক অনেক মজার হয়েছে। রন্ধনপ্রণালীটাও অস্থির ছিল। সব মিলিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া,যে কোনো রেসিপি হোক না কেন রেসিপির কালার যদি সুন্দর না হয় তাহলে কিন্তু খেতে তেমন একটা ইচ্ছা করেনা।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

মুরগির নাম কেন যে সোনালি মুরগি হল তা আমারো জানা নেই। তবে মনে হয় আপনার কথাটিই ঠিক। আমারও আপনার মত ব্রয়লার কক বা অন্য মুরগির চাইতে সোনালি মুরগি খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এটাই ভাইয়া, মুরগির পাখাগুলো সোনালী হওয়ার কারণে মুরগির নাম সোনালী রেখেছে হয়ত।ধন্যবাদ ভাইয়া, আপনার মন্তব্য গুলো পড়লে সত্যিই খুব উৎসাহিত হয়ে কাজ করতে।

 2 years ago 

আসলে আপু আপনার সোনালি মুরগির মাংসের ভুনা রেসিপি এতটা লোভনীয় লাগছে না খেয়ে তো লোভ সামলানো যাচ্ছে না। দেখতে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে খেতে। ঠিকই বলেছেন সোনালি মুরগির মাংস খেতে একদম দেশি মুরগির মাংসের মতই লাগে, তাই এই মুরগির মাংস খেতে আমার কাছে খুব ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু,সোনালি মুরগির মাংসের ভুনা রেসিপি টা সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।এই মুরগীর মাংহ অনেকটাই দেশি মুরগির মত খেতে।ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সোনালী মুরগির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ভাইয়া,আমার রেসিপিটি আপনার ভাল লেগেছে শুনে ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

একদম ঠিক বলেছেন সোনালি মুরগির মাংসের স্বাদ প্রায় দেশি মুরগির মাংসের মতো। তবে একটু বয়স্ক মুরগি হলে এর মাংস বেশি সুস্বাদু হয়। আপনি খুব চমৎকার করে সোনালি মুরগির মাংসের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনা বেশ ভালো ছিল। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাইয়া, আপনি একদম ঠিক বলেছেন একটু বয়স্ক মুরগি হলে খেতে বেশ দারুন লাগে।ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সোনালী মুরগির মাংসের সুস্বাদু ভুনা রেসিপি খাইতে আমার বেশ ভালোই লাগে। আপু আপনি অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন। দেখে তো খেতে ইচ্ছা করতেছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া,মন থেকে আপনাকে ধন্যবাদ জানাই।আমার রেসিপিটি আপনার ভাল লেগেছে শুনে সত্যি অনেক খুশি হয়েছি। মন্তব্য গুলো পড়লে ভাল কাজ করার উৎসাহ পায়।ধন্যবাদ ভালো থাকবেন।।

 2 years ago 

রেসিপির ছবি দেখে বোঝা যাচ্ছে বেশ মজা হয়েছে তাছাড়া মুরগির রান গুলো দেখে সবার লোভ হবে এটাই স্বাভাবিক।
এমন লোভনীয় একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

তাহলে ভাইয়া,চলে আসেন চট্টগ্রামে আপনার বোন সোনালী মুরগী রান্না করে খাওয়াবে 😊যাইহোক ভাইয়া,মন্তব্য গুলো পড়লে সত্যিই ভালো কাজ করার উৎসাহ পায়।ধন্যবাদ।।

 2 years ago 

তাহলে তো এই সুযোগ মিস করা যায় না 😜

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74