নিজের গাছের পাকা আম দিয়ে সুস্বাদু আমের কেক রেসিপি[ভিডিও] "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

20220529_160422.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভাল আছেন। আর ভালো থাকেন আমি সব সময় এই দোয়া করি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি পাকা আম দিয়ে খুবই সুস্বাদু কেক রেসিপি।

আম আমার খুবই পছন্দের একটি ফল,কাঁচা আম অথবা পাকা আম দুটোই আমার খুবই পছন্দের। কাঁচা আমের মাখা আর পাকা আম দিয়ে দুধ দিয়ে চিড়া দিয়ে খেতে বেশ দারুন লাগে। তবে আজকে ঐ রকম কোনো রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়নি।আজকে একদম ইউনিক একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। কয়েক দিন ধরে ❤আমার বাংলা ব্লগ ❤কমিউনিটি তে আমার ভাইয়া এবং আপুরা বিভিন্ন রকমের আমের জুস রেসিপি শেয়ার করছে। তাদের আমের জুস রেসিপি দেখে যেমন মন ঝুরিয়ে যাচ্ছে তেমনি খেতে ইচ্ছে করছে কারণ প্রিয় ফল বলে কথা। তাই আমি চিন্তা করলাম সবাই আমের জুস তৈরি করছে আমি নিজের গাছের পাকা দিয়ে ভিন্নধরনের একটি রেসিপি তৈরি করি।যে কথা সেই কাজ। আমি আবার চুলায় কেক তৈরি করতে পারি খুব ভালো। তাই পাকা আম দিয়ে কেক তৈরি করার চিন্তাভাবনা মাথায় আসলো এবং তৈরিও করে ফেলেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।আশা করি আমার রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন পাকা আম দিয়ে কিভাবে আমি খুবই সুস্বাদু এবং পুষ্টিকর কেক তৈরি করেছি। তা আপনাদের মাঝে মাঝে ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করে।

ভিডিও লিং"

উপকরণ সমূস"

  • পাকা আম-২ টি।

  • ডিম-১ টি।

  • ঘি- ৫ চা চামচ।

  • চিনি -১ কাপ।

  • ময়দা- হাফ কাপ।

  • বেকিং সোডা -১ চা চামচ।

  • গুঁড়া দুধ- হাফ থেকে কম।

  • লবণ স্বাদ মতো।

Screenshot_20220530-014347_Gallery.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220530-014450_Gallery.jpgScreenshot_20220530-014424_Gallery.jpg

Screenshot_20220530-014414_Gallery.jpg

প্রথমে চেয়েছিলাম আমগুলো ব্লেন্ডারের সাহায্যে ব্লেন্ড করে নিব কিন্তু গতকালকে বাসায় কারেন্ট ছিল না। প্রচণ্ড রকমে ঝড়-তুফান হওয়ার কারণে আমাদের বাড়ির পাশেই একটি কারেন্টের পিলার ভেঙ্গে গেছে।তাই হাতের সাহায্যে আমি আমের রস গুলো চেপে নিলাম একটি প্লেটে।আমের রস গুলো চাপা হয়ে গেলে,আমি একটি বাটিতে হাঁসের ডিম ভেঙ্গে নিব। হাঁসের ডিম ভাঙ্গা হলে হ্যান্ড বিটারের সাহায্যে দু মিনিটের মতো করে বিটার নিব।

২য় ধাপ"

Screenshot_20220530-014531_Video Player.jpgScreenshot_20220530-014519_Video Player.jpgScreenshot_20220530-115723_Video Player.jpg

Screenshot_20220530-115702_Video Player.jpg

ডিম বিটার করা হলে,এবার আমি হাতের সাহায্যে চেপে নেওয়া আমের রস আমি ডিমের সাথে দিয়ে দিবো। ডিমের সাথে দেয়া হলে, আবার হ্যান্ড বিটার দিয়ে ভালো করে আম ডিম বিটার করে নিব। পাকা আমের রস এবং ডিম বিটার করা হলে,প্রথমে আমি এক চা চামচ বেকিং সোডা দিয়ে কিছু বিটার করে নিব। বেকিং সোডা বিটার করা হয়ে গেলে,এবার আমি চিনি,গুঁড়া দুধ এবং ৫ চামচ ঘি দিয়ে হ্যান্ড বিটারের সাহায্যে ৫ মিনিটের মত বিটার করে নিব।

৩য় ধাপ"

Screenshot_20220530-121549_Video Player.jpgScreenshot_20220530-121544_Video Player.jpgScreenshot_20220530-115748_Video Player.jpg

Screenshot_20220530-014552_Video Player.jpg

গুঁড়া দুধ চিনি বিটার করা হয়ে গেলে,এবার একটি ছাঁকনি দিয়ে ছেঁকে ময়দা গুলো সব উপকরণের সাথে নিব।ছাঁকা হলে,হ্যান্ড বিটার এর সাহায্যে ময়দা গুলো সব উপকরণের সাথে আবার ভালো করে পাঁচ ছয় মিনিটের মতো বিটার করে নিব। বিটার করা হয়ে গেলে,দেখতে আমের কেক এর বিটার টা অনেক লোভনীয় লাগছে তাইনা?এবার কেক তৈরি করার বাটির মধ্যে অল্প তেল লাগিয়ে কাগজ লাগিয়ে নিয়ে পাকা আমের বিটার ঢেলে দিব।

৪র্থ ধাপ"

Screenshot_20220530-121556_Video Player.jpg20220529_151017_mfnr.jpg20220529_154339_mfnr.jpg

20220529_160204.jpg

কেকের বাটিতে আম দিয়ে তৈরি করা আমের কেকের বিটার ঢেলে দেওয়া হলে, কিছু কিসমিস কেকের বিটারে উপরে দিয়ে চুলায় একটি হাড়ি বসাবো হাড়ি গরম হলে, আমি কেকের বিটারের বাটি হাড়িতে দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিব। ঢাকনার মধ্যে যদি কোন ছিদ্র থাকে তাহলে কাগজ অথবা লবঙ্গ দিয়ে ওই ছিদ্র আটকে দিতে হবে যেন ভিতর থেকে বাতাস বের না হতে পারে। এবার চুলার মাঝারি আঁচে ৩০ মিনিট জন্য ঢেকে আমের কেক তৈরি করবো। ৩০ মিনিট পর কেকের কালার একটু বাদামি রং হলে তুলে নেয়া যায়। তবে আমি একটু গারো লাল হওয়ার অপেক্ষায় ছিলাম গারো লাল হলে একটা কাঠি দিয়ে দেখে নিব ভিতরটা হয়েছে কিনা যদি ভিতরটা হয়ে যায় তাহলে আমি হাড়ি থেকে আমের কেক তুলে নিব একটি প্লেটে। কেক ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করব ঠান্ডা হলে,ছুরির সাহায্যে কেটে পরিবেশন করব এই কেক এতো সুস্বাদু এবং নরম তুলতুলে মুখে দিলে মুখে মিশে যায়।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু এবং পুষ্টিকর পাকা আমের কেক। এই কেক বিকেলের নাস্তা হিসেবে খেতে দারুন লাগে।

20220529_160422.jpg

বন্ধুরা, আমার তৈরি করা পাকা আমের কেক রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে, ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

বাহ বেশ চমৎকার ভাবে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। নিজের গাছের আম দিয়ে আম কেক বানিয়ে ফেলেছেন। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

ভাইয়া,পাকা আম দিয়ে সুস্বাদু কেক রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সবাই যেখানে জুস তৈরি করে, আপনি সেখানে আম দিয়ে কেক তৈরি করে ভিন্নধরনের একটি আইডিয়া সৃষ্টি করেছেন। দারুন লাগলো আপনার নিজের গাছের তৈরি পাকা আমের কেক। আশা করি আমিও একদিন বানাবো। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া,আম দিয়ে সুস্বাদু কেক রেসিপি টি আপনার ভালো লেগেছে জেনে সত্যিই আমার খুব ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকবেন আশা করি।।

 2 years ago 

খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আমি এই প্রথম এমন একটি রেসিপি দেখলাম। খুবই লোভনীয় লাগছে দেখতে। আমিও একদিন ট্রাই করে দেখব এই রেসিপিটি। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু,এই রেসিপিটি একবার ট্রাই করে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

আপু খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করলেন। কেননা আম দিয়ে কেক তৈরি করা যায় তা আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেলাম। আপনি খুবই সুস্বাদু করে এবং সুন্দর উপস্থাপনার মাধ্যমে কেক তৈরী রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার তৈরি কেক টি দেখে মনে হচ্ছে খেতে খুবই সফট ও সুস্বাদু হয়েছে। আপনার কেক তৈরীর ভিডিওটি আমার কাছে দারুন লেগেছে।এত মজাদার আমের কেক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, আম দিয়ে সুস্বাদু কেক তৈরি করা যায় অন্য কেকের থেকেও স্বাদ আলাদা। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার তৈরি করা পাকা আমের কেক দেখে আমার জিভে জল চলে এসেছে। মনে হচ্ছে ভীষণ সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন আপনি। রেসিপি দেখে আর লোভ সামলাতে পারছিনা। খুবই ভালো লাগলো আপনার এই কেক তৈরী রেসিপি দেখি। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে এই রেসিপিটি উপস্থাপন করে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে সত্যি অনেক খুশি হয়েছি।আপনাদের সুন্দর কমেন্ট পড়ে ভালো কাজ করার উত্সাহ পাই।ধন্যবাদ আপু 🥰🥰

 2 years ago 

আম দিয়ে তৈরি করা বিভিন্ন রেসিপি দেখেছি কিন্তু এর আগে কখনো আমের কেক তৈরি করা আমি দেখিনি। এটি অনেক ইউনিক একটি রেসিপি ছিল। আমার মনে হয় এই রেসিপিটি সবারই পছন্দ হবে। খেতে নিশ্চইয় অনেক মজা হয়েছে আমারতো দেখেই খেতে ইচ্ছা করছে। এত দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু,পাকা আম দিয়ে খুবই সুস্বাদু কেক তৈরি করা যায় আর এই কেক অন্যান্য কেকে থেকেও স্বাদ আলাদা।ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য🥰🥰

 2 years ago 

বাহ আপু আপনার রেসিপি দেখেইতো আমার খেতে ইচ্ছে করছে। আসলে নিজের গাছের আমের স্বাদ থাকে অন্যরকম আর আপনি সেই আম দিয়ে সুস্বাদু কেক তৈরি করেছেন সেটা তো খেতে খুব মজা হবে বোঝা যাচ্ছে যে আপনার কেকটা খেতে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে এই মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া, পাকা আম দিয়ে কেক রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ ভাইয়া, সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আমের কেক আমি কখনো খাইনি তবে আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় হয়েছে।আমি বাসায় এটি অবশ্যই রান্না করে খাব । আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

জি আপু, পাকা আম দিয়ে কেক রেসিপিটি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপু, সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনি নিজের গাছের পাকা আম দিয়ে সুস্বাদু আমের কেক রেসিপি শেয়ার করেছেন। এভাবে কখনো খাইনি। আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে আপু 🥀

 2 years ago 

ভাইয়া,পাকা আম দিয়ে সুস্বাদু কেক রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনার আমের কেক আমার অনেক ভালো লেগেছে।আমি আপনার মতো একদিন আমের কেক বানাবো।দারণ লাগল আপনার নিজের গাছের পাকা আমের কেকটি।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া,পাকা আম দিয়ে সুস্বাদু কেক রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59585.77
ETH 3002.01
USDT 1.00
SBD 3.78