খাবারের তেল ছাড়া রান্না করা চিংড়ি শুটকি দিয়ে কচু শাকের সুস্বাদু ঝোল তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220115-004452_Picsart.jpg

IMG_20220111_233647_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

আজকে চলে এসেছি আপনাদের মাঝে। সুস্বাদু এবং প্রাকৃতিক পুষ্টিগুণে ভরপুর একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি তেল ছাড়া কচুর শাক চিংড়ি শুটকি সুস্বাদু তরকারি।

বন্ধুরা,আপনারা রেসিপির নাম শুনে ভাবছেন এটা আবার কেমন তরকারি। কচু শাকের এই তরকারি অনেক সুস্বাদু । আজকে চিংড়ি শুটকি কচু শাক দিয়ে তরকারি রান্না করেছি একদমই খাবারের তেল ব্যবহার করিনি। খাবারে তেল ছাড়া যেন আমাদের একটি তরকারি রান্না হয় না।তবে আমরা অনেকেই জানি তেল ছাড়া অনেক তরকারি রান্না করা যায় খেতে অনেক সুস্বাদু হয়।

কচু শাক আমার খুবই পছন্দের একটি শাক এই শাকের যেকোনো রেসিপি আমার খুবই ভালো লাগে খেতে। আগে থেকে বলে রাখি আমি সব রকমের শাক খেতে পছন্দ করি। তবে কিছু শাক একটু আলাদাভাবে পছন্দ করি খেতে।যেমন টা কচু শাক।কচু শাকের যেকোনো রেসিপি আমার ভালো লাগে। আর কচু শাকে আমরা প্রতিটা মানুষই জানি অনেক প্রাকৃতিক পুষ্টিগুণ আছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

কচু শাক তেল ছাড়া রান্না টি শিখেছি আমার মায়ের থেকে।আমার মা কচু শাক এবং বড় চিংড়ি শুটকি দিয়ে এইভাবে রান্না করতেন আমার খুবই ভাল লাগত আমার মায়ে এই রান্না টি।আজকে দুপুরে কচু শাক চিংড়ি শুটকি রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এতো সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি শেয়ার করি ।

তাহলে চলুন কিভাবে আমি তেল ছাড়া কচু শাক দিয়ে চিংড়ি শুটকির সুস্বাদু তরকারি রান্না করেছি। আপনাদের তা মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20220111_221248_mfnr.jpg

IMG_20220111_222105.jpg

উপকরণপরিমাণ
কচু শাকপরিমাণ মতো।
চিংড়ি শুটকি৫০ গ্রাম।
পেঁয়াজ৪-৫ টি।
রসুন১ টি।
টমেটো৩ টি।
কাঁচা মরিচ৬-৭ টি।
লালা মরিচ গুঁড়া১ চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
লবণপরিমাণমতো

IMG_20220111_223004_mfnr.jpg

IMG_20220111_223622_mfnr.jpg

💝 প্রস্তুত প্রণালীঃ 💝

১ম ধাপ"

IMG_20220111_222055_mfnr.jpg

IMG_20220111_222310_mfnr.jpg

প্রথম ধাপে আমি কচু শাক গুলো মাঝারি আকারে টুকরো করে নিলাম। চিংড়ি শুটকি গুলো পরিষ্কার করে কেটে নিলাম। এবার চিংড়ি শুটকি কচুর শাক গুলো কাটা হয়ে গেলে, এখন আমি পরিষ্কার পানিতে চিংড়ি শুটকি এবং কচু শাক গুলো ভালো করে ধুয়ে নিলাম।

২য় ধাপ"

IMG_20220111_223307_mfnr.jpg

IMG_20220111_223407_mfnr.jpg

কচু শাক চিংড়ি শুটকি ধুয়া হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে পরিমান মতো পানি দিয়ে দিলাম।

বন্ধুরা,আপনারা জানেন কচু শাক দিয়ে চিংড়ি শুটকি এই সুস্বাদু তরকারিটি আমি কোনো খাবারের তেল দিয়ে রান্না করছি না।তাই আমি প্রথমে একটি হাড়িতে পরিমাণমতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিলাম।

৩য় ধাপ"

IMG_20220111_223426_mfnr.jpg

IMG_20220111_223445_mfnr.jpg

পানি হাঁড়িতে গরম হলে, রসুন কুচি,পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের টুকরা এবং টমেটোর টুকরোগুলো প্রথমে দিয়ে দিলাম। এরপর ধুয়ে রাখা চিংড়ি শুটকি গুলো হাড়িতে দিয়ে দিলাম।

৪র্থ ধাপ"

IMG_20220111_223648_mfnr.jpg

IMG_20220111_223706_mfnr.jpg

চিংড়ি শুটকি এবং সব উপকরণ দেওয়া হলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মসলা হাড়িতে দেওয়া হলে, এবার আমি চামচ দিয়ে নেড়েচেড়ে মসলাগুলো মিশিয়ে নিলাম সব উপকরণের একসাথে।
এবার চিংড়ি শুটকি এবং সব মসলা চুলার মাঝারী আঁচে রেখে একটা ঢাকনা দিয়ে ঢেকে কষাব ৫ মিনিট।

৫ম ধাপ"

IMG_20220111_224133_mfnr.jpg

IMG_20220111_224217_mfnr.jpg

৫ মিনিট পর সব মশলা এবং চিংড়ি শুটকি কষানো হলে, এবার আপনি ধুয়ে রাখা কচুশাক হাড়িতে দিয়ে দিলাম।

৬ষ্ঠ ধাপ"

IMG_20220111_224321_mfnr.jpg

IMG_20220111_233505_mfnr.jpg

ধুয়ে রাখা কচুশাক হাড়িতে দিয়ে, চামচের সাহায্যে নেড়েচেড়ে মশলার সাথে মাখিয়ে এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে। আমি ১৫ মিনিট রান্না করবো চিংড়ি শুটকি দিয়ে কচু শাকের তরকারি।১৫ মিনিট পর কচু শাকে হালকা হালকা ঝোল থাকা অবস্থায় কচু শাক চিংড়ি শুটকির ঝোল তরকারির স্বাদ কেমন হয়েছে দেখে আমি চুলা বন্ধ করে দিব।

চিংড়ি শুটকি দিয়ে কচু শাকের তরকারি গরম ভাত এবং লেবুর সাথে সত্যিই অনেক সুস্বাদু খেতে।তেল ছাড়া কচু শাকের এই সুস্বাদু তরকারি টি একবার করে ট্রাই করে দেখবেন।আশা করি আপনাদের সত্যিই অনেক ভালো লাগবে খেতে।

IMG_20220111_233647_mfnr.jpg

বন্ধুরা,আমার রান্না করা তেল ছাড়া চিংড়ি শুটকি দিয়ে কচু শাকের সুস্বাদু তরকারি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

আপু আপনি তো একদম নতুন একটি রেসিপি শেয়ার করেছেন। তেল ছাড়া কিভাবে যে রান্না করেছেন আমি বুঝতেই পারছি না। আসলে এভাবে রান্না করা যায় আমি এটা জানতাম না। কচু শাক আমার খুব পছন্দের একটি শাক।পরবর্তীতে এভাবে কচুর শাক রান্না করার চেষ্টা করে দেখব।

 3 years ago 

একদিন ঘরে ট্রাই করে দেখবেন।আশাকরি আপনারও খেতে অনেক সুস্বাদু লাগবে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png
ওয়াও আপু আপনার রেসিপি দেখে লোভে পড়ে গেলাম। অনেক আকর্ষনীয় হয়েছে আপনার রেসিপি টা। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি স্টেপের বর্ণনা দিয়েছেন যা অনেক তথ্যবহুল ছিলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য,আপনার মন্তব্যগুলো পড়ে সত্যিই ভালো কাজ করার উৎসাহিত হই।

ওয়াও আপু সত্যি অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপনি আজকে। এগুলো হচ্ছে লোভনীয় রেসিপি। যা দেখে নিজেকে কন্ট্রোল করা অসম্ভব'। যাইহোক তেল ছাড়া অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন আপনি। ধন্যবাদ আপু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার মন্তব্যগুলো পড়লে সত্যিই ভালো কাজ করার উৎসাহিত হই।

 3 years ago 

সত্যি চিংড়ি মাছের শুটকি দিয়ে কচুর ঝোল দেখতে অনেক সুন্দর লাগছে। আপনার রেসিপিটি একেবারে ইউনিক। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাইয়া চিংড়ি শুটকি দিয়ে কচুশাক সত্যিই অনেক সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপু কি বলবো আপনি তো আজকে আমার অনেক পছন্দের দুটো জিনিস দিয়ে রান্না তৈরি করলেন। চিংড়ি আর কচুশাক আমার অনেক প্রিয়। আসলেই তেল ছাড়া রান্না রান্না গুলো সুন্দর করে তৈরি করলে খেতে অনেক কি আমি লাগে। তেমনি অনেক সুন্দর দেখাচ্ছে আপনার চিংড়ি শুটকি আর কচু শাক রান্নার রেসিপি টা। আসলেই আমার কাছে খুবই দারুণ লেগেছে আপনার এই রেসিপিটা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপু আমারও পছন্দের এই রেসিপিটি।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

কচু শাক আমার অনেক ভালো লাগে।কচু শাকে প্রচুর পরিমাণ আয়রন থাকে।আমাদের শরীরের জন্য ভালো।আপু আপনি কচু শাক চিংড়ি দিয়ে রান্না করেছেন,রান্নাটা দেখে লোভনীয় লাগছে। কালারটাও দারুন হয়েছে।ধন্যবাদ

 3 years ago 

জ্বী আপু, আপনি একদম ঠিক কথা বলেছেন কচুশাকে রয়েছে প্রচুর আয়রন এবং খনিজ পদার্থ যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ইউনিক একটা রেসিপি খাবারের তেল ছাড়া রান্না করা চিংড়ি শুটকি দিয়ে কচু শাকের সুস্বাদু ঝোল তরকারি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য,আপনার মন্তব্যগুলো পড়ে সত্যিই ভালো কাজ করার উৎসাহিত হই।

 3 years ago 

আপনার রেসিপিটি অত্যান্ত অসাধারণ হয়েছে। নিশ্চয় অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

জি ভাইয়া,এই রেসিপি সত্যি অনেক সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

খুব ভালো একটি জিনিস শিখলাম ☺️
কচুশাক যে এভাবেও রান্না করা যায় তাতো জানতাম না। জিনিসটা খুব পুষ্টিকর এবং সুস্বাদু 😋 অনেকেই এ রেসিপি থেকে উপকৃত হবেন আশাকরি।
শুভ কামনা এবং দোয়া সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

তেল ছাড়া চিংড়ি শুটকি দিয়ে কচু শাক ঝোল তরকারি টা সত্যিই অনেক সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 3 years ago 

চিংড়ি শুটকি দিয়ে কচুর শাক রান্না রেসিপি টা আসলেই অসাধারণ দেখাচ্ছে আপু। কচুর শাক খেতে আমার খুবই ভালো লাগে। তেমনি অসাধারণ সুন্দর ভাবে একটা কচু শাকের রেসিপি তৈরি করলেন আজকে আপনি। আমার দেখে খুবই ভালো লাগলো আপনার রেসিপি টা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

জি আপু,আমারও খুবই পছন্দের কচু শাক এইভাবে কচু শাক রান্না করলে সত্যি শুধু খেতে ইচ্ছা করে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68244.61
ETH 2640.30
USDT 1.00
SBD 2.69