চিংড়ি মাছ দিয়ে দুধ কচুর সুস্বাদু ভুনা রেসিপি 😋মুখে লেগে থাকার মতো স্বাদ😋 "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220420_152606.jpg

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি ভালো আছেন।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি দুধ কচু দিয়ে চিংড়ি মাছের সুস্বাদু ভুনা রেসিপি।

আমি এর আগে দুধ কচুর আরেকটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি।সত্যি কথা বলতে কি দুধ কচুর রেসিপি গুলো সত্যিই অনেক সুস্বাদু আর এতে অনেক পুষ্টি গুণ রয়েছে যা আমাদের মানবদেহের জন্য খুবই উপকারী।রমজান মাসে প্রতিবেলায় মাছ মাংস খেতে ইচ্ছে করেনা মন চায় শাকসবজি খেতে। তাই আজকে রাতে খাওয়ার জন্য আমি দুধ কচু দিয়ে চিংড়ি মাছের ভুনা রেসিপি তৈরি করেছি। ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি শেয়ার করি।

তাহলে চলুন, কিভাবে আমি দুধ কচু দিয়ে সুস্বাদু রেসিপিটি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220420_130933_mfnr.jpg

উপকরণপরিমাণ
দুধ কচুর ডাটা৪- টি।
চিংড়ি মাছ১০০- গ্রাম ।
পেঁয়াজ২-টি।
রসুন বাটা৪- চামচ।
টমেটো৪-টি ।
লাল মরিচ গুঁড়াদেড় চামচ ।
হলুদ গুঁড়া১- চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া১-চামচ।
এলাচি দারুচিনি লবঙ্গ গোলমরিচ তেজপাতা গুঁড়া১/২ চামচ ।
কাঁচা মরিচ৫-৬ টি।
সয়াবিন তেল৫-চামচ।
লবণস্বাদ মত।

20220420_140500_mfnr.jpg

20220420_141856.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220420_131744_mfnr.jpg

20220420_134034_mfnr.jpg

প্রথম ধাপে আমি দুধ কচুর ডাটার খোসাগুলো ছুরির সাহায্যে তুলে নিব। এবার পরিস্কার ভাবে খোসা ছাড়ানো কচুর ডাটা গুলো ধুয়ে নিব।দুধ কচুর ডাটা উপরের খোসাগুলো ধুয়া হলে, এবার আমি ছুরির সাহায্যে একদম পাতলা পাতলা করে কেটে নিব এভাবে

২য় ধাপ"

20220420_134143_mfnr.jpg

20220420_134234_mfnr.jpg

দুধ কচুর ডাটা গুলো পাতলা করে টুকরো করা হলে, এবার আমি একটি হাঁড়িতে অল্প হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে পাতলা করে টুকরো করে রাখা দুধ কচু গুলো হাড়িতে দিয়ে চুলার মাঝারি আঁচে দুধ কচু গুলো সিদ্ধ করব

৩য় ধাপ"

20220420_140430_mfnr.jpg

20220420_140941_mfnr.jpg

দুধ কচুর পাতলা কুচি সিদ্ধ হলে, এবার আমি একটি ছাকুনিতে সবগুলো কচু ঢেল দিব।এবার চামচের সাহায্যে কচু থেকে পানি চেপে ফেলে দিব

৪র্থ ধাপ"

20220420_140918_mfnr.jpg

20220420_140952_mfnr.jpg

সিদ্ধ করা দুধ কচু থেকে পানি চেপে ফেলে দেওয়ার পর।এবার আমি চুলাই একটি প্যানে ৫ চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে, পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরো দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভাল করে ভেজে নিব।

৫ম ধাপ"

20220420_141407.jpg

20220420_141917.jpg

পেঁয়াজ কুচি হালকা বাদামী রং হলে, এবার আমি টমেটোর টুকরো, চিংড়ি মাছ এবং রসুন বাটা দিয়ে চামচের সাহায্যে ভালো করে দুই মিনিটের মত ভেবে নিব

৬ষ্ঠ ধাপ"

20220420_141956.jpg

20220420_142042.jpg

রসুন ভাজা হলে,টমেটোর টুকরোগুলো নরম হলে। এবার আমি একে একে সব মসলার গুঁড়া প্যানে দিয়ে দিব। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া,এলাচি, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, গোলমরিচ এবং স্বাদমতো লবণ। সব মসলা প্যানে দেওয়া হলে, এবার আমি চামচের সাহায্যে মসলাগুলো ভেজে নিব

৭ম ধাপ"

20220420_142211.jpg

20220420_142338.jpg

চিংড়ি মাছ গুলো মসলার সাথে ভাজা হলে, এবার আমি পরিমাণমতো পানি দিয়ে কিছুক্ষণ মসলাগুলো চিংড়ি মাছের সাথে কষিয়ে নিব। কষানো হয়ে গেলে, সিদ্ধ করে রাখা দুধ কচু মসলার সাথে প্যানে দিয়ে দিব।

৮ম ধাপ"

20220420_142449.jpg

20220420_143733.jpg

মসলার সাথে সিদ্ধ করা দুধ কচু দেওয়া হলে,এবার আমি চামচের সাহায্যে মসলার সাথে দুধ কচু গুলো ভালো করে চামচের সাহায্যে নেড়েচেড়ে মিশিয়ে নিব।এবার মসলা সাথে মেশানো হলে,চুলার মাঝারি আঁচে চিংড়ি মাছ দিয়ে দুধ কচু ভুনা রেসিপি রান্না করবো ২০ মিনিট

৯ম ধাপ"

20220420_152349_mfnr.jpg

২০ মিনিট দুধ কচু রান্না করার সময় কিছুক্ষণ পরপর চামচ দিয়ে নেড়েচেড়ে দিতে হবে না হলে মসলাগুলো পুড়ে যেতে পারে। ২০ মিনিট পর দুধ কচু দিয়ে চিংড়ি মাছের ভুনা রেসিপি লাল লাল ভুনা হলে,আমি চুলা বন্ধ করে দিব।

দুধ কচুর সুস্বাদু ভুনা রেসিপি গরম ভাতের সাথে খেতে অনেক অনেক সুস্বাদু।এছাড়াও পোলাও সাথে খেতে খুবই ভালো লাগে। তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

বন্ধুরা, আমার রান্না করা চিংড়ি মাছ দিয়ে দুধ কচু ভুনা রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভালো থাকবেন।।

Sort:  
 2 years ago 

হা হা হা। আমি প্রথমে ভেবেছিলাম যে আপনি দুধ এবং কচু দিয়ে চিংড়ি মাছ রান্না করেছেন। তাই একটু অবাক হয়েছিলাম। পরে ভালোমতো পড়ে দেখতে পারলাম যে এই কচুর নামই দুধ কচু । যাইহোক আপনার রেসিপিটি কিন্তু খুবই লোভনীয় হয়েছে। দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপনাই কচু দিয়ে চিংড়ি মাছ রান্নার রেসিপি টি খুবই চমৎকার হয়েছে। দেখেই মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। যদিও এভাবে কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজাই লাগবে । প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আর আপনার তরকারির কালার টিও চমৎকার হয়েছে। আপনি ঠিকই বলেছেন এটি গরম ভাত দিয়ে খেতে বেশ সুস্বাদু লাগবে। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী আপু, এই এসিপিটি সত্যিই অনেক সুস্বাদু এছাড়াও রেসিপি অনেক পুষ্টি গুণ রয়েছে।ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে দুধ কচুর সুস্বাদু ভুনা 😋😋
আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে 😋
এতো চমৎকার দেখাচ্ছে তরকারিটা 😍
খুব ভালো উপস্থাপনা করেছেন আপু 🤗
দোয়া রইল 🥀

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

দুধ কচু নামটি এই প্রথম শুনলাম। আমি যতোদূর কচুটা দেখে আইডিয়া করলাম আমার এলাকায় একে বলে জঙ্গলি কচু।জঙ্গলে হয় বলে। অনেকেই খায় তবে গলা নেয় খুব শুনেছি। আপনার রেসিপিটি দেখে ভালোই লাগলো।চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার করে চিংড়ি মাছ দিয়ে সুস্বাদু ভুনা রেসিপিটি করেছেন। আপনার রেসিপি দেখে ভালো খুব লাগলো। আর রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। দুধ কচু দিয়ে চিংড়ি মাছের ভুনা রেসিপির প্রত্যেকটি ধাপ খুব সুন্দর করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। দুধ কচু দিয়ে চিংড়ি মাছ ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু আপনার এর আগের দুধ কচুর রেসিপিটা আমি দেখি নি।তবে আজকে চিংড়ি মাছ দিয়ে দুধ কচুর রেসিপিটা আমার কাছে বেশ ভালো লেগেছে।দেখেই মনে হচ্ছে খেতে বেশ ভালো হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

জ্বী , এই এসিপিটি সত্যিই অনেক সুস্বাদু এছাড়াও রেসিপি অনেক পুষ্টি গুণ রয়েছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

বাহ আপু খুবই দারুণ একটা চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন। চিংড়ি মাছ দিয়ে কচু রান্না করলে সেটা খেতে খুবই দারুণ লাগে আমি অনেক বার খেয়ে ট্রাই করে দেখছি। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর একটা ভিটামিন জাতীয় রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

দুধ কচু আমি এর আগে এভাবে কখনো খাইনি। চিংড়ি মাছ দিয়ে খেয়েছি তবে ভিন্ন ভাবে। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। দেখেই বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জ্বী , এই এসিপিটি সত্যিই অনেক সুস্বাদু এছাড়াও রেসিপি অনেক পুষ্টি গুণ রয়েছে।ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে দুধ কচুর সুস্বাদু ভুনা রেসিপি খুবই সুন্দর হয়েছে আপু। এই দুধ কচুর ডাটা দিয়ে এভাবে চিংড়িমাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। রেসিপিটি দেখেই খুব লোভনীয় মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে দুধ কচুর সুস্বাদু ভুনা রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে, আমি কখনো এভাবে শিং মাছের রেসিপি তৈরি করিনি,তবে আপনাদের উপস্থাপনটা আমি ভালোভাবে দেখে শিখে নিলাম। পরবর্তী আমি একদিন তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।আশা করি বাসায় রান্না করে খেয়ে দেখবেন অনেক ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.11
JST 0.031
BTC 67928.09
ETH 3827.16
USDT 1.00
SBD 3.63