কলার মোচা বা কলার ফুল দিয়ে মসুর ডালের সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি"ভিডিও "benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220512-135519_Video Player.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু পুষ্টিকর রেসিপির ভিডিও নিয়ে। আমার আজকের রেসিপি কলার মোচা বা কলা ফুল দিয়ে মসুর ডালের সুস্বাদু ভুনা রেসিপি।

কলার মোচা খুবই মজাদার রেসিপি।এই রেসিপি তৈরি করতে কষ্ট হলো খেতে কিন্তু বেশ দারুন আর এতে রয়েছে অনেক প্রাকৃতিক পুষ্টিগুণ। আমার খুবই ভালো লাগে কলার মোচা দিয়ে মসুর ডাল দিয়ে ভুনা করে খেতে।আজকে যেই কলার মোচা রেসিপি তৈরি করেছি এই কলার মোচা টি আমার কলাগাছের।আর নিজের গাছের যে কোনো জিনিস খেতে আলাদা ভালো লাগা কাজ করে। আমার ছোট থেকে সখ গাছগাছালি লাগানোর।আমি বিভিন্ন রকমের গাছ লাগিয়েছি এবং সেই গাছ থেকে ফরমালিন মুক্ত ফল এবং শাকসবজি প্রায় খেয়ে থাকি।এক সময় সুযোগ হলে আমার লাগানো গাছের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব।

যাইহোক অনেক কথা বলে ফেলেছি তাহলে চলুন, কিভাবে আমি কলার মোচা দিয়ে মসুর ডালের সুস্বাদু ভুনা রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করি ।

কলার মোচা মসুর ডালের ভুনা রেসিপির ভিডিও লিং:

Screenshot_20220512-132819_Gallery.jpg

উপকরণ সমূহ"

  • কলার মোচা-১ টি।

  • মসুর ডাল-হাফ কাপ।

  • টমেটো -২ টি।

  • পেঁয়াজ -২ টি।

  • কাঁচা মরিচ-৬-৭ টি।

  • রসুন বাটা- ১-চামচ।

  • আদা বাটা- হাফ চামচ।

  • লাল মরিচ গুঁড়া -১ চামচ।

  • হলুদ গুঁড়া - হাফ চামচ।

  • জিরা,ধানিয়া গুঁড়া -১ চামচ।

  • সয়াবিন তেল-৮ চামচ।

  • লবণ- স্বাদ মত।

  • ধনে পাতা- পরিমাণ মত।

Screenshot_20220512-135153_Video Player.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220512-132838_Gallery.jpgScreenshot_20220512-132856_Gallery.jpg

Screenshot_20220512-135130_Video Player.jpg

প্রথমে আমি কলার মোচার ভেতরে ফুল গুলো কলার মোচা ভেতরে আলাদা করে নিব।ঐ ফুল গুলোর মধ্যে এক ধরনের শক্ত কলির মত থাকে। সেগুলো ফেলে দিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি হাড়িতে নিব। পরিমাণমতো পানি দিয়ে হলুদ গুঁড়া দিয়ে সিদ্ধ করব ৭ মিনিটের মত।কলার মোচা সিদ্ধ হলে, একটি ছাঁকনিতে ছেঁকে কলার মোচা গুলো নিব।

২য় ধাপ"

Screenshot_20220512-135135_Video Player.jpgScreenshot_20220512-135140_Video Player.jpg

Screenshot_20220512-135201_Video Player.jpg

কলার মোচা সিদ্ধ হয়ে গেলে,আমি পাটায় বেটে কলার মোচা গুলো বাটিতে নিব।বাটিতে নেওয়া হলে,এবার আমি চুলাই একটি প্যানে ৮ চামচ সয়াবিন তেল দিলাম।

৩য় ধাপ"

Screenshot_20220512-135231_Video Player.jpgScreenshot_20220512-135251_Video Player.jpg

Screenshot_20220512-135310_Video Player.jpg

প্যানে তেল গরম হলে, এবার আমি পেঁয়াজ কুচি কাঁচা মরিচের টুকরো প্যানে দিয়ে চুলায় মাঝারি আঁচে পেঁয়াজ এবং কাঁচা মরিচের টুকরোগুলো ভেজে নিব। পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হলে, এবার আমি টমেটোর টুকরোগুলো এবং আদা রসুন বাটা দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।এবার আমি একে একে সব মসলা গুঁড়া প্যানে দিয়ে দিব।

৪র্থ ধাপ"

Screenshot_20220512-135322_Video Player.jpg

Screenshot_20220512-135326_Video Player.jpg

সব মসলার গুঁড়া প্যানে দেওয়া হলে, চামচের সাহায্যে কিছুক্ষণ নেড়েচেড়ে সব মসলা ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা মসুরের ডাল প্যানে দিয়ে মসলার সাথে নেড়েচেড়ে ভেজে নিয়ে অল্প পানি দিব মসুর ডাল সিদ্ধ হওয়ার জন্য।

৫ম ধাপ"

Screenshot_20220512-135346_Video Player.jpgScreenshot_20220512-135418_Video Player.jpg

Screenshot_20220512-135509_Video Player.jpg

মসুর ডাল হালকা সিদ্ধ হলে, এবার বেটে রাখা কলার মোচা প্যানে দিয়ে দিব। প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভাল করে মসলার সাথে মিশিয়ে নিব। এবার পরিমাণমতো পানি দিয়ে চুলার মাঝারি আঁচে রান্না করবো ১৫ মিনিট। তবে কলার মুচা রান্না সময় কিছুক্ষণ পরপর চামচ দিয়ে নেড়েচেড়ে দিতে হবে। না হলে,মসলা পুড়ে যেতে পারে।কলার মোচার ঝোল শুকিয়ে ভুনা ভুনা হলে, এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে আবার নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিবো।

তৈরি হয়ে গেল, খুবই সুস্বাদু এবং পুষ্টিকর কলার মোচা দিয়ে মসুর ডালের সুস্বাদু ভুনা রেসিপি।এই রেসিপি গরম ভাত, অথবা রুটির সাথে খেতে কিন্তু বেশ দারুন লাগে।

Screenshot_20220512-135519_Video Player.jpg

বন্ধুরা,আমার রান্না করা কলার মোচা বা কলা ফুল রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ পায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে কলার ফুল দিয় মসুর ডালের সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি শেয়ার করেছেন। সত্যিই এভাবে রান্না করে খেতে অনেক মজা। আমি কয়েকবার খেয়েছি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে। ভাইয়া, আপনার মন্তব্যগুলো পড়লে সব সময় ভালো কাজ করার উৎসাহ পায়🥰

 2 years ago 

অনেক চমৎকার , সুস্বাদু ও পুষ্টিকর একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের মাঝে আপু। কলার মোচা দিয়ে সুন্দর এমন রেসিপি হয় তা আগে জানতাম না। তবে পাটায় বেটে রেসিপিটি তৈরী করতে হয় যা অনেক পরিশ্রমের একটি কাজ। সুস্বাদু কিছু খেতে হলে এইটুকু পরিশ্রম তো করতেই হবে। অনেক কোয়ালিটিফুল একটী কন্টেন্ট বানিয়েছেন আপনি। ভাল লাগলো অনেক। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া, পরিশ্রমের কাজ ঠিক কিন্তু এ রেসিপিটি সত্যি অনেক সুস্বাদু।ধন্যবাদ ভাইয়া, সব সময় সুন্দর সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য💐।।

 2 years ago 

কলার মোচার মাধ্যমে আপনি মসুর ডালের যে রেসিপিটি তৈরি করেছেন এটা সত্যিই অত্যন্ত সুস্বাদু এবং আপনার রান্নার প্রক্রিয়া দেখে আমি মুগ্ধ হয়েছি আপনি রেসিপিটি রান্না করার জন্য ব্যবহার করেছেনকলার মোচা-১ টি।মসুর ডাল,টমেটো ,পেঁয়াজ,কাঁচা মরিচ,রসুন বাটা আদা বাটা,লাল মরিচ গুঁড়া , ইত্যাদি ব্যবহার করেছেন যা আপনার রান্না কে আরো সুস্বাদু করে তুলেছে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে। আশা করি রেসিপি টি তৈরি করে খেয়ে দেখবেন । ভাইয়া, আপনার মন্তব্যগুলো পড়লে সব সময় ভালো কাজ করার উৎসাহ পায়🥰

 2 years ago 

আপু মনি নিজের গাছের ফলমুল খেতে সত্যি অনেক ভালো লাগে, নিঃসন্দেহে জিনিস গুলো আমরা খাইতে পারি, যেখানে কোনো ফরমালিন এর কোনো ভয় কাজ করে না, আপু মনি আপনি কিন্তু অনেক সুন্দর করে কলার মচা দিয়ে মসুর ডালের রেসিপি শেয়ার করেছেন, রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে, আর হ্যা আপনার লাগানো গাছের ফটোগ্রাফি গুলোর অপেক্ষায় রইলাম, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

একদম ঠি কথা ভাইয়া।
ধন্যবাদ ভাইয়া,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে। ভাইয়া, আপনার মন্তব্যগুলো পড়লে সব সময় ভালো কাজ করার উৎসাহ পায়🥰

 2 years ago 

কলার মোচা আমি এর আগে কখনো খেয়েছি বলে আমার মনে হয় না। তবে শুনেছি এটি অনেক রকম ভাবে খাওয়া যায়। এবং এটি খেতেও নাকি অনেক সুস্বাদু। আপনার আজকের রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। রেসিপির কালার টা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু,কলার মোচার রেসিপি একবার তৈরি করে খেয়ে দেখবেন।আশাকরি আপনার অনেক ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আমার কখনো কলার মোচা খাওয়া হয়নি।তবে আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে।তাও আবার মসুরের ডাল দিয়েছেন।সব মিলিয়ে মনে হচ্ছে খেতে বেশ দারুন হবে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু,কলার মোচার রেসিপি একবার তৈরি করে খেয়ে দেখবেন।আশাকরি আপনার অনেক ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আমি শুনেছি যে কলার খোসা দিয়ে রেসিপি প্রস্তুত করলে নাকি খেতে খুবই সুস্বাদু হয় তবে কখনো খাওয়া হয়নি আজ আপনার প্রস্তুত করার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে আপনার রেসিপিটি খেতে খুব সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই আমার তো দেখেই জিভে জল চলে আসলো ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আমাদের মাঝে

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে। আশা করি রেসিপি টি তৈরি করে খেয়ে দেখবেন । ভাইয়া, আপনার মন্তব্যগুলো পড়লে সব সময় ভালো কাজ করার উৎসাহ পায়🥰

 2 years ago 

আপু আপনি খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন। কলার মোচা দিয়ে কখনই এভাবে মসুর ডাল রান্না করে খাওয়া হয়নি তবে এটা ভাজি করে খেয়েছি সেটা খুবই মজাদার আপনার আজকের রেসিপি টি বেশ লোভনীয় লাগছে

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 2 years ago 

কলার মোচা বা কলার ফুল দিয় মসুর ডালের সুস্বাদু এবং পুষ্টিকর ভুনা রেসিপি দেখে মুগ্ধতার ছড়িয়ে গেল আমার হৃদয়ে। খুবই সুন্দর ভাবে ভিডিও চিত্রের মাধ্যমে তুমি রেসিপিটি শেয়ার করেছ এবং এই রেসিপিটি আমার কাছে সম্পূর্ণ ইউনিক মনে হয়েছে।সবমিলিয়ে দারুন ছিল প্রিয় আপু মনি♥ ♥

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু।আমার আজ অনেক অনেক ভাল লাগছে যে আমি আপনার হৃদয়ের মাঝে পৌঁছে গিয়েছি।দোয়া করবেন আপু সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

ঠিক বলেছেন নিজের গাছের কোন জিনিস খেতে খুবই ভালো লাগে। আর আপনার রেসিপি গুলো তো একদম দুর্দান্ত হয়। কালকে যখন শুভ ভাইয়া আপনার রেসিপি প্রশংসা করছিল বেশ ভালই লেগেছে। কারণ সত্যিই আপনি প্রশংসার দাবিদার। এই রেসিপিটা করতে অনেক কষ্ট হয়েছে কিন্তু দেখতে অসাধারণ লাগছে। খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। আমি চেষ্টা করি সবসময় আমার কাজগুলো যেন ঠিকমতো করতে পারি এবং নতুন নতুন রেসিপি যেন মাঝে উপহার দিতে পারি।আপু আপনার মন্তব্যগুলো অনেক অনেক ভালো লেগেছে।দোয়া করবেন আমি যেন ভালো কিছু আপনাদের উপহার দিতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57258.35
ETH 3065.68
USDT 1.00
SBD 2.33