খাবারের তেল ছাড়া রান্না ধুন্দুল দিয়ে চিংড়ি শুটকির সুস্বাদু রেসিপি [ভিডিও]"benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220526_143056.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে আমার খুবই পছন্দের এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি খাবারের তেল ছাড়া ধুন্দুল চিংড়ি শুটকির সুস্বাদু তরকারি রেসিপি নিয়ে।

আমি সচরাচর এ রেসিপিটি রান্না করি খাবারের তেল দিয়ে।চিংড়ি শুটকি দিয়ে ধুন্দুলের এই রেসিপিটি তেল দিয়ে রান্না করলে খেতে কিন্তু বেশ দারুন হয় খেতে।তবে আমি যে দোকান থেকে সবসময়ই বাজার করে থাকি সেই দোকানে গেলাম ঘরে তেল শেষ হয়েগেছে তেল কিনতে। পরে তেল চাইলাম ওরা বলে তেল দেয়া যাবেনা,তেল নাই।তখন এত মন খারাপ হয়ে গেছে, আর তেলের দাম এত বেড়েছে কি বলবো আমাদের মত মানুষ এই খাবারের তেল কিনে খেতে হিমশিম খাচ্ছে।যারা নিম্নবিত্ত পরিবার আছে তারা কিভাবে তেল দিয়ে রান্না করবে সেটাই আমি চিন্তা করলাম।ওই দোকান থেকে বের হয়ে আবার অন্য দোকানে গেলাম তেলের জন্য,তেলের এত অভাব বাংলাদেশ পড়েছে নাকি আমার এলাকাতেই পড়েছে বুঝতে পারছিনা? কোন দোকানেই খাবারের তেল নাই লাস্টে রাগ করে চলে আসলাম ঘরে তেল ছাড়া কি রান্না করা যাবে না সেটাই আমি চিন্তা করলাম। মানুষের চাইলে সবকিছুই পারে এক সময় যখন পেঁয়াজের দাম বেশি ছিল তখন পেঁয়াজ ছাড়া মানুষের রান্না করে খেয়েছে আর এখন যখন তেলের দাম বাড়তি এবং দোকানে তেলের সরবরাহ কম তেল ছাড়া রান্না করে খেয়ে দেখি কেমন স্বাদ হয় তরকারি। খাবারের তেল যে তরকারিতে দিলে উপকার হয় সেইটা কিন্তু নয়। খাবারের তেল খেলে অনেক সমস্যা দেখা দিতে পারে।
যাইহোক অনেক কথা বলে ফেলেছি আমি কিভাবে তেল ছাড়া ধুন্দুলের তরকারি রান্না করেছি।তা আপনাদের মাঝে শেয়ার করছি আশাকরি আমার রান্না করা ধুন্দুল দিয়ে চিংড়ি শুটকির সুস্বাদু তরকারি টি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন, কিভাবে আমি খাবারের তেল ছাড়া ধুন্দুল এবং চিংড়ি শুটকির সুস্বাদু তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করি।

20220526_131225.jpg

20220526_131229.jpg

ভিডিও লিং"

উপকরণ সমূহ"

  • ধুন্দুল-১ কেজি।

  • চিংড়ি শুটকি-৫০ গ্রাম।

  • টমেটো-২ টি।

  • রসুন- ১ টি।

  • পেঁয়াজ-১ টি।

  • কাঁচা মরিচ-৬-৭ টি।

  • লাল মরিচ গুঁড়া -১ চামচ।

  • হলুদ গুঁড়া-হাফ চামচ।

  • ধনে পাতা- পরিমাণ মত।

20220526_133401.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220526_133012.jpgScreenshot_20220527-220234_Video Player.jpgScreenshot_20220527-220227_Video Player.jpg

Screenshot_20220527-220221_Video Player.jpg

প্রথম ধাপে আমি ধুন্দুলের খোসাগুলো ছিলে মাঝারি আকারের টুকরো করে,এবার চিংড়ি শুটকি গুলো ভালো করে কোটে নিলাম । ধুন্দুল চিংড়ি শুটকি কোটা হলে, এবার আমি পরিষ্কার পানি দিয়ে ধুন্দুল এবং চিংড়ি শুটকি গুলো ভালো করে ধুয়ে আলাদা আলাদা ভাবে নিব। এবার আমি চুলায় একটি হাড়িতে পরিমাণমতো পানি দিলাম, পানি হালকা গরম হলে।এবার একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম। মসলাগুলো হাড়িতে দেওয়া হলে, পেঁয়াজ কুচি রসুন কুচি টমেটোর টুকরা এবং কাঁচা মরিচের টুকরো হাড়িতে দিয়ে কিছুক্ষণ সব মসলার সাথে টমেটো কষাব। কষানো হয়ে গেলে, চিংড়ি শুটকি গুলো দিয়ে ২ মিনিটের মত আবার কষাব।

২য় ধাপ"

Screenshot_20220527-220432_Video Player.jpgScreenshot_20220527-220259_Video Player.jpg

Screenshot_20220527-220251_Video Player.jpg

চিংড়ি শুটকি কষানো হলে এবং টমেটোগুলো নরম হয়ে এলে। ধুন্দুলের টুকরোগুলো আমি হাড়িতে দিয়ে দিলাম, এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে ধুন্দুলের টুকরোগুলো সব মসলার সাথে মিশিয়ে নিলাম। মেশানো হয়ে গেলে, একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিটের মত ধুন্দুল এবং চিংড়ি শুটকির তরকারি রান্না করব।

৩য় ধাপ"

Screenshot_20220527-220500_Video Player.jpg

Screenshot_20220527-220441_Video Player.jpg

১০ মিনিট পর ধুন্দলের তরকারি ঝোল শুকিয়ে মাখামাখা হলে ধুন্দুল সিদ্ধ হলে, এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে দিয়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

সত্যি কথা বলতে কি খাবারের তেল ছাড়া এতো সুস্বাদু তরকারি রান্না করা যায় অবাক লাগছে!! এই তরকারি একটু ঝাল করে রান্না করে গরম ভাতের সাথে খেলে কি যে স্বাদ হয় কি বলব। এখন থেকে আমি মাঝে মধ্যে খাবারের তেল ছাড়া কিভাবে খুব সাধের তরকারি রান্না করা যায় তা শেয়ার করব আপনাদের মাঝে।

20220526_143056.jpg

বন্ধুরা, আমার রান্না করা খাবারের তেল ছাড়া ধুন্দুল এবং চিংড়ি শুটকি সুস্বাদু তরকারি রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ পায়।

ভুল ত্রুটি হলে, ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago (edited)

আপু আপনার দুন্দুল এর রেসিপি দেখে আমার কিন্তু খুব খেতে ইচ্ছে করছে। দুনদুল আমার খুব প্রিয় একটি রেসিপি। আপনার রেসিপিটি দেখে আমার তো জিভে জল চলে এসেছে। অবশ্য চিংড়ি মাছের যে কোন তরকারি খেতে অসম্ভব ভালো লাগে। সত্যি তেল ছাড়া তরকারি রান্না করা যায় সেটা জানতাম না। তেল ছাড়া তরকারিটা বেশ লোভনীয় লাগছে ,না জানি তেল দিলে কি হতো!!!!ভিডিও করে দেওয়াতে বেশি সুন্দর হয়েছে আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইল আপু মনি।

 2 years ago 

আপু, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আসলে তেলের সংকট নেই। কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার জন্য কৃত্যিম সংকট তৈরি করে। যাই হোক আপনার তেল ছাড়া এই রেসিপি অনেকের কাজে দিবে। কালার টাও অস্থির ছিলো।

 2 years ago 

ভাইয়া, আমরা এটা বুঝি বুঝেও না বোঝার মতো করে থাকতে হয় কারণ এখন কিছু বলা মানে নিজের ঘাড়ে বিপদ ডেকে আনা।ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

খুব ভালো কাজ করেছেন আপু তেল না পেয়ে রাগ করে তেল ছাড়া রান্না করেছেন। আসলে এভাবে তেল ছাড়া রান্না করা গেলে তা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হবে। কিন্তু তেল ছাড়া রান্না খেতে কেমন হয়েছে এটা বুঝতে পারছি না। জানাবেন অবশ্যই তেল ছাড়া খাবার কেমন লাগে খেতে। দেখতে তো বেশ লোভনীয় লাগছে।

 2 years ago 

আপু,তেল ছাড় এই রেসিপি অনেক সুস্বাদু হয়েছে।আপু,রেসিপিটি একবার তৈরি করে খেবেন আশা করি আপনার ভালো লাগবে।ধন্যবাদ আপু🥰

 2 years ago 

যাক তেল না পাওয়া যাওয়াতে এক দিক দিয়ে ভালোই হয়েছে। আপনার আপনি তেল ছাড়া রান্না করা শিখে গিয়েছেন। আমি তো চিন্তা করছিলাম তেল ছাড়া রান্না কিভাবে শুরু করব। পরে দেখি যে আপনি খুব সুন্দরভাবে পানির ভিতরে সবকিছু দিয়ে রান্না করেছেন সত্যি আমার কাছে অনেক ভালো লেগেছে। জানিনা খেতে কেমন হয়েছে। তবে এভাবে যদি তেল ছাড়া খাওয়া যায় তাহলে দুই দিক দিয়েই ভাল এক দামি তেল কিনে খেতে হল না দুই স্বাস্থ্যের জন্য উপকারী। খুব ভালো লাগলো আপনার তেল ছাড়া খাবারের রেসিপিটি।

 2 years ago 

আপু, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

দেখতে খাবারটা চমৎকার হয়েছে।তাছাড়া বর্তমানে তেলের যেভাবে দাম বেড়েছে।তাই আপুরমত যদি তেল বিহিন সুস্বাদু তরকারি করা যায়, তবে দু' টো উপকার হবেঃ
এক. তেলের দাম কমবে
দুই. গ্যাসটিক অনেকটা কমে যাবে।

 2 years ago 

একদম ঠিক কথা ভাইয়া, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু তেল ছাড়া এত সুন্দর রান্না কি করে করলেন। রান্নার কালার দেখে মনে হচ্ছে খেতেও খুব সুস্বাদু এই হয়েছে। যাক আপনার রেসিপি দেখে শিখে নিয়েছি এবার তেল ছাড়া রান্না করা যাবে মনে হচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি তেল ছাড়া রান্নার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমাদের বাসায় তেল শেষ আপনার রেসিপি ভালোই কাজে লাগবে আমি মনে করি। আপনার রান্নার ভিডিও কোয়ালিটি অসাধারণ ছিলো আপু। আপনার জন্য দুয়া রইলো।

 2 years ago 

ভাইয়া, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব চমৎকার একটি উদ্যোগ গ্রহণ করেছেন। আপনার মাধ্যমে এই মেসেজটি অনেকের কাছেই ছড়িয়ে যাবে। আমরা প্রত্যেকে চেষ্টা করব আমাদের কাছের কিছু লোকদের এই মেসেজ দেয়ার জন্য। আসলে তেলের এতটাই ঊর্ধ্বগতি হয়েছে অনেকটা নাগালের বাইরে চলে গেছে তাই আমাদের ধরার চেষ্টা না করাই ভালো।

 2 years ago 

ভাইয়া, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ধুন্দুল দিয়ে চিংড়ি শুটকির সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। ইউনিক রেসিপি শেয়ার করেছেন। ভালো থাকুন 💞

 2 years ago 

ভাইয়া, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এটা ঠিক বলেছেন আপু মনি, মানুষ পারে না এমন কোনো কাজ নেই, আর আপনি সেটি সাথে সাথে দেখিয়ে দিলেন, রাগের বসে তেল ছাড়াই ধুন্দুল দিয়ে চিংড়ি শুটকির সুস্বাদু রেসিপি রান্না করে ফেললেন, আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে, তেল যে দেননি এটা বুঝায় যাচ্ছে না, আর ভিডিওয়ের মাধ্যমে রান্নাটি শেয়ার করা বিষয়টি আমার খুবই চমৎকার লাগে, আর হ্যা অবশ্যই আমিও তেল ছাড়া এই রেসিপি রান্না করবো ইনশাআল্লাহ, এতো সুন্দর একটি রান্নার পদ্ধতি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, এভাবে একবার ধুন্দুল রান্না করে খেয়ে দেখবেন আশা করি বারবার খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67024.68
ETH 3312.25
USDT 1.00
SBD 2.74