শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি রেসিপি"benificiary 10% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220416_125653.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর মেহেরবানীতে সবাই ভালো আছেন, আর ভাল থাকেন এই দোয়া করি সব সময়।

আবারো চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি রেসিপি নিয়ে।আজকের রেসিপি শোল মাছের মাথা এবং চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি রেসিপি নিয়ে।

কচুর লতি আমার খুবই পছন্দের একটি সবজি। কচুর লতি আমি বিভিন্ন ভাবে রান্না করে খেতে খুবই পছন্দ করি। কচুর লতি ভুনা,কচুর লতির মাখা ঝোল তরকারি খুবই সুস্বাদু রেসিপি।কচুর লতির এই রেসিপি গুলো আমার খুবই পছন্দের।

আমরা জানি কচুর লতিতে রয়েছে অনেক প্রাকৃতিক পুষ্টিগুন যা আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী।আজকে আমি কচুর লতি রাতে খাবার জন্য রান্না করেছি। আমরা সচরাচর সবরকমের তরকারিতে খাবারের তেল ব্যবহার করি।তবে আমি আজকে কচুর লতি রান্না করেছি একদম তেল ছাড়া।তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপি টি শেয়ার করি।

তাহলে চলুন, কিভাবে আমি শোল মাছের মাথা এবং চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220416_110049.jpg

উপকরণপরিমাণ
কচুর লতি১- মোঠা ।
শোল মাছের মাথা
চ্যাপা শুটকি৩-টি ।
টমেটো৪-টি।
কাঁচা মরিচ৪-৫ টি ।
পেঁয়াজ১-টি।
রসুন১-টি ।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়া১/২-চামচ।
ধনে পাতাপরিমাণ মত ।
লবণস্বাদ মত।

20220416_115913.jpg

20220416_121513.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220416_115146_mfnr.jpg

20220416_115508_mfnr.jpg

প্রথমে আমি কচুর লতির উপরে আঁশ গুলো ভালো করে পরিষ্কার করে নিয়ে মাঝারি আকারের টুকরো করে নিলাম একটি প্লেটে।কচুর লতি পরিস্কার করা হলে, এবার আমি কচুর লতি চ্যাপা শুটকি শোল মাছের মাথা পরিষ্কার করে ধুয়ে একটি বাটিতে নিলাম আলাদা আলাদা ভাবে।

২য় ধাপ"

20220416_121519.jpg

20220416_121525.jpg

কচুর লতি শোল মাছ চ্যাপা শুটকি ধুয়া হলে,এবার একটি হাড়িতে পরিমাণমতো পানি দিলাম। পানি হালকা গরম হলে,পেঁয়াজ কুচি, রসুন কুচি,কাঁচামরিচ টুকরো এবং টমেটোর টুকরো হাড়িতে ঢেলে দিয়ে দিলাম।

বন্ধুরা,আমি কচুর লতির এই রেসিপিটি তেল ছাড়া রান্না করেছি। তাই আগে পানির সাথে সব উপকরণ দিয়ে দিলাম।

৩য় ধাপ"

20220416_121539.jpg

20220416_121609.jpg

পেঁয়াজ কুচি, রসুন কুচি,কাঁচা মরিচের টুকরো এবং টমেটোর টুকরোগুলো হাড়িতে দেওয়া হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিব। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া এবং স্বাদ মত লবণ। সব মসলা হাড়িতে দেওয়া হলে, এবার আমি ধুয়ে রাখা চ্যাপা শুটকি এবং শোল মাছের মাথা সব মসলার সাথে দিয়ে দিলাম।

৪র্থ ধাপ"

20220416_121706.jpg

20220416_122338_mfnr.jpg

সব মসলা হাড়িতে দেওয়া হলে, এবার চুলার মাঝারি আঁচে আমি সব মসলা ৫ মিনিট কষাব। ৫ মিনিট কষানো হলে, ধুয়ে রাখা কচুর লতি গুলো হাড়িতে দিয়ে দিলাম।

৫ম ধাপ"

20220416_122418_mfnr.jpg

20220416_123847_mfnr.jpg

সব উপকরণের সাথে কচুর লতি গুলো দেয়া হলে, এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে কচুর লতি গুলো সব উপকরণ একসাথে মিশিয়ে নিয়ে। একটি ঢাকনা দিয়ে ঢেকে ১৫ মিনিট রান্না করবো।

৬ষ্ঠ ধাপ"

20220416_124001_mfnr.jpg

20220416_124026_mfnr.jpg

১৫ মিনিট পর কচুর লতি সিদ্ধ হয়ে মাখামাখা ঝোল হলে, এবার আমি ধনেপাতা ছিটিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু পুষ্টিকর শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতি মাখা ঝোল তরকারি। এই তরকারি গরম ভাতের সাথে খেতে কিন্তু অসাধারণ মজা লাগে।

20220416_125653.jpg

বন্ধুরা, আমার রান্না করা শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপনার টাইটেল দেখে কনফিউশনে পড়ে গেছি। 😂 এতো কিছু দিয়ে রেসিপি তৈরি করেছেন। শোল মাছের মাথা চ্যাপার শুটকি সাথে কচুর লতি। তাজা মাছ শুটকি মাছ এক সাথে? একদম ইউনিক রেসিপি ছিলো। আমি কখনো এমন রেসিপি ট্রাই করি নাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপনি শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি রেসিপিটা খুবই চমৎকার ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই সুন্দর ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু কচুর লতি আমি ব্যক্তিগতভাবে অনেক পছন্দ করি এবং এটা খাওয়া আমাদের জন্য অনেক উপকারী। তবে আজকে আপনি যেভাবে কচুর লতি রান্না করেছেন তেল ছাড়া শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে সেরকমভাবে কখনো খাওয়া হয়নি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

শোল মাছের মাথা চ্যাপা শুটকি দিয়ে তেল ছাড়া কচুর লতির মাখা ঝোল তরকারি রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

কচুর লতি আসলেই খুব মজাদার একটি রেসিপি,বিশেষ করে আমার অনেক পছন্দের রেসিপি । কিন্তু এভাবেই শুটকি দিয়ে আমি কখনো রান্না করিনি। হয়তো শুটকি নয়তো মাছ এভাবে দুটো একসাথে রান্না করা হয়নি। চেষ্টা করে দেখব একবার। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

কচুর লতি দিয়ে শোল মাছের মাথা ও চ্যাপা শুটকি দিয়ে রান্না দেখে নিজের রাতে খাবার ভুলে গেলাম। শুট্কি আমার অনেক প্রিয় , এটি যে মাছের শুট্কি হোক না কেনো। আর এর সাথে আপনি কচুর লতি দিয়েছেন যা নাম শুনতেই আমার জ্বিব জল আসে। সব মিলে আমার কাছে রান্নাটা অনেক প্রিয় এবং অনেক সুন্দর লেগেছে আপু। সময় পেলে একদিন ঠিক আপনার রেসিপির মত করে তৈরি করে খেয়ে দেখব। শুভকামনা

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

তেল ছাড়া রান্না তো যেন কল্পনাই করা যায় না।কিন্তু আপনার রান্নাটি দেখে মনে হচ্ছে না যে তেল ছাড়া রান্না করেছেন। দেখতে কিন্তু অনেক লোভনীয় দেখাচ্ছে ।শুটকি দিয়ে লতি রান্না করলে খেতে খুবই ভালো লাগে। তার সাথে আবার শোল মাছের মাথা সত্যিই অসাধারণ করে রান্না করেছেন আপনি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

তেল ছাড়া যে তরকারি রান্না করা যায় তা সত্যিই জানা ছিল না আপু। শোল মাছ, চাপা শুটকি ও কচুর লতি দিয়ে তেল ছাড়া আপনি খুবই সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। রেসিপিটি দেখে খুব লোভনীয় মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু প্রথমে আমি তো আপনার টাইটেল দেখে একটু অবাক হলাম। তেল ছাড়া যে তরকারি রান্না করা যায় তা আমার জানা ছিল না। আজ আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি শিখে নিলাম। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। কচুর লতি আমার অনেক পছন্দের। আপনাকে অসংখ্য ধন্যবাদ তেল ছাড়া এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু আপনি অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।কচুর লতি অনেক ভালো লাগে আমার কাছে।অনেক পুষ্টিকর একটি রেসিপি আপনি উপস্থাপন করেছেন আজকে আমাদের মাঝে।রেসিপি তৈরির পদ্ধতি গুলো অনেক সুন্দর ভাবে উল্লেখ করেছেন।শুভকামনা রইলো আপনার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67024.68
ETH 3312.25
USDT 1.00
SBD 2.74