সামুদ্রিক লইট্টা মাছের সুস্বাদু তরকারি রেসিপি ▶"benificiary 10% @shy-fox "

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220518-215040_Video Player.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় মোটামুটি ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি সামুদ্রিক মাছের রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি লইট্টা মাছের সুস্বাদু তরকারি।

সামুদ্রিক মাছ পছন্দ করে না এমন মানুষ খুবই কম আছে। সামুদ্রিক মাছে রয়েছে অনেক পুষ্টিগুণ যা আমাদের মানব দেহের জন্য খুবই উপকারি। সামুদ্রিক প্রতিটি মাছে রয়েছে সামুদ্রিক পুষ্টির একেক রকমের গুন। আমি লইট্টা মাছ খুব পছন্দ করি।লইট্টা মাছের তরকারি রান্না করে খেতে খুবই ভালো লাগে। আজকে একদম তরতাজা লইট্টা মাছ কিনেছি আগেও বলেছি আমার বাড়ি সমুদ্রের পাশাপাশি তাই তরতাজা সামুদ্রিক মাছ পাওয়া যায়। এই তরতাজা মাছ দিয়ে যদি তরকারি রান্না করা হয় তাহলে কিন্তু মাছের তরকারি স্বাদ অন্যরকম হয়। আজকে দুপুরে খাবারের জন্য লইট্টা মাছের এই সুস্বাদু তরকারি রেসিপি তৈরি করেছি। ভাবলাম আপনাদের সাথে এতো সুস্বাদু এবং পুষ্টিকর কর লইট্টা মাছের রেসিপি শেয়ার না করলে কি হয়?তাই শেয়ার করতে চলে আসলাম।

তাহলে চলুন, কিভাবে আমি সুস্বাদু লইট্টা মাছের তরকারি রেসিপি রান্না করেছি। তা আপনাদের মাঝে ভিডিওর মাধ্যমে ধাপে ধাপে শেয়ার করি।

Screenshot_20220518-223142_Video Player.jpg

ভিডিও লিং:

উপকরণ সমুহ"

  • লইট্টা মাছ- ৫০০ গ্রাম।

  • পেঁয়াজ - ২ টি।

  • কাঁচা মরিচ-৬-৭ টি।

  • রসুন বাটা-হাফ চামচ।

  • লাল মরিচ গুঁড়া -১ চামচ।

  • হলুদ গুঁড়া - হাফ চামচ।

  • জিরা,ধনিয়া গুঁড়া - ১ চামচ।

  • সয়াবিন তেল-৬ চামচ।

  • ধনে পাত- পরিমাণ মত।

Screenshot_20220518-234517_Video Player.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

Screenshot_20220518-223227_Video Player.jpgScreenshot_20220518-223211_Video Player.jpg

Screenshot_20220518-223151_Video Player.jpg

প্রথমে আমি লইট্টা মাছ গুলো কেটে মাঝারি আকারের টুকরো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিব। লইট্টা মাছ গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়া হলে, এবার আমি চুলায় একটি প্যানে ৬ চামচ তেল দিলাম।তেল গরম হলে,পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো প্যানে দিয়ে কিছুক্ষণ ভেজে নিব চুলার মাঝারি আঁচে। পেঁয়াজ কুচি হালকা ভাজা হলে,এবার আমি হাফ চামচ রসুন বাটা দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে পেঁয়াজের সাথে ভেজে নিব চুলার মাঝারি আঁচে।

২য় ধাপ"

Screenshot_20220518-223311_Video Player.jpgScreenshot_20220518-223309_Video Player.jpg

Screenshot_20220518-223235_Video Player.jpg

পেঁয়াজ কুচি রসুন বাটা ভাজা হলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া প্যানে দিয়ে দিবো।মসলা প্যানে দেওয়া হলে, চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলাগুলো কিছুক্ষণ ভেজে নিব। মসলা ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে মসলাগুলো ২ মিনিটের মত মসলা কষাব।মসলা কষানো হয়ে ঝোল শুকিয়ে এলে।

৩য় ধাপ"

Screenshot_20220518-223403_Video Player.jpgScreenshot_20220518-223359_Video Player.jpg

Screenshot_20220518-223317_Video Player.jpg

সব মসলাগুলো কষানো হয়ে গেলে, এবার আমিন ধুয়ে রাখা লইট্টা মাছের টুকরোগুলো মসলার সাথে প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিব। লইট্টা মাছ মাসলার সাথে মেশানো হয়ে গেলে,এবার আমি চুলার মাঝারি আঁচে রান্না করবো লইট্টা মাছ ৭ মিনিটের মত।

৪র্থ ধাপ"

Screenshot_20220518-223409_Video Player.jpg

Screenshot_20220518-223414_Video Player.jpg

৭ মিনিট পর লইট্টা মাছের তরকারি রান্না হলে, এবার আমি কুচি করে রাখা ধনেপাতা মাছের তরকারি উপর ছিটিয়ে দিয়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল আমার খুবই পছন্দের তরকারি।এই তরকারি রান্না করতে বেশিক্ষণ সময় লাগে না কিন্তু খেতে অনেক সুস্বাদু।এই তরকারি গরম ভাতের সাথে খেলে কি যে মজা তা বলে বোঝানো যাবে না।তবে ঝাল যদি একটু বাড়িয়ে দেন তাহলে খেতে কিন্তু আরও স্বাদ হবে।

Screenshot_20220518-215040_Video Player.jpg

বন্ধুরা,আমার তৈরি করা লইট্টা মাছের তরকারি রেসিপি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।।

Sort:  
 2 years ago 

লইট্টা মাছের তরকারি রেসিপি তৈরি করলেন। সমুদ্রের মাছ তো খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে সমুদ্রের লইট্টা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরি করার রেসিপি দেখে মনে হচ্ছে খুব ইয়াম্মি হয়েছে। দারুন একটি রেসিপি তৈরি করলেন আপনি। দেখে খুব লোভ হচ্ছে 😋 আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু,এই রেসিপি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সামুদ্রিক মাছে পুষ্টি বলতে ভিটামিন ডি সাথে আয়রন এর পরিমাণ বেশি থাকে। যা আমাদের হাড় গঠন বা মজবুত এর ক্ষেত্রে বেশি ভূমিকা রাখে।

তবে আদের এইদিকে সামুদ্রিক ম্যাচ খুব একটা পাওয়ায় যায় না।যায় না বললেই চলে।যাইহোক রেসিপিটা ভালো ছিল।😍

 2 years ago 

জি ভাইয়া, জানি কি ভিটামিন রয়েছে সামুদ্রিক মাছে। ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

লইট্টা মাছের শুটকি সব সময় খাওয়া হয় কিন্তু লইট্টা মাছ আমি কখনো খাইনি। তাই লইট্টা মাছ খেতে কি রকম হয় এটা আমার ধারণা নেই। যাইহোক আপনি খুব চমৎকার করে লইট্টা মাছের তরকারি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। রেসিপি তৈরির প্রত্যেকটি ধাপ আপনি অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া,এভাবে লইট্টা মাছের রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আপনারও ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সামুদ্রিক লইট্টা মাছের সুস্বাদু তরকারি রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আমার তৈরি করা রেসিপিটি আপনার ভালো লেগেছে বলে আর এত সুন্দর মন্তব্য পড়ে সত্যিই ভালো কাজ করার উত্সাহ পাই।

 2 years ago 

হোয়াট ইজ দিস লইট্টা ফিশ। আপনার রন্ধন প্রক্রিয়া টি দেখেই বুঝা যাচ্ছে সামুদ্রিক মাছের রেসিপি টা অনেক সুস্বাদু হয়েছে। খেতে মন চাইলেও বলার মতো কিছু নেই। তবে আমাদের সাথে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

জ্বী ভাইয়া, এই রেসিপি টা সত্যিই অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।।

 2 years ago 

সামদ্রিক মাছ আমাদের দিকে খুব একটা সহজলভ্য না। পাওয়া যায় না বললেই চলে। তবে লইট্টা মাছ একবার খেয়েছি দারুণ স্বাদের হয়ে থাকে। সামদ্রিক লইট্টার রেসিপি টা দারুণ তৈরি করেছেন। এবং ভিডিও ও লিখিত উভয়ভাবে উপস্থাপনের জন্য বুঝতে আরও সুবিধা হলো।

 2 years ago 

ভাইয়া,সাগর অঞ্চলে যারা আছে তারা সত্যিই লইট্টা মাছ খেতে পারে তবে যারা অন্য অঞ্চলে থাকে তারা তেমন একটা খেতে পারে না।যেমন আমার বাবার বাড়িতে আমি গেলে লইট্টা মাছ পাই না। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।।

 2 years ago 

সামুদ্রিক লইট্টা মাছের সুস্বাদু তরকারি রেসিপি থেকে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আসলে লইট্টা
মাছ আমার খুবই প্রিয় মাছ। আমি যখন চট্টগ্রাম গিয়েছিলাম তখন এই মাছের রেসিপি খেয়ে ছিলাম। আজকে আপনাদের উপস্থাপনের ও পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আমার তৈরি করার রেসিপি টি আপনার ভালো লেগেছে বলে।।

 2 years ago 

সামুদ্রিক লইট্টা মাছের সুস্বাদু তরকারি। 😋😋
এই মাছ ভীষণ সুস্বাদু এবং পুষ্টিকর।
তরকারি এটা পেলে পেট ভরে খাওয়া যাবে 🤤
ভালো উপস্থাপনা ছিল আর ভিডিওটা দারুন ছিল।

 2 years ago 

ভাইয়া,দুঃখের বিষয় আপনাকে খাওয়াতে পারলাম না। যদি কখনো চট্টগ্রামে আসেন ভাবিকে নিয়ে আমার বাড়িতে আসবেন। আমি তরতাজা লইট্টা মাছ রান্না করে খাওয়াবো। ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন আজকে আপনি। আমার তো লইট্টা মাছের শুটকি ভুনা খুব ভালো লাগে। তবে তাজা মাছ খুব একটা খাওয়া হয়না বললেই চলে।
আপনি এতো লোভনীয় ভাবে রেসিপি টা উপস্থাপন করেছেন। এখন বিনা দাওয়াতে আপনার বাসায় চলে যাবো কিন্তু 😄😄😄।

 2 years ago 

বিনা দাওয়াতে বোনের বাড়িতে চলে আসতে পারে ভাই এটার জন্য কোন সমস্যা নাই।ভাই,লইট্টা মাছ অনেক সুস্বাদু লইট্টা শুটকি ও সুস্বাদু তবে তরতাজা লইট্টা মাছ অনেক সুস্বাদু ধন্যবাদ ভাই এত সুন্দর মন্তব্যের জন্য 🥰

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48