টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-02-05_18-27-19-190.jpg

20220204_140542.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে আমার খুবই পছন্দের একটি রেসিপি নিয়ে।আমার আজকের রেসিপি টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি।

পাঙ্গাস মাছ আমার মত খেতে কমবেশি সবাই পছন্দ করে। পাঙ্গাস মাছের কাঁটা কম থাকায় সবার প্রিয়।আমর সব রকমের মাছ পছন্দ তবে একটু আলাদাভাবে পছন্দ করি পাঙ্গাস মাছ।কারণ কাঁটা কম তাই খেতে অনেক ভালো লাগে।
তবে পাঙ্গাস মাছ ছোট আকারের গুলো খুব ভালো লাগে খেতে কারণ বড় আকারে প্রচুর চর্বি থাকে খেতে তেমন একটা ভালো লাগে না। ছোট পাঙ্গাস মাছে চর্বি কম থাকে খেতে অনেক সুস্বাদু হয়।

টাটকা পাঙ্গাস মাছ ভুনা করে খেতে খুবই ভালো লাগে।তবে আজকে আমি ভুনা করিনি।আজকে টমেটো দিয়ে মাখা মাখা ঝোল তরকারি তৈরি করেছি। পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি সত্যিই অনেক সুস্বাদু।

আজকে দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি তৈরি করেছি। তাই ভাবলাম এই সুস্বাদু রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার করি।

তাহলে চলুন কথা না বাড়িয়ে, কিভাবে আমি টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

উপাদানপরিমাণ
পাঙ্গাস মাছের৬-৭ টুকরো।
টমেটো১-টি।
পেঁয়াজ২-টি।
কাঁচা মরিচ৫-৬ টি।
লাল মরিচ গুঁড়া১- চামচ।
হলুদ গুঁড়া১-চামচ।
জিরা,ধনিয়া গুঁড়াহাফ চামচ।
সয়াবিন তেল৬-চামচ।
লবণপরিমাণমতো

20220204_131052.jpg

20220204_131435.jpg

প্রস্তুত প্রণালীঃ
১ম ধাপ

20220204_124537.jpg

20220204_124655.jpg

আমি পাঙ্গাস মাছের টুকরোগুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি বাটিতে নিলাম। এবার আমি পরিমাণ মত হলুদ গুঁড়া এবং লবন দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে নিলাম। মাছের টুকরোগুলো হলুদ মাখানো হলে, এবার আমি চুলায় একটি প্যানে ৬ চামচ সয়াবিন তেল দিলাম।

২য় ধাপ
20220204_124824.jpg20220204_130019.jpg

20220204_130803.jpg

তেল গরম হলে, হলুদ লবণ মাখিয়ে রাখা পাঙ্গাস মাছের টুকরোগুলো আমি একে একে খুব সাবধানে প্যানে দিয়ে দিলাম।এবার চুলার মাঝারি আঁচে পাঙ্গাস মাছের টুকরোগুলো ভেজে নিব।একপাশ লাল লাল হলে,এরেক পাশ উল্টে দিবো।পাঙ্গাস মাছের টুকরোগুলো লাল লাল ভাজার হলে, আমি চুলা বন্ধ করে দিব।

৩য় ধাপ

20220204_131209.jpg

20220204_131238.jpg

পাঙ্গাস মাছের টুকরোগুলো লাল লাল ভাজা হলে আমি চুলা বন্ধ করে দিয়ে। এবার আমি হাড়িতে পাঙ্গাস মাছ ভাজা করা
অবশিষ্ট তেল ঢেলে দিলাম।এখন পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম। এবার পেঁয়াজ কুচি,কাঁচা মরিচের টুকরোগুলো নেড়েচেড়ে ভেজে নিব।

৪র্থ ধাপ

20220204_131525.jpg

20220204_131537.jpg

পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হলে,এবার আমি টুকরো করে রাখা টমেটো টুকরো গুলো পেঁয়াজের সাথে দিয়ে দিলাম। চুলার মাঝারি আঁচে টমেটো টুকরো ভেজে নিব।

৫ম ধাপ

20220204_131600.jpg

20220204_131837.jpg

টমেটোর টুকরোগুলো হালকা নরম হলে, আমি এবার একে একে সব মসলার গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা,ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।

৬ষ্ঠ ধাপ

20220204_131912.jpg

20220204_131938.jpg

সব মসলা হাড়িতে দেওয়া হলে,এবার আমি চামচ দিয়ে নেড়েচেড়ে মসলাগুলো কিছুক্ষণ ভেজে নিব।মসলা ভাজা হলে, আমি পরিমান মতো পানি দিয়ে দিলাম মসলাগুলো কষানোর জন্য। এবার আমি জলের সাথে মসলা কষাবো ৫ মিনিট।

৭ম ধাপ

20220204_132303.jpg

20220204_132413.jpg

৫ মিনিট পর মসলা কষানো হলে, এবার আমি পাঙ্গাস মাছের টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম। এবার চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলার সাথে মাখিয়ে একটা ঢাকনা নিয়ে ঢেকে ৫ মিনিট রান্না করবো।

৮ম ধাপ

20220204_140423.jpg

৫ মিনিট পর পাঙ্গাস মাছের ঝোল মাখামাখা হলে,আমি চুলা বন্ধ করে দিব।

20220204_140542.jpg

টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু।পাঙ্গাস মাছের ঝোল তরকারি পোলাও ভাতের সাথে খেতে খুবই ভালো লাগে।তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

বন্ধুরা,আমার রান্না করা টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  

ওয়াও আপু টমেটো ও পাঙ্গাশ মাছ দিয়ে খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। পাঙ্গাস মাছ আমার কাছে খেতে খুবই সুস্বাদু লাগে। বিশেষ করে আমি পাঙ্গাস মাছের মাথা খাই খুব মজা করে। আর টমেটো আমার কাছে খুবই মজা লাগে। মাসের পাশে টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলেই সেটা খেতে খুবই দারুণ লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।আপনার ভালো লাগাটাই আমার কাজের প্রতি আরও আগ্রহ বেড়ে দিয়েছে ভাইয়া ।আমি যেন সামনে আরো সুন্দর সুন্দর রেইসিপি উপহার দিতে পারি দোয়া করবেন ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি করেছেন। পাঙ্গাস মাছ অনেকে খেতে চায় না। কিন্তু আমি এবং আমার পরিবারের সবাই পাঙ্গাস মাছ অনেক পছন্দ করে। বিশেষ করে টমেটো দিয়ে ভুনা করেছেন দেখে মনে হচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। এরকম মাছ ভুনা খেতে খুবই ভালো লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপু আপনার মন্তব্য গুলো যত পড়ি আমার কাছে অনেক ভালো লাগে সুন্দর করে মন্তব্য । সত্যি আপু রেসিপিটি অনেক ভালো লেগেছে।

 3 years ago 

আপু পাঙ্গাস মাছ খেতে আমার কাছে ভালো লাগে। তবে আমাদের বাসায় তেমন একটা করা হয় না, কারন আমার আম্মু তেমন পছন্দ করেনা। তবে আপনার এই রেসিপিটি দেখে আমার কাছে খুবই ভালো লাগতেছে। এভাবে যদি ঝাল করে টমেটো দিয়ে রান্না করা হয় তাহলে সত্যি খেতে খুব ভালো লাগে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।আপনার ভালো লাগাটাই আমার কাজের প্রতি আরও আগ্রহ বেড়ে দিয়েছে ভাইয়া ।আমি যেন সামনে আরো সুন্দর সুন্দর রেইসিপি উপহার দিতে পারি দোয়া করবেন ধন্যবাদ।

 3 years ago 
টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল রেসিপি দারুন ছিল আপু। আমার বরাবরই আপনার রেসিপি গুলো খুবই ভালো লাগে। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য।আপনার ভালো লাগাটাই আমার কাজের প্রতি আরও আগ্রহ বেড়ে দিয়েছে ভাইয়া ।আমি যেন সামনে আরো সুন্দর সুন্দর রেইসিপি উপহার দিতে পারি দোয়া করবেন ধন্যবাদ।

 3 years ago 

আপনি খুব সুন্দর করে পাঙ্গাস মাছের সাথে টমেটো দিয়ে খুব অসাধারণ রেসিপি তৈরি করেছেন। আসলে শীতকালে মাছের সাথে টমেটো না দিলে কেমন যেন একটা শূন্যতা মনে হয়। অর্থাৎ টমেটো দিলে স্বাদ বহুগুণে বেড়ে যায়। আপনার রন্ধনপ্রণালী খুবই চমৎকার ছিল। আপনার জন্য শুভকামনা রইল। ধন্যবাদ, ভালো থাকবেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।

 3 years ago 

আমার ক্ষেত্রে উল্টোটা আপু। ছোট পাঙ্গাস মাছ আমরা খাইনা। বড় সাইজের নদীর পাঙ্গাস মাছ হলে এটি মাঝেমধ্যে খাই। কিন্তু আপনার টমেটো দিয়ে পাঙ্গাস মাছের ভুনা টি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছিল। কালারটি খুবই লোভনীয় লাগছে দেখতে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 
রেসিপিটি দেখতে খুবই লোভনীয় ও মজাদার মনে হচ্ছে। আপু আপনি অনেক সুন্দর করে শীতকালীন সবজির টমেটো দিয়ে পাঙ্গাস মাছের ঝোল তৈরি করেছেন। সত্যিই অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপিটি৷ টমেটো মাছের সাথে রান্ন করা হলে তরকারি টেস্ট হয় অন্য রকম। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 
  • পাঙ্গাস মাছের কাঁটা কম এই বিষয়টি আমার বেশ ভালো লাগে। খেতে খুব একটা অসুবিধা হয়না। টমেটো দিয়ে পাঙ্গাস মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন আপু। দেখে খুবই সুস্বাদু লাগছে। দারুণ ছিল রেসিপি এবং পোস্ট টা। শেয়ার করার জন্য ধন্যবাদ।।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 

আপনার পাংগাস মাছ রান্না টা দারুন হয়েছে। টমেটো দেয়ার কারণে কালারটা অনেক বেশি সুন্দর হয়েছে
দেখতে খুবই লোভনীয় লাগছে। আমার কাছে অনেক ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সবসময় পাশে থাকার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন আরো সুন্দর সুন্দর রেসিপি উপহার দিতে পারি।

 3 years ago 
বাহ্!!! আপু মনি আপনি টমেটো দিয়ে পাঙ্গাস মাছের মাখা ঝোল তরকারি "খুবই যত্নসহকারে করেছেন তা বোঝাই যাচ্ছে। আপনার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। যা অনেকটাই মনমুগ্ধকর। এত চমৎকার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা আপনার জন্য♥♥
 3 years ago 

আপনার মন্তব্য গুলু অনেক সুন্দর আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন এই জন্য অসংখ্য ধন্যবাদ এবং সবসময় পাশে থাকবেন আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57673.98
ETH 2343.83
USDT 1.00
SBD 2.37