চিংড়ি মাছ দিয়ে ডাটা শাকের ডাটার সুস্বাদু ঝোল তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

IMG_20211118_144320.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি,নতুন একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আমার আজকের রেসিপিটি হচ্ছে ডাটা শাক ডাটা দিয়ে চিংড়ি মাছের ঝোল তরকারি।

ডাটা শাক আমার খুবই পছন্দের। ডাটা শাকের ডাটা গুলো দিয়ে মাছ দিয়ে তরকারি রান্না খেতে খুব ভালো লাগে। আমাদের শ্রদ্ধেয় @hafizullah ভাইয়া একটি ডাটা শাক ভাজি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছিলেন। সেই রেসিপিটি দেখার পর থেকেই আমি ডাটা শাক খুজছিলাম।

আমার ঘরে পুরুষ মানুষ না থাকায় বাজারে এত কিছু খুঁজে আনা সম্ভব হয় না। কিন্তুু আজকে হঠাৎ করে আমার একজন পরিচিত আন্টি বাগান থেকে একমুঠো ডাঁটাশাক আমাকে তুলে দিলেন।ডাঁটাশাক গুলো পেয়ে আমি যে কি খুশি হয়েছি তা বলে বোঝাতে পারবো না। আমার খুবই পছন্দের সেই কারণে আন্টিকে ঝরিয়ে ধরে বললাম ধন্যবাদ আন্টি এই শাক গুলো দেওয়ার জন্য।

ডাটা শাক খেতে যেমন সুস্বাদু তেমনি ডাটা শাকের রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। আমাদের প্রতি দিন শাক খাওয় খুবই জরুরী।

কথা না বাড়িয়ে চলুন,আমি কিভাবে ডাটা শাকের ডাটা দিয়ে চিংড়ি মাছের ঝোল তরকারি রান্না করেছি তা আপনাদের সাথে শেয়ার করি।

IMG_20211117_115846.jpg

IMG_20211118_124209.jpg

IMG_20211118_124930.jpg

চিংড়ি মাছ দিয়ে ডাটা শাকের ডাটা রান্নার উপকরণ সমূহ"

  • এক মোঠা ডাটা শাক।
  • ছোট বড় চিংড়ি মাছ -50 গ্রাম।
  • টমেটো একটি।
  • পেঁয়াজ চার টি।
  • কাঁচা মরিচ পাঁচ-ছয় টি।
  • লাল মরিচ গুঁড়া এক চামচ।
  • হলুদ গুঁড়া হাফ চামচ।
  • জিরা,ধনিয়া গুঁড়া হাফ চামচ।
  • সয়াবিন তেল চার চামচ।
  • ধনে পাতা কুচি।

IMG_20211118_125513.jpg

IMG_20211118_130233.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ"

IMG_20211118_124800.jpg

IMG_20211117_120237.jpg

প্রথমে আমি ডাটা শাকের পাতা গুলো আগে ছাড়িয়ে নিব। তারপর ডাটা শাকের ডাটার মধ্যে থাকা আঁশ ছুরির সাহায্যে ভালো করে পরিষ্কার করে মাঝারি আকারের টুকরো করে নিলাম। এবার আমি পরিষ্কার পানি দিয়ে ডাটা শাকের ডাটা গুলো পরিষ্কার করে ধুয়ে নিলাম।
এখন আমি চিংড়ি মাছের মাথা গুলো ফেলে ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম।

* দ্বিতীয় ধাপঃ

IMG_20211118_125626_mfnr.jpg

IMG_20211118_125720_mfnr.jpg

IMG_20211118_125923_mfnr.jpg

চিংড়ি মাছ,ডাটা শাকের ডাটা গুলো ধুয়া হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি,কাঁচামরিচ টুকরোগুলো দিয়ে হালকা ভেজে নিলাম। পেঁয়াজ হালকা বাদামি রং হলে, এবার আমি টমেটো টুকরোগুলো, চিংড়ি মাছ এবং পরিমাণ মতো লবণ দিয়ে চুলার মাঝারি আঁচে ভাজবো।

* তৃতীয় ধাপঃ

IMG_20211118_130346_mfnr.jpg

IMG_20211118_130313_mfnr.jpg

IMG_20211118_130242_mfnr.jpg

টমেটো হালকা নরম হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়া টমেটো,চিংড়ি মাছের সাথে হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।এবার আমি মশলাগুলো দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলাগুলো একটু ভেজে নিলাম।

বন্ধুরা, চিংড়িমাছ, টমেটো ভাজার সময় যদি লবণ দিয়ে দেন। তাহলে লবণের পরিমাণ টা একটু কম দিবেন। আমিও এখানে লবণের পরিমাণ খুব কম দিয়েছি।

চতুর্থ ধাপঃ

IMG_20211118_130356.jpg

IMG_20211118_130440_mfnr.jpg

IMG_20211118_130840_mfnr.jpg

সব মশলা ভাজা হলে, এবার আমি ডাটাগুলো হাড়িতে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে মসলার সাথে ভেজে দিলাম।এবার আমি পরিমাণমতো পানি দিলাম ডাট সিদ্ধ হওয়ার জন্য । এবার একটি ঢাকনা দিয়ে ঢেকে চুলার মাঝারি আঁচে রান্না করব 10 মিনিট।

* পঞ্চম ধাপঃ

IMG_20211118_133850_mfnr.jpg

IMG_20211118_133914_mfnr.jpg

10 মিনিট হয়ে এলে,আমি ঢাকনা উঠিয়ে দেখলাম ডাটা গুলো সিদ্ধ হয়েছে কিনা?
ডাটাগুলো সেদ্ধ হলে ঝোল শুকিয়ে এলে ধনেপাতা কুচি তরকারি উপর ছিটিয়ে দিলাম। তারপর আমি চামচ দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিলাম।

বন্ধুরা,ডাটা শাকের ডাটা গুলো চিংড়ি মাছ অথবা যে কোন মাছ দিয়ে রান্না করলে খেতে অনেক ভালো লাগে।ডাটা শাকের ডাটা তরকারি গরম ভাতের সাথে খেতে আমি খুবই পছন্দ করি।

জানিনা আমার রান্না করা ডাটা শাকের ডাটা তরকারি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন।

ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

##ধন্যবাদ সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে ডাটা শাকের ডাটার সুস্বাদু ঝোল তরকারি অনেক সুন্দর ভাবে আপু রান্না করেছেন।আমার খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে আপনি উপস্থাপনা করেছেন। আপনার রান্না বরাবরই আমার খুবই ভালো লাগে। খুব দক্ষতার সাথে আপনি কাজগুলো সম্পন্ন করে থাকেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার ভাইটি সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago (edited)

চিংড়ি মাছ দিয়ে ডাটা শাকের রেসিপিটা দারুণ হয়েছে।চিংড়ি মাছ আমার খুবই প্রিয়।এছাড়া ডাটা শাক ভীষণ উপকারী যা শরীরের জন্য ভীষন প্রয়োজনীয়।খুবই সুন্দর ও লোভনীয় লাগছে রেসিপিটা।ধন্যবাদ আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর মন্তব্যের জন্য

বাহ আপু অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। এটা সত্যিই অনেক ভাল হয়েছে দেখতে ‌। শুধু দেখতেই নয়, প্রত্যেকটি ধাপ দেখতে দেখতে মনে হলো এটা খেতে অনেক টেস্ট হয়েছে। ধন্যবাদ, আপনার সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপু আপনার চিংড়ি দিয়ে ডাটা শাকের রেসিপিটি খুবই চমৎকার হয়েছে দেখতে । খেতেও মনে হয় অনেক সুস্বাদু হয়েছে।অনেক লোভনীয় লাগছে রেসিপিটি। আপনি যখন বলেছিলাম ডাটা শাক তখন আমি আপনার রেসিপিতে বারবার শাক খুঁজেছিলাম। কিন্তু পরে বুঝতে পারলাম যে এইখানে শাক না শুধু ডাটা রান্না করা হয়। নতুন একটি জিনিস জানতে পারলাম আপনার পোস্টটি পড়ে। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

আপু চিংড়ি মাছের ডাটা শাকের রেসিপি টা বানিয়েছেন অনেক সুন্দর হয়েছে, খুব সুন্দর করে রান্না করেছেন মনে হয় খেতে অসাধারণ হয়েছে আপু।

 3 years ago 

আপনার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল চিংড়ি মাছ আমার খুবই প্রিয় বিশেষ করে চিংড়ি ভাজি করে রেখে দেওয়ার পরে যখন চিংড়িগুলো শুটকি হয়ে যায় সেই শুটকি চিংড়ি দিয়ে ডাটা শাক এর ঝোল রান্না করলে খুবই সুস্বাদু লাগে অবশ্য কাঁচা চিংড়ি ও আমি খেতে পারি আমার কাছে বেশ ভালই লাগে আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে আপনার রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে চিংড়ি মাছ দিয়ে ডাটা শাক আহ কি দারুন যে লাগে বলে বোঝানো যাবে না এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57344.91
ETH 3100.39
USDT 1.00
SBD 2.42