নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু তরকারি রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-02-15_23-52-15-333.jpg

20220212_133832.jpg

সবাই কেমন আছেন?আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আবার আপনাদের মাঝে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু তরকারি রেসিপি নিয়ে।

আমি আগেও বলেছি আলু খেতে তেমন একটা পছন্দ করি না ।তবে আলুর কিছু রেসিপি আমার খুবই পছন্দের। তারমধ্যে হচ্ছে হাঁসের ডিম দিয়ে আলুর তরকারি আমার খুবই পছন্দের।বিশেষ করে হাঁসের ডিম দিয়ে নতুন আলু দিয়ে রান্না করলে সত্যি শুধু খেতে ইচ্ছে করে।ছোটবেলায় আমার মা এই ভাবে ডিম দিয়ে তরকারি রান্না করতেন।যা এখনো স্বাদ মুখে লেগে আছে। মায়ের মত আমি রান্না করতে জানিনা। তারপরও চেষ্টা করি কিছুটা মায়ের মতো রান্না করতে।

আলু এবং ডিমে রয়েছে অনেক প্রাকৃতিক পুষ্টি গুন। বিশেষ করে হাঁসের ডিমে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে তাই আমার কাছে খুবই ভালো লাগে।আমি হাঁসের ডিম সত্যি খুব পছন্দ করি।পাঁচটি হাঁসের নিয়েছি রান্না করার জন্য সিদ্ধ করে একটি ডিম আমি খেয়ে ফেলেছি কারণ হাঁসের ডিম আমার এতটাই পছন্দ হাঁসের ডিম দেখলে লোভ সামলাতে পারিনা😊 যাইহোক আজকে দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য হাঁসের ডিম দিয়ে নতুন আলুর সুস্বাদু তরকারি রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপিটি শেয়ার করি।

তাহলে চলুন, কিভাবে আমি নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু তরকারি রান্না করেছি।তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।
20220212_121932.jpg

উপাদানপরিমাণ
আলু৫-৬ টি।
হাঁসের ডিম৪-৫ টি।
পেঁয়াজ২-টি।
কাঁচা মরিচ৬-৭ টি।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
জিরা,ধনিয়া গুঁড়াহাফ চামচ।
লবণপরিমাণমতো
সয়াবিন তেল৫-চামচ।
ধনে পাতাপরিমাণ মতো।

20220212_123844.jpg

20220212_124604.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220212_122738.jpg

20220212_123601.jpg

প্রথম ধাপে আমি আলুর খোসা গুলো ছিলে পরিষ্কার করে গোল গোল টুকরো করে নিলাম। সিদ্ধ করা হাঁসের ডিমের খোসা গুলো পরিষ্কার করে নিলাম এবং হাঁসের ডিম আলু পরিষ্কার পানি দিয় ধুয়ে হাড়িতে নিলাম।

২য় ধাপ"

20220212_123933.jpg20220212_124042_mfnr.jpg

20220212_124408_mfnr.jpg

হাঁসের ডিম এবং আলু পরিষ্কার করে ধুয়া হলে, এবার আমি হাঁসের ডিম গুলো একটি বাটিতে নিলাম অল্প পরিমাণে হলুদ গুঁড়া সিদ্ধ করা হাঁসের ডিমের উপর ছিটিয়ে দিলাম। এবার চুলায় একটি প্যানে পরিমাণমতো তেল দিয়ে হাঁসের ডিম লাল লাল করে ভেজে নিব এইভাবে।

৩য় ধাপ"

20220212_124420.jpg

20220212_124439_mfnr.jpg

হাঁসের ডিম ভাজা করার পর বেঁচে যাওয়া তেল হাড়িতে দিয়ে দিলাম।এবার পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরো হাঁড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো ভেজে নিব।

৪র্থ ধাপ"

20220212_124621.jpg20220212_124723_mfnr.jpg

20220212_124957_mfnr.jpg

পেঁয়াজ কুচি,কাঁচা মরিচে টুকরো গুলো হালকা ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা আলুর টুকরোগুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে চুলার একদম কম আছে নেড়েচেড়ে ভেজে নিব। পেঁয়াজের সাথে আলুর টুকরোগুলো ভাজার সময় কিছুক্ষণ পরপর নেড়েচেড়ে দিতে হবে। না হলে হাড়িতে লেগে আলু পুড়ে যেতে পারে।

৫ম ধাপ"

20220212_125006.jpg20220212_125055_mfnr.jpg

20220212_125152_mfnr.jpg

আলুর টুকরোগুলো ভাজা হলে,এবার আমি একে একে সব মসলা গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা,ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।এবার আমি চামচের সাহায্যে আলুর সাথে মসলাগুলো মাখিয়ে নিলাম।চুলার মাঝারি আঁচে আলু এবং ডিম মসলার সাথে কিছুক্ষণ ভেজে নিলাম। কিছুক্ষণ মসলার সাথে আলু এবং হাঁসের ডিম ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে দিলাম নতুন আলু দিয়ে হাঁসের ডিম রান্নার করার জন্য ।

৬ষ্ঠ ধাপ"

20220212_132047_mfnr.jpg20220212_132128_mfnr.jpg

20220212_132355_mfnr.jpg

এবার আমি একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিটের জন্য রান্না করব। ১০ মিনিট পর ঝোল শুকিয়ে আলু সেদ্ধ হলে, এবার আমি ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে তরকারির স্বাদ দেখে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল আমার খুবই প্রিয় রেসিপি নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু তরকারি।এই তরকারি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে খুবই ভালো লাগে। তবে আমি কিন্তুু ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

20220212_133819.jpg

বন্ধুরা,আমার রান্না করা নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু তরকারি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ, সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

আপনি নতুন আলু দিয়ে হাঁসের সুস্বাদু ডিমের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। হাঁসের ডিম খেতে আমি অনেক ভালোবাসি এটি অনেক পুষ্টিকর একটি খাবার তা ছাড়াও এটি খেতে খুবই মজা লাগে । আপনি রেসিপি টা খুবই চমৎকার উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে। ❤️❤️

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

নতুন আলু দিয়ে হাঁসের ডিমের সুস্বাদু খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার তৈরি করা আজকেরে রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। গ্রাম বাংলার মানুষেরা এই রেসিপিটি খুব বেশি পরিমাণে তৈরি করে থাকে। পিঠে তৈরীর প্রতিটি ধাপ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে বর্ণনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

বাহ আপনি আলু দিয়ে অসাধারন একটি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রিসিপির প্রতিটি ধাপ অনেক সুন্দর হয়েছে রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং বৃষ্টি হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোষ্ট করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর করে মন্তব্য করেছেন ভাইয়া সত্যি ভাল লেগেছে আপনার মন্তব্য গুলো । অনেক ধন্যবাদ আপনাকে আশা করি সবসময় পাশে থাকবেন।

 2 years ago 

বাহ,মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু।হাসের ডিম তার সাথে নতুন আলু দিয়ে এত সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন, আর আমাদের মাঝে উপস্থাপন করেছেন।দেখেই মনে হচ্ছে খবই সুস্বাদু হয়েছে। আপনার আজকের এই রেসিপিটি দেখে ভালোই লাগলো আপু।

 2 years ago 

আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

আপু নতুন আলু দিয়ে হাঁসের ডিম রেসিপি তৈরি করেছো।দেখেই মনে হচ্ছে খুব মজাদার হয়েছে। তবে তোমার রান্না সব খুব মজাদার হয়। নতুন আলু দিয়ে হাঁসের ডিমের রেসিপির কালার টা অসম্ভব সুন্দর হয়েছে আপু।খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। তোমার জন্য অনেক শুভকামনা রইলো আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

নতুন আলু দিয়ে হাঁসের ডিমের রেসিপি খুবই ভালো লাগলো। ডিমের রেসিপি আমার সব সময় ভালো লাগে। আমাদের মতো ব্যাচেলরদের জন্য আরো বেশি কার্যকরী রেসিপি এটা। আমার কাছে আপনার রেসিপি অনেক ভালো লাগছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

নতুন আলুর স্বাদ আমার কাছে খুবই ভালো লাগে,তার মধ্যে যোগ হয়েছে হাঁসের ডিম। খুবই চমৎকার একটি খাবার আমাদের সামনে উপস্থাপন করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। আপনার রন্ধনপ্রণালী আমার কাছে খুব সহজ মনে হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

 2 years ago 

নতুন আলু দিয়ে যে কোন তরকারি খুব মজা হয়। আর নতুন আলুর, আলু ভর্তা ও আমার কাছে খুব ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে অনেক বেশি মজাদার হয়েছে। হাঁসের ডিম আমার অনেক পছন্দের তবে অনেকদিন হয়েছে খাওয়া হয়না। এবার অবশ্যই এভাবে বাসায় তৈরি করে খেয়ে দেখব। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আশা করি আপনি বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

হাঁসের ডিম শুনেই 😋😋
এই ডিম যেমন পুষ্টিকর তেমনি সুস্বাদু।
এর তরকারি তো দারুন হবেই।
তরকারি খুব স্বাদের ছিল মনে হয় 😋
শুভ কামনা রইল 🥀

 2 years ago 

জি ভাইয়া অনেক সাধ ছিল আপনি ঘরে তৈরি করে একবার খেয়ে দেখবেন ।এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

আপনার তৈরি নতুন আলু দিয়ে হাসের ডিম রান্না অসাধারন হয়েছে। আপনি সুন্দর ভাবে সিম্পলি কিভাবে আলু দিয়ে হাসের ডিম রান্না করা যায় তা দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য। দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে উপহার দিতে পারি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58225.92
ETH 3120.30
USDT 1.00
SBD 2.50