রাতের বাসি ভাত দিয়ে সকালের সুস্বাদু নাস্তা রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি।

চলে এসেছি একদম নতুন এবং খুব সহজ একটি রেসিপি নিয়ে,আজকের রেসিপি বাসি ভাত দিয়ে সকালের সুস্বাদু নাস্তা।

IMG_20211102_233636.jpg

সকালে সব সময় একই রকমের নাস্তা খেতে আমাদের সব সময় ভালো লাগে না।সকালের নাস্তা যদি একটু ভিন্ন রকম হয় তাহলে খাবারের স্বাদটা একদম আলাদা হয়। আমরা সচরাচর সকালের নাস্তায় হিসেবে রুটি,পরোটা অথবা আরো অন্যান্য নাস্তা করে থাকি।আমরা অনেকেই সকালবেলা ভাত খেতে পছন্দ করি না।ভাত দিয়ে যদি সুস্বাদু কোন নাস্তা তৈরি করা হয় তাহলে সকালে নাস্তা টা খেতে মজাদার হলো এবং এবং স্বাস্থ্যটা ভালো থাকলো।

আমি সপ্তাহে দু-একবার সকালবেলা ভাতের নাস্তা তৈরি করে খেয়ে থাকি।সকালবেলা ভাতের নাস্তাটি একটু ঝাল করে তৈরি করে খেতে অনেক ভালো লাগে।

আমার অনেকে আছি রাতে খাবারের পরে কিছু ভাত থেকে যায়। সে ভাত গুলো সকাল বেলা খাওয়া হয়,না হলে নষ্ট করে ফেলে দেওয়া হয়েছে ।এই ভাতগুলো না ফেলে যদি সকালের নাস্তা তৈরি করে খাওয়া হয়।তাহলে ভাত গুলো নষ্ট হওয়া থেকে বাচে এবং সুস্বাদু নাস্তা তৈরি হয়।ভাতের নাস্তা খুবই সুস্বাদু,ভাতের এই রাস্তাটি তৈরি করা শিখেছি আমার শাশুড়ি থেকে।তিনি মাঝে মধ্যে এই নাস্তা তৈরি করতেন।

আমি আজকে সকালে ভাত দিয়ে সুস্বাদু নাস্তাটি তৈরি করেছি। তাই চিন্তা করলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপিটি শেয়ার করি।

তাহলে দেরি কেন চলনু, আমি কিভাবে ভাতের সুস্বাদু নাস্তা টি তৈরি করেছি।তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211102_215443_mfnr.jpg

IMG_20211102_215437_mfnr.jpg

ভাতের নাস্তা তৈরির উপকরণ সমূহ"

  • এক কাপ ভাত।

  • দুটি ডিম।

  • পেঁয়াজ চারটি।

  • কাঁচা মরিচ পাঁচ-ছয়টি।

  • টমেটো একটি।

  • হলুদ গুঁড়া এক চা চামচ।

  • জিরা,ধনিয়া গুঁড়া হাফ চামচ।

  • ম্যাজিক মসলা হাফ চামচ।

  • ধনে পাতা কুচি।

  • সয়াবিন তেল চার চামচ।

  • লবণ স্বাদ মত।

IMG_20211102_222018_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ"

প্রথমে আমি পেঁয়াজের খোসা ফেলে,কাঁচা মরিচ, ধনেপাতা এবং টমেটো পরিষ্কার করে ধুয়ে নিলাম। এবার আমি পেঁয়াজ, টমেটো,ধনেপাতা এবং কাঁচা কুচি করে কেটে নিলাম।

IMG_20211102_220958_mfnr.jpg

* দ্বিতীয় ধাপঃ

এবার আমি বড় একটি বাটিতে দুটি ডিম ভেঙ্গে নিলাম।একটা কাটা চামচের সাহায্যে ডিমগুলো ফেটিয়ে নিলাম কিছুক্ষণ।

IMG_20211102_222117_mfnr.jpg

IMG_20211102_222151_mfnr.jpg

* তৃতীয় ধাপঃ

ডিম ফেটানো হলে, প্রথমে আমি পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের কুচি ডিমের সাথে দিলাম। এবার আমি টমেটো কুচি ধনেপাতা কুচি এবং একে একে সব মসলা গুঁড়া ফেটানো ডিমের সাথে দিয়ে দিলাম। হলুদ গুঁড়া,জিরা,ধনিয়া গুঁড়া,ম্যাজিক মসলা গুঁড়া এবং স্বাদ মত লবণ।

IMG_20211102_222244_mfnr.jpg

IMG_20211102_222310_mfnr.jpg

* চতুর্থ ধাপঃ

এবার আমি এক কাপ ভাত সব মসলার সাথে দিয়ে দিলাম । পেঁয়াজ,কাঁচামরিচ, ধনেপাতা,টমেটো কুচির এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মাখিয়ে নিলাম।মাখানো হলে 5 মিনিটের জন্য এভাবে রেখে দিলাম।

IMG_20211102_222357_mfnr.jpg

IMG_20211102_222514_mfnr.jpg

* পঞ্চম ধাপঃ

পাঁচ মিনিট হলে, এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ পরিমাণ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে মসলা মাখানো ভাত আমি প্যানে ঢেলে দিলাম। এখন চামচের সাহায্যে নাস্তা টি গোল করে দিলাম। চুলার মাঝারি আঁচে ভাতের নাস্তা টি ভাজবো 2 মিনিট। দুই মিনিট পর ভাতের রাস্তার একপাশ হলে এরকম চামচের সাহায্যে উল্টে দিলাম।

IMG_20211102_231512_mfnr.jpg

IMG_20211102_231822_mfnr.jpg

* ষষ্ঠম ধাপ"

ভাতের নাস্তা লাল লাল এবং মুচমুচে ভাজা হলে,আমি প্যান থেকে তুলে নিলাম। ভাত দিয়ে তৈরি সুস্বাদু নাস্তা দেখে অনেক লোভনীয় লাগছেনা?
এবার আমি ভাতের নাস্তা টুকরো করে নিলাম।

IMG_20211102_232814_mfnr.jpg

IMG_20211102_233636.jpg

ডিম দিয়ে ভাতের সুস্বাদু নাস্তাটি গরম গরম খেতে খুব স্বাদ লাগে।ভাতের নাস্তা টি আমি কাসুন্দি দিয়ে খেতে খুবই পছন্দ করি। আপনারা চাইলে সস দিয়ে খেতে পারেন।

আমার তৈরি করা ভাতের নাস্তা টি কেমন লেগেছে।যদি ভালো লাগে ঘরে অবশ্যই তৈরি করে খেয়ে দেখবেন এবং আমাকে কমেন্ট করে জানাবেন।

ধন্যবাদ

Sort:  
 3 years ago 

ওয়াও আপু আপনি তো খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। রেসিপিটা দেখে আমার এক্ষুনি খেতে ইচ্ছে করছে। জাস্ট অসাধারণ একটি রেসিপি হয়েছে। অবশ্যই আমি বাসায় একদিন ট্রাই করে দেখব। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

বাহহহ আপু!!

আমি মাঝে একবার ভাবলাম আপনি ফ্রাইড রাইস বানাচ্ছেন। তবে এতো মজার কিছু যে বানিয়ে ফেলবেন এটা যে একেবারে মাথাতেই আসেনি!!
আমার কাছে তো অনেক বেশি অসাধারণ লেগেছে। অবশ্যই ট্রাই করবো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি বানিয়েছেন আপু। এই রেসিপির একটা সুন্দর নাম দিলে ভালো হতো। আর আপনার কনসেপ্ট টা ভালোই ছিলো, নষ্ট হবে না একটি ভাত ও।

 3 years ago 

ঠিক বলেছ ভাই নষ্ট হবেনা একটি ভাত
অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার আইডিয়াটা খুবই সুন্দর ছিল।খাবার অপচয় রোধে বেশ কাজে দেবে। খাবারের ছবিগুলো বেশ ভালোই লাগছে।জিভে জল এসে গেল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আসলেই নিত্যনতুন খাবার সম্পর্কে জানতে অনেক মজা লাগে। আপনি কি রেসিপিটি শেয়ার করেছেন সেটি সম্পর্কে আগে কোন ধারণা ছিল না। আপনার পোস্ট দেখে নতুন একটি রেসিপি সম্পর্কে ধারণা হলো তবে মনে হচ্ছে রেসিপিটি বেস্ট মজাদার হয়। আপনার তৈরি রেসিপিটি বেশ লোভনীয়। অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

জ্বী ভাইয়া অনেক সুস্বাদু একটু ঝাল ঝাল হলে আরো বেশি খেতে ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপু আপনার পুরনো ভাত দিয়ে নাস্তার আইডিয়াটা খুব সুন্দর হয়েছে। দেখেই মনে হচ্ছে তো খুব মজাদার হয়েছে। আমিও মাঝে মাঝে এরকম ভাবে পুরোনো ভাত দিয়ে খায়, কিন্তু আরেকটু অন্যরকমভাবে। আপনার পদ্ধতিটা আমার কাছে ভালো লেগেছে পরবর্তী এভাবে চেষ্টা করে দেখব। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ভাত দিয়ে যে এত সুন্দর একটা রেসিপি আপনি বানিয়ে ফেলবেন বোঝাই যায় নি। রেসিপি টা দেখতে যেমন সুন্দর হয়েছে খেতেও আশা করেছিলাম সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে উপহার দেয়ার জন্য। আরো ভালো ভালো রেসিপি অপেক্ষায় রইলাম।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনি দারুন সুন্দর রেসিপিটা বানিয়েছেন তো। এরকম আমি আগে কখনো দেখিনি।দারুন লাগছে দেখতে।আমি অবশ্যই একবার আপনার মত করে এই রেসিপিটা বানানোর চেষ্টা করবো।আমার তো ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

খুব উপকারী একটি পোষ্ট । আমরা অনেকেই রাতের বাসী ভাত ফেলে দেই কিংবা ভাত রান্নার সময় ভাতে দিয়ে দেয়। কিন্তু সম্পূর্ন নতুন লেগেছে আপনার আইডিয়া টি। রেসিপি টি সেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন। আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

রাতের বাসি ভাত দিয়ে সুস্বাদু সকালের নাস্তা রেসিপি তৈরি করা যায় আমি জানতাম না আপু। খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে পরিবেশন করেছেন। রান্নাটি অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল এবং আপনি খুবই দক্ষতার মাধ্যমে কাজটি সম্পন্ন করেছেন। ভালো লাগলো রেসিপিটা

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63220.55
ETH 2560.85
USDT 1.00
SBD 2.80