নরম ইলিশ মাছ দিয়ে সুস্বাদু ভুনা রেসিপি,একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20211128-213100_Picsart.jpg

IMG_20211127_210719.jpg

সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ বাংলাদেশে খুবই কম আছে। ইলিশ মাছের প্রতিটি রেসিপি খুবই সুস্বাদু হয়। আমি টাটকা ইলিশ মাছের কথা বলছি। টাটকা ইলিশ দিয়ে যে কোন তরকারি রান্না করে খাওয়া যায়। তবে যখন বাজার থেকে ইলিশ মাছ আনা হয় অনেক ইলিশ মাছের মধ্যে এক-দুই টা নরম পড়ে যায়।তখন আমরা চিন্তা করি এই ইলিশ গুলো দিয়ে কি করা যায়।অনেক সময় আমরা ইলিশের মাছের নুনতা শুটকি তৈরি করি আর না হলে সেটা নিয়ে চিন্তায় পড়তে হয়। নরম ইলিশ অথবা পচা ইলিশ দিয়ে তরকারি রান্না করলেও সুস্বাদু হয় না। তাই শুটকি তৈরি করা ছাড়া কোন উপায় থাকেনা।

নরম ইলিশ অথবা পচা ইলিশ মাছ এখন থেকে ঘরে আনা হলে আর চিন্তা করতে হবে না।খুবই সুস্বাদু ভাবে পচা ইলিশ রান্না করা যায় টাটকা ইলিশ মাছের স্বাদে।

বন্ধুরা, নরম ইলিশ অথবা পচা ইলিশ মাছ দিয়ে আজকে আমি যে রেসিপিটি শেয়ার করব।সেই রেসিপিটি চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নরম ইলিশ মাছের মরিচ খোলা নামে পরিচিত। আমার খুবই পছন্দের এই রেসিপি টি।

তাহলে চলুন দেরী কেন ?আমি কিভাবে নরম ইলিশ দিয়ে সুস্বাদু ভুনা রেসিপি তৈরি করেছি।তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211127_130127.jpg

IMG_20211127_202031_mfnr.jpg

নরম ইলিশ দিয়ে সুস্বাদু ভুনা তৈরির উপকরণ সমূহ "

  • নরম ইলিশ দুই টি।
  • পেঁয়াজ চারটি।
  • রসুন বাটা এক চামচ।
  • কাঁচ মরিচ পাঁচ-ছয় টি।
  • লাল মরিচ গুঁড়া এক চামচ।
  • হলুদ গুঁড়া হাফ চামচ।
  • জিরা,ধনিয়া গুঁড়া হাফ চামচ।
  • সয়াবিন তেল চার চামচ।
  • ধনে পাতা কুচি।
  • লবণ স্বাদ মতো

IMG_20211127_202416_mfnr.jpg

IMG_20211127_202912_mfnr.jpg

* প্রথম ধাপ"

IMG_20211127_130333.jpg

IMG_20211127_130406_mfnr.jpg

IMG_20211127_130438_mfnr.jpg

প্রথমে আমি নরম ইলিশ গুলো মাঝারি আকারে টুকরো করে ভালো করে ধুয়ে নিলাম।এবার চুলায় একটি হাড়িতে পরিমাণমতো পানি দিয়ে আমি অল্প হলুদ এবং অল্প লবণ দিয়ে দিলাম।এবার চুলার মাঝারি আঁচে নরম ইলিশ গুলো সিদ্ধ করব সাত মিনিট।

* দ্বিতীয় ধাপঃ

IMG_20211127_131213_mfnr.jpg

IMG_20211127_201049_mfnr.jpg

ইলিশের টুকরোগুলো সিদ্ধ হলে, আমি চুলা বন্ধ করে দিলাম এবার একটি বড় বাটিতে এবং চাল ধুয়ার ছাঁকনি নিব।এবার চাল ধুয়ার ছাঁকনির মধ্যে সিদ্ধ করা ইলিশ মাছের টুকরা এবং পানিসহ ঢেলে দিব এবং সাথে 1 কাপ পরিমাণ পানি তাতে ঢেলে দিব।

তৃতীয় ধাপঃ

IMG_20211127_201126_mfnr.jpg

IMG_20211127_201301_mfnr.jpg

IMG_20211127_201822_mfnr.jpg

চাল ধুয়ার ছাঁকনির মধ্যে সিদ্ধ করা ইলিশ এবং পানি ঢেলে দেয়া হলে, চামচের সাহায্যে ইলিশ মাছের টুকরোগুলো ভেঙ্গে নিতে হবে। এবার চামচ দিয়ে কাটা ছাড়ানো জন্য ইলিশ মাছের টুকরো গুলো নেড়েচেড়ে নিব।

বন্ধুরা,এভাবে যদি চামচ দিয়ে ইলিশ মাছের টুকরোগুলো ছাঁকনি মধ্যে নেড়েচেড়ে নেওয়া হয়। তাহলে ছাঁকনি দিয়ে ইলিশ মাছের মাংসগুলো বাটির মধ্যে পড়ে যাবে। আর কাঁটাগুলো ছাঁকনির উপরে থেকে যাবে।তাই আমি এভাবে ইনরম লিশ মাছের টুকরোগুলো চামচ দিয়ে নেড়েচেড়ে নিবো।

* চতুর্থ ধাপঃ

IMG_20211127_202629_mfnr.jpg

IMG_20211127_202658_mfnr.jpg

IMG_20211127_202948_mfnr.jpg

ইলিশ মাছের টুকরোগুলো থেকে কাটা গুলো আলাদা করা হলে, বাটির মধ্যে ইলিশ মাছের মাংসগুলো থেকে যাবে।এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি,কাঁচা মরিচের টুকরো এবং রসুন বাটা তাতে দিয়ে দিলাম। এবার চুলার মাঝারি আঁচে আমি পেঁয়াজ, রসুন,কাঁচা মরিচের টুকরোগুলো হালকা ভেজে নিলাম।

* পঞ্চম ধাপঃ

IMG_20211127_203003_mfnr.jpg

IMG_20211127_203047_mfnr.jpg

রসুন কাঁচা মরিচ হালকা ভাজা হলে, এবার আমি একে একে সব মসলার গুঁড়ো দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো ধনিয়া গুঁড়ো এবং লবণ।এবার প্যানে দেয়া হলে, এবার আমি চুলার মাঝারি আঁচে দুই মিনিট মসলাগুলো ভালো করে ভেজ নিলাম।

* ষষ্ঠ ধাপ"

IMG_20211127_203127_mfnr.jpg

IMG_20211127_204513_mfnr.jpg

সব মসলা চুলার মাঝারি আঁচে দুমিনিট ভাজা হলে, এবার আমি মাছের কাটা ছাড়ানোর ইলিশ মাছ প্যানে দিয়ে দিলাম।এবার চুলার আঁচ বাড়িয়ে কিছুক্ষণ কাটা ছাড়ানোর ইলিশ মাছ গুলো রান্না করবো।

* সপ্তম ধাপ "

IMG_20211127_205210_mfnr.jpg

IMG_20211127_210025_mfnr.jpg

IMG_20211127_210110_mfnr.jpg

কাটা ছাড়নো ইলিশ মাছের ঝোল হালকা কমে আসলে চুলা মাঝারি আঁচে রেখে আমি রান্না করবো দশ মিনিট।দশ মিনিট পর মাছের ঝোল শুকিয়ে এলে,এবার চুলার আঁচ একদম কমিয়ে ইলিশ মাছ গুলো ভুনা ভুনা করব। ঝোল শুকিয়ে কাটা ছাড়ানোর ইলিশ মাছ গুলো ভুনা হলে,টুকরো করা কাঁচা মরিচ এবং ধনেপাতা কুচি দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

বন্ধুরা, নরম ইলিশের মাছের ভুনা রেসিপিটি গরম ভাত অথবা রুটির সাথে খেতে অনেক সুস্বাদু।তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

বন্ধুরা, আমার রান্না করা নরম ইলিশ মাছের সুস্বাদু ভুনা আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

সত্যি বলছেন আপু এই ইলিশ মাছ ভুনা একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। এত সুন্দর রেসিপি তৈরি করেছেন সেটা না খেলে কি হয়। রেসিপি টা দেখেই তো আমার খিদে পেয়ে গেছে। দুপুরের সাদা ভাতের সাথে খেলে তো বেশ ভালোই লাগবে তাইনা আপু। আপনার ইলিশ মাছ ভুনা রেসিপি টা অসাধারন ছিল। সত্যিই অনেক অনেক সুন্দর হয়েছে পুরো রেসিপি টা। খাওয়ার মত ছিল আর তাকিয়ে থাকার মত ছিল। আমার ভীষণ ভালো লেগেছে। আমি আপনার রেসিপি টা দেখে বাড়িতে বানানোর চেষ্টা করব। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপু মনি,অবশ্যই ঘরে তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি আপনার খুবই ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

আপু আপনি খুব সুন্দর করে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন আপনি ঠিক ই বলছেন একবার দেখলে খেতে মন চাইবে, এখন তো খেতে মন চাচ্ছে। হাহাহাহহা

জাইহোক আপু খুব সুন্দর ছিলো রেসিপিটা। ভালোবাসা নিবেন 💓

 3 years ago 

ভাইয়া,একবার ঘরে তৈরি করে খেয়ে দেখবেন। সত্যি বলছি বারবার খেতে ইচ্ছে করবে' অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আলহামদুলিল্লাহ আপু ভালো আছি, আপনার ইলিশ মাছের রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে ইলিশ মাছ সম্পূর্ণভাবে কাটা ছড়ায় ভুনা করেছেন। সম্পূর্ণ ইউনিক একটি রেসিপি। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক সময় টাটকা ইলিশ এর সাথে পচা ইলিশ থাকে সেগুলো দিয়ে এভাবে কাটা ছাড়িয়ে ভুনা করলে। টাটকা ইলিশ মাছ থেকেও বেশি সুস্বাদু লাগে। অসংখ্য ভাইয়া ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব সুন্দর এবং ভিন্ন রকমের একটি রেসিপি আমাদের সামনে উপস্থাপন করেছেন। ইলিশ মাছের ভুনা রেসিপি ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ছবিগুলো দেখেই বোঝা যায় খাবারটি বেশ সুস্বাদু হবে। রেসিপি তৈরি করার পদ্ধতি গুলো ধাপে ধাপে খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া,পচা বা নরম ইলিশ দিয়ে এভাবে ভুনা খুবই সুস্বাদু। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য 💐💐

 3 years ago 

অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। ইলিশ মাছ আমার খুবই পছন্দ। বিভিন্ন ধরনের ইলিশের রেসিপি খেয়েছিলাম। তবে এভাবে কোনদিনও খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। আসলেই গরম ভাতের সাথে খেতে ভালো লাগবে রেসিপিটি। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

নরম ইলিশ মাছ এভাবে রান্না করলে খুবই সুস্বাদু হয়।অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

নরম ইলিশ মাছ দিয়ে ভুনা রেসিপি করেছেন। সত্যি আপু এটা অসাধারণ লাগে খেতে। আমার এরকম ঝাল খেতে খুবই ভালো লাগে। আমরা এটাকে ভর্তা বলি, তবে প্রতিদিনের খাবার তালিকায় যদি একটা ভর্তা থাকে তাহলে খাবার টা দারুন মজার হয় এবং কি বেশি পরিমাণে খাওয়া যায়। আপনি রেসিপিটি অতুলনীয় হয়েছে ধারাবাহিকভাবে আমাদেরকে দেখিয়েছেন। আমাদের সাথে এত সুন্দর করে একটা রেসিপি উপস্থাপন করার জন্য ভালোবাসা রইলো।

 3 years ago 

জি ভাইয়া, খুবই সুস্বাদু খেতে আসে প্রতিদিন খাবার তালিকায় যদি কোন ভর্তা থাকে তাহলে খাবারের স্বাদটা আলাদা হয়।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ এমনিতেই অনেক স্বাদের। যেটা আমাদের দেশের জাতীয় মাছ।ইলিশ যেভাবেই রান্না করা হোক খুব সুস্বাদু লাগে। আপনার ভুনা রেসিপির স্বাদের কথা তো বলবোই নাহ। আপনার রেসিপি রান্না খুব ভালো লেগেছে শুভকামনা আপু।❤️❤️

 3 years ago 

নরম ইলিশ এভাবে ভুনা করে খেলে অনেক সুস্বাদু লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়ের সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

ইলিশ মাছের এ ধরনের রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আপু এত ইউনিক এবং মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। এমন জিনিস দিয়ে গরম ভাত খেতে অনেক বেশি ভালো লাগে। দেখে বোঝা যাচ্ছে অনেক বেশি মজাদার হয়েছে। অবশ্যই বাসায় বানানোর চেষ্টা করবো। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু,ইলিশ মাছের ভুনা রেসিপি দিয়ে গরম গরম ভাতের সাথে খেতে অনেক সুস্বাদু লাগে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য💖

 3 years ago 

ইলিশ মাছের ভুনা রেসিপি আমার কাছে একদম নতুন মনে হয়েছে। আমার ইলিশ মাছ অনেক পছন্দ।তাই ইলিশ মাছের রেসিপি আমি খেতে খুবই ভালোবাসি। আপনার ইলিশ মাছের রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া, অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্যের জন্য।আপনার মন্তব্যগুলো ভালো কাজ করার উৎসাহ যোগায়।

 3 years ago 

ইলিশ আমাদের জাতীয় মাছ, আর এই জাতীয় মাছ যেরকমই হোক না কেন, হোক নরম না শক্ত এটা সব রকম অবস্থা তেই আমরা খেতে খুবই ভালোবাসি। আপনি খুব সুন্দরভাবে ইলিশ মাছের ভুনা রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। পৃথিবীতে খুব কম সংখ্যক মানুষ আছে যারা ইলিশ মাছ পছন্দ করে না, আমার কিন্তু ইলিশ মাছ ভীষণ পছন্দের। আপনার রেসিপিটা দেখে সত্যিই আমার জিভে জল এসে গেল, এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।🎊

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্য করার জন্য আপনার মন্তব্যগুলো পড়লে ভাল কাজ করার উৎসাহ যোগায়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72