সুস্বাদু,পুষ্টিকর,ঔষধি গুনে ভরপুর মসুরের ডাল দিয়ে দুধ কচু ভুনা রেসিপি"@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Picsart_22-02-28_11-48-32-745.jpg

20220227_133440.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আর ভাল থাকেন সবাই এই দোয়া করি।

চলে এসেছি আবারও আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি দুধ কচু দিয়ে মসুর ডালের সুস্বাদু ভুনা রেসিপি।

খুবই সুস্বাদু, পুষ্টিকর এছাড়াও ঔষধি গুণে ভরপুর দুধ কচু।
আমি আগে দুধ কচু খেতে জানতাম না, এই কচু কিভাবে রান্না করতে হয় সেটাও ভালো করে জানতাম না। তবে ছোটবেলায় দেখেছি আমার দাদু দুধ কচু মসুরের ডাল দিয়ে রান্না করতেন খেতেও অনেক সুস্বাদু।
আমার বাবা প্রায় সময় বলতেন দুধ কচু খেলে শরীরের জন্য খুবই উপকারী এছাড়া শরীরের বিভিন্ন অসুখের জন্য খুবই উপকারি।আমার মা প্রায় সময় আমাদের জ্বর উঠলে দুধ কচু রান্না করে খাওয়াতেন।
দুধ কচু খেলে আমাদের মানব শরীরের জন্য অনেক উপকারীতা পাওয়া যায়। জ্বরের সময় দুধ কচু রান্না করে খাওয়ালে জ্বর খুব তারাতারি ভাল হয়। দুধ কচুতে আছে প্রচুর ফাইবার এছাড়াও অনেক প্রকৃতিক পুষ্টি গুন যা মানব শরীরের জন্য অনেক দরকারি । দুধ কচু উচ্চরক্ত চাপের রোগীদের জন্য বেশি উপকারী। আর যদি নিয়মিত দুধ কচু খাওয়া হয় শরীরের গুরুত্বপূর্ণ ক্যান্সারের ঝুঁকি থেকে বাঁচা যায়।
আজকে আমি দুপুরে ভাতের সাথে খাওয়ার জন্য দুধ কচু মসুর ডাল দিয়ে ভুনা করেছি। ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু পুষ্টিকর এবং ঔষধী গুণে ভরপুর এই রেসিপিটি শেয়ার করি।

কারণ এখন আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে মানুষের শরীরে বিভিন্ন রোগ এবং জ্বর হচ্ছে হয়তো আমার এই রেসিপিটি অনেকের উপকারে আসবে।

তাহলে চলুন,কিভাবে দুধ কচু ভুলা করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220212_105811.jpg

20220227_113005_mfnr.jpg

উপাদানপরিমাণ
দুধ কচু শাকের ডাটা৩-টি।
মসুর ডাল১-কাপ।
পেঁয়াজ৩- টি।
কাঁচা মরিচ৭-৮ টি।
লাল মরিচ গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ।
জিরা,ধনিয়া গুঁড়া২-চা চামচ।
এলাচি দারুচিনি লবঙ্গ তেজপাতা গুঁড়া1-চা চামচ ।
আদা,রসুন বাটা২-চামচ।
লবণস্বাদ মতো।
সয়াবিন তেলহাফ কাপ।
ধনে পাতা কুচিপরিমাণ মতো।

20220227_124206.jpg

20220227_124511.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220227_120351_mfnr.jpg20220227_120748.jpg

20220227_120955.jpg

প্রথমে আমি দুধ কচুর ডাটা গুলো ছুরির সাহায্যে দুধ কচুর ডাটার উপরের আঁশ গুলো ভালো করে পরিষ্কার করে নিলাম। এবার পরিষ্কার পানি দিয়ে দুধ কচুর ডাটা গুলো ধুয়ে নিলাম একটি ছাঁকনিতে । এবার গ্রেটার মেশিন দিয়ে আমি দুধ কচুর ডাটা গুলো কুচি করে নিব এভাবে।

২য় ধাপ"

20220227_122127.jpg20220227_122214_mfnr.jpg

20220227_122240_mfnr.jpg

গ্রেটার মেশিন দিয়ে দুধ কচুর ডাটা গুলো কুচি করা হলে, এবার আমি চুলায় একটি হাড়িতে অল্প পরিমাণে লবণ দিলাম। এখন আমি কুচি করে রাখা দুধ কচু ডাটাগুলো হাড়িতে দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে চুলার একদম মাঝারি আঁচে সিদ্ধ করব।

৩য় ধাপ"

20220227_123251_mfnr.jpg20220227_123800_mfnr.jpg

20220227_115705_mfnr.jpg

দুধ কচু গুলো সিদ্ধ হলে, এবার একটি ছাঁকনিতে ঢেলে দুধ কচু কুচিগুলো থেকে পানি চেপে ফেলে দিব এভাবে।এবার আমি এক কাপ মসুরের ডাল পানির মধ্যে কিছুক্ষণ ভিজিয়ে রাখব।

৪র্থ ধাপ"

20220227_124316_mfnr.jpg

20220227_124644_mfnr.jpg

দুধ কচু কুচি সেদ্ধ করা হলে,এবার আমি চুলায় একটি প্যানে হাফ কাপ সয়াবিন তেল দিলাম।তেল গরম হলে,পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা এবং কাঁচা মরিচের টুকরোগুলো দিয়ে দিলাম প্যানে।এবার চুলার মাঝারি আঁচে পেঁয়াজ কুচি,আদা,রসুন বাটা এবং কাঁচা মরিচে টুকরো গুলো ভেজে নিব কিছুক্ষণ।

৫ম ধাপ"

20220227_124725_mfnr.jpg

20220227_124803_mfnr.jpg

পেঁয়াজ কুচি,আদা,রসুন বাটা এবং কাঁচা মরিচের টুকরোগুলো হালকা ভাজা হলে, ধুয়ে রাখা মসুরের ডাল এবং একে একে সব মসলা গুঁড়া প্যানে দিয়ে দিলাম।লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া, এলাচি,দারুচিনি লবঙ্গ, তেজপাতা গুঁড়া এবং স্বাদমতো লবণ। সব মসলা এবং মসুরের ডাল প্যানে দেওয়া হলে,চামচের সাহায্যে কিছুক্ষণ মসলাগুলো এবং মসুর ডাল নেড়েচেড়ে ভেজে নিব।

৬ষ্ঠ ধাপ"

20220227_124857_mfnr.jpg

20220227_125744_mfnr.jpg

মসুর ডাল কিছুক্ষণ ভাজা হলে, এবার আমি মসুরের ডাল সিদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো পানি দিলাম। এবার একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট মসুরের ডাল সিদ্ধ করব। ১০ মিনিট পর মসুর ডাল গুলো হাল্কা সিদ্ধ হয়ে এলে।

৭ম ধাপ"

20220227_125831_mfnr.jpg

20220227_125939_mfnr.jpg

মসুরের ডাল হালকা সিদ্ধ হলে, সিদ্ধ করে রাখা দুধ কচুর ডাটা গুলো প্যানে দিয়ে দিলাম। এবার আমি চামচের সাহায্যে দুধ কচুর ডাটা গুলো মসলা এবং মসুরের ডালের সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিলাম।

৮ম ধাপ"

20220227_130026_mfnr.jpg

20220227_131426_mfnr.jpg

সব মসলা এবং মসুর ডালের সাথে সিদ্ধ করা দুধ কচুর কুচি মেশানো হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে দিলাম দুধ কচু ভুনা রান্না হওয়ার জন্য।কচুর ভুনা ১০ মিনিট আমি চুলার মাঝারি আঁচে রান্না করবো। ১০ মিনিট পর দুধ কচু মসুর ডালের ভুনার ঝোল শুকিয়ে এলে, এবার আমি ধনেপাতা কুচি দুধ কচু এবং মসুর ডালের ভুনার সাথে দিয়ে দিলাম।

৯ম ধাপ"

20220227_131555_mfnr.jpg

20220227_133319.jpg

ধনে পাতা কুচি দুধ কচু এবং মসুর ডালের ভুনার সাথে দিয়ে চামচ সাহায্যে নেড়েচেড়ে আমি চুলা বন্ধ করে দিলাম।

বন্ধুরা,দুধ কচু মসুর ডাল দিয়ে ভুনা তৈরি করলে সত্যিই অনেক সুস্বাদু হয় খেতে। মসুর ডাল দিয়ে দুধ কচু ভুনা রেসিপি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে সত্যিই অনেক সুস্বাদু। একবার যদি এই রেসিপিটি ঘরে তৈরি করে খেয়ে দেখেন, তাহলে অবশ্যই বুঝতে পারবেন আসলে কতটুকু সুস্বাদু দুধ কচু মসুর ডালের ভুনা রেসিপিটি।

20220227_133440.jpg

আমার রান্না করা মসুর ডাল দিয়ে দুধ কচু রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 3 years ago 

আপনার উপস্থাপন করা মসুর ডাল দিয়ে দুধ কচুর ভুনা রেসিপি টা আমার কাছে বেশ ইউনিক লাগছে। বিশেষ করে এই রেসিপিটা অনেক পুষ্টিকর মনে হচ্ছে আপনি অনেক সুন্দরভাবে সাজিয়ে গুজিয়ে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতে আপনার কাছে এমন রেসিপি আরো প্রত্যাশা রইল।

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে দিতে পারি।

 3 years ago 

আপনার রেসিপিটা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে।
এরকম রেসিপি আমি আগে কখনো দেখি নাই।
তবে রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে ।রেসিপি তৈরি ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে ।
শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সত্যি ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছে।ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে দিতে পারি।

মসুরের ডাল দিয়ে দুধ কচু ভুনা রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। সত‍্যি এটি দেহের জন‍্য খুবই উপকারী। কচু খেতে অনেক মজা লাগে। সঙ্গে আপনি মসুরের ডাল মিশ্রন করেছেন দেখতে রেসিপি টি লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন‍্য । শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে দিতে পারি।আশা করি সবসময় পাশে থাকবেন।

 3 years ago 

খুবই সুন্দর ভাবে সুস্বাদু,পুষ্টিকর,ঔষধি গুনে ভরপুর মসুরের ডাল দিয়ে দুধ কচু ভুনা রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা আজকের এই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল বলে আমার কাছে মনে হচ্ছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

স্বাস্থ্যের জন্য খুবই উপকার এতে প্রচুর পরিমাণ ভিটামিন আছে । জি ভাইয়া রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে। আপনার এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আশা করি সবসময় পাশে থাকবেন।

 3 years ago 

আপু দারুন একটি ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপনি। কচু অনেকেই খেতে পছন্দ করে না তবে কচুতে যে পরিমাণ পুষ্টি গুণ রয়েছে তা আমাদের সকলেরই জানা উচিত এবং সেইসাথে খাওয়া উচিত। আপনি আজকে মসুর ডাল দিয়ে দুধ প্রচুর চমৎকার একটি রেসিপি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এবং দুধ কচুর প্রায় বেশ কিছু উপকারী পুষ্টিগুণসমৃদ্ধ তথ্য আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আপু গুরুত্বপূর্ণ কিছু তথ্য আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার প্রতিটি কথা সত্যি কচুতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকার । আপনার মন্তব্যগুলো সুন্দর হয়েছে আমার কাছে ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এই রেসিপিটি এই প্রথমবার দেখলাম। এরকম মুসুরির ডাল দিয়ে দুধ কচু বুনা কখনোই খাওয়া হয়নি। কিন্তু অনেক ভাবে কচু রান্না খেয়েছি। এটা কিন্তু একদম ঠিক এতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ থাকে। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে খেতে। রেসিপির কালার টা দেখেই মনে হচ্ছে খেয়ে ফেলি। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

স্বাস্থ্যের জন্য খুবই উপকার এতে প্রচুর পরিমাণ ভিটামিন আছে । জি আপু রেসিপিটা অনেক সুস্বাদু হয়েছে। আপনার এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ আশা করি সবসময় পাশে থাকবেন।

 3 years ago 

আপনার তৈরি করা দুধ কচু বনে রেসিপিটি কখনো খাইনি । তবে আপনার তৈরি করা দেখে লোভে পড়ে গেলাম । আপনি অনেক সুন্দর ভাবে রেসিপি তৈরি করেছেন । এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনি আমার রেসিপি দেখে অবশ্যই শিখে ফেলেছেন ভাইয়া। সময় পাইলে বাসায় রান্না করে মন ভরে খেয়ে ফেলেছেন।আপনি অনেক সুন্দর সুন্দর মন্তব্য করেছেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খুবই সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি প্রস্তুত করেছেন কালার টা দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল ভিন্নধর্মী এবং ইউনিট রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন ভাইয়া আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে দিতে পারি।

 3 years ago 

দুধ কচু
এটাকে আসলে আমাদের এলাকায় মান নামে অভিহিত করা হয়। এটি অনেক সুস্বাদু একটি সবজি।

তবে আর যাই হোক মসুরের ডালের সাথে কিন্তু অনেক সুন্দর একটা কম্বিনেশন ঘটিয়েছেন আপনি। যেমন ফটোগ্রাফিক ব্যবহার করেছেন তার সাথে অসাধারণ markdown এর ব্যবহার। খুবই ভালো লেগেছে।

 3 years ago 

, দুধ কচু নামটি একটু অন্যরকম হলেও। অঞ্চল ভেদে দুধ কচুর নাম আলাদা আলাদা।তবে আমাদের চট্টগ্রাম এলাকাতে দুধ কচু নামে পরিচিত। এই কচুর রেসিপি অনেক সুস্বাদু।আমার রেসিপিটির আপনি মন্তব্য করার জন্য ধন্যবাদ। আপনার মন্তব্য গুলো দেখলে সত্যিই ভালো কাজ করার উৎসাহিত হই।

 3 years ago 

এটা একদম ঠিক কথা। অঞ্চলভেদে এটা বিভিন্ন ধরনের হতে পারে। তবে আপনাদের আঞ্চলিক নামটা কিন্তু সুন্দর। খুবই ভালো লাগছে নামটা শুনি।
ধন্যবাদ আপনাকে

 3 years ago 

মসুর ডাল দিয়ে দুধ কচু ভুনা এই রেসিপিটি আমি আগে কখনো খাইনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু ও মজাদার হয়েছে। মসুর ডাল দিয়ে দুধ কচু ভুনা রেসিপিটির রং খুবই সুন্দর লাগছে। মনে হচ্ছে একটু খেয়ে দেখতে পারলে ভালো হতো। যাইহোক আপু রেসিপিটি শিখে নিলাম পরবর্তী সময়ে আমিও তৈরি করে খাব ইনশাআল্লাহ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32