সরষে কৈ মাছের সুস্বাদু রেসিপি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220312_122617.jpg

সবাই কেমন ? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।

চলে এসেছি আপনাদের মাঝে আমার খুবই পছন্দের একটি রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি সরিষা কৈ মাছের রেসিপি ।

সরিষা কৈ আমার খুবই পছন্দের একটি রেসিপি। কখনও যদি ঘরে দেশি কৈ মাছ আনা হয়, তাহলে আমি কৈ মাছ সরষে দিয়ে রান্না করে খেয়ে থাকি এটি খুবই সুস্বাদু। সরষে কৈ মাছ রয়েছে প্রচুর পুষ্টি, পুষ্টিকর এই মাছটি সচরাচর আমি পাইনা আর যা পাওয়া যায় তা বেশিরভাগ চাষের কৈ মাছ।যেগুলো খেতে মোটেও সুস্বাদু না।গতকাল আমার একজন পরিচিত মানুষের পুকুর থেকে কৈ মাছ ধরে ছিল।তরতাজা কৈ মাছ দেখে লোভ সামলাতে পারেনি তাই সাথে সাথে কিনে নিলাম।

ভাবলাম দেশী কৈ মাছ দিয়ে সরষে কৈ রেসিপি টি তৈরি করব যে কথা সেই কাজ। দুপুরে খাওয়ার জন্য তৈরি করে ফেললাম সরষে কৈ মাছ।অনেকদিন যাবত অসুস্থতায় ভোগছি তাই সরষে কৈ মাছের তরকারি ঝাল রান্না করলাম ভালো লাগবে খেতে। আর সরিষার পরিমাণটা একটু বেশি দিয়ে রান্না করেছি যাইহোক অনেক সুস্বাদু হয়েছে।

তা চলুন দেরী কেন? কিভাবে আমি সরষে কৈ মাছের রেসিপিটি তৈরি করেছি তা।আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করি।

20220312_100738.jpg

20220312_110043.jpg

সরিষা কৈ তৈরির উপকরণপরিমাণ
কৈ মাছ৫০০-গ্রাম।
সরিষা৫-চামচ।
পেঁয়াজ২- টি।
রসুন বাটা১- চামচ ।
লাল মরিচ গুঁড়া১-চা চামচ।
হলুদ গুঁড়াহাফ চামচ ।
জিরা,ধনিয়া গুঁড়াদেড় চা চামচ।
কাঁচা মরি৬-৭ টি।
সয়াবিন তেল৫-চামচ।
সরিষার তেল৪-চামচ।
ধনে পাতাপরিমাণ মতো।
লবণস্বাদ মতো।

20220312_113519.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220312_104801.jpg20220312_104827.jpg

20220312_104907.jpg

প্রথমে আমি কৈ মাছ গুলো ভালো করে কেটে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি বাটিতে নিলাম। এবার আমি হলুদ গুঁড়া, জিরা গুঁড়া,লবণ দিয়ে হাতের সাহায্যে ভালো করে মাখিয়ে পাঁচ মিনিট বাটিতে রেখে দিব এভাবে।

২য় ধাপ"

20220312_105259_mfnr.jpg20220312_105431_mfnr.jpg

20220312_110107_mfnr.jpg

5 মিনিট পর,এবার আমি চুলায় একটি প্যানে সয়াবিন তেল ৫ চামচ দিলাম। তেল গরম হলে, মসলা মাখানো কৈ মাছ গুলো একে একে প্যানে দিয়ে চুলার মাঝারি আঁচে হালকা ভেজে নিলাম।কৈ মাছ হালকা ভাজা হলে, এবার আমি চুলা বন্ধ করে দিলাম।

৩য় ধাপ"

20220312_113623_mfnr.jpg

20220312_113717_mfnr.jpg

কৈ মাছ গুলো ভাজা হলে, এবার আমি আরেকটি প্যানে ৫ চামচ সরিষার তেল দিলাম। তেল গরম হলে, এবার পেঁয়াজ কুচি, কাঁচামরিচের টুকরোগুলো প্যান দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিব।

৪র্থ ধাপ"

20220312_114007_mfnr.jpg

20220312_114237_mfnr.jpg

পেঁয়াজকুচি গুলো হাল্কা বাদামী রং হয়ে এলে,এবার আমি রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিব। পেঁয়াজের সাথে রসুন বাটা ভাজা হলে,এবার আমি একে একে সব মসলার গুঁড়া প্যানে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা প্যানে দেওয়া হলে, এবার চামচ দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ মসলাগুলো ভেজে নিব।

৫ম ধাপ"

20220312_114340_mfnr.jpg20220312_114403_mfnr.jpg

20220312_114459_mfnr.jpg

সব মসলা কিছুক্ষণ ভাজা হলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে মসলাগুলো অল্প কিছুক্ষণ কষাবো। মসলা কষানো হয়ে এলে, বেটে রাখা সরষে বাটা এবং টমেটো কুচি প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে সব মসলার সাথে কিছুক্ষণ মাখিয়ে ভেজে নিব।

৬ষ্ঠ ধাপ"

20220312_114537_mfnr.jpg

20220312_114754_mfnr.jpg

মসলা সাথে সরষে বাটা কিছুক্ষণ ভাজা হয়ে গেলে,এবার আমি পরিমাণমতো পানি দিয়ে সরষে বাটা এবং মসলা কিছুক্ষণ রান্না করবো। সরিষা বাটা কিছুক্ষণ রান্না হলে,এবার আমি ভেজে রাখা কৈ মাছ গুলো একে একে প্যানে দিয়ে দিলাম। প্যানে দিয়ে কৈ মাছ গুলো চামচ দিয়ে নেড়েচেড়ে সরষে বাটা এবং মসলার সাথে মিশিয়ে নিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে রান্না করবো ১০ মিনিট।

৭ম ধাপ"

20220312_115323_mfnr.jpg

20220312_115425_mfnr.jpg

১০ মিনিট পর সরষে কৈ মাছের ঝোল শুকিয়ে ঘন হয়ে এলে, এবার আমি ধনে পাতা কুচি এবং কাঁচা মরিচের টুকরো ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করে দিব।

সরষে কৈ গরম ভাত অথবা পোলাওর সাথে খেতে অনেক সুস্বাদু। অবশ্য আমি গরম ভাতের সাথে খেতে খুব পছন্দ করি।

20220312_122633.jpg

বন্ধুরা,আমার রান্না করা সরষে কৈ মাছের রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ,সবাই ভাল থাকবেন।

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি রেসিপি ভাগ করে নিলেন আমাদের সাথে 😋
এভাবেই খেলে কৈ মাছ কেমন স্বাদ লাগবে তাই চিন্তা করছি।
অসংখ্য ধন্যবাদ জানাই চমৎকার রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য 💌

 2 years ago 

চিন্তা করবেন না কৈ মাছ এভাবেই খেলে অনেক সুস্বাদু হয় । এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আপু সরষে ইলিশ খেয়েছি কিন্তু সরষে কৈ মাছের রেসিপি কোনদিন খাইনি। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে অবশ্যই বাসায় ট্রাই করবো রেসিপিটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি ভাইয়া আমার কাছে এই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু লেগেছে। আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

কৈ মাছের রেসিপি অনেক খেয়েছি তবে সরষে কৈ কখনো খাওয়া হয়নাই। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। কালারটা ও এককথায় অসাধারণ হয়েছে। খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম সুন্দর একটি সরষে কৈ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া আমার কাছে এই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু লেগেছে। আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার সরষে কই টি অনেক সুন্দর হয়েছে। আপনার তৈরি সরষে কই মাছের রেসিপি পরিবেশন টি অনেক সুন্দর লাগছে দেখতে। প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago (edited)

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago 

সরষে কৈ মাছের সুস্বাদু রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা থেকে রেসিপি তৈরি করা শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

এখন আপু বাজারে দেশি কই মাছ কিন্তু বেশি খুব একটা পাওয়া যায় না আপনার সঙ্গে আমি একমত ।দেশি কৈ মাছের স্বাদ অনেক বেশি ।আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে ভীষণ মজা হয়েছে ।সরিষা কই মাছ খেতে এমনিতেই মজা লাগে। আর আপনার রান্নার কালার টা অনেক সুন্দর এসেছে। চমৎকারভাবে রান্নার পদ্ধতি উপস্থাপন করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপু আমার কাছে এই রেসিপিটি অনেক বেশি সুস্বাদু লেগেছে। আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এরকম কই মাছ সচারচর পাওয়া যায় না । বাজারে যে বড় বড় কৈমাছ পাওয়া যায় সেগুলো খেতে সুস্বাদু না। আপনার কৈ মাছ দিয়ে সরষে রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। সরষে দিয়ে কখনো কৈ মাছ রান্না করে খাওয়া হয়নি। একবার চেষ্টা করতে হবে।
শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।আপনি অবশ্যই বাসায় এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

কৈ মাছের খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার তৈরি করা কৈ মাছের রেসিপি টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আগে পুকুর থেকে মাঝে মাঝেই কৈ মাছ ধরতাম এখন আর আগের মতো সময় হয়ে ওঠে না। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago 

আপু দেশী কৈ মাছ আসলে এমনিতেই অনেক সুস্বাদু। আর আপনি যেভাবে রান্না করেছেন এক কথায় চমৎকার। সবচাইতে পছন্দ হয়েছে আপনার ডেকোরেশন। মনে হচ্ছে যেন ফাইভ স্টার হোটেলের কোন খাবার। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago 

আসলে কৈ মাছ যে কত দিন দেখি নাই আসলে অনেক খেতে ভালো লাগতো। আজকে অনেকদিন পর দেকছি।আপনি অনেক দক্ষতার সহিত রান্নাটি সম্পূর্ণ করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। বেশ ভালো লাগলো।

 2 years ago 

আপনার মন্তব্যগুলো অনেক ভালো লেগেছে অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর মন্তব্য করার জন্য।দোয়া করবেন আমি যেন সামনে আরো নতুন নতুন রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32