টমেটো দিয়ে সামুদ্রিক কোরাল মাছের মাখা ঝোল তরকারি "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

Screenshot_20220104-201033_Picsart.jpg

IMG_20220103_230852.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

সামুদ্রিক কোরাল মাছ আমার খুবই পছন্দের। সত্যি কথা বলতে কি সামুদ্রিক মাছ অনেক সুস্বাদু। সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর আয়োডিন এবং পুষ্টি গুন যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কোরাল মাছ আমাদের চট্টগ্রামের প্রত্যেকটা মানুষই খেতে খুবই পছন্দ করে। বিশেষ করে বাচ্চারা এই মাছটি খেতে খুবই পছন্দ করে। কাটা কম থাকায় এই মাছটি সবার প্রিয়। কোরাল মাছ অনেক বড় বড় হয়, সামুদ্রিক কোরাল মাছ বড় আকারের গুলো খুবই সুস্বাদু। বড় কোরাল মাছের থাকে প্রচুর চর্বি যা খেতে সুস্বাদু লাগে।

আমার সামুদ্রিক অন্যান্য মাছের চেয়েও কোরাল মাছ খেতে খুবই ভালো লাগে। কাঁটাযুক্ত মাছ খেতে আমি তেমন একটা পছন্দ করিনা। কোরাল মাছের বলতে গেলে কাটা নাই। তাই আমি খুবই স্বাচ্ছন্দ্যবোধ করি কোরাল মাছ খেতে।

আমার শ্বশুরবাড়ি সমুদ্রের কাছাকাছি তাই তরতাজা মাছ খুব সহজেই হাতের কাছে পাওয়া যায়। আজকে সকালে ২ কেজি ওজনের একটি কোরাল মাছ কিনে এনেছি রান্না করার জন্য। দেখে খুবই ভাল লেগেছে কিন্তু কোরাল মাছ কাটতে গিয়ে আমার খবর হয়েছে অনেক টা সময় লেগেছে এবং পরিশ্রম হয়েছে।

যাই হোক মাছ কেটে দুপুরে খাবারের জন্য রান্না করলাম। টমেটো দিয়ে কোরাল মাছের সুস্বাদু মাখা ঝোল তরকারি।ভাবলাম আপনাদের সাথে এই সুস্বাদু রেসিপিটি শেয়ার করি।

তাহলে চলুন কিভাবে আমি টমেটো দিয়ে কোরাল মাছ মাখা ঝোল তরকারি রান্না করেছি। তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি। IMG_20220103_211352.jpg

IMG_20220103_214627_mfnr.jpg

প্রয়োজনীয় উপকরণপরিমাণ
কোরাল মাছ১ কেজি।
টমেটো২ টি।
পেঁয়াজ৫-৬ টি।
কাঁচা মরিচ৬-৭ টি।
রসুন বাটা২ চামচ।
লাল মরিচ গুঁড়া৩ চা চামচ।
হলুদ গুঁড়া২ চা চামচ।
জিরা,ধনিয়া,কালোজিরা গুঁড়াহাফ চামচ।
লবণপরিমাণমতো
ধনে পাতাপরিমাণমতো।
সয়াবিন তেল৪ চামচ।

IMG_20220103_215737_mfnr.jpg

IMG_20220103_220433_mfnr.jpg

** প্রস্তুত প্রণালীঃ **

১ম ধাপ"

IMG_20220103_214350.jpg

প্রথমে আমি কোরাল মাছ কেটে মাঝারি আকারে টুকরো করে নিলাম। এবার আমি পরিষ্কার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিলাম।

আমি কোন মাছের মাথা খেতে পছন্দ করি না। তাই আমি কোরাল মাছের মাথা বাদ দিয়ে সব নিয়েছি। আপনারা চাইলে কোরাল মাছের সবটুকুই নিয়ে ফেলতে পারেন যার যেটা পছন্দ।

২য় ধাপ"

IMG_20220103_215837_mfnr.jpg

IMG_20220103_215910_mfnr.jpg

কোরাল মাছ ধুয়া হলে, এবার আমি চুলায় একটি প্যানে চার চামচ সয়াবিন তেল দিলাম। তেল গরম হলে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো প্যানে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে নিলাম।

৩য় ধাপ"

IMG_20220103_220114_mfnr.jpg

IMG_20220103_220201_mfnr.jpg

এবার পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হলে, এখন আমি প্যানে রসুন বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চেড়ে ভেজে নিলাম।এবার আমি টমেটোর টুকরোগুলো দিয়ে পেঁয়াজ,রসুনের সাথে ভাল করে ভেজে নিব চুলার মাঝারি আঁচে।

৪র্থ ধাপ"

IMG_20220103_220649_mfnr.jpg

IMG_20220103_220737_mfnr.jpg

চুলার মাঝারি আঁচে টমেটোগুলো পেঁয়াজ,রসুনের সাথে ভাজা পর টমেটোর টুকরো গুলো নরম হলে। এবার আমি একে একে প্যানে সব মসলার গুঁড়া ঢেলে দিলাম।লালা মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া,জিরা ধনিয়া কালোজিরা গুঁড়া এবং স্বাদমতো লবণ।

৫ম ধাপ"

IMG_20220103_220737_mfnr.jpg

IMG_20220103_220826_mfnr.jpg

সব মসলা প্যানে দেওয়া হলে, এবার আমি চামচ দিয়ে নেড়েচেড়ে কিছুক্ষণ মসলাগুলো ভেজে নিলাম। মসলা গুলো ভাজা হলে, এবার আমি ধুয়ে রাখা কোরাল মাছের টুকরোগুলো প্যানে দিয়ে দিলাম।

৬ষ্ঠ ধাপ"

IMG_20220103_220914_mfnr.jpg

IMG_20220103_221104_mfnr.jpg

কোরাল মাছের টুকরোগুলো প্যানে দিয়ে,এবার আমি আলতো ভাবে চামচ দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে কিছুক্ষণ ভেজে নিব। কিছুক্ষণ কোরাল মাছের টুকরো ভাজা হলে, এবার আমি পরিমাণমতো পানি দিব মাছ রান্না হওয়ার জন্য। একটা ঢাকনা দিয়ে ঢেকে চুলার মাঝারি আঁচে ১০ মিনিট রান্না করবো।

৭ম ধাপ"

IMG_20220103_222816_mfnr.jpg

IMG_20220103_222858_mfnr.jpg

IMG_20220103_222944_mfnr.jpg

১০ মিনিট পর কোরাল মাছের তরকারি ঝোল মাখামাখা হলে, স্বাদ দেখে আমি ধনেপাতা কুচি কোরাল মাছের তরকারি উপর ছিটিয়ে দিলাম। এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিলাম।

দেখলেন তো বন্ধুরা খুব সহজ এবং সুস্বাদু ভাবে কোরাল মাছের মাখা ঝোল তরকারি রান্না করা যায়। কোরাল মাছের মাখা ঝোল তরকারি গরম ভাত অথবা পোলাও সাথে খেতে অনেক সুস্বাদু লাগে। তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

বন্ধুরা,আমার রান্না করা টমেটো দিয়ে কোরাল মাছের মাখা ঝোল তরকারি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ যোগায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

সবাই ভাল থাকবেন,ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

আপু আমার খুব পছন্দের মাছের রেসিপি শেয়ার করেছেন। আমি সাধারণত মাছ তেমন একটা পছন্দ করি না। তবে আমার কাছে সামুদ্রিক কোরাল মাছ টা খুব ভালো লাগে খেতে। আমার আম্মু সব ধরনের বাটা মশলা দিয়ে এই মাছটি ভুনা করে। তখন গরম ভাতের সাথে খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপির কালারটা অনেক সুন্দর এসেছে। দেখে বোঝা যাচ্ছে অনেক মজাদার হয়েছে। অসংখ্য ধন্যবাদ এত মজাদার একটি মাছের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। দেখে তো অনেক লোভ লাগলো। বুঝতে পারছিনা রাতে ঘুম আসবে কিনা। হিহিহি। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জি আপু,কোরাল মাছ বাটা মসলা দিয়ে রান্না করলে আরও বেশি সুস্বাদু হয়। শুনে খুব ভালো লাগলো কোরাল মাছ আপনার খুবই পছন্দের আমারও খুবই পছন্দ কোরাল মাছ। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

আপু আপনার টমেটো দিয়ে সামুদ্রিক কোরাল মাছ রান্নার রেসিপি অনেক সুন্দর হয়েছে আপনি খুব সুন্দর ভাবে আমাদের সাথে রেসিপিটি তুলে ধরেছেন আমার খুব ভালো লাগছে আপনার রেসিপি। এত সুন্দর ভাবে ধাপে ধাপে আমাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ, এতো সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার মন্তব্যগুলো পড়লে ভাল কাজ করার উৎসাহ জাগে মনে 🥰🥰

 3 years ago 

মাছ আর মাছ,আজকে দেখতেছি মাথাই হ্যাং হয়ে যাবে এত্ত এত্ত সুস্বাদু আর সুন্দর মাছের রেসিপি দেখে।মাছের রেসিপিগুলো দেখে আমার ইচ্ছে করতেছে সবার থেকে একটু একটু নিয়ে খেয়ে ফেলি।অসাধারণ রেসিপি তৈরি করেছেন আপু, অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন যা দেখেই মন ভরে গেল।

 3 years ago 

আপু, আপনি যদি কাছে থাকতেন আপনাকে সাথে নিয়ে খেতাম। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।আপনার মন্তব্যগুলো পড়লে ভাল কাজ করার উৎসাহ যোগায়।

 3 years ago 

আপনার কোড়াল মাছের রেসিপিটি খুবই চমৎকার হয়েছে ।দেখতে খুবই লোভনীয় লাগছে ।আমার তো মনে হচ্ছে এখনই একটু খেয়ে আসি ।কালারটা এত চমৎকার হয়েছে যে লোভ সামলানো যাচ্ছেনা ।কোরাল মাছের পুষ্টিগুণ সম্পর্কে আপনি খুব ভালো লিখেছেন যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।প্রতিটি ধাপ আপনি চমৎকার ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

তাহলে চলে আসেন আপু একসাথে কোরাল মাছের মাখা ঝোল তরকারি খাব😋😋। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু সামুদ্রিক কোরাল মাছ খুবই পুষ্টিগুণে ভরপুর থাকে। বাচ্চাদের জন্য এটি অনেক বেশি উপকারী। আপনার কোরাল মাছের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপনাকে এত লোভনীয় একটি কোরাল মাছের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু,কোরাল মাছ মাখা ঝোল তরকারি সত্যিই অনেক সুস্বাদু হয়েছে।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

কোরাল মাছের মজাদার রেসিপি দেখে অনেক ভালো লাগলো আপু। তবে আমি কখনো কোরাল মাছ খাইনি। কারণ আমাদের এদিকে কোরাল মাছ খুব একটা পাওয়া যায় না। তবে যাই হোক দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। অনেক মজাদার একটি রেসিপি আমাদের সকলের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 3 years ago 

আপু, কোরাল মাছ সচরাচর সামুদ্রিক জেলাগুলোতে পাওয়া যায়।আর যদি কখনো কোরাল মাছ পান অবশ্যই খেয়ে দেখবেন অনেক সুস্বাদু এই মাছটি।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

কালার দেখেইতো কব্জি ডুবিয়ে খেতে ইচ্ছে করছে। দারুন একটি মাছের রেসিপি তৈরি করেছেন। কোরাল মাছ খুবই স্বাস্থ্যকর। রান্নার প্রক্রিয়াটি বোঝার মত ছিল। ধন্যবাদ।

 3 years ago 

চলে আসেন ভাইয়া,একসাথে খাওয়া হবে আমাদের। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

সমুদ্রের পাশে আপনার শ্বশুড়বাড়ি হওয়াতে আপনার সুবিধাই হয়েছে খুব মজার মজার মাছ আপনি খেতে পারেন ।আজকের কোরাল মাছ আপনি খুব সুন্দর ভাবে রান্না করেছেন ।টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলে ভালো লাগে তারপর আবার আপনি কোরাল মাছ রান্না করেছেন মাছের কালারটা যা হয়েছেনা আপু মনে হচ্ছে খুবই মজা হয়েছে। খুব সুন্দর ভাবে আপনি রেসিপি শেয়ার করেছেন আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু সমুদ্র থেকে আমার শ্বশুর বাড়ি বেশী দূরে নয়।তাই তরতাজা সামুদ্রিক মাছ গুলো আমি খুব সহজে হাতের কাছে পেয়ে থাকি। সচরাচর বাজারে বরফ দিয়ে বিক্রি করে কিন্তু আমি নিয়েছি একদম তাজা। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 

চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। টমেটো দিয়ে কোরাল মাছের রেসিপি খুবই সুস্বাদু হবে বলে মনে হচ্ছে। ছবিগুলো খুবই লোভনীয় হয়েছে। এই মাছটি যদিও খাওয়া হয়নি তবুও কেন যেন মনে হয় বেশ ভালই লাগে মাছটা খেতে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইল।

 3 years ago 

জি ভাইয়া,কোরাল মাছের মাখা ঝোল তরকারি সত্যিই অনেক সুস্বাদু। ঘরে রান্না করে খেয়ে দেখবেন অবশ্যই আপনার মুখে লেগে থাকবে সেই স্বাদ। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 3 years ago 
  • টমেটো দিয়ে সমুদ্রের কোরাল মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুবই সুন্দর ভাবে রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করলেন। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পেরেছি। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

জ্বী ভাইয়া, অনেক সুস্বাদু হয়েছে একদিন বাসায় রান্না করে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62639.70
ETH 2439.41
USDT 1.00
SBD 2.64