মৃগেল মাছ দিয়ে টমেটোর সুস্বাদু মাখা ঝোল তরকারি রেসিপি "benificiary ১০% @shy-fox"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম,

20220404_181018_mfnr.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি।

চলে এসেছি আপনাদের মাঝে খুবই সুস্বাদু একটি মাছের রেসিপি নিয়ে। আমার আজকের রেসিপি মৃগেল মাছ দিয়ে টমেটোর মাখা ঝোল তরকারি রেসিপি।

মৃগেল মাছ আমি তেমন একটা খেতে চায় না।কারণ মৃগেল মাছের প্রচুর কাটা থাকে। তবে মৃগেল মাছ বড় গুলোর মধ্যে তেমন কাটা থাকেনা আর খেতে অনেক সুস্বাদু।টমেটো দিয়ে মৃগেল মাছে মাখা ঝোল তরকারি করলে খেতে অন্য রকম স্বাদ লাগে। গতকালকে টাটকা রড় মৃগেল মাছ কিনে নিয়েছি একজনের থেকে একদমই টাটকা জ্যান্ত ছিল।
তাই চিন্তা করলাম রাতে খাওয়ার জন্য রান্না করি।

যে কথা সেই কাজ বিকেলবেলায় রান্না করা শুরু করে দিলাম। মৃগেল মাছের তরকারিতে টমেটোর টক টক ভাব লাগে মাছের ঝোল তরকারি স্বাদ যেন আরও বাড়িয়ে তোলে।

যাইহোক অনেক কথা বলে ফেলেছি, আমি কিভাবে মৃগেল মাছ দিয়ে টমেটো মাখা ঝোল তরকারি রেসিপি তৈরি করেছি। তা আপনাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করে চলুন।।

20220404_172150_mfnr.jpg

20220404_172255_mfnr.jpg

উপকরণপরিমাণ
মৃগে মাছের৭- টুকরো ।
পেঁয়াজ১-টি।
টমেটো১- টি ।
কাঁচা মরিচ৭-৮ টি ।
লাল মরিচে গুঁড়া১-চামচ।
হলুদ গুঁড়া১/২ চামচ।
জিরা ধনিয়া১/২ চামচ।
ধনিয়া পাতাপরিমাণ মতো।
সয়াবিন তেল৬-চামচ।

20220404_172817_mfnr.jpg

20220404_173631_mfnr.jpg

প্রস্তুত প্রণালীঃ

১ম ধাপ"

20220404_172902_mfnr.jpg

20220404_172928.jpg

প্রথমে আমি মৃগেল মাছের টুকরো গুলো ধুয়ে নিলাম।এবার চুলায় একটি হাড়িতে ৬ চামচ সয়াবিন তেল দিলাম। ৬ চামচ সয়াবিন তেল গরম হলে, এবার আমি কুচি করে রাখা পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচের টুকরোগুলো হাড়িতে দিয়ে চামচের সাহায্যে নেড়েচেড়ে ভেজে দিব।

২য় ধাপ"

20220404_173312_mfnr.jpg

20220404_173644_mfnr.jpg

পেঁয়াজ কুচি হালকা বাদামি রং হয়ে এলে, এবার আমি টমেটোর টুকরোগুলো হাড়িতে দিয়ে দিলাম চুলার মাঝারি আঁচে টমেটো টুকরোগুলো পেঁয়াজের সাথে ভেজে নিব নরম হওয়া পর্যন্ত।

৩য় ধাপ"

20220404_173718_mfnr.jpg

20220404_173744_mfnr.jpg

টমেটো হালকা নরম হলে, এবার আমি একে একে সব মসলা গুঁড়া হাড়িতে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, জিরা ধনিয়া গুঁড়া এবং স্বাদমতো লবণ।সব মসলা হাড়িতে দেওয়া হলে,এবার আমি চামচের সাহায্যে নেড়েচেড়ে মসলাগুলো কিছুক্ষণ ভেজে নিব।

৪র্থ ধাপ"

20220404_173811_mfnr.jpg20220404_173858_mfnr.jpg

20220404_174033_mfnr.jpg

সব মশলা কিছুক্ষণ ভাজার হলে,এবার আমি ধুয়ে রাখা মৃগেল মাছের টুকরোগুলো মসলার সাথে হাড়িতে দিয়ে দিলাম। চুলার মাঝারি আঁচে ৫ মিনিট মৃগেল মাছের টুকরোগুলো মসলার সাথে ভেজে নিব ।

বন্ধুরা, মৃগেল মাছের টুকরোগুলো মসলার সাথে ভাজার সময় কিছুক্ষণ পরপর নেড়েচেড়ে দিতে হবে না হলে মসলা পুড়ে যেতে পারে।

৫ম ধাপ"

20220404_174415_mfnr.jpg

সব মসলার সাথে ৫ মিনিট মৃগেল মাছের টুকরোগুলো ভাজা হলে,এবার আমি মৃগেল মাছ রান্না করার জন্য পরিমান মতো পানি দিয়ে দিলাম। পরিমাণ মতো পানি দেয়া হলে, এবার আমি একটা ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করবো চুলার মাঝারি আঁচে।

৬ষ্ঠ ধাপ"

20220404_175904_mfnr.jpg

20220404_180904.jpg

১০ মিনিট পর মৃগেল মাছের তরকারির ঝোল শুকিয়ে মাখামাখা হলে, এবার আমি পরিমাণমতো ধনেপাতা ছিটিয়ে চামচ দিয়ে নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

তৈরি হয়ে গেল খুবই সুস্বাদু এবং আমার পছন্দের রেসিপি মৃগেল মাছ দিয়ে টমেটোর মাখা ঝোল তরকারি। এই রেসিপি গরম ভাত, পোলাও সাথে খেতে কিন্তু অনেক সুস্বাদু।তবে আমি গরম ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।

20220404_181018_mfnr.jpg

বন্ধুরা,আমার তৈরি করা মৃগেল মাছ দিয়ে টমেটোর মাখা ঝোল তরকারি রেসিপি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা ভালো কাজ করার উৎসাহ উপায়।

ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

আমার জন্য সবাই দোয়া করবেন

ধন্যবাদ,সবাই ভালো থাকবেন।।

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর করে টমেটো দিয়ে মৃগেল মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। টমেটো দিয়ে মাছ রান্না করলে অনেক সুস্বাদু হয়। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম সুন্দর একটি মিকেল মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু কি দারুন রেসিপি তৈরি করে দেখালেন, এই রেসিপি দেখে তো জিভ কে সংবরণ করে রাখা মোটেও সম্ভব নয়। এতো সুস্বাদু করে মৃগেল মাছ দিয়ে টমেটোর রেসিপি তৈরি করেছেন যা দেখতে অনেক অনেক লোভনীয় মনে হচ্ছে। খেতে নিশ্চয়ই অনেক স্বাদ হয়েছে।খুবই মজাদার একটি রেসিপি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার তৈরি টমেটো দিয়ে মৃগেল মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটা তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

মৃগেল মাছ দিয়ে টমেটোর রেসিপিটা খুবই সুন্দর হয়েছে আপু।প্রত্যেকটি ধাপ খুবই সুন্দর ছিল।টমেটো যেকোনো মাছ দিয়ে রান্না করলে খুবই টেস্টে খেতে হয়।অন্য রকমের স্বাদ পাওয়া যায়, ধন্যবাদ আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দিদি, এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য🥰।

 2 years ago 

এতো সুস্বাদু রেসিপি দেখলে তো না খেয়ে থাকা মুশকিল হয়ে যায় আপু। খুব সুন্দর করে রেঁধেছেন আপনি। কি সুন্দর করে সব কিছু বর্ননা দিলেন। অনেক ভালো লাগলো আপনার ব্লগ টি পড়ে। শুভেচ্ছা রইলো আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

মৃগেল মাছ খেয়েছি কিনা মনে নাই। ছোট বেলায় খেলেও খেতে পারি তবে স্বাদ টা জানি না । রান্নাটি করেছেন সুন্দর ভাবে, মূলত ঝোল এর রং টা আমার কাছে বেশী ভাল লেগেছে। এই মাছের ঝোলেই হয়ে যাবে আমার আর কিছুই লাগবে না। সুন্দর ছিল রেসিপি টি। ধন্যবাদ । ভাল থাকবেন। শুভেচ্ছা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

এই মাছের নাম আমি শুনেছি কিন্তু কখনো এই মাছ খাওয়া হয়নি আমার, আপনি খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন এবং আপনার প্রতিটি ধাপ ছিল বেশ অসাধারণ ছবি দেখে বোঝা যাচ্ছে মাছ রান্না টা বেশ দারুন হয়েছে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

এই মাছকে আমাদের এখানে স্থানীয় ভাষায় মিরকা মাছ বলে😁। তবে মাছটি কিন্তু খেতে বেশ সুস্বাদু। আপনি খুবই চমৎকার হবে রেসিপিটি তৈরি করেছেন। দেখে বোঝা যাচ্ছে বেশ লোভনীয় হয়েছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপি গুলো সব সময় এত লোভনীয় হয় কেন আমি বুঝিনা 😍
আপনার রেসিপি গুলো দেখলেই আমার জিভে জল চলে আসে।
তেমন মৃগেল মাছ দিয়ে টমেটোর সুস্বাদু মাখা ঝোল তরকারিটি দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। আমারতো দেখেই খেতে ইচ্ছা করছে।
অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে খেতে ইচ্ছে করতেছে। এতটা লোভনীয় হয়েছে যে বলার বাইরে। অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করে সব সময় পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74