মহিষের মাংসের সুস্বাদু ঝোল তরকারি রেসিপি " "@shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুয়ালাইকুম,

IMG_20211111_160513.jpg

সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি।

শুক্রবার একটি আনন্দের দিন আমার না সচরাচর আমাদের সকলের কাছে।শুক্রবারে আমি চায় আমার ঘরে সবসময় এস্পেশাল কিছু রান্না করতে। অনেকদিন যাবত মুরগির মাংস ছাড়া অন্য কোনো মাংস ছাগল অথবা মহিষের মাংস খাওয়া হয়নি।

আজকে আমি সকালবেলা বাজারে গিয়েছিলাম আমাদের এদিকে একটি বাজারের সব সময় মহিষ মাংস বিক্রি করে। আমি ছোটবেলা থেকেই খুবই পছন্দ করতাম ছাগল অথবা মহিষের মাংস। ছাগলের মাংস প্রচুর পরিমাণে দাম থাকায় এটি কিনে খাওয়া হয়না। মহিষের মাংস হাতের নাগালে থাকায় মোটামুটি মাসে দু তিনবার খাওয়া হয়। অনেকেই মহিষের মাংস খেতে চায় না। আমরা অনেক জানি না মহিষের মাংস অন্যান্য মাংস থেকে বেশি স্বাস্থ্যকর।
মহিষের মাংসে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। যা আমাদের মানব দেহের জন্য খুবই উপকারী।যারা এলার্জির ভয়ে গরুর মাংস খেতে চায় না।তারা মহিষের মাংস খেতে পার‍েন,মহিষের মাংসে কোন এলার্জি ভয় থাকে না। মহিষের মাংস খেতে অনেক সুস্বাদু। যাই হোক মূল কথা তে আসা যাক।

আজকে আমি দুপুরে খাবারের জন্য মহিষের মাংসের ঝোল তরকারি রান্না করেছি। তাই ভাবলাম আপনাদের সাথে মহিষের মাংসের ঝোল তরকারি রান্না শেয়ার করি।
তাই চলে এসেছি আপনাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য।

তাহলে চলুন, কিভাবে মহিষের মাংস ঝোল তরকারি রান্না করেছি তা আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করি।

IMG_20211111_142351_mfnr.jpg

মহিষের মাংসের ঝোল তরকারি রান্না করতে উপকরণ সমূহ "

  • মহিষের হাড় বিহীন মাংস 500 গ্রাম।
  • পেঁয়াজ পাঁচ টি।
  • রসুন বাটা এক চামচ।
  • আদা বাটা হাফ চামচ।
  • জিরা,ধনিয়া গুঁড়া হাফ চামচ।
  • গরম মসলা এক চা চামচ।
  • এলাচি,দারুচিনি,লবঙ্গ,গোল মরিচ গুঁড়া হাফ চামচ,
  • লাল মরিচ গুঁড়া এক চামচ।
  • হলুদ গুঁড়া হাফ চামচ।
  • সয়াবিন তেল চার চামচ।
  • লবণ স্বাদ মতো।

IMG_20211111_143436.jpg

প্রস্তুত প্রণালীঃ

* প্রথম ধাপ"

প্রথমে আমি মহিষে মাংসগুলো মাঝারি আকারের টুকরো করে নিলাম।পরিষ্কার পানি দিয়ে ধুয়ে একটি হাড়িতে নিলাম।

বন্ধুরা, আমি যখন ঝটপট রান্না করতে চাই তখন আমি আজকে যেভাবে রান্না করেছি সেভাবে আমি মাংস রান্না করি।
এতে করে সময়ের অপচয় টা বাঁচে। এইভাবে মাংস রান্না করলেই খুব সহজে মাংস রান্না করা যায়।যারা সচরাচর মাংস রান্না করতে জানে না।তাদের জন্য এইভাবে রান্নাটি করা খুবই সহজ।

IMG_20211111_142256_mfnr.jpg

IMG_20211111_143623.jpg

* দ্বিতীয় ধাপঃ

মাংস গুলো হাড়িতে রাখা হলে,এবার আমি পাঁচটি পেঁয়াজ কুচি,আদা বাটা,রসুন বাটা, হাড়িতে দিয়ে দিলাম।এবার আমি একে একে সব মসলার গুঁড়া, পেঁয়াজ কুচি এবং আদা-রসুন বাটা সাথে দিয়ে দিলাম। লাল মরিচ গুঁড়ো,হলুদ গুঁড়ো,জিরা ধনিয়া গুঁড়ো, দারুচিনি, লবঙ্গ,গোলমরিচ গুঁড়ো, গরম মসলা গুঁড়ো,স্বাদ মত লবণ এবং চার চামচ সয়াবিন তেল।

সব মসলা দেওয়া হলে, এবার আমি হাতের সাহায্যে 5 মিনিট মাংস গুলো ভালো করে মসলার সাথে মাখিয়ে নিলাম।5 মিনিট মাংস গুলো মাখানোর পর দেখতে এমন হবে।

IMG_20211111_143640.jpg

IMG_20211111_143724.jpg

IMG_20211111_143733.jpg

IMG_20211111_143820.jpg

* তৃতীয় ধাপঃ

সব মশলা মাখানো হয়ে গেলে, এবার আমি চুলায় মসলা মাখানো মাংসের হাঁড়ি বসিয়ে দিলাম।এখন মাঝারি আঁচে মাংস কষাব সাত মিনিট।মাংসের কষানোর ঝোল হালকা শুকিয়ে এলে, পরিমাণ মতো পানি দিলাম মাংসগুলো সিদ্ধ হওয়ার জন্য।

IMG_20211111_143850_mfnr.jpg

IMG_20211111_144534_mfnr.jpg

IMG_20211111_150316_mfnr.jpg

* চতুর্থ ধাপঃ

এবার আমি 15 মিনিট মহিষের মাংস রান্না করবো মাংস গুলো সিদ্ধ হওয়ার জন্য। মাংস সিদ্ধ হয়ে ঝোল শুকিয়ে মাংসের গায়ে গায়ে হলে,আমি চুলা বন্ধ করে দিলাম।

বন্ধুরা,আমি যখন ব্যস্ত থাকি তখন আমি এভাবে মাংস রান্না করি। তবে আমি সবসময় এভাবে মাংস রান্না করি না। এভাবে মাংস রান্না করলে মাংস স্বাদটা একটু আলাদা হয়। আমার কাছে খুবই ভালো লাগে। ঝটপট মাংস রান্না জন্য এই রান্না টি সবথেকে বেস্ট 😊।

IMG_20211111_160332_mfnr.jpg

মহিষের মাংসের ঝোল তরকারি আমি ভাতের সাথে খেতে খুবই পছন্দ করি।
এছাড়া মহিষের মাংসের তরকারি রুটি অথবা পোলাওর সাথে খেতে অনেক সুস্বাদু লাগে।

জানিনা আমার রান্না করা মহিষের মাংসের সুস্বাদু ঝোল তরকারি টি আপনাদের কেমন লেগেছে?
যদি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনাদের কমেন্ট আপনাদের ভালোবাসা আমার ভালো কাজ করে উৎসাহ যোগায়।

ধন্যবাদ, সবাই ভালো থাকবেন।

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার রেসিপি টা আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করছেন। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটা রেসিপি পোস্ট শেয়ার করার জন্য এবং আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

আপু আপনার রান্না করা রেসিপিটা সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে। আমার কাছে অনেক ভালো লেগেছে। মহিষের মাংস খুব সুস্বাদু হয়। সত্যি আপু তরকারির কালার টা দেখে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

মহিষের মাংস আমার ব্যক্তিগতভাবে অনেক পছন্দ। মহিষের মাংস রেসিপি দেখি তো আমার জিভে জল চলে আসলো। 😊😊 যাইহোক আপু অনেক সুন্দর তৈরি করেছেন অনেক গুছিয়ে লিখেছেন দেখলাম শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

মহিষের মাংস খেতে আমার খুবই ভালো লাগে। তাই আমি প্রতি শুক্রবারে মহিষের মাংসও কিনে থাকি। আজকে আপনার এই মহিষের মাংস রেসিপি দেখে আমার সত্যি খেতে খুব ইচ্ছা করছে। আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

মহিষের মাংস অনেকদিন খাওয়া হয়না। আপনার পোস্ট দেখে মনে পড়ে গেল অনেকদিন আগে খেয়েছিলাম। অনেক সুন্দর একটি রেসিপি পোস্ট করেছেন

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

অনেক ভালো লাগলো আপনার রেসিপি টা দেখে। আপু আমি আগে কখনো মহিষের মাংসের রেসিপি খাইনি। তাই আপনাকে রেসিপিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি চেষ্টা করব আপনার এই রেসিপিটা দেখে বাড়িতে বানানোর জন্য। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

মহিষের মাংসের রান্না দেখে মনে হচ্ছে যে এটা খুবই মজার হবে আসলে কিছু কিছু তরকারির কালার দেখেই বোঝা যায় এটা মজা হবে কিনা খুব সুন্দর ভাবে এর রান্নার প্রসেসিং টা আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

মুরগির মাংস এমনিতেই আমার অনেক পছন্দের। আপনার তৈরি করা মুরগির মাংসের কালার টি অনেক সুন্দর হয়েছে আপু। অনেক লোভনীয় লাগছে রেসিপিটি। ধন্যবাদ আপু সব সময় আমাদেরকে এত সুন্দর সুন্দর রেসিপি উপহার দেওয়ার জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আপু মুরগির মাংস না মহিষের মাংস।
অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

আপনার মাংস রান্নাটি দারুন হয়েছে দেখেই লোভ লাগছে। যদিও মহিষের মাংস আমি কখনো খাইনি জানিনা কেমন লাগে খেতে। তবে আপনার খাবারটি দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে। দারুন সুন্দর কালার হয়েছে খাবারটি। দেখলেই দেখলেই বোঝা যায় খাবারের স্বাদ কেমন। খুব সুন্দরভাবে আপনি ধাপে ধাপে খাবারটি তৈরি করেছেন দেখে শিখে ফেলা গেল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য💐💐

 3 years ago 

মহিষের মাংস দিয়ে খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন ।মহিষের মাংস আমি কখনো খাইনি ।আপনার টা দেখে খাওয়ার ইচ্ছা জেগেছে ।মহিষ সম্পর্কে আপনি যে বিস্তারিত বর্ণনা দিয়েছেন সেটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49