ভূট্টা ক্ষেতে যাওয়ার গল্প|by @ripon999| ০১ জুন ২০২২

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)


আসসালামু-আলাইকুম সকলকে
আমি @ripon999 বাংলাদেশ থেকে বলছি
  • আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি।কয়েক দিন থেকে আমি গ্রামে থেকে গ্রাম বাংলার মানুষের কিছু কৃষি কাজ দেখে অবাক হয়ে যাই।আর আজকে আমি আপনাদের মাঝে এমন একটি কৃষি কাজ নিয়ে হাজির হয়েছি আশা করি সকলের ভাল লাগবে।

IMG_20220601_113547.jpg



  • সকালবেলা ঘুম থেকে উঠেই হালকা একটু নাস্তা করেই গত সন্ধার মাড়াই করা ধানগুলো শুকানোর জন্য উঠানে শুকানোর জন্য বিছিয়ে দিলাম।আরও হালকা কিছু কাজ করে আমি এবং আমদের গ্রামের এক ভাইকে নিয়ে তাদের ভূট্টা ক্ষেতে গেলাম ভূট্টা তোলা দেখার জন্য।

27052022_110638.--_TimeToFly_--_by_Ayan.jpg

  • ছবিতে আপনারা যে ফুলগুলো দেখতে পাচ্ছেন এগুলো মূলত ভূট্টা গাছের ফুল।ফুলগুলো দেখতে অনেকটা ধানের শীষের মত।যদি কেউ প্রথমবার দেখে তাহলে অনেকেই মনে করবে এগুলো ধানের শীষ।এগুলো সাধারণত গাছের উপরে থাকে।

IMG20220527110518.jpg

  • ভূট্টা যখন কাচা অবস্থায় থাকে তখন ঠিক এমন দেখায়।গাছের পাতাও তখন সবুজ থাকে।ছবিতে আপনারা যে ভূট্টাটি দেখতে পাচ্ছেন এটি মূলত একটি কাচা ভূট্টা। এর ভিতরে এখনও ভূট্টা হয় নি।আরও বেশ কিছু দিন সময় লাগবে এটি পূর্ণ বয়স্ক হতে।

IMG20220527110501.jpg

  • এবারে আপনারা যে ভূট্টাটি দেখতে পাচ্ছেন এটি একটি পূর্ণবয়স্ক ভূট্টা।গাছটি প্রায় শুকিয়ে গেছে এবং ভূট্টাটি যে আবরন বা পাতা দ্বারা জরিয়ে রয়েছে সেটিও সবুজ কালার থেকে শুকিয়ে অন্য কালার ধারন করেছে।

IMG20220527110429.jpg

  • একটি প্রাপ্ত বয়স্ক ভূট্টা মুলত এমন আকার ধারন করবে।আকারে বড় হবে এবং এর দানা গুলোও বড় হবে।তবে সবগুলো দানা যে বড় হবে তা নয়।আবার কোন কোন ভূট্টা আকারে ছোট হলেও প্রাপ্ত বয়স্ক হয়।ছবিতে দেখা ভূট্টাটি তোলার উপযোগী।

IMG20220527110744.jpg

  • এই হল ভূট্টা ক্ষেতের ছবি।এটি মূলত গাছের সকল ভূট্টা যখন প্রাপ্ত বয়স্ক হয় সেই সময়ে এমন দেখায়।প্রথম দিকে ভূট্টা গাছ দেখতে সবুজ দেখায়।একটি ভূট্টা গাছে সাধারনত একটি ভূট্টা হয়ে থাকে।আবার কখনও কখনও ২-৩ টিও হয়ে থাকে।যদি কোন গাছে ২-৩ টি ভূট্টা হয় ওই গাছের ভূট্টা গুলো আকারে ছোট হয় এবং দানা গুলোও ছোট হয়।

IMG20220527111348.jpg

  • গাছ থেকে ভূট্টা তোলার পর এমন স্তূপ করে রাখা হয়।তারপর অনেকজন মিলে ঐ ভূট্টা গুলোর খোসা ছড়ানো হয়।

IMG20220527111318.jpg

  • ভূট্টার খোসা ছড়ানোর পর সেগুলো একটি নেটের উপর এমনভাবে বিছিয়ে রাখা হয় যেন কোন ধূলাবালি না পড়ে।খোসা ছড়িয়ে ভূট্টা গুলো সাথে সাথেই রোদে শুকাতে দেওয়া হয়।যেমনটি আপনারা ছবিতে দেখতে পাচ্ছেন ভূট্টাগুলো রোদে শুকানো হচ্ছে।

IMG20220527111323.jpg

  • আমার এই ছবিতে আপনারা কয়েকজন মহিলাকে দেখতে পাচ্ছে।তারা এই ভূট্টা ক্ষেতের সকল কাজ করেছে।অর্থাৎ তার ভূট্টা ভুলেছে খোসা ছাড়িয়েছে এবং রোদে শুকাতে দিয়েছে।এই প্রচন্ড রোদে তারা এই সকল কাজ করেছে।

IMG20220527111350.jpg

  • এখানে তারা রোদ থেকে বাচার জন্য একটি ছাতা দিয়েছে।দুপুরের খাবারের সময় হওয়ার কারনে এখানে জায়গাটা এখন ফাকা।একটু আগেই অনেকজন মহিলে এখানে ভূট্টার খোসা ছড়ানোর কাজে ব্যস্ত ছিল।

  • যেহেতু তারা এখন খাওয়া নিয়ে ব্যস্ত তাই আমরা আর বেশি দেরি না করে বাড়ির উদ্দেশ্যে রওনা দেই।

  • এই ছিল আমাদের ভূট্টা ক্ষেতে যাওয়ার গল্প কিভাবে গ্রামের মানুষেরা ভূট্টা ক্ষেত থেকে ভূট্টা তুলে খোসা ছড়িয়ে নেয় তা জানতে পারলাম

  • আশা করি আমার পোস্টটি সকলের ভাল লাগবে।পরবর্তিতে আরও ভাল কিছু দেওয়ার চেষ্টা করব তৎক্ষণ পর্যন্ত আল্লাহ-হাফেজ



DiviceOppo A5 2020
Click@ripon999
লোকেশনhttps://w3w.co/piteously.scruff.grouting


✴️ ধন্যবাদ সকলকে ✴️
আমার পরিচয়


আমি মো:তারিকুল ইসলাম রিপন।স্টিমিটে আমার ইউজার আইডি @ripon999.আমি একজন বাংলাদেশি।আমার মাতৃভাষা বাংলা।আমি একজন ছাত্র।দিনাজপুর সরকারি কলেজে অধ্যায়নরত।আমি আর্ট করতে অনেক ভালবাসি।তাছাড়া আমি খাবারের রিভিউ,মুভি রিভিউ,ফটোগ্রাফি করতেও ভালবাসি।

DSC_0172_2.JPG



আমি আমার এই পোস্টটির ১০% লাজুক খ্যাকের জন্য এবং ৫ % এবিবি স্কুলের জন্য উৎসর্গ করলাম



Sort:  
 2 years ago 

ভুট্টাক্ষেতের দৃশ্যপট দেখে অনেক ভালো লাগলো। খুব সুন্দর মুহূর্ত উপভোগ করেছেন। যেটা আমাদের সাথে শেয়ার করলেন ।অনেক ভালো লাগলো সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ার জন্য।

 2 years ago 

ভুট্টা ক্ষেতের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে ভাইয়া ।আপনি খুব সুন্দর করে ভুট্টা ক্ষেতের দৃশ্যগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। এবং ভুট্টা খেতে যাওয়ার আপনার অনুভূতি গুলো পড়ে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর কমেন্ট করার জন্য।

 2 years ago 

ভুট্টা ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই বেশ ভালো লাগলো। আপনি খুব চমৎকারভাবে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এবং খুব সুন্দর ভাবে ভুট্টা সম্পর্কে আপনার অনুভূতি আমাদের মাঝে তুলে ধরেছেন। এতো অসাধারণ পোস্ট শেয়ার করেন আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ জানাই ভাইয়া আমার পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

 2 years ago 

আসলে কৃষকেরা যখন তাদের উৎপাদিত ফসল ঘরে তোলে তখন তারা খুশিতে আত্মহারা হয়ে যায়। আগে আমাদের এলাকাতেও প্রচুর পরিমাণে ভুট্টা উৎপাদন করা হতো কিন্তু এখন আর দেখতে পাওয়া যায় না। ভুট্টা ক্ষেতে ভ্রমণের চমৎকার কিছু মুহূর্ত আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।কৃষকের খুশি মানে আমাদের খুশি।

 2 years ago 

ভূট্টা ক্ষেতে যাওয়ার গল্প বাহ দারুন। এভাবে ভূট্টা ক্ষেতে অনেক সুন্দর সময় কাটিয়েছি। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া চাইলে আপনিও আমাদের মাঝে শেয়ার করতে পারেন।

 2 years ago 

ভুট্টা খেতে আসলে ভালো লাগে। তবে কখনো সরাসরি ভুট্টার ক্ষেত দেখা হয়নি কখনোই। কারণ আমাদের জেলায় এটা করা হয় না। তবে আপনার ফটোগ্রাফির মাধ্যমে সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম। অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে পেলাম। ফটোগ্রাফি গুলো খুবই ভালো লাগছে অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হয়তোবা সব জেলাতে ভূট্টার তেমন চাষ হয় না তবে আমাদের জেলায় ব্যপক পরিমানে চাষ করা হয় ভাইয়া।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া আমার পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

 2 years ago 

এবার শুনলাম ভুট্টার ফলন দারুন হয়ে হয়েছে আর দাম ও সেই
যাইহোক এমন দৃশ্য দেখে অনেক ভালো লাগলো।চমৎকার উপস্থাপনা ছিল।

 2 years ago 

জ্বি আপনি ঠিকই শুনেছেন দাম এবং ফলনের বিষয়ে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি ভুট্টা ক্ষেতে গিয়ে খুব সুন্দর একটা সময় কাটিয়েছেন ভাইয়া।ভুট্টা দেখে খুবই ভালো লাগলো। ভুট্টা খেতে অনেক মহিলা একসাথে কাজ করছে দেখে খুব ভালো লাগলো। আপনাকে ধন্যবাদ ভাই আপনার ভুট্টা ক্ষেতের গল্পটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ জানাই আপু আমার পোস্টটি পড়ে কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68964.81
ETH 3733.40
USDT 1.00
SBD 3.65