লেভেল ওয়ান হতে আমার অর্জন- By @ripon999||10% @shy-fox and 5% @abb-school

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম সকলকে,


রমাদ্বান মুবারক সকলকে,রমজান মাসের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের লেখা।আশা করি সকলে ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে অনেক ভাল আছি।আমি মো:তারিকুল ইসলাম রিপন।আমি বাংলাদেশের একজন নাগরিক। স্টিমিটে আমার ইউজার আইডি @ripon999 । আমার বাংলা ব্লগে আমি @abb-school -এর ছাত্র হিসেবে গত লেভেল-১ -এর ক্লাস গুলোতে যা যা শিখেছি তা আমি আজকে লিখিত আকারে আপনাদের মাঝে তুলে ধরব আশা করি সকলের ভাল লাগবে।

IMG20220407225858.jpg



🔸প্রশ্ন: কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয়?

🔹উত্তর:কোন অবাঞ্ছিত এবং অপ্রাসঙ্গিক কথা বার্তা যদি আপনি ঘুরিয়ে পেচিয়ে বারবার উপস্থাপন করেন তাহলে সেটাকে আমরা স্পামিং বলব।যেমন:

👉 আপনি যদি কোন এক সময় ভ্রমনে যান আর সেই ভ্রমনের ছবি যদি বারবার শেয়ার করেন তাহলে সেটিকে স্পামিং বলে গন্য করা হবে।
👉 আপনি যদি বিনা কারনে বা অপ্র‍য়োজনে কাউকে মেনশন দিয়ে বিরক্ত করেন তাহলে সেটাকে স্পামিং বলে গন্য হবে।
👉 কমেন্টের ক্ষেত্রে আমরা যেটাকে স্পামিং বলে গণ্য করব সেটা হল কেউ পোস্ট করলে আপনি যদি সেটা না পড়ে কমেন্ট করেন,যেমন:ধন্যবাদ,ভাল হয়েছে,সুন্দর হয়েছে,খুব ভাল,অনেক অনেক ধন্যবাদ এগুলো স্পামিং এর মধ্যে পড়বে।



🔸প্রশ্ন:ফটো কপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন ?

🔹উত্তর:ফটো কপিরাইট বলতে অন্যের ছবি বা আর্ট চুরি করে নিজের বলে চালিয়ে দেওয়াকে বোঝায়।এক্ষেত্রে আপনি যদি গুগল থেকে ইচ্ছামত ছবি ডাউনলোড দেন তাহলে আপনি ফটো কপিরাইটের শিকার হতে পারেন।সেক্ষেত্রে আমরা যদিও গুগল থেকে ছবি ডাউনলোড দেই তাহলে আমাদেরকে যথাযথ সোর্স ব্যবহার করতে হবে।



🔹 প্রশ্ন:তিনটি ওয়েবসাইটের নাম বলুন যেখানে থেকে ফ্রী ফটো সংগ্রহ করা হয়?

🔸উত্তর:
১.https://pixabay.com/
২.https://stocksnap.io/
৩.https://www.pexels.com/



🔸প্রশ্ন :পোস্ট করার সময় কেন ট্যাগ ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয়?

🔹উত্তর:ট্যাগ বলতে আমি যা বুঝি তা হল আমি যে বিষয়ের উপর লেখা লিখব সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস মাত্র।পোস্ট করার সময় ট্যাগ ব্যবহার করতে হয় কারন আমি পোস্টটি কি সম্পর্কিত করেছি তা যেন সহজেই বের করা যায়।যেমন:আমি যদি কোন ট্রভেল বা আর্ট করি আর সেখানে যদি ট্যাগ হিসেবে @travel এবং @Art দেই তাহলে প্রফেসরগণ সহজেই আমার কাঙ্খিত পোস্টগুলো খুঁজে পাবে।

আপনি অন্যান্য জায়গাতে ট্যাগ হিসেবে হ্যাশ (#) চিহ্ন ব্যবহার ব্যবহার করে থাকেন কিন্তু এখানে আপনাকে তা করতে হবে না।আবার এখানে আপনি বড় হাতের অক্ষরও লিখতে পারবেন না এবং নিউমেরিক্যাল সংখা যেমন,১,২,৩ এভাবেও লিখতে পারবেন না।



🔸প্রশ্ন:আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ ?

🔹উত্তর:
👉 যেহেতু এখানে বিভিন্ন ধর্মের মানুষ রয়েছে তাই এখানে গরুর মাংসের রেসিপি,শুকরের মাংসের রেসিপি নিয়ে পোস্ট করা যাবে না।
👉 ধর্ম নিয়ে কোন উশকানি মূলক পোস্ট করা যাবে না।
👉রাজনৈতিক সম্পর্কিত কোনো পোস্ট করা যাবে না।
👉 যেহেতু অনেকেই রক্ত দেখতে পারে না বা কোনো দূর্ঘটনা এবং মুমূর্ষ রোগী দেখতে পারে না তাই এগুলো নিয়ে পোস্ট না করাই ভাল।যদিও কেউ পোস্ট করে থাকেন তাহলে আপনাকে (nsfw) ট্যাগ ব্যবহার করিতে হবে।আবার কোন সেক্সুয়াল বিষয় বা নগ্ন ছবির কেত্রেও এই ট্যাগটি ব্যবহার করতে হবে।



🔸প্রশ্ন:প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

🔹উত্তর:অন্যের কোন লেখাকে যদি আপনি নিজের বলে চালিয়ে নেন অথবা সেই লেখা থেকে যদি কিছুটা পরিবর্তন করে নিজের বলে চালিয়ে দেন তাহলে সেটাকে প্লাগারিজম বলে।মনে করেন আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কেউ ৩০০ শব্দের একটি পোস্ট করেছেন সেই পোস্ট থেকে যদি আপনিও হুবহু অথবা ৩০% এর বেশি লিখেন তাহলে সেটা প্লাগারিজম বলে গন্য হবে।আবার সেই ৩০% লেখাটাও কিছু নিয়মের অধীনে নিতে হবে।



🔸প্রশ্ন: re-write আর্টিকেল কাকে বলে?

🔹উত্তর: যদি আপনি বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে, বিভিন্ন সোর্স থেকে জ্ঞান অর্জন করে নিজের মনের মত করে ঐ বিষয়টি উপস্থাপন করেন তখন সেটাকে re-write বলা হবে।যেমন:আপনি কোন একটি বিষয় সম্পর্কে অর্থাৎ কোন আবিস্কার সম্পর্কে তথ্য বিভিন্ন সোর্স থেকে ঘাটাঘাটি করে জ্ঞান নিয়ে তা নিজের মত লিখলেন তাহলে সেটাকে re-write বলে গন্য হবে।



🔸প্রশ্ন:ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি উল্লেখ কি কি বিষয় উল্লেখ করতে হবে?

🔹উত্তর:
👉রেফারেন্স সোর্স গুলো উল্লেখ করতে হবে।
👉এক্ষেত্রে লেখাগুলোকে ইনভার্টেড কমার মাধ্যমে আবধ্য করতে হবে
👉 লেখা গুলো ৭৫-৮০% মৌলিক হতে হবে।



🔸প্রশ্ন:একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয়?

🔹উত্তর: কোনো পোস্টে যদি ১০০ শব্দের কম এবং একটি মাত্র ছবি পোস্ট করা হয় তাহলে সেটাকে ম্যাক্রো বলে গণ্য করা হবে।



🔹প্রশ্ন:প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ?[আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

🔹উত্তর: ৩ টি



আমি এই পোস্টটির ১০% লাজুক খ্যাক এবং ৫% abb-school কে উৎসর্গ করলাম।

ইতি @ripon999

Sort:  
 2 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। শুভ হোক আপনার পথ যাত্রা। আশাকরি লেভেল ওয়ানের' ক্লাস খুব ভালো ভাবে সম্পন্ন করে পরীক্ষা দিয়েছেন। দোয়া করব সামনের প্রতিটি লেভেল যেন খুব সুন্দর ভাবে শিখে খুব দ্রুত ভেরিফাইড হতে পারেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর কমেন্ট করার জন্য।

আগামীকাল আমিও এক্সাম দিয়ে দিব।

 2 years ago 

অনেক অনেক শুভ কামনা থাকল আপনার জন্য ভাই।আশা করি সব প্রশ্নের উত্তর সঠিকভাবে এবং বুঝে শুনেই দিবেন।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে লেভেল ওয়ানের লিখিত পরীক্ষা দিয়েছেন ৷ আশা করি লেভেল ওয়ানের এই বিষয়গুলি মেনে কাজ করবেন ৷
আপনার জন্য শুভকামনা রইলো ৷

 2 years ago 

জ্বী ভাই।বিষয়গুলো অবশ্যই মেনে চলার চেষ্টা করব এবং অন্যদেরকেও বলব মেনে চলার।আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

আমার বাংলা ব্লগ এর লেভেল ওয়ান হতে আপনি খুব গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন অভিনন্দন আপনাকে এগিয়ে যান নিজের কাজ দিয়ে শুভ কামনা।

 2 years ago 

আমার জন্য দোয়া করবেন ভাই আমি যেনো আমার সর্বোচ্চটা দিয়ে কাজ করে যেতে পারি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার ভাবে বিষয়গুলো উপস্থাপন করেছেন। আজ রাতে ক্লাসে উপস্তিত থেকে ভাইভা দেবেন। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ইনশা আল্লাহ চেষ্টা করব ভাই।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এবিবি স্কুলের ক্লাস গুলো করে আজ লেভেল ওয়ানের' পরীক্ষা দিয়েছেন দেখে খুব ভালো লেগেছে। এভাবে এগিয়ে যান। বাকি পরীক্ষাগুলো দিয়ে তাড়াতাড়ি ভেরিফাইড হয়ে যান। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার জন্য দোয়া করবেন ভাই,যেন তাড়াতাড়ি লেভেল গুলো পাড় করতে পারি।আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে সত্যিই অনেক কিছু অর্জন করেছেন। এগুলো আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এখান থেকে আমরা নিজেরাও অনেক কিছু শিখতে পেরেছি। কাজ করার জন্য বিষয়গুলো অনেক জরুরী। এভাবেই পরবর্তী ক্লাসগুলো পদার্পণ করেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এবিবি স্কুলে আমাদের যে সকল ক্লাস করিয়ে থাকে সেগুলো সব আমাদের জন্য গুরুত্বপূর্ণ। শুনে অনেক খুশি হলাম আপনারাও এখান থেকে অনেক কিছু শিখেছেন।আপনাকে অনেক ধন্যবাদ বিষয় গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

এবিবি স্কুলের লেভেল ওয়ান থেকে যে জ্ঞান অর্জন করেছেন সেগুলো আমাদের মাঝে তুলে ধরেছে। নিয়মিত ক্লাস করে নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে থাকুন আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আমার জন্য দোয়া করবেন আমি যেন পরবর্তী লেভেল গুলো খুব সহজেই পার করতে পারি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দোয়া এবং ভালোবাসা রইলো ভাইজান 💚

 2 years ago 

আমি সব সময় একটি কথা বলে থাকে সেটি হচ্ছে অর্জিত কোন কিছু হয়না বর্জিত। তাই নির্ধিদায় অর্জন করতে থাকুন সেই অর্জনই আপনার উপকারে আসবে। প্রতিনিয়ত এবিবি স্কুলের ক্লাস গুলো করবেন এবং নিজেকে আরও সমৃদ্ধ করে নিবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য।অবশ্যই আমি এবিবি স্কুলের ক্লাস গুলো করে নেজেকে সমৃদ্ধ করতে চেষ্টা করব।

 2 years ago 

জি সেটাই আপনার জন্য সর্বোত্তম হবে ধন্যবাদ ভালো থাকুন সবসময়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 58484.86
ETH 3100.06
USDT 1.00
SBD 2.40