আমার লেখা কবিতা "পথ চলা" (Poem of my writing "walking the path")||(১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ripon বাংলাদেশের নাগরিক


  • পথচলা
  • ২২,জুলাই ,২০২২
  • শুক্রবার


আপনারা সবাই কেমন আছেন। আশাকরি আল্লাহর রহমতে ভালোই আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আমার লেখা কবিতা শেয়ার করছি। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে।



নিজের কিছু অনুভূতির কথা


প্রতিটা মানুষের জীবন বাস্তবতার শামিল। জীবনের সময়ের সাথে সাথে তাল মিলিয়ে চলতে হয় সেই চলার পথে পিছনের অতীত গল্প হয়ে থাকে। যেগুলো শুধুই স্মৃতি ঠিক তেমনি ছোটবেলার স্মৃতি বিজড়িত গল্প বা জীবনের ইতি যেগুলো কখনো ভুলবার নয়। জীবনের শুরু থেকে যুদ্ধের সাথে জীবনকে এগিয়ে নিয়ে যেতে হয় । এই জীবন যুদ্ধের পথ চলা একসময় শেষ হয়ে যাবে। পিছনে রয়ে যাবে শুধুই পথ চলা সকল স্মৃতি বিজড়িত অতীত। যেগুলো প্রতিটা মানুষের জীবনের স্মৃতি কাব্য হিসেবে রয়ে যাবে। পৃথিবীর এই সৌন্দর্য রূপ এবং জীববৈচিত্রের সব কিছুই রয়ে যাবে সত্যিই সেটা আমাকে অবাক করে দিয়েছে।

book-794978__340.webp

Source

পথ চলা

জীবনের পথে পাড়ি জমিয়ে
এসেছ অনেক পথ
ছিল না কোনো রথ ।
এসেছ তুমি হেঁটে
অনেক কষ্ট খেটে ।
সামনের পর্দা হঠাৎ সরিয়ে
দেখ সন্তান - সন্ততির দেশ
এখানেই শেষ ।
জমি জমার নেই কোন মূল্য
সব এখন ময়লা তুল্য ।
একদিন তোমার খাটিয়া নামিয়ে
রেখে দিয়ে কবরে ।
সন্তানরা ফিরবে কাজের নগরে ।
জোগায় প্রাণের রসদ ,
গড়ে তোলে অট্টালিকা সম্পদ ।
অনেক অনেক বছর গড়িয়ে
জীবনের শেষ ধাপে ,
তারাও অর্থের মূল্য মাপে ।
পার্থিব যত মিছে
সব ফেলে দিয়ে পিছে
জীবনটা করে ত্যাগ ।
যুগ যুগ ধরে দেখো শুধু চেয়ে
চলে এই একই গল্প
সময়টা খুব স্বল্প ।
রেখে সব বাড়ি গাড়ি
দিতে হবে সে দেশে পাড়ি
দেহটাও রেখে , শুধুই আত্না নিয়ে ।

ধন্যবাদ সবাইকে



20211112_012926-01.jpeg

আমি মোঃ রিপন মাহমুদ। আমার স্টীমিট একাউন্ট@ripon40। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমার সবচেয়ে বড় গুণ হলো কারোর উপর রাগ করলে সহজেই ভুলে যাই।



standard_Discord_Zip.gif

>>>>>|| এখানে ক্লিক করেন ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

gPCasciUWmEwHnsXKML7xF4NE4zxEVyvENsPKp9LmDaFuzVwHnY92rponrLLcEknitVG5yvYaPTExVtjfc6Bi4cvC9ppuyLmaATGbhg8UF4suiCxVfuw2YuSWJftJo9C74dQUN2WE1yNJmdtXp.png

💞 আল্লাহ হাফেজ 💞

Sort:  
 2 years ago 

সামনের পর্দা হঠাৎ সরিয়ে
দেখ সন্তান - সন্ততির দেশ
এখানেই শেষ ।

লাইনগুলো খুবই ভালো লেগেছে ভাইয়া। আপনার কবিতা লেখার চেষ্টা অব্যাহত রাখুন ভবিষ্যতে ভালো কিছু করতে পারবেন।

 2 years ago 

আমার লেখা কবিতাটি আপনার কাছে খুবই ভালো লেগেছে জেনে খুশি হলাম এভাবে মন্তব্য করে পাশে থাকবেন ধন্যবাদ।

 2 years ago 

জীবনের পথে পাড়ি জমিয়ে
এসেছ অনেক পথ
ছিল না কোনো রথ ।
এসেছ তুমি হেঁটে
অনেক কষ্ট খেটে ।

আসলে আপনি ঠিকই বলেছেন ভাই প্রত্যেকটা মানুষের জীবন বাস্তবতা শামিল। জীবন সময়ের সাথে সাথে তাল মিলিয়ে চলতে হয়। আপনার কবিতাটি খুব ভালো লেগেছে। প্রত্যেকটা লাইন পড়তে অনেক বেশি ভালো লাগছে। মনে হয় যে কবিতাটা আরেকটু বড় হলে আরো বেশি ভালো হতো।

 2 years ago 

প্রতিটা মানুষকে বাস্তবতাকে মেনে নিতেই হবে সেই সাথেই নিজের জীবনের ধারাবাহিকতা চলমান রাখতে হয়।

 2 years ago 

আপনি বরাবরই আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন আপনার কবিতাগুলো আমার কাছে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এতো চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ,শুভকামনা রইল।

 2 years ago 

ভালো কিছু বিষয়ে এবং বাস্তবতাকে কবিতার মাধ্যমে উপলব্ধি করতে পেরেছি যেটা আপনি পড়েছেন।

 2 years ago 

সুন্দর এ পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে। এ পৃথিবীর টাকা পয়সা এ পৃথিবীতে রয়ে যাবে।
দেহটা পচে গলে শেষ হয়ে যাবে।
শুধু আত্মাটা বেঁচে থাকবে।

আপনার কবিতাটি পড়ে নিজের অনুভূতি থেকে কয়েকটি লাইন লেখার চেষ্টা করলাম।

 2 years ago 

হ্যাঁ সুন্দর এই পৃথিবীতে সব কিছুই থেকে যাবে কিন্তু আমাদের সবাইকে চলে যেতে হবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44